টি পট-এ সাদা কালো ম্যান্ডালা আর্ট ।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আজ ১৯ই কার্তিক হেমন্তকাল,১৪৩০ বঙ্গাব্দ। ৪ঠা নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।

ma14.jpg

বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে।আর তা হচ্ছে টি পট-এ সাদা কালো ম্যান্ডালা। আমার পছন্দের কাজের মধ্যে ম্যান্ডালা আর্ট একটি। তাইতো চেস্টা করি প্রতি সপ্তাহে একটি করে ম্যান্ডালা আর্ট আপনাদের সাথে শেয়ার করতে। আজ আমি একটি টি পট-এ সাদা কালো ম্যান্ডালা আর্ট আপনাদের সাথে শেয়ার করবো। আশাকরি আপনাদের ভালো লাগবে। আজকের ম্যান্ডালা আর্ট করার জন্য উপকরণ হিসাবে ব্যবহার করেছি সাদা কাগজ, কালো রং এর জেল পেন সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আঁকলাম টি পট-এ ম্যান্ডালা।

উপকরণ

ma16.jpg

১। সাদা কাগজ
২।কালো রং এর জেল পেন
৩।কালো রং এর সাইন পেন
৪।পেন্সিল
৫।রাবার

ম্যান্ডালা আর্ট অংকনের বিভিন্ন ধাপ সমূহ

ধাপ-১

s5.jpg

প্রথমে এক টুকরো সাদা কাগজের চারদিকে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি, ছবির মতো করে।

ধাপ-২

ma2.jpg

ma1.jpg

পেন্সিল দিয়ে একটি টি পট এঁকে নিয়েছি। টি পটটিতেই আজ ম্যান্ডালা আর্ট করবো।

ধাপ-৩

ma4.jpg

ma6.jpg

টি পটটির নিচের দিকে ও উপরে ঢাকনার দিকে কিছু ডিজাইন এঁকে নিয়েছি। এবং সাইন পেন দিয়ে ডিপ কালো করে নিয়েছি।

ধাপ-৪

ma7.jpg

ma8.jpg

ma9.jpg

টি পটটির হাতলে ,নলে ও নিচে আরও কিছু বিভিন্ন ধরনে ডিজাইন এঁকে নিয়েছি । এবং সাইন পেন দিয়ে ডিপ কালো করে নিয়েছি।

ধাপ-৫

ma10.jpg

ma11.jpg

এ পর্যায়ে টি পটটির উপরের দিকে আরও কিছু ডিজাইন এঁকে টি পটে ম্যান্ডালা আর্ট অংকন শেষ করেছি। এবং পেন্সিলের দাগ রাবার দিয়ে মুছে ফেলেছি।

শেষ ধাপ

ma12.jpg

শেষে নিজের স্টিমিট আইডি সিগনেচার করে দিয়ে ম্যান্ডালা আর্ট অংকন শেষ করেছি।

উপস্থাপন

ma14.jpg

ma13.jpg

ma15.jpg

আশাকরি আজ আমার টি পটে-এ ম্যান্ডালা আর্টটি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ভাবে ম্যান্ডালা আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের ম্যান্ডালা আর্ট অংকন এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন আর্ট নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টম্যান্ডালা আর্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ৪ঠা নভেম্বর, ২০২৩
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 months ago 

আপনি তো খুব সুন্দর করে টি পট এর চমৎকার ম্যান্ডেলা আর্ট করেছেন। তবে আপনার ম্যান্ডেলা আর্ট সত্যিই অসাধারণ হয়েছে। তবে আমার কাছেও ম্যান্ডেলা আর্ট করতে অনেক ভালো লাগে। যদিও আপনার আজকের ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় লেগেছে। ম্যান্ডেলা আর্টের ভিতরে ছোট ছোট ডিজাইনগুলো সুন্দরভাবে আর্ট করলে দেখতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমিও বেশ পছন্দ করি ম্যান্ডালা আর্ট করতে। অনেক ধন্যবাদ ভাইয়া।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

খুব সুন্দর একটা চায়ের পাত্র তৈরি করেছেন এবং তার মধ্যে তৈরি করে দিয়েছেন অসাধারণ কিছু ম্যান্ডেলা, আমার ভালো লেগেছে কিছু কিছু জায়গায় আপনি কালো করে দিয়েছেন, মেন্ডেলাটা অনেকটা ভরাট লাগছে যেটা আরো সৌন্দর্য বৃদ্ধি করে দিচ্ছে।

 11 months ago 

উৎসাহমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

ম্যান্ডেলা আর্ট বরাবরই ভীষণ কঠিন কাজ।
বেশ সময় এবং ধৈর্য ধরে আর্ট করেছেন বোঝাই যাচ্ছে, বেশ সুন্দর দেখাচ্ছে আর্ট। প্রতিনিয়ত আপনাদের চমৎকার কাজগুলো দেখতে ভালোই লাগে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

অনেক ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 11 months ago 

আপু আপনার এত সুন্দর ম্যান্ডেলা আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম।আপনি খুব সুন্দর ভাবে টি-পটের সাদা কালো ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের আর্ট করতে আমি খুব পছন্দ করি। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমিও বেশ পছন্দ করি ম্যান্ডালা আর্ট করতে। অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আপনি অনেক সুন্দর করে টি পট এ সাদাকালো ম্যান্ডেলা আর্ট অংকন করে থাকেন। যেকোনো ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে অনেক বেশি সময় লেগে যায়। আর আপনি অনেক সময় ব্যবহার করে এবং নিজের ধৈর্য আর দক্ষতাকে কাজে লাগিয়ে পুরোটা অঙ্কন করেছেন। সত্যি আপনার দক্ষতার প্রশংসা করা লাগে।

 11 months ago 

অনেক সময় নিয়ে করতে হয় এ ধরনের আর্ট।অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

খুব সুন্দর টি পট-এ সাদা কালো ম্যান্ডেলা আর্ট করেছেন‌। ম্যান্ডেলা আর্ট করতে আমার কাছে খুব ভালো লাগে। আসলে এই ধরনের ম্যান্ডেলা আর্ট করতে বেশ সময় এবং দক্ষতার প্রয়োজন হয়ে থাকে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে টি পট-এ সাদা কালো ম্যান্ডেলা আর্ট করেছেন। আপনার মেন্ডেলা আর্ট খুবই নিখুঁত হয়েছে। এত চমৎকার মেন্ডেলা আর্ট করার প্রক্রিয়া আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আমি চেস্টা করেছি নিখুঁতভাবে আকঁতে। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

সত্যি বলতে আপু দারুন একেঁছেন কিন্তু। যদিও ম্যান্ডেলা আর্ট করতে বেশ সময়ের প্রয়োজন পড়ে, তথাপি আপনি কিন্তু অনেক ধৈর্য আর সময় নিয়ে আজকের এই ম্যান্ডেলা আর্ট করেছেন। আবার আর্ট করার প্রতিটি ধাপ আমাদের মাঝে বেশ সুন্দর করে উপস্থাপনাও করেছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 11 months ago 

ঠিক তাই আপু বেশ সময় নিয়ে একেঁছি । ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60997.20
ETH 2384.69
USDT 1.00
SBD 2.56