বিভিন্ন ফুলের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, সবাই ভাল ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি । আমিও ভাল আছি। আজ ২০ কার্তিক হেমন্তকাল,১৪৩০ বঙ্গাব্দ। ৫ নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।বন্ধুরা আজ আমি ফটোগ্রাফি পোস্ট নিয়ে হাজির হয়েছি। কয়েকদিন আগে বাইরে কাজে গিয়েছিলাম।সে ফাঁকে এক নার্সারিতে ঢুকেছিলাম ফটোগ্রাফি করার জন্য। কিন্তু যেয়ে তেমন কোন ফুল দেখতে পেলামনা।বেশি ভাগ কলি। শীত কালের ফুল এখনও তেমন ফুটেনি। কিছু ফুল ফুটেছিল, তার মধ্যে থেকে কিছু ফুলের ফটোগ্রাফি করেছি। সে সকল ফুলের ফটোগ্রাফি আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো। আশাকরি ফটোগ্রাফিগুলো ভালো লাগবে আপনাদের।

প্রথম ফটোগ্রাফি

p1.jpg

বেশ সুন্দর না ফুলটি? ফুলটির নাম নাগ চম্পা । এই ফুল গন্ধহীন ।এ ফুল গুচ্ছভাবে ফুটে। প্রায় সারা বছর ফুটে এ ফুল। তাই বিভিন্ন অফিসে এ ফুলের গাছ দেখা যায়। যে কোন সাদা রং এর ফুল আমার বেশ পছন্দের । ফুলটি দেখতেও বেশ সুন্দর।সাদার মাঝখানে হলুদ। তাই ফুলটি দেখতে বেশি সুন্দর লাগছিল। আর তাইতো ফটোগ্রাফি করা।

দ্বিতীয় ফটোগ্রাফি

p3.jpg

এই ফুলটিও দেখতে বেশ সুন্দর লাগছিল। এ ফুলটিও গুচ্ছ ভাবে ফুটে। ফুলটি সাদা আর মাঝখানে একটি হালকা বেগুনি রেখে । যা বোঝা বেশ কঠিন। আর একারনেই ফুলটি দেখতে বেশি সুন্দর।আমি এ ফুলটির নাম জানি না। কেউ জানলে কমেন্ট করে জানাবেন আশাকরি।

তৃতীয় ফটোগ্রাফি

p4.jpg

এই ফুলটি সবাই চেনেন। হ্যা এই ফুলটি হচ্ছে আমাদের সবার পরিচিত জবা।জবা মালভেসি গোত্রের অন্তরভুক্ত। এটি চীনা গলাপ নামেও পরিচিত। জবা গ্রীষ্মকাল ও শরৎকালে ফোটে। আর সহজে বেড়ে উঠে বলে প্রায় সব জায়গায় এই জবা ফুল গাছ দেখা যায়।

চতুর্থ ফটোগ্রাফি

p5.jpg

ফুলটির নাম হলদে চন্দ্রপ্রভা বা সোনাপাতি ফুল বলে জানালেন নার্সারির মালিক। এ ফুলটিও গুচ্ছ আকারে ফোটে। এই ফুল গ্রীস্ম,বর্ষা ও শরৎকালে ফোটে। এই ফুলের মৌমাছি ও কীট পতঙ্গ আকর্ষন করার ক্ষমতা অনেক বেশি।

পঞ্চম ফটোগ্রাফি

p6.jpg

মনোমুগ্ধকর একটি ফুল। দেখতে খুবেই সুন্দর। গুচ্ছ গুচ্ছ , লাল-হলুদের মিশ্রন অসাধারণ। কিন্তু ফুলটির নাম জানা হয়নি। কেউ নাম জেনে থাকলে কমেন্টে জানালে বাধিত থাকবো।

ষষ্ঠ ফটোগ্রাফি

p7.jpg

এই ফুলটি সবার পরিচিত ফুলের মধ্যে একটি। রঙ্গন ফুল গুল্ম জাতীয় গাছ। বিভিন্ন রং এর রঙ্গন ফুল দেখতে পাওয়া যায়। তবে লাল রং এর রঙ্গন ফুল বেশি দেখা যায় । সাধারণত গ্রীষ্ম ও বর্ষা ঋতুতে এ ফুল ফোটে। তবে বর্ষায় এ ফুল বেশি ফোটে, অন্যান্য ঋতুতে সে তুলনায় কম ফুটে থাকে। এর চাষ পদ্ধতি বেশ সহজ হওয়ায় প্রায় সব জায়গার এই ফুলের গাছ দেখতে পাওয়া যায়।
আশাকরি আজকের আগারগাও এর নার্সারি থেকে করা ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ফটোগ্রাফি ব্লগ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে । সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

বিবরণ

পোস্টফটোগ্রাফি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসSamsung A10
তারিখ৫ নভেম্বর২০২৩ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 months ago 

ফুলের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হলাম। এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন যা খুবি ভালো লেগেছে আমার। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 11 months ago 

বাইরে গিয়ে ভালইতো নার্সারীতে গিয়ে ঝটপট কিছু খুলে ছবি তুলে নিয়েছেন । নার্সারিতে গেলে সুন্দর সুন্দর ছবি একসাথে তোলা যায় অনেক নাম জানা জানা ফুল গুলো সম্বন্ধে জানা যায় । আপনার প্রত্যেকটা ফুলের ছবি অনেক সুন্দর হয়েছে । দুই নম্বর ছবির ফুল গুলো আসলেই অনেক সুন্দর লাগছে আর রঙ্গন ফুলের কালারটাও কিন্তু অনেক সুন্দর লাগছে ।

 11 months ago 

ঠিক বলেছেন আপু নার্সারিতে গেলে অনেক নতুন ফুলের নাম জানা যায়। সেই সাথে ফটোগ্রাফিও করা যায়।ধন্যবাদ আপু।

 11 months ago 

দারুন কিছু ফুলের সৌন্দর্য তুলে ধরেছেন তবে আমার কাছে প্রথম দুইটা সাদা ফুলের সৌন্দর্য বেশি ভালো লেগেছে তার মধ্যে নাগ চম্পা ফুলে সৌন্দর্যটা বেশি ভালো লেগেছিল। সাদা ধবধবে পাপড়ি গুলো আমাকে আকৃষ্ট করেছে।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার ও পছন্দ সাদা ফুল। অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে আজকে আপনি আমাদের মাঝে একটা পোস্ট শেয়ার করেছেন। আসলে এ জাতীয় ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুবই ভালো লাগ। আমিও মাঝে মধ্যে চেষ্টা করে থাকি এ জাতীয় ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করার জন্য। চমৎকার কাঠগোলাপ রঞ্জন জবা ফুলের দৃশ্য ফুটিয়ে তুলেছেন এখানে, প্রত্যেকটা ফুল ছিল অসাধারণ।

 11 months ago 

অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

আপনি অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন দেখছি। আমি তো নার্সারিতে গেলে ফটোগ্রাফি না করে আসি না। ফুল আমার অনেক বেশি পছন্দের। ফুলের ফটোগ্রাফি করতে এবং দেখতে আমি খুবই ভালোবাসি। অনেক সুন্দর করে প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি করে সবার মাঝে ভাগ করে নিয়েছেন দেখে সত্যি দারুন লেগেছে।

 11 months ago 

আমিও চেস্টা করি নার্সারিতে গেলে ফটোগ্রাফি করার। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

অনেক সুন্দর কিছু ফুল দেখতে পারলাম আপনার আজকের এই পোস্টে। যেখানে আমার প্রিয় রঙ্গন ফুল রয়েছে,জবা ফুল রয়েছে, নাম না জানা অন্যান্য অনেক ফুল রয়েছে। ফুলের ফটোগ্রাফি গুলো সব সুন্দর ছিল।

 11 months ago 

ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61199.00
ETH 2393.68
USDT 1.00
SBD 2.56