বিভিন্ন ফুলের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? আশাকরি সবাই ভালো আছেন। ভালো থাকুন এই প্রত্যাশা করি।আমিও ভালো আছি। আজ ০৮ ই বৈশাখ, গ্রীষ্মকাল, ১৪৩১ বঙ্গাব্দ। ২১ এপ্রিল, ২০২৪ খ্রীস্টাব্দ।


সারাদেশে তাপপ্রবাহে জনজীবন অতিষ্ট। স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে, এক সপ্তাহের জন্য। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, কিছু জায়গায় ঝড়ো বৃষ্টি হলেও সহসাই কমবেনা গরমের তীব্রতা। তাপদাহর এই সময়ে দেশের সর্বউত্তরের জেলা গুলোতে গরম এখনো সহনীয়। দিনে প্রচন্ড রোদ ও গরম থাকলেও সন্ধ্যার পরেই আবহাওয়া সহনীয়। গভীর রাতে কিছুটা হালকা ঠান্ডা অনুভূতি হচ্ছে। আমি এখনো গ্রামে অবস্থান করছি, রাতে কখনো কখনো পাতলা চাদর গায়ে দিতে হচ্ছে! আবহাওয়ার এই বিরুপ প্রক্রিয়া বুঝে উঠা মুসকিল। পরিবেশ-প্রকৃতির যে ধবংস আমরা করছি তারেই প্রভাব কি? পরিবেশ বিজ্ঞানীরা ভালো বলতে পারবেন। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে বিভিন্ন ফুলের ফটোগ্রাফি পোস্ট শেয়ার করবো আজ। ফুল ভালোবাসে না এমন ব্যাক্তি খুঁজে পাওয়া যাবেনা। বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে আজকাল বিভিন্ন ধরনের কাঁচা ফুলের ব্যবহার দেখা যায়। আমাদের দেশের বিভিন্ন জেলায় প্রচুর ফুলের চাষ হচ্ছে। বিভিন্ন দিবসে তরুণ-তরুণী বা বিভিন্ন বয়সের মানুষ, প্রিয়জনকে ফুল উপহার দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন। ফুলের ব্যবহার দিন দিন বেড়েই চলছে আমাদের দেশে। বন্ধুরা, বিভিন্ন সময়ে, বিভিন্ন জায়গা থেকে তোলা, আমার আজকের ফটোগ্রাফি পোস্টটি আপনাদের ভালো লাগবে আশাকরি।

প্রথম ফটোগ্রাফি

f1.jpg

বেশ সুন্দর রং গোলাপটি।এই রং এর ফুল আগে দেখেনি। বেশ লাগছিলো দেখতে ।তাইতো ফটোগ্রাফি করা। গোলাপকে ফুলের রানি বলা হয়। পৃথিবীতে প্রায় ৩০০ প্রজাতির গোলাপ ফুল দেখতে পাওয়া যায়। সেই সাথে অনেক রং এর গোলাপ ফুল দেখা যায়। প্রাচীন কাল হতেই গোলাপ ফুলের পাপড়ি রুপ চর্চায় ও প্রসাদনী তৈরিতে ব্যবহার হয়ে আসছে। সেই সাথে খাবারের সুগন্ধ বৃদ্ধির জন্য গোলাপ ফুল ব্যবহার করা হয়।যে কোন সামাজিক অনুষ্ঠানে গোলাপ ফুলের ব্যবহার দেখা যায়। মেয়েরা নিজেকে সাজাতেও গোলাপ ফুল ব্যবহার করে।

দ্বিতীয় ফটোগ্রাফি

f2.jpg

বর্তমানে আমি গ্রামের বাড়িতে আছি। উঠানে লাগানো মিস্টি কুমড়ার ফুল এটি। দেখতে বেশ সুন্দর। তাইতো ফটোগ্রাফি করেছি। মিস্টি কুমড়ায় রয়েছে ভিটামিন এ যা চোখ ভালো রাখতে সহায়তা করে। মিস্টি কুমড়ায় থাকায় বিভিন্ন উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

তৃতীয় ফটোগ্রাফি

f3.jpg

সুপরিচিত ও দেখতে সুন্দর ফুলটির নাম রঙ্গন। বিভিন্ন রঙের রঙ্গন ফুল দেখতে পাওয়া যায়। তবে লাল রঙের রঙ্গন ফুল প্রায় সব জায়গায় দেখতে পাওয়া যায়। আমার আজকের রঙ্গন ফুলটি কমলা রঙের। চোখ জুড়িয়ে যাওয়ার মত সুন্দর।দেশের সব জায়গায় রঙ্গন ফুলের গাছ দেখতে পাওয়া যায়।এই রঙের রঙ্গন আমার কাছে বেশ ভালো লাগে আশাকরি আপনাদেরও ভালো লাগবে।

চতুর্থ ফটোগ্রাফি

b1.jpg

এটি সুগন্ধি ফুল বেলি ফুল। বেলি ফুল ৩ ধরনের হয়ে থাকে।এক স্তর,দু'স্তর ও ভু স্তরের বেলি ফুল সাধারনত দেখা যায়। বিভিন্ন অনুষ্ঠান বেলিফুলের ব্যবহার দেখা যায়।বেলি ফুল ফোটার সময়কাল হলো বর্ষাকাল।

পঞ্চম ফটোগ্রাফি

m17.jpg

ফুলটির নাম ডালিয়া। শীতকালে যে সকল ফুল ফোটে তাদের মধ্যে ডালিয়া সর্ববৃহৎ ও আকর্ষনীয় রঙের ফুল। ডালিয়ার ৪২টি প্রজাতি দেখতে পাওয়া যায়। ডালিয়া ফুল সাদা,বেগুনী,লাল সহ বিভিন্ন রং এর হয়ে থাকে। ডালিয়া ফুল কয়েকটি স্তরের পাপড়ি থাকায় দেখতে বেশ সুন্দর লাগে।
আশাকরি ,আজকের বিভিন্ন সময় বিভিন্ন জায়গা্ থেকে ধারণ করা, ফুলের ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার ফটোগ্রাফি ব্লগ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে । সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টফটোগ্রাফি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5 ও Samsung A-10
তারিখ২১শে এপ্রিল,২০২৪ইং
লোকেশনপার্বতীপুর,দিনাজপুর।

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 2 months ago 

এই কমিউনিটির সবাই এখন অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে, যেগুলো দেখতেও ভালো লাগে। আপনি বেশ কয়েক রকম ফুলের ফটোগ্রাফি করেছেন। যেগুলো সরাসরি দেখতে যেমন ভালো লাগে, ফটোগ্রাফি করলে অনেক সুন্দর লাগে। আমার কাছে গোলাপ ফুলের ফটোগ্রাফি এবং ডালিয়া ফুলের ফটোগ্রাফি বেশি মনোমুগ্ধকর লেগেছে। ডালিয়া ফুলটা হলুদ কালারের হওয়ায় ফটোগ্রাফি টা দারুন এসেছে একেবারে। এরকম সুন্দর ফটোগ্রাফি দেখলে সবার কাছে ভালো লাগবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপু আপনি তো গ্রামে আছেন ভালোই করলেন গ্রামের মধ্যে ভোর বেলা একটু শীত অনুভূত হয়। যদিও দিনের মধ্যে প্রচুর গরম থাকে কিন্তু সন্ধ্যার পরে ঠান্ডা ঠান্ডা ভাব থাকে। তবে দিনের যে গরম গুলো সেগুলো খুবই অসহ্যনীয় লাগে আমার। আর শহরে তো রাতের বেলায় প্রচুর পরিমাণ গরম হয়। আপনি এখনো গ্রামে আছেন জেনে ভালো লাগলো। খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করলেন। আপনার শেয়ার করা প্রতিটি ফটোগ্রাফি আমার খুব ভালো লেগেছে দেখে।

 2 months ago 

আসলে ফুলের সৌন্দর্য সবাইকে আকৃষ্ট করবে স্বাভাবিক আর আপনি চমৎকার কিছু স্বচ্ছ সুন্দর ফুলের ফটোগ্রাফি করে আমাদের মাঝে তুলে ধরেছেন সবগুলো ফটোগ্রাফি আমার পছন্দ হয়েছে। আপনার ফোটোগ্রাফির দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

ফুল সৌন্দর্যের প্রতীক। ফুলের সুন্দর্য সবাইকে আকৃষ্ট করে। আপনার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো প্রত্যেকটি ফটোগ্রাফি অসাধারণ হয়েছে।বেলি ফুল আমার অনেক ভালো লাগে।অনেক ধন্যবাদ আপু দারুন কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। সবগুলো ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। তবে আমার কাছে গোলাপ ফুলের ফটোগ্রাফি খুবই ভালো লেগেছে। সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আপনি অনেক সুন্দর সুন্দর অনেকগুলো ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই চমৎকার সব ফুলের ফটো গুলো দেখে আমি মুগ্ধ হলাম। মনে হচ্ছে যেন ফুলের বাগানে প্রবেশ করে ফেলেছি। ফুল আমার খুবই প্রিয়। বিভিন্ন প্রকার ফুলের ফটোগ্রাফি পাশে দেখলে খুবই ভালো লাগে।

 2 months ago 

ফুল হলো ভালোবাসার প্রতীক।আপনি আজকে খুবই চমৎকার কয়েকটি ফুলের ফটোগ্রাফি করেছেন দেখে ভালো লাগলো আপু। খুবই আকর্ষনীয় লাগছে প্রতিটা ফটো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনি তো অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। ফুলের ফটোগ্রাফি দেখলে অন্যরকম ভালো লাগে। তবে আপনার ফটোগ্রাফির মধ্যে গোলাপ ফুলের ফটোগ্রাফি এবং বেলি ফুলের ফটোগ্রাফি ও ডালিয়া ফুলের ফটোগ্রাফি দেখে আমি হা করে তাকিয়ে রইলাম। সবগুলো ফটোগ্রাফি সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 61599.36
ETH 3407.97
USDT 1.00
SBD 2.47