এসো নিজে করি সপ্তাহ [ষষ্ঠ দিন]। কুইলিং ডিজাইনের ফটোফ্রেম তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, আশাকরি সবাই ভালো আছেন। সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।আজ ২৩শে বৈশাখ, গ্রীষ্মকাল,১৪৩১বঙ্গাব্দ। ৬ই মে,২০২৪ খ্রীস্টাব্দ।

p27.jpg

p24.jpg

p26.jpg

আজও সন্ধ্যা থেকে ঝড়। বৃষ্টি আসি আসি করেও এখন পর্যন্ত আসেনি। তবে মেঘের গর্জন আছে। সারাদিনেই মেঘলা আকাশ ও রোদের ঝলকানি মিলেমিশে ছিল। তাপমাত্রা স্বাভাবিক। একদিন আগেও যে গরমে টিকে থাকা দায় হয়ে দাঁড়িয়েছিল, আজকের আবহাওয়া দেখে বিশ্বাসেই হচ্ছে না !! প্রকৃতির কি লীলাখেলা! আবহাওয়াবিদরা বড় ঘূর্ণিঝড়ের আশংকা করছেন। এই সময় যেহেতু ঝড় হচ্ছে, আমাদের সবার উচিত বাসার ব্যালকনির টব গুলো নিরাপদে রাখা। তা না হলে ঝড়ে টব পড়ে বড় দূর্ঘটনা ঘটতে পারে। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ এসো নিজে করি সপ্তাহের ষষ্ঠ দিনে্র জন্য নতুন একটি ডাই প্রজেক্ট নিয়ে হাজির হয়েছি। আর তা হচ্ছে কার্টুন বোর্ড দিয়ে ফটোফ্রেম তৈরির ডাই।এই ফটোফ্রেমটি আমি কুইলিং পদ্ধতিতে ডিজাইন করে তৈরি করেছি। আমরা সবাই জানি রঙ্গিন কাগজ প্যাচিয়ে কয়েল বানিয়ে হাতের সাহায্যে চাপ দিয়ে কুইলিং এর ডিজাইন করা হয়। ধৈর্য ও সময় নিয়ে বানালে কুইলিং এর ডিজাইন গুলো দেখতে বেশ সুন্দর হয়। যদিও কুইলিং এর ডিজাইন করার জন্য আলাদা কাগজ রয়েছে। কিন্তু আমি সাধারণ রঙ্গিন কাগজ কেটে কুইলিং এর ডিজাইন করেছি বিধায় সময় কিছুটা বেশি লেগেছে। এই ফটো ফ্রেমটি বানাতে প্রধান উপকরণ হিসাবে আমি ব্যবহার করেছি বিভিন্ন রং এর কাগজ ও কার্টুন বোর্ড। এছাড়া আনুসঙ্গিক অন্যান্য উপকরণ কি ব্যবহার করেছি এবং কিভাবে তৈরি করেছি ,তা নিম্নে সবিস্তারে বর্ণনা করেছি। চলুন দেখে নেয়া যাক, কিভাবে তৈরি করলাম কুইলিং ডিজাইনের ফটোফ্রেমটি। আশাকরি, আজকের ডাই প্রজেক্টটি ভালো লাগবে আপনাদের।

প্রয়োজনীয় উপকরণ

p21.jpg

১।বিভিন্ন রং এর কাগজ
২। গ্লু
৩। কাঁচি
৪।টুথ পিক
৫।কার্টুন বোর্ড

ফটোফ্রেম তৈরির ধাপ সমূহ

ধাপ-১

p20.jpg

প্রথমে ১১ সেঃমিঃ X ৫ সেঃমিঃ সাইজের এক টুকরো কার্টুন বোর্ড নিয়েছি ফটোফ্রেম বানানোর জন্য।

ধাপ-২

p19.jpg

p18.jpg

চারপাশে ২ সেঃ মিঃ রেখে কেটে নিয়েছি।

ধাপ-৩

p17.jpg

p16.jpg

p15.jpg

এবার কেটে নেয়া কার্টুন বোর্ডটিতে গাম দিয়ে রঙ্গিন কাগজ লাগিয়ে নিয়েছি।

ধাপ-৪

p12.jpg

p11.jpg

এবার চিকন করে তিন টুকরো কাগজ কেটে নিয়েছি। এবং তাতে গাম দিয়ে রঙ্গিন কাগজ লাগিয়ে নিয়েছি। কেটে নেয়া টুকরোগুলো বানানো ফটোফ্রেমের পিছনে তিন দিকে গাম দিয়ে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৫

p10.jpg

p9.jpg

p6.jpg

p5.jpg

এবার ৫ সেঃX ৬সেঃমিঃ সাইজের আরেক টুকরো কার্টুন বোর্ড কেটে নিয়েছি। এবং তাতে গাম দিয়ে রঙ্গিন কাগজ লাগিয়ে নিয়েছি। এবং তা ফটোফ্রেমের পিছনে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৬

p13.jpg

এবার কুইলিং এর ফুল বানানোর জন্য রঙ্গিন কাগজ চিকন চিকন করে কেটে নিয়েছি।

ধাপ-৭

p4.jpg

p3.jpg

চিকন রঙ্গিন কাগজ টুথ পিকের সাহায্যে প্যাচিয়ে কয়েল বানিয়ে নিয়েছি। এবং হাতের সাহায্যে পাতার মতো শেপ দিয়ে নিয়েছি। একই ভাবে সবুজ রং এর কাগজ প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৮

p2.jpg

p14.jpg

এবার ফটোফ্রেমের উপর ফুল ও পাতার মতো করে ডিজাইন করে লাগিয়ে নিয়েছি। ব্যাস তৈরি হয়ে গেল কুইলিং এর ফটোফ্রেম।

উপস্থাপন

p24.jpg

p26.jpg

p24.jpg

বন্ধুরা,আশাকরি, আজ আমার ডাই প্রজেক্টঃ কুইলিং ডিজাইনের ফটোফ্রেমটি আপনাদের ভালো লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ব্লগ আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে, আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টডাই পোস্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ৬ই মে,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 last month 

কুইলিং ডিজাইনের ফটো ফ্রেম দারুনভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এই ধরনের ডাই পোস্টগুলো দেখতে যেমন ভালো লাগে তেমনি তৈরি করতেও অনেক ধৈর্য ও সময় লাগে। প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু দারুন একটি ডাই পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last month 

জি আপু এই ধরনের কুইলিং এর কাজে সময় কিছুটা বেশি লাগে। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

কুইলিং ডিজাইনের ফটোফ্রেম তৈরি করেছেন দারুন ভাবে।এ ধরনের ডাই পোস্ট গুলো করতে সময় লাগলেও দেখতে কিন্তু দারুন লাগে।ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। অনেক ধন্যবাদ আপনাকে আপু শেয়ার করার জন্য।

 last month 

জি আপু সময় লাগলেও দেখতে বেশ সুন্দর লাগে। ধন্যবাদ আপু।

 last month 

কুইলিং ডিজাইনের জন্য আলাদা কাগজ থাকলেও আপনি রঙিন কাগজ দিয়েই এটা তৈরি করার চেষ্টা করেছেন জেনে ভালো লাগলো। আপনার এই কুইলিং ডিজাইন এর ফটো ফ্রেম দেখে সত্যি রীতিমতো মুগ্ধ হয়ে গেলাম বোঝাই যাচ্ছে আপনি অনেকটা সময় নিয়ে এটা তৈরি করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ আমাদের সকলের মাঝে চমৎকার ভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

যেকোন ডাই করতে বেশ সময় লাগে। আর কুইলিং এর কাজে সময় আরও বেশি লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last month 

চমৎকার একটি ফটো ফ্রেম তৈরি করেছেন দেখতে দারুণ লাগছে আপু আসলে এ বিষয়ে আপনার নিখুঁত দক্ষতা আছে সেটা স্বীকার করতে হবে। পর্যায়ক্রমে কিভাবে চমৎকার ফটো ফ্রেম তৈরি করতে হয় সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

আমি চেস্টা করেছি নিঁখুতভাবে তৈরি করতে। ধন্যবাদ ভাইয়া।

 last month 

কুইলিং ডিজাইনের ফটোফ্রেম তৈরি অসাধারণ হয়েছে। দেখে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দর ও দক্ষতার সাথে তৈরি করেছেন। ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 last month 

দুর্দান্ত একটি ফটো ফ্রেম তৈরি করেছেন আপু ।আপনার ফটো ফ্রম দেখতে অসম্ভব সুন্দর হয়েছে। খুবই আকর্ষণীয় লাগছে দেখতে।খুবই নিখুঁতভাবে প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আমার বানানো ফটোফ্রেম আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

 last month 

ফটো ফ্রেমটা খুবই সুন্দর হয়েছে আপু। কুয়েলিং এর কাজগুলো আমার বেশ পছন্দ। আমি নিজেও মাঝেমধ্যে এগুলো তৈরি করি। অনেকটা সময় এবং ধৈর্য নিয়ে এ কাজগুলো করতে হয়। আপনার আজকের ফটো ফ্রেম টা সত্যিই অসাধারণ হয়েছে। কুইলিং এর ডিজাইন টা বেশ ভালো লাগছে দেখতে। ধন্যবাদ আপু।

 last month 

আমি দেখে আপনার কাজগুলো। বেশ ভালই লাগে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66086.15
ETH 3548.75
USDT 1.00
SBD 2.58