ডাই প্রজেক্টঃ কাগজ দিয়ে কসমস ফুলের স্টিক তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। আজ ১৩ই ফাল্গুন,বসন্তকাল ১৪৩০ বঙ্গাব্দ। ২৫শে ফেব্রুয়ারি,২০২৪ খ্রীস্টাব্দ।

d18.jpg

d22.jpg

আজ সকাল থেকেই আবহাওয়া বেশ ঠান্ডা।প্রকৃতির খেয়াল বুঝা বড় মুশকিল। ঋতু পরিবর্তন ও আবহাওয়ার এই উঠানামা,অনেকের শারীরিক সমস্যার কারণ হয়ে দাড়িয়েছে। তাই এই সময়টা আমাদের শরীরের প্রতি সর্তক থাকতে হবে। বন্ধুরা ,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি একটি ডাই পোস্ট নিয়ে। আর তা হচ্ছে কাগজ দিয়ে ফুল তৈরি। অনেকদিন পর ফুলে তৈরির পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ কসমস ফুলের স্টিক বানানোর চেস্টা করেছি ।এই ধরণের ফুল বানাতে বেশ সময় লাগে, তাই সবসময় ইচ্ছা থাকলেও বানানো হয় না। তাই আজ কিছুটা সময় বের করে বানালাম। আমার পছন্দের কাজের মধ্যে একটি হচ্ছে বিভিন্ন ধরনের ডাই এর কাজ। তাই আজকের উপস্থাপন একটি ডাই প্রজেক্ট, কসমস ফুলের স্টিক। কসমস ফুলের স্টিক বানাতে আমি বিভিন্ন রং এর কাগজ ,গাম সহ আরও কিছু উপকরণ ব্যবহার করেছি। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে তৈরি করলাম, কসমস ফুলের স্টিকটি। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

d1.jpg

১। বিভিন্ন রং এর কাগজ
২।সুতা
৩। গ্লু
৪।তার
৫।কাঁচি

ফুল তৈরির প্রক্রিয়া

ধাপ-১

d15.jpg

d3.jpg

প্রথমে সবুজ রং এর কাগজ চিকন করে কেটে নিয়েছি। এবং তারগুলো প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-২

d2.jpg

হলুদ ও কালো কাগজ চিকন চিকন করে কেটে নিয়েছি।

ধাপ-৩

d7.jpg

d9.jpg

গোলাপী রং এর কাগজ দিয়ে ৮টি ফুলের পাপড়ি কেটে নিয়েছি। এবং সবুজ রং কাগজ দিয়ে বৃন্ত কেটে নিয়েছি।

ধাপ-৪

d6.jpg

d8.jpg

d10.jpg

এবার একটি তারের মধ্যে প্রথমে চিকন চিকন করে কেটে নেয়া হলুদ রং এর কাগজ ও পরে চিকন চিকন করে কেটে নেয়া কালো কাগজটি প্যাচিয়ে নিয়েছি। এরপর প্যাচিয়ে নেয়া কাগজের চারপাশে ফুলের পাপড়িগুল পরপর গাম দিয়ে লাগিয়ে, কসমস ফুল বানিয়ে নিয়েছি।এবং সবুজ রং এর কাগজ দিয়ে বানানো বৃন্ত ফুলের চারপাশে গাম দিয়ে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৫

d12.jpg

এরপর আরেকটি তারে কসমস ফুলের কলি বানানোর জন্য সবুজ রং এর কাগজ দিয়ে বলের মত বানিয়ে নিয়েছি। এই বল এর পাশে বৃন্তের মতো কেটে নেয়া সবুজ কাগজটি প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৬

d13.jpg

d14.jpg

এরপর সবুজ রং এর কাগজ দিয়ে পাতা বানিয়ে নিয়েছি। এবং গাম দিয়ে তারের সাথে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৭

d19.jpg

d16.jpg

এরপর ফুলের সাথে পাতা ,কলি একসাথে প্যাচিয়ে নিয়ে কসমস ফুলের স্টিকটি বানিয়ে নিয়েছি। ব্যস তৈরি আমার কসমস ফুলের স্টিক।

উপস্থাপন

d20.jpg

d21.jpg

আশাকরি আজ আমার বানানো কসমস ফুলের স্টিকটি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নতুন নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হতে।সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের ডাই পোস্ট এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টডাই প্রজেক্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 5 months ago 

রঙিন কাগজের তৈরি কসমস ফুলের স্টিক অসাধারণ হয়েছে। সত্যি আপু রঙিন কাগজের তৈরি জিনিস গুলো দেখতে অনেক ভালো লাগে। তবে এগুলো তৈরি করতে একটু সময় আর ধৈর্যের প্রয়োজন। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আমি চেস্টা করেছি সহজ করে বানানোর কৌশল শেয়ার করতে ।ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

কসমস ফুলের ডাই প্রজেক্টটি খুবই ভালো লাগলো আপু।আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে তুলে ধরেছেন। এ ধরনের কাজগুলো খুব সময় ও ধৈর্য ধরে করতে হয়।আর করার পরে খুবই সুন্দর হয়।ধন্যবাদ আপু চমৎকার এই ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জ়ি আপু এ ধরনের কাজ সময় ও ধৈর্য নিয়ে করলে সুন্দর হয়। ধন্যবাদ আপু।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি কসমস ফুলের স্টিক টা খুবই সুন্দর লাগছে আপু। ধাপ গুলো খুবই সহজ ভাবে উপস্থাপন করেছেন আপু। বেশ ভালো লেগেছে আমার। ধন্যবাদ আপু সুন্দর এই কসমস ফুলের স্টিক টা তৈরি করে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক ধন্যবাদ আপু উৎসাহমূলক মন্তব্য করার জন্য।

 5 months ago 

কসমস ফুল আমার খুবই প্রিয়। এই ফুল দেখলে আমার খুবই ভালো লাগে। আজকে আপনি রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর কসমস ফুলের স্টিক তৈরি করেছেন।অসাধারণ হয়েছে এই ডাই পোস্ট।

Posted using SteemPro Mobile

 5 months ago 

কসমস ফুলে দেখতে বেশ সুন্দর। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে কাগজ দিয়ে কসমস ফুলের স্টিক তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি কসমস ফুল দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে যে কোন ফুল কাগজ দিয়ে তৈরি করলে দেখতে বেশ অসাধারণ লাগে। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সুন্দর মন্তব্য করা পাশে থাকার জন্য ধন্যবাদ।

 5 months ago 

খুবই চমৎকারভাবে আপনি আমাদের মাঝে কাগজ দিয়ে কসমস ফুলের স্ট্রিট তৈরি করে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। আসলেই এ ধরনের স্ট্রিট তৈরি করতে অনেক বেশি সময়ের প্রয়োজন হয় যদিও সব সময় তৈরি করা হয়ে ওঠে না তারপরও আপনি সময় নিয়ে এটা তৈরি করেছেন জেনে ভালো লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সময় নিয়ে করলে যে কোন ডাই সুন্দর হয়। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

কসমস ফুল তৈরিতে আপনি যে কাগজ ব্যবহার করেছেন সেটিকে ক্রেপ কাগজ বলে। এর গায়ে বিভিন্ন রকমের ভাঁজ থাকায় এরকমের কাগজ দিয়ে ফুল তৈরি করলে তা বেশ বাস্তবসম্মত লাগে। আপনি বেশ দক্ষতার সাথে কসমস ফুলটি তৈরি করে ধাপে ধাপে আমাদের সাথে শেয়ার করেছেন। ফুলটি দেখতে অসাধারণ সুন্দর হয়েছে। আপনাকে ধন্যবাদ আপু এমন দারুণ একটি পোস্ট আমাদের সকলের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি আপু ফুল বানাতে ব্যবহার করা কাগজটি ক্রেপ পেপার। ধন্যবাদ আপু মন্তব্যের।

 5 months ago 

বাহ বেশ দারুণ ও পরিপাটি করে বানিয়েছেন।আমারতো খুব ভালো লাগলো আপু।কাগজ দিয়ে কসমস ফুলের স্টিক তৈরির প্রক্রিয়াটি ও ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

কসমস ফুলের স্টিকটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে কসমস ফুল তৈরি করেছেন। ফুলটি দেখতে অরজিনাল ফুলের মতো লাগছে। কালার কম্বিনেশনেও খুবই চমৎকার ভাবে ফুটে উঠেছে। বিশেষ করে মাঝখানের কলিটা দেওয়ার জন্য দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ এতো সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

আমার বানানো ফুলের স্টিকটি আপনার ভালো লেগেছে জেনে ভাল লাগল।ধন্যবাদ ভাইয়া মতামত দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 63595.77
ETH 3415.98
USDT 1.00
SBD 2.49