বসন্তের কানের দুল তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি।আজ ২৮ শে মাঘ, শীতকাল,১৪৩০ বঙ্গাব্দ। ১১ ফেব্রুয়ারি,২০২৪ খ্রীস্টাব্দ।

j15.jpg

j21.jpg

শীতকাল প্রায় শেষ। দিনে একটু করে গরম অনুভূত হচ্ছে। যদিও ঢাকায় রাতে হালকা শীত। তবে উত্তরের জেলা গুলোতে এখনো শীত আছে।শুরু হয়ে গেছে প্রকৃতির পালা বদল। বসন্তের আগমনী বার্তা। বন্ধুরা, আমার বাংলা ব্লগে, আমার নিয়মিত ব্লগিং এ আজ নিয়ে এসেছি একটি গয়না বানানোর পোস্ট। আসছে বসন্তকে সামনে রেখে আজ আমি বসন্তের উপযোগী একতি কানের দুল বানানোর পোস্ট আপনাদের সাথে শেয়ার করবো। বসন্ত আর ১৪ই ফেব্রুয়ারি, ভালোবাসা দিবসকে ঘিরে নানা আয়োজনে সাজগোজ একটা বড় বিষয়। আর এই দিনটিকে রাঙাতে সাবাই সাজগোজ করে বিভিন্ন অনুষ্ঠানে ও ঘোরাঘুরির জন্য বের হয়। আর সেই সাজে নিজের তৈরি গহনা যদি হয় তবে বেশ হয়। একসেট গয়না তৈরি করেছি। তারই একটি অংশ কানের দুল। অন্যান্য অংশ গুলোও পর্যায়ক্রমে শেয়ার করবো আপনাদের সাথে। আমি আজ বসন্তের কানের দুল তৈরির পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করবো। আমার বানানো গয়নায় লোকজ সংস্কৃতি ও ভালোবাসার রঙ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। কানের দুল গয়না বানাতে ব্যবহার করেছি কাঠের বেস, পোস্টার রং সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেই কিভাবে, আমি একটি কাঠের বেস দিয়ে কানের দুল বানালাম । আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

j20.jpg

j10.jpg

j12.jpg

j22.jpg

১।কাঠের বেস(২ পিস)
২।বর্শি হুক (২ পিস)
৩।পোস্টার রং (হলুদ,সাদা,খয়েরী)
৪।জাম্প রিং(২ পিস)
৫।ব্রাশ
৬।নোস প্লায়ার

তৈরির পদ্ধতি

ধাপ-১

j7.jpg

প্রথমে কাঠের বেস দু'টোকে সাদা রং করে নিয়েছি। এবং শুকিয়ে নিয়েছি। এবং পেন্সিল দিয়ে সূর্যমুখী ফুল এঁকে নিয়েছি।

ধাপ-২

j8.jpg

কাঠের বেসে হলুদ রঙ দিয়ে সূর্য্যমুখীর আদল করে নিয়েছি।ফাঁকা সাদা অংশে কিছু ডট দিয়ে নিয়েছি হলুদ রং দিয়ে।

ধাপ-৩

j9.jpg

এরপর খয়েরি রং দিয়ে পাতার শিরা এঁকে নিয়েছি,যাতে ফুলটি দেখতে সুন্দর লাগে।

ধাপ-৪

j11.jpg

j15.jpg

এরপর জাম্প রিংটি ফাঁক করে কাঠের বেসের ছিদ্রের মধ্য ঢুকিয়ে দিয়েছি । এবং এর সাথে বর্শি হুকটি যুক্ত করে দিয়েছি প্লায়ার এর সাহায্যে। বেশ তৈরি বসন্তের কানের দুল।

উপস্থাপনা

j15.jpg

j21.jpg

j18.jpg

আশাকরি, আজকের বসন্তের কানের দুল গয়না তৈরির ব্লগটি আপনাদের ভাল লেগেছে। যে কোন আউটফিটের সাথে মানাবে এই কানের দুলটি। সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার গয়না বানানোর পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। নিজে সুস্থ্য থাকুন ও পরিবারের সকলকে সুস্থ্য রাখুন।

পোস্ট বিবরণ

শ্রেণীগয়না তৈরি
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ১১ ফেব্রুয়ারি ২০২৪
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 5 months ago 

কাঠের বেস দিয়ে বসন্তের কানের দুল তৈরি করেছেন। মূলত কাঠের বেস এর ওপর সূর্যমুখী ফুলের সৌন্দর্য ফুটিয়ে তুলেছে যেটা দেখতে বেশি ভালো লেগেছে। কিভাবে কানের দুল তৈরি করতে হয় সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার বানানো কানের দুল আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 5 months ago 

হ্যাঁ আপু প্রকৃতির পালা বদল শুরু হয়ে গিয়েছে। দিনের বেলায় এখন তেমন শীত নেই তবে রাতে হালকা ঠান্ডা ঠান্ডা লাগে। এমন আবহাওয়া আমার খুব পছন্দের।যদিও এই পরিস্থিতির জন্য ছোট বড় সবাই অসুস্থ হয়ে পড়েছেন। যাই হোক বসন্ত আসার আগেই আপনি খুব সুন্দর এক জোড়া কানের দুল বানিয়েছেন। আপনার দোলের মধ্যে বসন্তের রং লেগে গিয়েছে দেখে খুব ভালো লাগলো। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 5 months ago 

আমারও এই আবহাওয়া পছন্দ। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 5 months ago 

বসন্তের কানের দুলটি বেশ চমৎকারভাবে তৈরী করেছেন। অনেক সুন্দরভাবে কয়েকটি ধাপের মাধ্যমে বসন্তের কানের দুলটি তৈরী করেছেন ও আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো।

 5 months ago 

আমি চেস্টা করেছি ধাপে ধাপে কানের দুল তৈরির পদ্ধতি শেয়ার করার জন্য। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

বাহ আপনি তো বেশ দারুন জুয়েলারি তৈরি করেন, আমি পূর্বে কাউকে এরকম দেখেছি বলে মনে হচ্ছে না, বসন্ত উপলক্ষে খুব সুন্দর একটা কানের দুল তৈরি করেছেন।

 5 months ago 

আমার বানানো দুল আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

বাহ্ কি চমৎকার দুল। ফুটেছে বসন্তের ফুল। হ্যাঁ আপু এসে গেছে আরও একটি বসন্ত। আর এই বসন্তকে ঘিরে খুব চমৎকার করে কানের দুল বানানো দেখে আমি মুগ্ধ। আসলে আপু আপনাদের সবার এত ক্রেটিভিটি দেখে আমিতো অভাগ হয়ে যাই।বসন্ত বাতাসে সইগো, বসন্ত বাতাসে, বারে বারে শুধু আপনার এত সুন্দর বানানো কানের দুলের কথা মনে পড়ে। অনেক ধন্যবাদ আপু আপনাকে। বসন্তকে ঘিরে খুব সুন্দর এক জোরা কানের দুল
তৈরী করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 5 months ago 

আপনি বসন্ত উপলক্ষে খুব সুন্দর একটি কানের দুল তৈরি করেছেন । আসলে নিজের তৈরি করা যে কোন জিনিস পড়তে খুব ভালো লাগে । আপনার তৈরি করা কানের দুলটা আমার কাছে অনেক বেশি ভালো লেগে ।বসন্ত ও ভালবাসা দিবসকে ঘিরে বিভিন্ন ধরনের আয়োজন করা হয় তার ভিতরে আপনার আয়োজনটা দেখেও ভালো লাগলো ।

 5 months ago (edited)

ঠিক বলেছেন আপু নিজের হাতের তৈরি যে কোন জিনিস পরতে বেশ ভালো লাগে। ড্রেস এর সাথে ম্যচিং করা বানানো যায়। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

শীত শেষ হয়ে বসন্ত আসছে।আর সেই বসন্তকে ঘিরে আপনি খুব সুন্দর এক জোড়া কানের দুল তৈরি করলেন আপু।কানের দুলটি খুব সুন্দর হয়েছে।বাসন্তী শাড়ি বা ড্রেসের সাথে খুব সুন্দরভাবে মানিয়ে যাবে আপনার বানানো দুলটি।আপনি কিছু উপকরণ দিয়ে চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করলেন।আশাকরি সবার খুব ভালো লাগবে।ধন্যবাদ আপু সুন্দর এই দুলটি বানানোর প্রসেস গুলো শেয়ার করার জন্য।

 5 months ago 

জি আপু যে কোন ড্রেস এর সাথে দুলটি বেশ মানাবে। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 5 months ago 

দারুণ চমৎকার করে বসন্তের পারফেক্ট কানের দুল তৈরি করে ফেলেছেন। অসাধারণ লাগছে আপু।ধাপে ধাপে কানের দুল তৈরি পদ্ধতি সুন্দর করে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর কানের দুল বানিয়ে পোস্ট টি শেয়ার করার জন্য।

 5 months ago 

আমি চেস্টা করছি বসন্তের উপযোগি কানের দুল বানাতে। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55