একটি থ্রিডি আর্ট।

in আমার বাংলা ব্লগ5 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি।আমিও ভাল আছি। আজ । ১লা চৈত্র বসন্তকাল ,১৪৩০ বঙ্গাব্দ। ১৫ই মার্চ,২০২৪ খ্রীস্টাব্দ।

t13.jpg

গতকাল রাতে ঢাকার বিভন্ন স্থানে বৃষ্টি হয়েছে। কোথায়ও হালকা-কোথায়ও মাঝারি। আবার হালকা ঝড়ো ছল। বৃষ্টি আর ঝড়ে আগমন চৈত্র মাসের। চৈত্রমাস বাংলা ক্যালেন্ডারের শেষ মাস। নানা কারণে চৈত্র মাসকে অনেকে সর্বনাশা মাস হিসেবে অবহিত করেছেন। কবি গুরুর ভাষায়,"প্রহর শেষের আলোয় রাঙা সেদিন চৈত্র মাস, তোমার চোখে দেখেছিলাম আমার সর্বনাশ।"বন্ধুরা, চৈত্র মাস নিয়ে আমার আজকের ব্লগ নয়! আজ আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে একটি থ্রিডি আর্ট উপস্থাপন করবো।বন্ধুদের অনেকে্রই থ্রিডি আর্ট করতে দেখে আমিও চেষ্টা করি মাঝে মধ্যে। এর আগে কয়েকটি ছোট ছোট থ্রিডি এঁকে আপনাদের সাথে শেয়ার করেছি। তাই আজও একটি থ্রিডি আর্ট আপনাদের সাথে শেয়ার করবো। এই থ্রিডি আঁকতে বেশ সময় লেগেছে আমার। থ্রিডি আর্ট করতে চ্যালেঞ্জিং বিষয় হচ্ছে সঠিকভাবে ফটোগ্রাফি করা। কেননা ফটোগ্রাফির উপর নির্ভর করে থ্রিডি আর্ট এর সৌন্দর্য্য। তারপরেও অনেক কষ্টে ফটোগ্রাফি মোটা্মুটি করতে সক্ষম হয়েছি।বাকিটা আপনারাই বলবেন, কেমন হয়েছ! কিন্তু আঁকার পর বেশ ভালই লেগেছে। আমি এই থ্রিডি আর্টটি করতে ব্যবহার করেছি কালো রঙ এর সাইন পেন ও পেন্সিল সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক থ্রিডি আর্টের বিভিন্ন ধাপ গুলো । আমি চেষ্টা করি নিত্য নতুন আর্ট আপনাদের উপহার দিতে। আশাকরি ভাল লাগবে আপনাদের।

উপকরণ

t12.jpg

১। সাদা কাগজ
২। কালো রং এর ্সাইন পেন
৩।স্কেল
৪।পেন্সিল

থ্রিডি আর্ট অংকনের বিভিন্ন ধাপ সমূহ

ধাপ-১

t1.jpg

প্রথমে একটি আয়তক্ষেত্র এঁকে নিয়েছি। এবং তা বিভিন্ন অংশে ভাগ করে নিয়েছি। ছবির মতো করে।

ধাপ-২

t2.jpg

আয়তক্ষেত্রের নিচের দিকে একটি ছোট আয়তক্ষেত্র একেঁ নিয়েছি। ছবির মতো করে।

ধাপ-৩

t3.jpg

ছোট আয়তক্ষেত্রের এক কোনা বড় আয়তক্ষেতের এক কোনা একটি দাগ দিয়ে যুক্ত করে নিয়েছি। যা দেখতে ছবির মতো হয়েছে।

ধাপ-৪

t4.jpg

t5.jpg

আয়তক্ষেত্রের ফাঁকা জায়গায় দাগ টেনে ইটের মতো করে একেঁ নিয়েছি।

ধাপ-৫

t7.jpg

t8.jpg

t9.jpg

কালো সাইন পেন দিয়ে বড় আয়তক্ষেত্রের ঘর গুলো একটির পর একটি বাদ দিয়ে কালো করে নিয়েছি।অনুরুপভাবে ছোট আয়তক্ষেত্রও কালো করে নিয়েছি।

ধাপ-৬

t10.jpg

পেন্সিল দিয়ে ইটের মতো দেখতে অংশ স্কেচ করে নিয়েছি। এবং হাত দিয়ে ঘষে নিয়েছি । থ্রিডি ইফেক্ট বঝানোর জন্য।

শেষ ধাপ

t11.jpg

শেষে নিজের স্টিমিট আইডি সিগনেচার করে দিয়ে থ্রিডি আর্ট অংকন শেষ করেছি।

উপস্থাপনা

t14.jpg

t15.jpg

t16.jpg

আশাকরি আজ আমার থ্রিডি আর্ট আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকের থ্রিডি আর্ট অংকন এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টথ্রিডি আর্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১৫ইমার্চ২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 5 months ago 

আপু প্রায় দেখি আপনি নতুন নতুন থ্রি-ডি আর্ট করেন। আর আপনার এমন ‍সুন্দর সুন্দর থ্রি-ডি আর্ট গুলো দেখে কিন্তু আমি বেশ উৎসাহিত হই। আজকের আর্টটিও কিন্তু এক কথায় অসাধারন । আপনি আপনার আর্টের প্রতিটি ধাপ আমাদের মাঝে সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ দিদি এমন সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

আমি চেস্টা করি ভিন্ন ভিন্ন আর্ট শেয়ার করতে। আপনাদের মন্তব্য আমাকে উৎসাহিত করে। ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনার করা থ্রিডি আর্টটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে কয়েকটি ধাপের মাধ্যমে আর্টটি করেছেন ও আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার আর্টটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপু আপনি খুবই দক্ষতার সাথে চিত্রগুলো অঙ্কন করেন। আজকে এই থ্রিডি চিত্র অংকন দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। এত সুন্দরভাবে অংকন করেছেন সত্যি আপনার চিত্র দক্ষতা দেখে মুগ্ধ হলাম।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 5 months ago 

কালকে শুধু ঢাকায় নয় দেশের বিভিন্ন স্থানেই হালকা ঝড়-বৃষ্টি হয়েছে। যাইহোক আপনি চমৎকার একটি থ্রিডি আর্ট করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আর বিশেষ করে এমন চমৎকার থ্রিডি আর্ট কিভাবে অঙ্কন করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 5 months ago 

চৈত্র মাস চলে আসছে।তাইতো প্রকৃতির মাঝে পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।এই সময়টাতে সবাইকে খুব বেশী সাবধানে থাকতে হবে।ঘরে ঘরে নানা রকমের অসুখ-বিসুখ এই সময়ে হতে দেখা যায়। আপনি চমৎকার থ্রিডি আর্ট শেয়ার করেছেন আপু।এ ধরনের আর্ট গুলো করার পর ফটোগ্রাফি করাটা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনি কিন্তু সেই কাজটি খুব ভালো ভাবেই করলেন।এজন্য আপনাকে জানাই অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 5 months ago 

জি আপু এ সময় সবাইকে বেশ সাবধানে থাকতে হবে। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 5 months ago 

থ্রিডি আর্ট গুলো দেখতে খুবই সুন্দর লাগে। এ ধরনের আর্ট করতে একটু ধৈর্য ও সময়ের ব্যাপার। তবে আর্ট শেষে যখন দৃশ্যটি ভালো দেখায় তখন মন এমনিতে ভালো হয়ে যায়। থ্রিডি আর্ট এর প্রতিটা ধাপ সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন এ ধরনের আর্ট করতে একটু সময় লাগে। কিন্তু শেষ হওয়ার পর বেশ ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

অনেক সুন্দর একটি চিত্র তুলে ধরেছেন আপু।আপনার থ্রিডি এর চিত্রটি অসাধারণ হয়েছে আপু।খুবই ভালো লাগলো আপনার আর্ট করা থ্রিডি।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59467.52
ETH 2609.98
USDT 1.00
SBD 2.38