আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৪৬ঃআমড়া দিয়ে টেংরা মাছের মজাদার টক-ঝাল চচ্চড়ি।

in আমার বাংলা ব্লগ10 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? আশাকরি ভালো আছেন।আমিও ভালো আছি। আজ ২ রা কার্তিক হেমন্তকাল,,১৪৩০ বঙ্গাব্দ। ১৮ অক্টোবর,২০২৩ খ্রীস্টাব্দ।আমার বাংলা ব্লগে নিয়মিত ব্লগিং এ আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি রেসিপি নিয়ে। আজকের রেসিপিটি আমার বাংলা ব্লগের নিয়মিত আয়োজন,প্রতিযোগিতা -৪৬ এর জন্য। এবারের প্রতিযোগিতার বিষয় ছোট মাছের ঝাল রেসিপি। ছোট মাছ শরীরের জন্য বেশ উপকারী।আজ আমি এই প্রতিযোগীতার জন্য তৈরি করবো আমড়া দিয়ে টেংরা মাছের মজাদার টক-ঝাল চচ্চড়ি। টেংরা মাছ দিয়ে আমি এই রেসিপিটি তৈরি করবো।টেংরা খাল ,বিল ,নদী জলাশয়ের মাছ। নদী,,নালা,খাল বিল শুকিয়ে যাওয়ায় বাজারে ছোট মাছ মোটামুটি পাওয়া যাচ্ছে । তবে দাম বেশ চড়া। টেংরা মাছে রয়েছে প্রচুর ভিটামিন যা আমাদের শরিরের জন্য প্রয়োজনীয়। যা মস্তিষ্ক গঠনে বেশ কার্যকর । টেংরা মাছ শরীরের বিভিন্ন রোগ নিরাময়ে বেশ কার্যকর। রেসিপিটি তৈরিতে আমি উপকরণ হিসেবে টেংরা মাছ ও আমড়া ব্যবহার করেছি। আর অন্যান্য উপকরণতো আছেই। এই রেসিপিটি খেতে কিছুটা টক-ঝাল যা বেশ মজা লাগে গরম গরম ভাতের সাথে।তাহলে চলুন দেখে নেয়া যাক,প্রতিযোগিতা -৪৬ এর জন্য কিভাবে তৈরি হলো আমার উপস্থাপিত আজকের রেসিপিটি। আশাকরি ভাল লাগবে আপনাদের।

co1.jpg

রান্নার উপকরণ

co23.jpg

co24.jpg

c2.jpg

co25.jpg

উপকরণপরিমাণ
টেংরা মাছ২৫০ গ্রাম
আমড়াআর্ধেক
পিয়াজ৩টি
হলুদ গুড়া১/২ চাঃ চামচ
ধনে গুড়১/২ চাঃ চামচ
জিরা গুড়১/৪ চাঃ চামচ
রসুন৩ কোয়া
কাঁচা মরিচ৭-৮টি
মরিচ গুড়া১/৪ চাঃ চামচ
লবনপরিমাণ মত
সরিষার তেল২ টেঃ চামচ

রন্ধণ প্রনালী

ধাপ-১

co21.jpg

প্রথমে মাছগুলো কেটে পরিষ্কার করে কেটে ভালোভাবে ধুয়ে নিয়েছি ।

ধাপ-২

co22.jpg

পিঁয়াজ ,রসুন কাঁচা মরিচ ও আমড়া ধুয়ে কেটে নিয়েছি।

ধাপ-৩

co20.jpg

co19.jpg

co18.jpg

এবার একটি কড়াই -এ একে একে পিঁয়াজ কুচি, রসুন কুচি ও লবন দিয়ে দিয়েছি।

ধাপ-৪

co17.jpg

co16.jpg

co15.jpg

co14.jpg

co13.jpg

co12.jpg

co11.jpg

co10.jpg

এরপর হলুদ,ধনে,জিরা,মরিচ গুড়া ,সরিষার তেল ও কাঁচা মরিচ দিয়ে, হাত দিয়ে ভালোভাবে মেখে নিয়েছি।

ধাপ-৫

co9.jpg

co8.jpg

co7.jpg

এবার সেই মেখে নেয়া মশলায় টেংরা মাছ ও আমড়ার টুকরো দিয়ে আলতো হাতে মেখে নিয়েছি। এবং পরিমান মত পানি দিয়ে দিয়েছি।

ধাপ-৬

co6.jpg

এবার কড়াইটি ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি।প্রায় ২০ মিঃ পর সব কিছু ঠিক আছে কিনা চেখে নিয়েছি। লবন কম হওয়ায় সামান্য লবন দিয়ে আর ১০ মিঃ জ্বাল দিয়েছি। যখন পানি শুকিয়া মাখা মখা হয়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে নিয়েছি। ব্যস তৈরি হয়ে গেলো আমড়া দিয়ে টেংরা মাছের মজাদার টক-ঝাল চচ্চরি।

পরিবেষণ

co1.jpg

co4.jpg

co5.jpg

এরপর একটি প্লেটে তুলে নিয়ে সাজিয়ে পরিবেষণ করেছি।

আশাকরি আজকের আমড়া দিয়ে টেংরা মাছের মজাদার টক-ঝাল চচ্চড়ি রেসিপি আপনাদের ভাল লেগেছে।আমার কাছে বেশ ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার রেসিপির ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ১৮অক্টোবর,২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 10 months ago 

আপু আমরা দিয়ে মলা মাছের রান্না দেখেছি। কিন্তু আমরা দিয়ে এত সুন্দর করে যে টেংরা মাছ রান্না করে খাওয়া যায় সেটা কিন্তু আমার জানা ছিল না। আজ আপনার রেসিপি দেখে তা বুঝতে পারলাম। অনেক দারুন একটি রেসপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার শেয়ার করা রেসিপিটি যেমন সুন্দর, তেমনি করে ইউনিকও বটে। শুভ কামনা রইল আপনার জন্য।

 10 months ago 

আমড়া দিয়ে এ মাছ খেতে বেশ মজা লাগে। ধন্যবাদ আপু।

 10 months ago 

আপু আপনার রেসিপি দেখে লোভ লেগে গেলো।আপনার রেসিপি দেখে বুঝা যাচ্ছে রান্না টি অনেক সুস্বাদু হয়েছে। তবে আমি কোনদিন আমড়া দিয়ে টেংরা মাছ খাইনি।আজকে প্রথম আপনার পোস্টে জানতে পারলাম। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু এতো সুন্দর একটা পোস্ট উপহার দেওয়ার জন্য।

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

আমড়া দিয়ে টেংরা মাছের মজাদার টক-ঝাল চচ্চড়ি দেখে খুবি সুস্বাদু মনে হচ্ছে। এই রেসিপি একদম ইউনিক রেসিপি। এভাবে রেসিপি তৈরি করা হয়নি। তাই রেসিপির পরিবেশন খুবি ভালো লেগেছে আমার।

Posted using SteemPro Mobile

 10 months ago 

জি ভাইয়া খেতে বেশ মজা হয়েছিল । ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59453.81
ETH 2607.50
USDT 1.00
SBD 2.39