ডাই প্রজেক্টঃক্লে দিয়ে মিকি মাউস তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

শুভেচ্ছা সবাইকে।

কেমন আছেন সবাই?আশাকরি ভালো আছেন।আমিও ভালো আছি। প্রত্যাশা করি সবাই ভালো থাকেন,নিরাপদে থাকেন। আজ ১০ই ভাদ্র শরৎ কাল,১৪৩১ বঙ্গাব্দ, ২৫ শে আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ। আজ একটি ডাই পোস্ট আপনাদের সাথে শেয়ার করবো।

m3.jfif

m2.jfif

বন্ধুরা,আমার বাংলা ব্লগে নিয়মিত ব্লগিংয়ে আজ নতুন আর একটি পোস্ট নিয়ে হাজির হলা। আজকের পোস্টটি হল ডাই ।আমি আজ ক্লে দিয়ে মিকি মাউস তৈরির পদ্ধতি শেয়ার করবো। মিকি মাউস একটি জনপ্রিয় কাল্পনিক কার্টুন চরিত্র। আমরা সবাই ছোট বেলায় মিকি মাউস কার্টুন দেখে বড় হয়েছি। আর সবাই বেশ আনন্দ নিয়ে এই কার্টুন দেখতেন। সেই মজার চরিত্রটি আমি আজ ক্লে দিয়ে তৈরি করেছি। কাজটি করতে আমার বেশ ভালো লেগেছে। চেস্টা করেছি কিছুটা কাছাকাছি বানাতে। ক্লের কাজ করতে করতে মনে হলো কিছুক্ষনের জন্য আমি শৈশবে ফিরে গিয়েছিলাম। যখন আমরা মাটি দিয়ে বিভিন্ন জিনিস বানাতাম। কি মধুর ছিল সেই সব ্দিনগুলো।শৈশবের ঘোর কাটিয়ে আবার ফিরে এলাম পোস্টে। আমি মিকিমাউসটি বানাতে ব্যবহার করেছি বিভিন্ন রং এর ক্লে সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক মিকিমাউস বানানোর তৈরির বিভিন্ন ধাপ সমূহ।

উপকরণ

m5.jfif

১।বিভিন্ন রং এর ক্লে
২।চিকন তার
৩।ক্লে টুলস

মিকি মাউস তৈরির ধাপ সমূহ

ধাপ-১

m31.jfif

প্রথমে কালো রং এর ক্লে গোল করে নিয়েছি মিকি মাউসের মাথা বানাতে।

ধাপ-২

m30.jfif

m29.jfif

অফহোয়াইট রং এর ক্লে দিয়ে মুখের শেপ বানিয়ে নিয়েছি। এবং তা গোল করা কালো ক্লের একপাশে লাগিয়ে দিয়েছি।

ধাপ-৩

m28.jfif

m27.jfif

একই রং এর ক্লে দিয়ে মিকিমাউসের ঠোঁট ও লাল রং এর ক্লে দিয়ে জিহবা বানিয়ে নিয়েছি।

ধাপ-৪

m26.jfif

m25.jfif

এবং সাদা ও কালো রং এর ক্লে দিয়ে চোখ বানিয়ে নিয়েছি।

ধাপ-৫

m24.jfif

m23.jfif

এরপর কালো রং এর ক্লে দিয়ে গোল করে দু'টো কান বানিয়ে নিয়েছি। কান দু'টো মাথার সাথে লাগিয়ে নিয়ে মিকি মাউসের মাথা বানানো শেষ করেছি।

ধাপ-৬

m22.jfif

m21.jfif

m19.jfif

m20.jfif

এবার মিকিমাউসের বডি বানানোর জন্য লাল রং এর ক্লে কিছুটা লম্বাটে করে নিয়েছি। যার উপরের দিক সরু ও নিচের দিক কিছু চওরা। এবার দু'টো বল বানিয়ে নিয়েছি লাল রং এর ক্লে দিয়ে । এবং তা বডির সাথে লাগিয়ে নিয়েছি। এবং ক্লে টুলস দিয়ে গর্ত করে নিয়েছি।

ধাপ-৭

m32.jfif

এবার তার ছোট করে টুকরো করে নিয়েছি। মিকি মাউসের হাত ও পা বানানোর জন্য।

ধাপ-৮

m17.jfif

m16.jfif

এবার কালো রং এর ক্লের ভিতরে তার দিয়ে ক্লে চিকন করে নিয়েছি।

ধাপ-৯

m18.jfif

m15.jfif

এবার কমলা রং এর ক্লে কিছুটা লম্বাটে করে জুতা বানিয়ে নিলাম। এবং কালো ক্লে দিয়ে বানানো পা্র এক পাশ জুতার সাথে লাগিয়ে নিলাম এবং অন্য পাশে মিকি মাউসের শরীরের সাথে লাগিয়ে নিলাম।

ধাপ-১০

m12.jfif

m14.jfif

m13.jfif

m11.jfif

কালো রং এর ক্লে মিকি মাউসের বডির উপরের দিকে লাগিয়ে নিলাম। এবং কালো ক্লে ও তার দিয়ে হাত বানিয়ে নিলেম। এবং সাদা ক্লে দিয়ে আঙ্গুল বানিয়ে নিলাম। হাতের সাথে আঙ্গুল লাগিয়ে নিলাম। এবং তারের অন্য পাশ বডির সাথে লাগিয়ে দিলাম। আর এভাবেই বানিয়ে নিলাম মিকি মাউসের বডির অংশ।

ধাপ-১১

m10.jfif

m9.jfif

এবার াগে বানানো মাথার মধ্যে তার ঢুকিয়ে দিলাম ।এবং তারে অন্য প্রান্ত বডির মধ্যে ঢুকিয়ে দিলাম। আর এভাবেই বানিয়ে নিলাম মিকি মাউস।

ধাপ-১২

m7.jfif

m6.jfif

এবার বানানো মিকি মাউসকে দাঁড় কারানোর জন্য নীল রং এর ক্লে গোল আকৃতির করে একটি বেস বানিয়ে নিলাম। এর উপর বানানো মিকি মাউস দাঁড় করিয়ে দিলাম। সাথে কিছু ফটোগ্রাফি করে নিলাম।

উপস্থাপন

m1.jfif

m4.jfif

আশাকরি ক্লে দিয়ে আমার বানানো কাল্পনিক চরিত্র মিকি মাউসটি আপনাদের ভালো লেগেছে।আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টডাই
পোস্ট তৈরি@selina75
মোবাইলRedmi A-5
তারিখ২৫শে আগস্ট,২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ

Sort:  
 last month 

দেখতে একদম রিয়েল মিকি মাউস এর মত হয়েছে। এত সুন্দর করে তৈরি করলেন আপনি ক্লে দিয়ে সত্যি বিশ্বাস করা যাচ্ছে না। ক্লে দিয়ে প্রতিনিয়ত তৈরি করা জিনিসগুলো যতই দেখছি ততই মুগ্ধ হয়ে যাচ্ছি। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ডাই প্রজেক্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 last month 

আমি চেস্টা করেছি কিছুটা রিয়েল করার ।মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ
"

 last month 

আপু আপনি জনপ্রিয় একটি কার্টুন চরিত্র কে এত সুন্দর করে উপস্থাপন করেছেন দেখে অনেক ভালো লাগলো। সত্যি আপু আপনার হাতের কাজগুলো দেখে আমি মুগ্ধ হয়ে যাই। ক্লে দিয়ে মিকি মাউস তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো। দেখতে খুবই সুন্দর হয়েছে আপু।

 last month 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 last month 

সত্যিই আপনার অভিজ্ঞতাটা দারুন। খুবই ভালো লাগলো সুন্দর অভিজ্ঞতা সম্পন্ন একটি পুতুল তৈরি করতে দেখে। অসাধারণ হয়েছে কিন্তু। আমি তো দেখে পুরাই অবাক।

 last month 

অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ক্লে দিয়ে মিকি মাউস তৈরি অসাধারণ হয়েছে, একদম হুবহু অরজিনাল হয়েছে। আপনি খুবই দক্ষতার সাথে এই ডাই পোস্ট তৈরি করলেন দেখে মুগ্ধ হলাম।

 last month 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last month 

ক্লে ব্যবহার করে চমৎকার একটি মিকি মাউস তৈরি করেছেন আপু। যা দেখতে খুবই কিউট লাগছে, একদম কিউটের ডিব্বা।ক্লে দিয়ে এত সুন্দর একটি মিকি মাউস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 last month 

আপনার কাছে আমার তৈরি মিকিমাউসটি কিউট লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

আপনার মিকি মাউসটি দেখে আমি ভেবেছিলাম যে বাজার থেকে খেলনা মিকি মাউস কিনে এনেছেন। ক্লে দিয়ে এত সুন্দর তৈরি করেছেন। আসলেই মিকি মাউস আমাদের সবারই অনেক পছন্দের। বেশ কঠিন লাগলো বানানোর পদ্ধতি। তারপরও আপনি নিখুঁত ফিনিশিং দিয়েছেন। ভালো লাগলো দেখে।

 last month 

পার্ট পার্ট বানানো দেখে মনে হয়েছে কঠিন। শুরু করলে তেমন কঠিন না। তবে আমার বানান মিকিমাউসটি আপনার ভাল লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 61821.96
ETH 2402.01
USDT 1.00
SBD 2.57