অরিগ্যামিঃ পাখি তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন? আমিও ভালো আছি । প্রত্যাশা করি সব সময় ভালো থাকেন সবাই।আজ ১১ই ফাল্গুন,বসন্তকাল ১৪৩০ বঙ্গাব্দ। ২৩শে ফেব্রুয়ারি,২০২৪ খ্রীস্টাব্দ।

ob4.jpg

বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি, একটি অরিগ্যামি পোস্ট নিয়ে। আজ আমি রঙ্গিন কাগজ দিয়ে একটি পাখির অরিগ্যামি উপস্থাপন করবো। বরাবরের মতই আমি চেস্টা করেছি,পাখির সুন্দর একটি অরিগ্যামি ফুটিয়ে তুলতে। আপনারা জানেন, অরিগ্যামি হল কাগজকে নানা ভাবে ভাঁজে ফেলে একটি সুন্দর অবয়ব তৈরি করা।কাগজ না কেটে দৃশ্যমান করা। তাই অরিগ্যামি হল কাগজে ভাঁজের খেলা। যে কোন অরিগ্যামি বানানোর কৌশল বর্ণনা করা বেশ কঠিন। ভাঁজ দেখেই বুঝে নিতে হয়। তবুও চেস্টা করেছি,,যতটা সম্ভব সহজ করে বর্ণনা করার। আজ আমি পাখির অরিগ্যামি তৈরিতে রঙ্গিন কাগজ উপকরণ হিসাবে ব্যবহার করেছি। তাহলে বন্ধুরা, আসুন ধাপে ধাপে দেখে নেই, ,কিভাবে তৈরি হলো আজকের পাখির অরিগ্যামিটি। আশাকরি, আজকের পাখির অরিগ্যামিটি ভাল লাগবে আপনাদের।

উপকরণ

o21.jpg

১। রঙ্গিন কাগজ

তৈরির পদ্ধতি

ধাপ-১

o20.jpg

o18.jpg

প্রথমে ২০ সেঃ মিঃX২০সেঃমিঃ সাইজের রঙ্গিন কাগজ নিয়েছি পাখির অরিগ্যামি বানানোর জন্য। এরপর কাগজটিকে উভয় পাশে কোনাকুনিভাবে ভাঁজ করে নিয়েছি।

ধাপ-২

o17.jpg

এরপর দু'পাশের কাগজ ভিতরের দিকে ঢুকিয়ে ভাঁজ করে নিয়েছি। যা দেখতে ছবির মত হয়েছে।

ধাপ-৩

o16.jpg

o15.jpg

ভাঁজ করা কাগজের কোনা দু'টো ছবির মতো ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৪

o14.jpg

o13.jpg

ভাঁজ করা কাগজটিকে পুনরায় ছবির মত করে ভাঁজ করে নিয়েছি উভয় পাশে।

ধাপ-৫

o9.jpg

o12.jpg

এবার কাগজটিকে উল্টিয়ে নিয়েছি। এবং ছবির মতো করে ভাঁজ করে নিয়েছি উভয় পাশে।

ধাপ-৬

o6.jpg

o3.jpg

o1.jpg

o2.jpg

এরপর কাগজটিকে ছবির মতো পরপর ভাঁজ করে পাখির পাখা ও ঠোঁট বানিয়ে নিয়েছি। সব শেষে কালো সাইন পেন দিয়ে চোখ এঁকে পাখির অরিগ্যামি বানানো শেষ করেছি।

উপস্থাপন

ob4.jpg

আশাকরি, আজকের রঙ্গিন কাগজ দিয়ে বানানো অরিগ্যামিটি আপনাদের ভাল লেগেছে।এই পরিবর্তিত আবহাওয়ায় পরিবারের সকলের যত্ন নিন। বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের।সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার অরিগ্যামি পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন।এই কামনা করি।

পোস্ট বিবরণ

পোস্টবিবরণ
শ্রেণীঅরিগ্যামি
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ২৩ই ফেব্রুয়ারি ২০২৪
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকের জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 5 months ago 

আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে পাখি তৈরি করেছেন। রঙিন কাগজের অরিগ্যামি তৈরি এগুলো আমার কাছে অনেক ভালো লাগে। তবে এটিই ঠিক কাগজের ভাঁজ গুলো বুঝে নিতে হয়। খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে পাখি তৈরি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন।

 5 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

রঙিন কাগজের ভাজে অনেক সুন্দর একটি পাখি তৈরি করেছেন দেখতে এক কথায় চমৎকার লাগছে। কিভাবে কাগজের ভাঁজগুলো পর্যায়ক্রমে দিয়ে পাখি তৈরি করতে হয় সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 5 months ago 

পাখির অরিগ্যামি চমৎকার হয়েছে। আসলে আপু এই কাগজের ভাজ গুলো সঠিক ভাবে না হলে পাখিটি এলোমেলো হয়ে যায়। তবে আপনি অনেক সুক্ষ্ম ভাবে ভাজ করে তৈরি করেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

ঠিক বলেছেন আপু সঠিক ভাঁজের উপর নির্ভর করে যে কোন অরিগ্যামি তৈরি। ধন্যবাদ আপু।

 5 months ago 

রঙিন কাগজ ভাঁজ করে আপনি অনেক সুন্দর এবং কিউট দেখতে একটা পাখির অরিগ্যামি তৈরি করে নিয়েছেন। যেটা অনেক বেশি সুন্দর হয়েছে, আর দেখতেও খুব ভালো লাগতেছে। অনেক সুন্দর করে এই পাখিটার চোখ দিয়েছেন যাতে আরো সুন্দর লাগছে। রঙিন কাগজ ব্যবহার করে এগুলো তৈরি করতে অনেক সময় লাগে। এবং কি উপস্থাপনার মাধ্যমে তুলে ধরা একেবারে মুশকিল। তবুও আপনি সুন্দর করে এটা উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করলেন দেখেই ভালো লাগলো। যে কেউ চাইলে এই পাখির অরিগ্যামিটা তৈরি করে নিতে পারবে।

 5 months ago 

যে কোন অরিগ্যামি তৈরি বেশ সময় সাপেক্ষ।তবুও আমি চেস্টা করি প্রতি সপ্তাহে একটি অরিগ্যামি পোস্ট শেয়ার করতে। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি পাখির অরিগ্যামি তৈরি করেছেন। আপনার এই অরিগ্যামি আমার কাছে অনেক ভালো লেগেছে।পাখিটি দেখতে খুবই কিউট হয়েছে। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের অরিগ্যামি তৈরি করা যায় আর সেগুলো দেখতেও বেশ চমৎকার দেখায়। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর অরিগ্যামি শেয়ার করার জন্য।

 5 months ago 

আমি চেস্টা করেছি সহজভাবে উপস্থাপন করতে। ধন্যবাদ আপু।

 5 months ago 

কাগজের অরিগ্যামি গুলো আমার কাছে খুব ভালো লাগে। তবে আজকে আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে পাখি বানিয়েছেন। সত্যি বলতে আপনার পাখি বানানো অসাধারণ হয়েছে। এই পাখিটি ঘরের মধ্যে সাজিয়ে রাখলে দেখতে বেশ ভালোই লাগবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কাগজের পাখি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

দারুণ একটি অরিগামি পাখি তৈরি করেছেন আজকে।বর্ণনা করা কঠিন হলেও ধাপগুলি ছবির মাধ্যমে বেশ সহজ করে উপস্থাপন করলেন এতে করে আমাদের শিখতে বেশ সুবিধা হলো

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর ভাবে একটি পাখির অরিগ্যামি তৈরি করেছেন পাখিটি দেখতে অসাধারন হয়েছে। এধরনের অরিগ্যামি গুলো তৈরি করতে যতটা ঝামেলা না পোহাতে হয়। কিন্তু উপস্থাপন করতে তার থেকে বেশি ঝামেলা মনে হয়। তবে আপনি পাখি তৈরির ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করে দেখিয়েছেন ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59588.19
ETH 2572.25
USDT 1.00
SBD 2.50