বৃত্তে রঙ্গিন ম্যান্ডালা অংকন।

in আমার বাংলা ব্লগ2 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন?এই গরমে সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আজ আজ ১১ই বৈশাখ, গ্রীষ্মকাল, ১৪৩১ বঙ্গাব্দ। ২৪ এপ্রিল, ২০২৪ খ্রীস্টাব্দ।

m9.jpg

m12.jpg

বিভিন্ন সংবাদ মাধ্যম, সোশ্যাল মিডিয়ায় দেখে বুঝতে পারিনি ঢাকায় এত গরম। আজ সন্ধ্যায় ঢাকা এসে পৌছেছি। ঢাকা বিমান বন্ধর রেল ষ্টেশনে ট্রেন থেকে নেমেই মনে হল আগুণের ঝাপটা আমাকে স্বাগত জানালো। উত্তরের জেলা থেকে এসে মনে হলো আবহাওয়ার কত তারতম্য। এই গরম দুই/এক দিন ভোগাবে মনে হচ্ছে। তবে সহ্য হয়ে যাবে। মানুষ অভ্যেসের দাস। কিন্তু অবস্থা যা দেখছি গরম থেকে রক্ষা বা সুস্থ্য থাকতে নিয়ম নীতির একটুও হেরফের করা যাবে না। বন্ধুরা,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি একটি ম্যান্ডেলা আর্ট নিয়ে। আমার পছন্দের কাজগুলোর মধ্যে ম্যান্ডালা আর্ট একটি। তাইতো চেষ্টা করি প্রতি সপ্তাহে একটি করে ম্যান্ডালা আর্ট আপনাদের সাথে শেয়ার করতে। যে কোন আর্ট সুন্দর করতে মনোযোগ ও বেশ সময় নিয়ে করতে হয়। আজ আমি বৃত্তে রঙ্গিন ম্যান্ডেলা আর্ট করেছি। আজকের ম্যান্ডালা আর্ট করার জন্য প্রধান উপকরণ হিসাবে ব্যবহার করেছি সাদা কাগজ ও রঙ্গিন জেল পেন। তাহলে চলুন দেখে নেয়া যাক, কিভাবে বৃত্তে রঙ্গিন ম্যান্ডালাটি তৈরি হলো তার বিস্তারিত। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ সমূহ

m8.jpg

১। সাদা কাগজ
২।রঙ্গিন জেল পেন
৩।পেন্সিল কম্পাস

অংকনের ধাপ সমূহ

ধাপ-১

m-1.jpg

প্রথমে এক টুকরো সাদা কাগজের চার পাশে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি।তার মধ্যে বৃত্তে রঙ্গিন ম্যান্ডেলা অংকন করবো।

ধাপ-২

m-3.jpg

এরপর জেল পেন দিয়ে বিভিন্ন সাইজের কিছু বৃত্ত অংকন করে নিয়েছি।

ধাপ-৩

m-4.jpg

m-5.jpg

মাঝখানের ছোট বৃত্তটিতে দু'রং দিয়ে ডিজাইন এঁকে নিয়েছি।

ধাপ-৪

m-6.jpg

m-7.jpg

এরপর রঙ্গিন জেল পেন দিয়ে আরও কিছু ডিজাইন এঁকে নিয়েছি অন্যান্য বৃত্ততে।

ধাপ-৫

m15.jpg

বাকী বৃত্তে আরও কিছু ডিজাইন এঁকে নিয়েছি।

ধাপ-৬

m14.jpg

শেষে নিজের স্টিমিট আইডি লিখে বৃত্তে রঙ্গিন ম্যান্ডেলা আর্ট শেষ করেছি।সেইসাথে কিছু ফটোগ্রাফি করে নিয়েছি।

উপস্থাপন

m13.jpg

m12.jpg

m9.jpg

আশাকরি আজ বৃত্তে রঙ্গিন ম্যান্ডালা আর্টটি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ভাবে ম্যান্ডালা আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকে ম্যান্ডালা অংকন এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টম্যান্ডালা আর্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ২৪শে এপ্রিল, ২০২৪ইং
লোকেশনঢাকা, বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বৃত্তের মধ্যে খুবই সুন্দর ম্যান্ডেলা আর্ট তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ম্যান্ডেলা আর্ট আমার কাছে দেখতে খুবই ভালো লাগে কারণ এখানে অনেক সুন্দর সুন্দর ডিজাইন থাকে। রং করার ফলে এটা দেখতে আরো বেশি সুন্দর লাগছে।

 2 months ago 

আমারাও বেশ ভালো লাগে ম্যান্ডালা আর্ট। ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য।

 2 months ago 

বৃত্তের ভিতর খুবই সুন্দর মেন্ডেলা চিত্র অঙ্গন করেছেন। আর এই মেন্ডেলা চিত্র অংকনটি কালার করার কারণে আরো সুন্দর লাগছে। রঙ্গিন এই মেন্ডেলার দৃশ্যটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আমার আঁকা ম্যান্ডালা আর্টটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

বৃত্তে রঙ্গিন ম্যান্ডালা অংকনটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে আর্টটি করেছেন ও আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 months ago 

আমি চেস্টা করেছি সুন্দরভাবে উপস্থাপন করতে ।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

রঙিন ম্যান্ডেলা আর্ট অনেক সুন্দর হয়েছে। আপনি খুবই দক্ষতার সাথে আর্টটি সম্পন্ন করেছেন। তাছাড়া এধরনের আর্ট গুলো করতে অনেক বেশি সময় ও ধৈর্য নিয়ে করতে হয়ে। যাই হোক আর্টের প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ছোট ছোট ডিজাইন এঁকে করা হয় বলে সময় লাগে। তবে দেখতে বেশ সুন্দর লাগে আঁকার পর। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

তাহলে আপু সন্ধ্যা বেলা ঢাকা আসলেন আর গরমে আপনাদেরকে স্বাগতম জানালো। আপু সব জায়গাতে গরম অতিরিক্ত। যাইহোক আজকে আপনি বৃত্তের মধ্যে রঙিন ম্যান্ডালা আর্ট করেছেন। আপনার ম্যান্ডালা আর্ট অসাধারণ হয়েছে। রঙিন ম্যান্ডেলা আর্ট গুলোর মধ্যে আলাদা একটা সৌন্দর্য লুকিয়ে থাকে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে শুরু থেকে শেষ পর্যন্ত ম্যান্ডালা আর্ট করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন ।

 2 months ago 

আপনার আমার আঁকা ম্যান্ডালা আর্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

বৃত্তের মধ্যে অনেক সুন্দর একটি রঙিন ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। যেটা দেখতে খুবই সুন্দর লাগছে। রং করার কারণে এটা দেখতে আরো বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ আপু সুন্দর একটি কালারফুল ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 months ago 

ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 months ago 

বৃত্তের মধ্যে খুবই সুন্দর একটি রঙিন ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। আপনার ম্যান্ডেলা আর্ট ডিজাইন গুলো আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64921.79
ETH 3541.94
USDT 1.00
SBD 2.36