বাগান বিলাস ফুলের তোড়া তৈরি।

in আমার বাংলা ব্লগ10 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। আজ ২৫ কার্তিক হেমন্তকাল,১৪৩০ বঙ্গাব্দ। ১০ নভেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ।

b17.jpg

b1.jpg

বন্ধুরা, নিয়মিত ব্লগিং এ আজ আমি উপস্থাপন করবো রঙ্গিন কাগজ দিয়ে বাগান বিলাস ফুলের তোড়া । আমি ফুলের তোড়াটি এমনভাবে বানানোর চেস্টা করেছি ,যাতে ফুলের তোড়াটি দেখতে কিছুটা হলেও বাগান বিলাস ফুলের মতো মনে হয় । হয়েছি কিনা তা আপনারাই বলতে পারবেন। যদিও বানাতে কিছুটা সময় বেশি লেগেছে । তবুও চেস্টা করেছি। আশাকরি ভালো লাগবে আপনাদের,আমার তৈরি করা বাগান বিলাস ফুলের তোড়াটি। আমি ফুল বানাতে উপকরণ হিসাবে ব্যবহার করেছি রঙ্গিন কাগজ,তার,গাম সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক ফুল তৈরির বিভিন্ন ধাপ সমূহ।

তৈরির উপকরণ সমূহ

b4.jpg

১।রঙ্গিন
২।চিকন তার
৩। গাম
৪।কাঁচি

তৈরির পদ্ধতি

ধাপ-১

b5.jpg

প্রথমে চিকন করে গোলাপী ও সবুজ রং এর কাগজ কেটে নিয়েছি।

ধাপ-২

b6.jpg

কেটে নেয়া কাগজ দিয়ে তারগুলোকে প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৩

b7.jpg

এবার গোলাপী রং এর কাগজ দিয়ে ৬টি ফুলের পাপড়ি কেটে নিয়েছি। বাগান বিলাস ফুল বানানোর জন্য।

ধাপ-৪

b8.jpg

b9.jpg

এবং সবুজ রং এর কাগজ দিয়ে কয়েকটি পাতা কেটে নিয়েছি। এবং পাতাগুলো যাতে দেখতে সুন্দর লাগে সে জন্য পাতাগুলোকে কয়েকটি ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৫

b10.jpg

এবার কাগজ দিয়ে প্যাচিয়ে নেয়া তার গুলো গাম দিয়ে পাতা ও ফুলের পাপড়ির সাথে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৬

b12.jpg

b13.jpg

b14.jpg

এবার ফুলের তারে লাগানো ফুলের পাপড়ি ৩টি করে নিয়ে একটি তার দিয়ে প্যাচিয়ে নিয়েছি। এভাবে দুটো তৈরি করে নিয়েছি। এরপর পাতাগুলো ছড়িয়ে দিয়েছি।

ধাপ-৭

b15.jpg

এবার সবুজ রং এর কাগজ দিয়ে তারগুলো প্যাচিয়ে নিয়েছি।

ধাপ-৮

b1.jpg

এবার বাগান বিলাস ফুলের তোড়া বানানোর জন্য তৈরি করা ফুল ও পাতাগুলো একসাথে প্যাচিতে নিয়েছি। আর এভাবেই তৈরি করে নিলাম বাগান বিলাস ফুলের তোড়া।

উপস্থাপন

b18.jpg

b2.jpg

b3.jpg

আশাকরি রঙ্গিন দিয়ে তৈরি করা আজকের বাগানবিলাস ফুলের তোরাটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ক্যামেরাRedmi Note 5A
পোস্ট তৈরি@selina75
তারিখ১০ নভেম্বর, ২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 10 months ago 

বাগান বিলাস ফুলের একদম হুবহু ফটোগ্রাফি মনে হচ্ছে। এই ফুলকে আমরা বাগান বিলাস ফুল বলি বা গেট ফুল বলি। মনে হচ্ছে সেই ফুলটি আপনি এখানে ফটোগ্রাফি হিসেবে দিয়েছেন।

 10 months ago 

জি আপু অনেক নাম আছে এই ফুলের। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 10 months ago 

বাগান বিলাস ফুল এর ফটোগ্রাফি দেখতে দেখতে আমি মনে করেছিলাম যে আপনি একটি বাগান বিলাস ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন৷ তবে যখন পুরো পোস্টটিকে ভালোভাবে দেখলাম এবং ভালোভাবে পড়লাম তখন বুঝতে পারলাম কাগজ দিয়ে আপনি বাগান বিলাস ফুলের তোড়া তৈরি করেছেন। একদমই বাস্তবের মত দেখা যাচ্ছে এই ফুলটি । প্রথমে দেখে কেউই বুঝতে পারবে না যে এটি কাগজের তৈরি একটি ফুল।

 10 months ago 

আমি চেস্টা করেছি সুন্দরভাবে বানাতে। অনেক ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 10 months ago 

বাহ খুবই চমৎকার ফুল বানিয়েছেন তো। আমি ভেবেছিলাম এই ফুল বাস্তবের বাগান বিলাস। কিন্তু না পরে আপনার পোস্ট দেখে বুঝতে পারলাম এই ফুল রঙিন কাগজ দিয়ে বানিয়েছেন। আমার কাছে আপনার এই ফুল অনেক ভালো লেগেছে। একদম নিখুঁত ভাবে সবগুলো ধাপ সম্পূর্ণ করেছেন। রঙিন কাগজ দিয়ে সত্যি খুব সুন্দর সুন্দর জিনিস তৈরি করা যায়। ধন্যবাদ এত ইউনিক ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

উৎসাহমূলক মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 10 months ago 

রঙিন কাগজের যেকোন জিনিস তৈরি করলে দারুন দেখায়। আপনি চমৎকার একটি ফুলের তোড়া তৈরি করেছেন যা সত্যিই দারুন দেখাচ্ছে। এধরনের কাজগুলো ভীষণ ক্রিয়েটিভ এবং মূল্যবান। ধন্যবাদ কাজটি উপহার দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 10 months ago 

অনেক ধন্যবাদ আপনার উৎসাহমূলক মন্তব্যের জন্য।

 10 months ago 

বাগান বিলাস ফুল দেখতে কিন্ত ভীষণ ভালো লাগে আমার ৷ আপনি বাগান বিলাস ফুলের তোড়া এমন ভাবে তৈরি করলেন যে অমিল খুজে পাওয়া যাচ্ছে না ৷ দারুণ হয়েছে আপু আপনার এই ডাই পোষ্টটি ৷ খুবই সুন্দর ভাবে শেয়ার করেছেন প্রত্যেকটি ধাপ , যেকেউ এটি তৈরি করতে পারবে আপনার দেখানো ধাপ গুলি অনুসরণ করলে ৷ ধন্যবাদ আপনাকে

 10 months ago 

আমি চেস্টা করেছি তৈরির প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করতে। ধন্যবাদ ভাইয়া।

 10 months ago 

অনেক সুন্দর ভাবে আপনি তৈরি করে দেখিয়েছেন ফুলের দৃশ্য। আমি তো প্রথম মনে করেছিলাম গেট ফুল ফটোগ্রাফি করেছেন। অবশ্য এই ফুলটার অনেকগুলো নাম গেট ফুল বাগান বিলাস কাগজ ফুল। যাইহোক খুব ভালো লাগলো আপনার সুন্দর এই প্রতিভা সম্পন্ন একটি কার্যক্রম দেখে।

 10 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 10 months ago 

অনেক সুন্দর করে বাগান বিলাস ফুলের তোড়া তৈরি করেছেন। এটা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর করে ধৈর্য সহকারে ফুলটা তৈরি করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 10 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54787.37
ETH 2302.94
USDT 1.00
SBD 2.35