ভিন্ন রকম ম্যান্ডালা অংকন।

in আমার বাংলা ব্লগ7 months ago

শুভেচ্ছা সবাইকে।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন,আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। আজ ৪রা ফাল্গুন। বসন্তকাল,১৪৩০ বঙ্গাব্দ।১৭ই ফেব্রুয়ারি,২০২৪ খ্রীস্টাব্দ।

ma13.jpg

বন্ধুরা,আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিং এ আজ হাজির হয়েছি একটি ভিন্ন রকম ম্যান্ডেলা আর্ট নিয়ে। আমার পছন্দের কাজের মধ্যে ম্যান্ডালা আর্ট একটি। সে কারণেই চেস্টা করি প্রতি সপ্তাহে একটি করে ম্যান্ডালা আর্ট আপনাদের সাথে শেয়ার করতে।ম্যান্ডালা আর্ট করতে বেশ সময় লাগে। সময় নিয়ে করলে ম্যান্ডালা আর্ট দেখতে সুন্দর হয়। যেহেতু ছোট ছোট ডিজাইন এঁকে ম্যান্ডালা আর্ট করা হয় ,তাই দেখতে বেশি সুন্দর লাগে। আজ একটু ভিন্নভাবে ম্যান্ডালা আর্টটি আঁকার চেস্টা করেছি। এ ধরনের কাগজে ম্যান্ডালা আর্ট আমি আজ প্রথম করলাম। করার পর বেশ সুন্দর লেগেছে আমার । আশাকরি ভালো লাগবে আপনাদেরও । আজকের ম্যান্ডেলা আর্টটি সাদা জেল পেন দিয়ে করেছি কালো রং এর কাগজের উপর। ম্যান্ডালা আর্ট করার জন্য উপকরণ হিসাবে ব্যবহার করেছি কালো রং কাগজ, সাদা সাইন পেন সহ আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আঁকলাম ম্যান্ডালাটি। আশাকরি ভালো লাগবে আপনাদের।

উপকরণ

m8.jpg

১। কালো রং এর কাগজ
২।পেন্সিল কম্পাস
৩। সাদা রং এর জেল পেন

উপস্থাপন

ধাপ-১

ma0.jpg

প্রথমে এক টুকরো কালো রং এর কাগজের চার পাশে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি।

ধাপ-২

ma1.jpg

এরপর এঁকে নেয়া দাগের ভিতরে বিভিন্ন সাইজের কিছু বৃত্ত এঁকে নিয়েছি।

ধাপ-৩

ma2.jpg

ma3.jpg

এরপর মাঝখানের বৃত্তে ফুলের পাপড়ি এঁকে নিলাম।

ধাপ-৪

ma5.jpg

ma6.jpg

এরপর অন্যান্য বৃত্তের ভিতরে আরও কিছু ডিজাইন এঁকে নিলাম।

ধাপ-৫

ma7.jpg

ma15.jpg

এবার বাকী বৃত্তে সঙ্খ ও পাপড়ির মতো আরও কিছু ডিজাইন এঁকে নিলাম।

ধাপ-৬

ma16.jpg

শেষে নিজের স্টিমিট আইডি লিখে বৃত্তে রঙ্গিন ম্যান্ডেলা আর্ট শেষ করেছি।

উপস্থাপন

ma10.jpg

ma13.jpg

ma12.jpg

আশাকরি আজ আমার ভিন্ন রকম ম্যান্ডালা আর্টটি আপনাদের ভাল লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ভাবে ম্যান্ডালা আর্ট আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে আমার আজকে বৃত্তের ম্যান্ডালা অংকন এখানেই শেষ করছি। সে পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন আর্ট নিয়ে। শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টম্যান্ডালা আর্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ১৭ই ফেব্রুয়ারি, ২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 7 months ago 

আমিও সেটাই মনে করি সময় এবং ধৈর্য নিয়ে যদি ম্যান্ডেলা অঙ্কন করা যায় তাহলে সেই ম্যান্ডেলা অঙ্কন দেখতে অনেক বেশি সুন্দর দেখায়। ঠিক তেমনি ভাবে আপনার এই মান্ডেলা অংকন দেখে আমি রীতিমতো মুগ্ধ হয়ে গেলাম বিশেষ করে ভেতরের ছোট ছোট অংকন গুলো দেখতে অনেক বেশী সুন্দর দেখাচ্ছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে চমৎকারভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

সময় নিয়ে করা যে কোন কাজ সুন্দর হয়। ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

খুবই ভালো লাগলো আপনার সুন্দরের ভিন্ন রকমের একটি ম্যান্ডেলা আর্ট দেখে। চমৎকারভাবে অঙ্কন কাজ সম্পন্ন করেছেন আপনি। একদম শুরু থেকে শেষ পর্যন্ত বেশ ভালো লাগলো দেখতে।

 7 months ago 

আপনার আমার আঁকা ম্যান্ডালা আর্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 7 months ago 

কালো কাগজের ওপর সাদা রং দিয়ে দারুন একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। দেখতে ভীষণ চমৎকার লাগছে আর ইউনিকও লাগছে ।এরকম কালো কাগজের উপর ম্যান্ডেলা আর্ট এর আগে দেখেছি বলে মনে হয় না। বেশ ভালো লাগলো আপনার নতুন আর্ট করার পদ্ধতি টি। অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমি চেস্টা করেছি একটু ভিন্নভাবে আঁকতে। ধন্যবাদ আপু।

 7 months ago 

বিভিন্ন ধরনের ডিজাইন হওয়ার কারণে ম্যান্ডেলা আর্ট আমার কাছে খুবই ভালো লাগে। আপনার তৈরি ভিন্ন রকম ম্যান্ডেলা আর্ট টি অসাধারণ হয়েছে আপু। অনেক সুন্দর করে প্রত্যেকটা ডিজাইন ফুটে তুলেছেন।অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমারও ম্যান্ডালা আঁকতে বেশ ভালো লাগে। যদিও সময় বেশি লাগে।ধন্যবাদ আপু।

 7 months ago 

একদম ঠিক বলেছেন আপু ছোট ছোট অনেক ডিজাইন করতে হয় দেখে সময়টা একটু বেশি লাগে । নিখুঁত করে করতে হলে সময় নিয়েই করতে হয় । আপনার আর্টটি কিন্তু অনেক বেশি সুন্দর হয়েছে । একেবারে ভিন্ন ধরনের সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আপনি উপহার দিয়েছেন ।

 7 months ago 

জি আপু কোন কাজ সুন্দর ও নিখুঁত করে করতে হলে সময় নিয়ে করতে হয়। মতামতের জন্য ধন্যবাদ।

 7 months ago 

অপরূপ সৌন্দর্য মেডেলা চিত্র অঙ্কন করেছেন। তবে খুবই দক্ষতার সাথে এই মেন্ডেল চিত্র অংকনটি সম্পন্ন করেছেন। হাতের কাজ অসাধারণ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যের মাধ্যমে অনুপ্রানিত করার জন্য।

 7 months ago 

ম্যান্ডেলা আর্ট অঙ্কন করতে গেলে দীর্ঘ সময় প্রয়োজন। কম্পাস দিয়ে পর্যায়ক্রমে বৃত্ত অঙ্কন করে ধাপে ধাপে সুন্দর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখতে একদম অসাধারণ সুন্দর লাগছে আপু। আপনার দক্ষতা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জি ভাইয়া যে কোন আর্ট করতে সময় লাগে। সময় নিয়ে করলে আর্ট সুন্দর হয়। ধন্যবাদ ভাইয়া।

 7 months ago (edited)

কালো কাগজের ওপর সাদা যে পেন দিয়ে অনেক সুন্দর করে ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। দেখে বোঝা যাচ্ছে ম্যান্ডেলা আর্ট করতে আপনার অনেক সময় লেগেছে। তবে এটা আপনি ঠিক বলেছেন ম্যান্ডেলা আর্ট এর মধ্যে ছোট ছোট ফুল দিয়ে ডিজাইন করলে দেখতে খুবই ভালো লাগে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ খুব সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 7 months ago 

জি আপু বেশ সময় নিয়ে আকঁতে হয়েছে ম্যান্ডালাটি। ধন্যবাদ আপু।

 7 months ago 

ম্যান্ডেলা আর্ট গুলো আমার বরাবরই ভালো লাগে। তবে আজ কিন্তু সত্যি সত্যি আপনি একটি ভিন্ন রকমের ম্যান্ডেলা আর্ট করেছেন তাও আবার কালো কাগজের উপর। আপনার করা ম্যান্ডেলা আর্টটি কিন্তু সত্যি বেশ দারুন হয়েছে। বেশ সুন্দর করে আপনি আপনার আর্টের প্রতিটি ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু এমন সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 months ago 

এক্টু ভিন্নতা আনার জন্য কালো রং এর কাগজ ব্যবহার করেছি। ধন্যবাদ আপু মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60007.10
ETH 2415.95
USDT 1.00
SBD 2.41