রেসিপিঃআলু ও সয়াবিনের মজাদার রোল।

in আমার বাংলা ব্লগ11 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? আশাকরি ভালো আছেন।আমিও ভালো আছি। আজ ২৮ই ভাদ্র, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ১২ সেপ্টেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ। আমার বাংলা ব্লগে নিয়মিত ব্লগিং এ আজ আমি আপনাদের মাঝে হাজির হয়েছি রেসিপি নিয়ে। আর তা হচ্ছে সয়াবিন বড়ি ও আলুর মজাদার রোল রেসিপি। স্বাস্থ্য সচেতন মাত্রই কমবেশি সয়াবিনের গুণাগুন সম্পর্কে অবহিত। বর্তমান সময় প্রাণীজ আমিষের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি আমাদের অজানা নয়। সেই তুলনায় উদ্ভিজ্জ আমিষে স্বাস্থ্যঝুঁকি একেবারেই কম বা নেই বললেই চলে। তাই প্রাণীজ আমিষের বিকল্প হিসেবে অনায়েসেই আপনি খেতে পারেন উদ্ভিজ্জ আমিষ সয়াবিন বড়ি। বন্ধুরা, আজকের এই রেসিপি তৈরিতে প্রধান উপকরণ হিসাবে ব্যবহার করেছি আলু, সয়াবিন বড়ি,চিজ ও ময়দা । এছাড়া অন্যান্য উপকরণতো আছেই। চলুন তাহলে দেখে নেয়া যাক, কিভাবে তৈরি হলো আমার উপস্থাপিত আজকের সয়াবিন বড়ি ও আলুর মজাদার রোল রেসিপিটি।আশকরি ভালো লাগবে আপনাদের।

s21.jpg

উপকরণ

s3.jpg

s.jpg

s2.jpg

উপকরণপরিমাণ
ময়দা১ কাপ
সয়াবিন বড়ি১০০ গ্রাম
আলু৪টি
চিজপরিমাণ মতো
চিলি ফ্লেক্সপরিমাণ মত
গোল মরিচ গুড়াপরিমাণ মত
লবনপরিমাণ মতো
হলুদ গুড়াপরিমাণ মতো
ভাজা জিরার গুড়াপরিমাণ মতো
কালো জিরাপরিমান মতো
ট্মেটো সসপরিমাণ মতো
চিনিস্বাদ মতো
তেল২কাপ

রন্ধণ প্রনালী

ধাপ-১

s5.jpg

s4.jpg

প্রথমে আলু ও সয়াবিন বড়ি সিদ্ধ করে নিয়েছি।

ধাপ-২

s6.jpg

s7.jpg

ময়দায় সামান্য লবল,তেল ও কালো জিরা মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে মেখে নিয়েছি।

ধাপ-৩

s8.jpg

s9.jpg

সয়াবিন সিদ্ধ করে ভালো ভাবে ধুয়ে মেশ করে নিয়েছি।

ধাপ-৪

s10.jpg

s11.jpg

s12.jpg

s13.jpg

এবার আলু ছিলে গ্রেড করে নিয়েছি । এবং সকল মশলা দিয়ে মেখে নিয়েছি। এরপর কুচি করা সয়াবিন বড়ি ও টমেটোর সস দিয়ে ভালভাবে মেখে নিয়েছি।

ধাপ-৫

s14.jpg

s15.jpg

এবার মেখে রাখা ময়দার ডো দিয়ে রুটি বেলে নিয়েছি পাতলা করে। রুটির উপর মেখে নেয়া আলু ও সয়াবিনের পুর সমানভাবে ছড়িয়ে দিয়েছি মাঝখানের কিছু অংশ ফাঁকা রেখে। এর উপর গ্রেড করা চিজ ছড়িয়ে দিয়েছি।

ধাপ-৬

s16.jpg

s17.jpg

এবার তৈরি করা রুটিটিকে ছবির মতো করে কেটে নিয়েছি। এবং প্যাচিয়ে নিয়েছি। এভাবে সবগুলো বানিয়ে নিয়েছি।

ধাপ-৭

s18.jpg

এবার চুলায় একটি কড়াই বাসিয়ে দিয়েছি পরিমাণ মতো তেল দিয়ে। তেল গরম হয়ে এলে তৈরি করা আলুর রোলগুলো বাদামী করে ভেজে তুলে নিয়েছি।এভাবে সবগুলো ভেজে তুলে নিয়েছি।

পরিবেষণ

s20.jpg

s19.jpg

এরপর একটি বাটিতে তুলে নিয়ে সাজিয়ে সসের সাথে পরিবেশণ করেছি।

আশাকরি আজকের সয়াবিন বড়ি ও আলুর মজাদার রোল রেসিপি আপনাদের ভাল লেগেছে।আমার কাছে বেশ ভাল লেগেছে খেতে। যারা চিজ খেতে পছন্দ করেন না। তারা চিজ ছাড়াই এই রোল্টি বানিয়ে নিতে পারেন। সবার সুস্বাস্থ্য কামনা করে আজ আমার রেসিপির ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi Note5A
পোস্ট তৈরি@selina75
তারিখ১২ সেপ্টম্বর, ২০২৩
লোকেশনঢাকা, বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 11 months ago 

আলু ও সয়াবিনের রোল আগে কখনো খাওয়া হয়নি। তবে রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে এটা খেতে অনেক সুস্বাদু হয়েছে। আমি অবশ্যই বাসায় একদিন রেসিপিটা ট্রাই করবো। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 11 months ago 

জি আপু করে খাবের একদিন ।আশাকরি ভালো লাগবে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

আলু আর সয়াবিনের রোল এই প্রথম দেখলাম। এভাবে রোল বানানো যায় জানা ছিল না। আপনার রোল রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। বিকালের নাস্তা হিসেবে খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

জি আপু বিকেলের নাস্তা বেশ মজাদার একটি খাবার। অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আমার বাংলা কমিউনিটিতে সবাই চেষ্টা করে ভিন্ন ভিন্ন ধরনের পোস্ট তার পাশাপাশি বিভিন্ন ধরনের রেসিপি তৈরিতেও সেরা। আজকে আপনি দারুন আলু দিয়ে রোল রেসিপি করেছেন। যেটা দেখে খেতে ইচ্ছে করছে অনেক ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমি চেস্টা করেছি একটা নতুন কিছু তৈরী করতে। অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আলু ও সয়াবিনের মজাদার রোল তৈরি অসাধারণ হয়েছে আপু। আসলে আলু ও সয়াবিনের মজাদার রোল কখনো খাওয়া হয়নি। আপনার প্রস্তুত প্রণালী বেশ দুর্দান্ত হয়েছে। প্রত্যেকটি ধাপ চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। দেখে মনে হচ্ছে খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে। টমেটো সস দিয়ে রোল খাওয়ার অনুভূতি দুর্দান্ত । এত অসাধারণ রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

এই রেসিপিটি সয়াবিনের জায়গায় চিকেন দিয়েও বানানো যায়। অনেক ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

মজাদার রোল রেসিপি তৈরি করেছেন। এই রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। এত সুস্বাদু রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 11 months ago 

সত্যি বলতে এই রেসিপিটা আমার কাছে একদম ইউনিক লেগেছে কারণ এ রেসিপি কখনো খাওয়া হয়নি বা কখনো বাসায় তৈরি করতেও দেখিনি। যেহেতু তেলে ভাজি করা রেসিপি তাহলে নিশ্চয়ই খেতে বেশ মজা হবে যাই হোক আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি সম্পর্কে অবগত হলাম।

Posted using SteemPro Mobile

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

খুবই সুন্দরভাবে আপনি রেসিপি তৈরিতে ধাপগুলো শেয়ার করেছেন৷ এরকম রেসিপি আমি কখনোই দেখিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এরকম একটি রেসিপি দেখতে পেলাম৷ অসংখ্য ধন্যবাদ এরকম একটি রেসিপি তুলে ধরার জন্য৷

 11 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

অনেকদিন পর মজাদার একটি রেসিপি দেখতে পেলাম আপু। আমি অনেকদিন আগে এই সয়াবিনের মাংস খেয়েছিলাম। ‌ আজকে আলু দিয়ে সয়াবিনের মজাদার রোল এর রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। কিভাবে রোল তৈরি করেছেন তা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ। ‌

 11 months ago 

জি আপু সয়াবিন খেতে বেশ মজা লাগে। অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। রেসিপিটি আমার কাছে দেখে ভালো লেগেছে। আলু এবং সয়াবিনের মজাদার রোল তৈরি করেছেন। রোলগুলো দেখে খেতে ইচ্ছে করছে। এভাবে রোল তৈরি করে কখনো খাওয়া হয়নি। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

অনেক ধন্যবাদ আপু মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45