ডাইঃ বুনন পদ্ধতিতে তৈরি বুক মার্ক।

in আমার বাংলা ব্লগ2 months ago

শুভেচ্ছা সবাইকে

কেমন আছেন সবাই?আশাকরি ভালো আছেন। বাংলাদেশ ভালো নেই, আমি ভালো থাকি কি করে? তারপরেও প্রত্যাশা করি সবাই ভালো থাকেন,নিরাপদে থাকেন। আজ ৩০শে শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই আগস্ট ২০২৪ খ্রিষ্টাব্দ। আজ একটি অরিগ্যামি পোস্ট আপনাদের সাথে শেয়ার করবো।

b3.jfif

b1.jfif

বন্ধুরা, শ্রাবণ মাস শেষ হতে চলছে। কিন্তু বৃষ্টির দেখা নেই। প্রচন্ড গরম ছিল আজ সারাদিন।তাল পাকা গরম।বর্ষাকালের শুরুতে বেশ বৃষ্টি হয়েছে কিন্তু শেষটা তেমন বৃষ্টি হয়নি।ঢাকায় আজকের গরমে মানুষ অতিষ্ঠ। আপনার এলাকার খবর কি? বন্ধুরা,আমার বাংলা ব্লগে নিয়মিত ব্লগিংয়ে আজ নতুন একটি পোস্ট নিয়ে হাজির হলা। আজ আমি একটি ডাই পোস্ট আপনাদের সাথে শেয়ার করবো। আর সেটি হচ্ছে একটি বুকমার্ক তৈরি। আমি এই বুক মার্কটি তৈরি করেছি বুনন পদ্ধতিতে।যারা বই পড়তে পছন করেন তাদের জন্য বেশ দরকারি হলো বুক মার্ক। বুক মার্ক ব্যবহার করলে বই এর পৃষ্ঠা ভুল হওয়ার সম্ভাবনা থাকে না। সহজেই কাংখিত পৃষ্ঠা খুঁজে পাওয়া যায়। বুক মার্কটি তৈরি করতে আমি লাল ও সবুজ রং এর কাগজ ব্যবহার করেছি সাথে আরও কিছু উপকরণ। তাহলে চলুন দেখে নেয়া যাক বুক মার্ক তৈরির বিভিন্ন ধাপ সমূহ।

উপকরণ

b21.jfif

১।লাল ও সবুজ রং এর কাগজ।
২।গাম
৩। পুথি
৪।টারসেল
৫।সুঁই
৬।এন্টিকাটার
৭।কাঁচি

বুক মার্ক তৈরির ধাপ সমূহ

১ম ধাপ

b19.jfif

৩০X২ সে:মি:করে সবুজ ও লাল রং এর কাগজ ৪ টুকরো কেটে নিয়েছি, বুক মার্ক তৈরির জন্য।

২য় ধাপ

b18.jfif

b17.jfif

লাল রং এর টুকরো দু'টো গাম দিয়ে লাগিয়ে নিয়েছি। ছবির মতো করে।

৩য় ধাপ

b16.jfif

b15.jfif

এবার সবুজ রং এর কাগজের টুকরো দু'টো গাম দিয়ে লাল রং এর কাগজের পাশে লাগিয়ে নিয়েছি।

৪র্থ ধাপ

b14.jfif

b13.jfif

b12.jfif

b11.jfif

b10.jfif

এবার লাল রং এর কাগজের টুকরোটি সবুজ রং এর কাগজের পাশে ভাঁজ করে নিয়েছি। ছবির মতো করে। একইভাবে অন্যপাশের লাল রং এর কাগজের টুকরোটি সবুজ রং এর কাগজের পাশে ভাঁজ করে নিয়েছি। এবার সবুজ রং কাগজের টুকরো দু'টি লাল রং এর কাগজের পাশে ভাঁজ করে নিয়েছি। এভাবে সম্পূর্ণ কাজটি শেষ করে নিয়েছি।

৫ম ধাপ

b9.jfif

b8.jfif

এবার শেষ প্রান্তে গাম দিয়ে কাগজগুলো লাগিয়ে নিয়েছি। এবং অতিরিক্ত কাগজ কেটে নিয়েছি।আর এভাবেই তৈরি করে নিলাম বুনন পদ্ধতির বুক মার্কটি।

৬ষ্ঠ ধাপ

b7.jfif

তৈরি বুক মার্ক এর এক প্রান্ত সুঁই দিয়ে ছিদ্র করে নিয়েছি টারসেল ঢুকানোর জন্য যাতে বুক মার্কটি দেখতে সুন্দর লাগে।

৭ম ধাপ

b6.jfif

b5.jfif

এরপর টারসেলের সুতার মধ্যে পুথি ঢুয়ে নিয়েছি। এবং সুতার প্রান্ত বুক মার্ক এর ছিদ্রের মধ্যে ঢুকিয়ে গিঁট দিয়ে নিয়েছি।

উপস্থাপন

b2.jfif

b4.jfif

আশাকরি আমার আজকের বানানো বুনন পদ্ধতিতে তৈরি বুক মার্কটি আপনাদের ভালো লেগেছে।আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।সেই পর্যন্ত সবাই ভালো থাকুন।

পোস্ট বিবরণ

পোস্টঅরিগ্যামি
পোস্ট তৈরি@selina75
মোবাইলRedmi A-5
তারিখ১৪ই আগস্ট,২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আজকে আপনি বুনন পদ্ধতিতে চমৎকার একটি বুক মার্ক তৈরি করেছেন। আমাদের নির্দিষ্ট পড়াকে খুঁজে বের করতে বুক মার্ক কার্যকরী ভূমিকা পালন করে। খুব সহজে খুঁজে বের করা যায়। তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি। টারসেলের সুতার মধ্যে পুথির ডিজাইন আমার কাছে বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু আপনাকে ধারুন একটি বুক মার্ক আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 months ago 

বুক মার্ক বই পড়ুয়াদের জন্য বেশ প্রয়োজনীয়। আর টারসেল ব্যবহার করেছি বুক মার্কটিকে সুন্দর করার জন্য।

 2 months ago 

প্রতিনিয়ত এই অনাবৃষ্টির প্রভাব টা বৃদ্ধি পাচ্ছে। ব‍্যাপার টা সত্যি বেশ দুঃখজনক। বুকমার্ক সাধারণত পেপারের তৈরি হয়। কিন্তু এইরকম বুনন এর মাধ্যমে তৈরি বুকমার্ক খুব একটা দেখিনি। চমৎকার লাগছে বুকমার্ক টা। বেশ সুন্দর তৈরি করেছেন আপু। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 months ago 

প্রকৃতির এই বিরুপ আবহাওয়ার জন্য আমরা মানুষরাই দায়ী। যাইহোক নতুন ধরনের বুক মার্ক তৈরি করার চেস্টা করেছি। মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

বুকমার্কটা তো খুব সুন্দর আর ইউনিক হয়েছে। বুনন পদ্ধতিতে চমৎকার একটা জিনিস তৈরি করেছেন আপু। লাল আর সবুজের কম্বিনেশনে বুকমার্ক অসাধারণ লাগছে দেখতে। তৈরির প্রত্যেকটা ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বুকমার্ক তৈরি করে শেয়ার করার জন্য।

 2 months ago 

আমার নতুন চেস্টা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি বুকমার্ক তৈরি করেছেন আপনি। রঙিন কাগজ দিয়ে যেকোনো জিনিস তৈরি দেখতে আমার অনেক ভালো লাগে ,আপনার এই বুকমারটি তৈরি করার প্রতিটা ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন দেখে আমার অনেক ভালো লেগেছে ধন্যবাদ সুন্দর একটি বুকমার্ক আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

জি আপু রঙ্গিন কাগজ দিয়ে বানানো যে কোন জিনিস দেখতে বেশ সুন্দর হয়। আর আমার বানানো বুক মার্কটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 2 months ago 

এত সুন্দর করে একটা বুক মার্ক তৈরি করেছেন দেখে বেশ সুন্দর লেগেছে আমার কাছে। বুনন পদ্ধতিতে অনেক সুন্দর করে পুরোটা আপনি তৈরি করেছেন। আমার কাছে আপনার এই আইডিয়াটা কিন্তু বেশ দারুণ লেগেছে। যারা প্রতিনিয়ত বই পড়ে থাকে, তাদের জন্য কিন্তু এটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ হঠাৎ করে বই রেখে উঠে গেলে এগুলো অনেক বেশি প্রয়োজন হয়। কেউ চাইলে এটা অনেক সহজে তৈরি করে নিতে পারবে। কারণ আপনি অনেক সুন্দর করে তুলে ধরেছেন এটা তৈরি করার পদ্ধতি।

 2 months ago 

জি আপু যে কেই সহজেই এই বুক মার্কটি তৈরি করে নিতে পারবেন। বেশ সহজ বানানো। মন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 2 months ago 

আপু আপনি দেখতেছে খুব চমৎকার একটি বুকমার্ক তৈরি করেছেন। আপনার বুকমার্ক তৈরি দেখে সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। তবে এই বুকমার্ক দিয়ে আমাদের গুরুত্বপূর্ণ বই বা অন্য কিছু পড়তে ব্যবহার করা হয়।বুনন পদ্ধতিতে বুক মার্ক তৈরী করে শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে অনেক সুন্দর করে শেয়ার করেছেন।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 last month 

বুনন পদ্ধতিতে তৈরি করা আপনার এই বুকমার্ক খুবই সুন্দর হয়েছে৷ আমাদের এই কমিউনিটির অনেকেই খুব সুন্দর কিছু বুকমার্ক তৈরি করে আসছেন৷ তবে আজকে আপনার কাছ থেকে এরকম ভিন্ন ধরনের বুকমার্ক প্রথম দেখলাম৷ আগে কখনো আমি এরকম বুকমার্ক দেখিনি৷ অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে এরকম সুন্দর একটি বুকমার্ক দেখে৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61800.05
ETH 2496.29
USDT 1.00
SBD 2.64