রঙ্গিন আলপনা অংকন।

in আমার বাংলা ব্লগ8 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা, কেমন আছেন? আশাকরি সবাই ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আজ ২০ই ভাদ্র, শরৎকাল,১৪৩০ বঙ্গাব্দ। ০৪ সেপ্টেম্বর,২০২৩ খ্রীস্টাব্দ। নিয়মিত ব্লগিং এ আজ আবার নতুন একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আর তা হচ্ছে আলপনা অংকন। বেশ কিছুদিন পর আলপনা অংকন নিয়ে উপস্থিত হলাম। বিয়ে,গায়ে হলুদ সহ যে কোন উৎসবে আলপনা অংকন এখন রেওয়াজ। বন্ধুরা, আলপনা আমাদের সংস্কৃতির অংশ। গ্রাম বাংলার মাটির ঘরে আলপনা মুগ্ধ হয়ে দেখতাম। এখন মাটির ঘর নেই বললেই চলে। গ্রামীণ সংস্কৃতি গুলো এখন শহুরে হয়ে গেছে।আলপনার ছড়াছড়ি গ্রামের থেকে শহরেই এখন বেশী।এখন জাতীয় দিবস গুলোতে রাজপথে আলপনা অংকন সৌন্দর্য্য বর্ধণের প্রতিক হয়ে দাড়িয়েছে। আলপনা এক বা একাধিক কালারের হতে পারে। আমার আজকের আলপনাটি একাধিক কালারের একটি রঙ্গিন আলপনা। বন্ধুরা,আমি আজকের আলপনাটি বিভিন্ন রং এর সাইন পেন ব্যবহার করে ফুটিয়ে তোলার চেস্টা করেছি।তাহলে চলুন দেখে নেয়া যাক,আমার অংকিত আলপনার বিভিন্ন ধাপ সমুহ। আশাকরি, ভালো লাগবে আপনাদের।

a12.jpg

উপকরণ

a14.jpg

১। সাদা কাগজ
২।পেন্সিল
৩।রাবার
৪।বিভিন্ন রঙের সাইন পেন
৫। পেন্সিল কম্পাস

আলপনা আকার ধাপ সমুহ

ধাপ-১

m14.jpg

প্রথম ধাপে একটি সাদা কাগজের চারপাশে দাগ একে নিতে হবে। ছবিতে যেভাবে আঁকা হয়েছে।

ধাপ-২

m13.jpg

সাদা কাগজের মাঝ বরাবর বিভিন্ন সাইজের কিছু বৃত্ত একে নিতে হবে। এই বৃত্তের মধ্যেই আলপনা আঁকা হবে। যেন ডিজাইনটি সুন্দর হয় এবং আঁকাতে সহজ হয়।

ধাপ-৩

a2.jpg

a3.jpg

এরপর ছোট বৃত্তের মধ্যে কিছু পাতার ডিজাইন এঁকে নি্যেছি লাল রং দিয়ে।

ধাপ-৪

a4.jpg

এই ধাপে এসে বৃত্তের মধ্যে পেন্সিল দিয়ে কিছু ডিজাইন এঁকে নিয়েছি।

ধাপ-৫

a5.jpg

a6.jpg

এবার পেন্সিল দিয়ে আঁকা ডিজাইনটি লাল রং এর সাইন পেন দিয়ে পেন্সিল এর রেখা বরাবর এঁকে নিয়েছি। এবং পেন্সিলের দাগগুলো রাবার দিয়ে মুছে নিয়েছি।

ধাপ-৬

a7.jpg

a8.jpg

এবার বিভিন্ন রং এর সাইন পেন দিয়ে আঁকা আল্পনার ডিজাইনটি রং করে নিয়েছি । যেন দেখতে সুন্দর লাগে।

শেষ ধাপ

a9.jpg

এরপর নিজের স্টিমিট আইডি সাইন করে আলপনার ডিজাইন আঁকা শেষ করেছি।

উপস্থাপনা

a11.jpg

a13.jpg

আশাকরি আমার আকা আজকের রঙ্গিন আলপনাটি আপনাদের ভাল লেগেছে। অনেকদিন পর আলপনা অংকনের পোস্ট শেয়ার করলাম,প্রিয় আমার বাংলা ব্লগে। আশাকরি, আপনাদের ভাল লেগেছে। সকলের সুস্বাস্থ্য কামনা করে আজ আমার আলপনা অংকন ব্লগ এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।

পোস্ট বিবরণ

শ্রেণীআলপনা
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ০৪ সেপ্টেম্বর,২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 8 months ago 

খুব সুন্দর একটি রঙিন আলপনা আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আমার কাছে খুব ভাল লেগেছে অনেক ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 8 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 8 months ago 

চমৎকার একটি রঙিন আলপনা অংকন করেছেন আপু। এই অংকন গুলো করতে অনেকটা সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। নিখুঁতভাবে এই অংকন গুলো করলে অনেক সুন্দর দেখায়। অংকনটি ধাপে ধাপে খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। সুন্দর এই আলপনা অংকণটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 8 months ago 

জি আপু একটু সময় লাগে বেশি এ ধরনের অংকন করতে। অনেক ধন্যবাদ আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 8 months ago 

আসলেই রঙিন এবং চমৎকার একটা কম্বিনেশনের রঙিন আলপনা তৈরি করেছেন, ভিতরের কারু কাজগুলো ছিল বেশ চমৎকার, বেশ অনেকগুলো সেপ ছিল এবং সবগুলোই বেশি মানিয়েছে।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 8 months ago 

রঙ্গিন আলপনা অংকন বেশ দুর্দান্ত হইছে আপু। আপনি রঙ্গিন আলপনার চিত্রাংকন দেখে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। এই ধরনের রঙ্গিন আলপনার করতে বেশ সময় এবং দৈর্ঘ্যের প্রয়োজন হয়ে থাকে। আমিও মাঝে মাঝে এ ধরনের চিত্র অঙ্কন করে থাকি। এতো চমৎকার আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 8 months ago 

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 8 months ago 

আপু গ্রামের বাড়িতে মাটির ঘরে আলপনা করা হতো এটি আমার জানা ছিল না। তবে আমি তো শহরের বাড়িঘর গুলোতে আলপনা করতে দেখেছি । তবে আপনার আলপনাটি কিন্তু খুবই চমৎকার হয়েছে । দেখতে ভীষণ ভালো লাগছে । এ ধরনের আলপনা গুলো দেখতে বেশ ভালই লাগে । ধন্যবাদ আপনাকে।

 8 months ago 

শাওতাল সম্প্রদায় তাদের মাটির ঘরে এখনও আলপনা করে।অনেক ধন্যবাদ আপু।

 8 months ago 

আপনার আলপনা ডিজাইনটি বেশ চমৎকার হয়েছে। সুন্দরভাবে কয়েকটি ধাপের মাধ্যমে আলপনা ডিজাইনটি এঁকেছেন ও আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 8 months ago 

আপনার জন্যও অনেক শুভ কামনা।অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 8 months ago 

খুবই সুন্দর করে রঙ্গিন আলপনা অঙ্কন করেছেন আপু। আসলে এ ধরনের আলপনা দেখতে খুবই ভালো লাগে। আর প্রতিটি ধাপে চিত্রাঙ্কটির সুন্দর ভাবে উপস্হাপনের মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর করে আলপনার চিত্রাঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 65122.20
ETH 2988.31
USDT 1.00
SBD 3.68