"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৫৪ || ঝাল ও মিষ্টি স্বাদের নকশী পিঠার রেসিপি।

in আমার বাংলা ব্লগ6 months ago

সবাইকে শুভেছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,কেমন আছেন? সবাই ভালো ও সুস্থ্য আছেন আশাকরি। সকলে ভালো থাকেন এই প্রত্যাশা করি। আমিও ভাল আছি। আজ ৭ই চৈত্র্য। বসন্তকাল ,১৪৩০ বঙ্গাব্দ। ২১শে মার্চ,২০২৪ খ্রীস্টাব্দ।

p4.jpg

p2.jpg

p3.jpg

p1.jpg

গতকাল ২০ মার্চ ছিল বিশ্ব সুখ দিবস। সুখ কি বড্ড জানতে ইচ্ছে করে! সুখের কোন সজ্ঞা নেই। সুখ একেক জনের কাছে একেক রকম। কবি গুরুর ভাষায়"নদীর এপার কহে ছাড়িয়া নিশ্বাস, ওপারোতে সর্বসুখ আমার বিশ্বাস। নদীর ওপার বসি বসি দীর্ঘশ্বাস ছাড়ে, কহে যাহা কিছু সুখ সকলি ওপারে"। তাহলে কি দাঁড়ালো দূর থেকে যাকে আমরা সুখ মনে করি, সেটা সত্য নাও হতে পারে। তারপরেও ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট অনুযায়ী ফিনল্যান্ড সবচেয়ে সুখি দেশ। পরপর ছয়বার তারা এই কৃতিত্ব অর্জন করলো।১৩৭ টি দেশের মধ্যে তলানিতে অবস্থান আফগানিস্তানের। আমাদের প্রিয় বাংলাদেশের অবস্থান ১১৮ তম। তবে আমার বাংলা ব্লগের বন্ধুরা আমরা সবাই সুখি। মার্তৃভাষায় ব্লগিং করতে পেরে। আমার বাংলা ব্লগ পরিবারের সবাইকে সুখ দিবসের শুভেচ্ছা।


বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ হাজির হয়েছি একটি রেসিপি পোস্ট নিয়ে। আর আজকের রেসিপি পোস্টটি হচ্ছে, আমার বাংলা ব্লগের প্রতিযোগিতায় অংশগ্রহণ মূলক ব্লগ। আমি একজন প্রতিযোগী হিসেবে "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৫৪ তে শেয়ার করবো আমার ঝাল ও মিষ্টি স্বাদের নকশী পিঠার রেসিপি | নকশী পিঠা একপ্রকার লোকশিল্প।এই পিঠার গায়ে বিভিন্ন ধরণের নকশা তৈরি করা হয়।আমাদের দেশ ও ভারতের পশ্চিমবঙ্গে এই নকশী পিঠার ব্যাপক প্রচলন আছে। আমি মাছের নকশী পিঠা,নিমপাতা পিঠা সহ মোট তিন ডিজাইনের নকশী পিঠা আপনাদের সাথে শেয়ার করবো। আর এই সুযোগ করে দিল, বরাবরের মতই আমাদের সবার প্রিয় আমার বাংলা ব্লগ।এজন্য আমার বাংলা ব্লগ কর্তৃপক্ষকে অনেক অনেক ধন্যবাদ।আমি চেষ্টা করেছি আমার পছন্দের নকশী পিঠা তৈরি করতে। বাকীটা আপনারা ও বিচারকরা বিচার করবেন। আসুন ধাপে ধাপে দেখে নেই কিভাবে তৈরি হলো প্রতিযোগীতা-৫৪ র জন্য আমার আজকের নকশী পিঠা রেসিপি। আশাকরি আপনাদের ভালো লাগবে।

নকশী পিঠার প্রয়োজনীয় উপকরণ

p39.jpg

p11.jpg

p57.jpg

উপকরণপরিমাণ
চালের গুড়া২ কাপ
লবনপ্রয়োজন মতো
চিনি১ কাপ
এলাচ২পিস
দারুচিনি১ইঞ্চি
তেজপাতা২টি
খেজুর কাটা১টি
কৌটার ঢাকনা১টি
টিনের পাতলা অংশ১ পিস
মোটা প্লাস্টিক১ পিস
সবুজ ফুড কালারপ্রয়োজন মতো
সয়াবিন তেল৪ কাপ

নকশী পিঠার তৈরির পদ্ধতি

ধাপ-১

p9.jpg

p9.jpg

প্রথমে একটি হাড়িতে ১ কাপ পানি দিয়ে নিয়েছি। পানিতে ১ কাপ চিনি ,এলাচ ,দারুচিনি ও তেজপাতা দিয়ে,মিডিয়াম তাপে চুলায় জ্বাল দিয়ে পাতলা শিরা তৈরি করে নিয়েছি।

ধাপ-২

p40.jpg

চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি। তাতে চালের গুড়া হালকা ভেজে নিয়েছি। চালের গুড়া ভেজে নকশী পিঠা বানালে বেশ মুচমুচে হয়।

ধাপ-৩

p41.jpg

p42.jpg

একটি হাড়িতে দু'কাপ পানি দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। পানি ফুটে উঠলে, পরিমাণ মতো লবন দিয়ে দিয়েছি। এরপর সেই পানিতে ভেজে নেয়া চালের গুড়া দিয়ে দিয়েছি। ৪-৫ মিনিট চুলায় রেখে সিদ্ধ করে নিয়েছি।

ধাপ-৪

p59.jpg

p58.jpg

চালের কাই ঠান্ডা হয়ে এলে, হাতে কিছুটা তেল নিয়ে কাই ভালোভাবে ডলে একতি মসৃন ডো তৈরি করে নিয়েছি।

ধাপ-৫

p43.jpg

p44.jpg

p45.jpg

p46.jpg

p47.jpg

p60.jpg

এরপর পরিমাণ মতো ডো নিয়েছি । রুটি বানানো পিড়ায় একটি মোটা প্লাস্টিক বিছিয়ে নিয়েছি । এর উপর তেল মেখে নি্যে, তার উপর ১/২ ইঞ্চি পুরু করে রুটি বেলে নিয়েছি। কৌটার মুখের মাপে গোল করে দাগ দিয়ে নিয়েছি। এবার খেজুর কাটার সাহায্যে ফুলের ডিজাইন করে নিয়েছি। এর পাশে আরো কিছু ডিজাইন করে নিয়েছি, খেজুর কাটার সাহায্যে। এবং টিনের সাহায্যে পাশে কোনা কোনা ডিজাইন করে নিয়ে, নকশী পিঠা বানানো শেষ করেছি। একইভাবে আরও কিছু পিঠা দিজাইন করে বানিয়ে নিয়েছি।

ধাপ-৬

p38.jpg

p37.jpg

p36.jpg

এবার পাতার নকশী পিঠা বানানোর জন্য অল্প ডোতে সবুজ ফুড কালার মিছিয়ে নিয়েছি। এবং লম্বা করে নিয়ে খেজুর কাটার সাহায্য মাঝ বরাবর এপাশ ওপাশ করে ডিজাইন করে নিয়েছি।

ধাপ-৮

p30.jpg

p8.jpg

p7.jpg

p14.jpg

p13.jpg

এরপর একটি কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। তেল গরম হয়ে এলে পিঠাগুলো ভেজে নিয়েছি। পিঠাগুলো মুচমুচে হওয়ার জন্য দু'বার ডুবো তেলে ভেজে নিয়েছি। এরপর চিনির শিরায় ভিজিয়ে একটি পাত্রে তুলে নিয়েছি সবগুলো পিঠা।

ঝাল স্বাদের নকশী মাছ পিঠার উপকরণ

p48.jpg

p32.jpg

p24.jpg

উপকরণপরিমাণ
মুরগির বুকের মাংস১০০গ্রাম
ময়দা১কাপ
কালো জিরা১ চাঃ চামচ
লবনপ্রয়োজন মতো
আদা বাটা১/২ চাঃ চামচ
রসুন বাটা১/২ চাঃ চামচ
এলাচ২পিস
দারুচিনি১ ইঞ্চি
লং৪-৫ টি
তেজপাতা২টি
পিয়াজ কুচি৩ তেঃ চামচ
কাঁচা মরিচ কুচিপরিমাণ মতো
সয়াবিন তেল৩ কাপ
গরম মশলা গুড়া১/২চাঃ চামচ
ছুরি

ধাপ-১

p50.jpg

p33.jpg

p31.jpg

মুরগীর মাংসে পরিমাণ মতো আদা বাটা, রসুন বাটা ,লবন ও পরিমাণ মতো পানি দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। এবং পানি শুকিয়ে নিয়েছি। সিদ্ধ মুরগির মাং হাত দিয়ে ঝির ঝির করে ছিড়ে নিয়েছি।

ধাপ-২

p51.jpg

p52.jpg

p53.jpg

p54.jpg

p55.jpg

p56.jpg

p31.jpg

এবার একটি কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। তেল গরম হয়ে এলে তাতে গোটা গরম মশলা ফোড়ন দিয়ে দিয়েছি। এরপর পিয়াজ কুচি,কাঁচা মরিচ কুচি দিয়ে দিয়েছি। পরিমাণ মতো লবন দিয়ে পিয়াজ হালকা নরম করে নিয়েছি। এরপর ঝির ঝির করে কাটা মুরগীর মাংস দিয়ে সবগুলো উপকরণ ভালভাবে মিশিয়ে নিয়েছি। এরপর গরম মশলার গুড়া দিয়ে আবারও সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়েছি। এবং বাটিতে তুলে নিয়েছি।

ধাপ-৩

p21.jpg

p22.jpg

p23.jpg

এবার একতি প্লেটে ময়দা নিয়েছি। ময়দার সাথে কালো জিরা, লবন, ও ১ চামচ তেল দিয়ে শুকনো উপকরণ ঙুলো ভালো ভাবে মিশিয়ে নিয়েছি। এরপর পরিমান মতো পানি দিয়ে একটি ডো তৈরি করে নিয়েছি।

ধাপ-৪

p29.jpg

p28.jpg

p26.jpg

p25.jpg

p15.jpg

এরপর পরিমাণ মতো ডো নিয়ে দু'টো রুটি বানিয়ে নিয়েছি। একটি রুটি ছোট টুকরো করে নিয়েছি। অন্য রুটিটিতে পরিমাণ মতো মাংসের পুড় দিয়ে কেটে নেয়া ছোট রুটির টুকরোটি পুরের উপর পানি দিয়ে লাগিতে দিয়েছি । এবার রুটিটির পাশের অংশ ছুরি দিয়ে কেটে নিয়েছি। কেটে নেয়া অংশগুলো একপাশ থেকে অন্যপাশে ক্রস করে লাগিয়ে নিয়ে, মাছ এর ঝাল পিঠা বানানো শেষ করেছি। এবং মাছের চোখ বানানোর জন্য একটি লং বসিয়ে দিয়েছি ।এভাবে টিনটি পিঠা বানিয়ে নিয়েছি।

ধাপ-৫

p16.jpg

f3.jpg

p19.jpg

p3.jpg

এবার মাছের ঝাল পিঠা ভাজার জন্য কড়াইয়ে পরিমাণ মতো তেল দিয়ে চুলায় বসিয়ে দিয়েছি। তেল গরম হয়ে এলে পিঠাগুলো ব্রাউন করে ভেজে তুলে নিয়েছি।

উপস্থাপনা

p5.jpg

p6.jpg

আশাকরি, আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা-৫৪ র জন্য আমার করা ঝাল ও মিষ্টি স্বাদের নকশী পিঠা রেসিপি আপনাদের ভালো লেগেছে।আর হ্যাঁ, খেতে কিন্তু খুব মজার হয়েছিল। যেমন মুচমুচে, তেমন স্বাদে অতুলনীয়। আমার বাংলা ব্লগকে আবারো ধন্যবাদ, প্রতিযোগিতার এই সুন্দর আইডিয়ার জন্য। সেই সাথে ধন্যবাদ সকল অংশগ্রহণকারি বন্ধুদের। সবাই ভালো থাকুন। আজ এই পর্যন্তই। আবার দেখা হবে অন্য কোন ব্লগ নিয়ে। শুভ রাত্রি।

পোস্ট বিবরণ

পোস্টরেসিপি
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ২১ মার্চ, ২০২৪ইং
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 6 months ago 

আমার কাছে সুখ মানে শান্তিতে ঘুমাতে পারা। যেটা অনেকের জীবনেই নেই। আপনার তৈরি নকশী পিঠা গুলো বেশ সুন্দর ছিল আপু। তবে মুরগির মাংস দিয়ে মাছের মতো করে তৈরি ঝাল স্বাদের নকশী পিঠা টা আমার কাছে বেশি ভালো লেগেছে। ওটাকে দেখে বেশ ইউনিক লেগেছে আমার কাছে। এবং চমৎকার তৈরি করেছেন। যদিও অন্য গুলো সুন্দর ছিল। প্রতিটা ধাপ বেশ সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে পোস্ট টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে। আপনার জন্য শুভকামনা।

Posted using SteemPro Mobile

 6 months ago 

জি ভাইয়া এই মাছ পিঠা খেতে বেশ মজা হয়েছিল। ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য অনেক অভিনন্দন জানাই আপনাকে। আপনি ঝাল ও মিষ্টি স্বাদের নকশী পিঠা নিয়ে আমাদের মাঝে হাজির হলেন।আপনার পিঠা গুলো খেতে খুবই সুস্বাদু হয়েছিল আশাকরি। আপনি চমৎকার ভাবে ধাপে ধাপে তুলে ধরেছেন। আপনার উপস্থাপনা ও দারুন ছিল।ধন্যবাদ আপনাকে আপু সুন্দর নকশী পিঠার রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ আপু।

 6 months ago 

আপু প্রথমে আপনাকে জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। আপনি আজকে আমাদের মাঝে ঝাল ও মিষ্টি স্বাদের নকশী পিঠার রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। রেসিপি তৈরীর পদ্ধতি বেশ সুন্দরভাবে আপনি আমাদের মাঝে দেখিয়েছেন। ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

জি ভাইয়া খেতে বেশ মজা হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 6 months ago 

আপনাকে অভিনন্দন জানাচ্ছি আপু আপনি নকশি পিঠার কনটেস্ট এর ৫৪ তম আসরে অংশগ্রহণ করেছেন। আর এই আসরে আপনি চমৎকারভাবে তিনটি ডিজাইনের নকশি পিঠার রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এ জাতীয় নকশী পিঠার ডিজাইন গুলো দেখতে যেমন ভালো লাগে তেমনি খেতেও সুস্বাদু হয়। যা আপনার পোস্ট পড়ে বোঝা যাচ্ছে। আর আপনি রেসিপিটি তৈরির ধাপগুলো খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে বর্ণনা করেছেন। আর এটা শুনে ভালো লাগলো যে আমাদের বাংলাদেশ সুখ বা সুখী নামক খ্যাতি অর্জনে ১১৮ তম স্থানে অবস্থান করছে। আর বিশ মার্চ যে সুখ দিবস গেছে এটা তো মনেই ছিল না আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম। কবিগুরুর কথায় একমাত্র যথার্থ আমরা দূর থেকে যেটাকে সুখ মনে করি সেটা আসলে সুখ নাও হতে পারে। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 6 months ago 

পিঠাগুলো আসলেই খেতে বেশ মজা।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 6 months ago 

ঝাল ও মিষ্টির সাথে মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার এই নকশী পিঠা রেসিপি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। আসলে আপনি খুবই সুন্দর ভাবে এই পিঠার রেসিপি পরিবেশন করেছেন। অসাধারণ হয়েছে।

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 6 months ago 

ঝাল ও মিষ্টি স্বাদের এই রেসিপি শেয়ার করেছে আপনি৷ খুব ভালোভাবে আপনি এটি তৈরি করেছেন এবং যেভাবে এটি তৈরি করার ধাপগুলো শেয়ার করছেন তা দেখে খুবই ভালো লাগলো৷ একইসাথে এই রেসিপিটি তৈরি করে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই৷

 6 months ago 

্ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

প্রথমে ধন্যবাদ জানাই আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আজকে আপনি ঝাল এবং মিষ্টি স্বাদের নকশি পিঠা বানিয়েছেন। তবে আপনার নকশি পিঠাগুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। মনে হয় এগুলো খেতে খুব মজা হয়েছে। সত্যি বলতে নকশি পিঠার ডিজাইন গুলো দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। খুব সুন্দর করে নকশী পিঠা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 6 months ago 

আসলেই পিঠা গুলো খেতে বেশ মজা ছিল।ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 6 months ago 

২০ মার্চ বিশ্ব সুখ দিবস এটা আমি আজকে প্রথমবার জানলাম। নতুন কিছু জানতে পেরে সত্যি ভালো লাগতেছে। ঝাল ও মিষ্টি স্বাদের নকশি পিঠা তৈরি করেছেন, যেগুলো দেখে তো আমার খুব খেতে ইচ্ছে করতেছে। ঝাল ও মিষ্টির স্বাদের নকশী পিঠা কখনো আমি খাইনি, এমনকি এটা কখনো তৈরি করা হয়নি। আজকে প্রথমবারের মতো দেখলাম। তাও আবার আপনার এই পোস্টের মাধ্যমে। যেটা দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। এগুলো খেতে নিশ্চয়ই অনেক বেশি মজা লেগেছিল। বিশেষ করে ঝাল পিঠাগুলো মনে হচ্ছে বেশি মজার হয়েছিল।

 6 months ago 

ঠিক বলেছেন আপু। নতুন কিছু জানতে পারলে বেশ ভালো লাগে। তা যাই হোক আমার পিঠাগুলো আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61238.93
ETH 2454.57
USDT 1.00
SBD 2.59