এসো নিজে করি সপ্তাহ (৬ষ্ঠ দিন)ঃ একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং।

in আমার বাংলা ব্লগ5 months ago

সবাইকে শুভেচ্ছা।

আমার বাংলা ব্লগের বন্ধুরা, আশাকরি সবাই ভালো আছেন? সবাই ভালো থাকুন এই প্রত্যাশা করি সবসময়। আমিও ভালো আছি।আজ ২৩ ই চৈত্র, বসন্তকাল, ১৪৩০ বঙ্গাব্দ। ০৬ এপ্রিল, ২০২৪ খ্রীস্টাব্দ।

w-1.jpg

w-8.jpg

আজ ২৬ রমজান।আজকের দিবাগত রাত পবিত্র শবে কদর। আমরা যারা ইসলাম ধর্মের অনুসারি তাদের জন্য মহিমান্বিত একটি রাত। আজ সবাই ইবাদত বন্দেগী করে সারারাত কাটাবেন।মুলত ২০ রমজানের পর যেকোন বিজোর দিনেই শবে কদরের রাত হতে পারে। তবে অধিকাংশ ইসলামি চিন্তাবিদ ২৬ রমজানের দিবাগত রাতকেই কদরের রাত বলে অভিমত দিয়েছেন। এই রাতের পবিত্র কোরান অবতীর্ণ হয়েছে।তাই ধর্মপ্রাণ মুসলিমদের কাছে এই রাতের গুরুত্ব অপরিসীম। পবিত্র,পূণ্যময় ও মহিমান্বিত রাত। বন্ধুরা, আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিংয়ে আজ, এসো নিজে করি সপ্তাহের ৬ষ্ঠ দিনের জন্য, একটি নতুন ব্লগ নিয়ে হাজির হয়েছি। আর ব্লগটি হচ্ছে, একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং।ছোট বেলায় টুকটাক আঁকাআকি বা পেইন্টিং এর কাজ করেছি। তারপর আর করা হয়নি। আমার বাংলা ব্লগে যুক্ত হওয়ার পর থেকে চেষ্টা করে যাচ্ছি আঁকাআকি বা পেইন্টিং করতে। কতটুকু করতে পারি আপনারাই ভালো বলতে পারবেন। তবে একথা বলতে দ্বিধা নেই আমার বাংলা ব্লগ হারিয়ে যাওয়া ইচ্ছে গুলোকে আবার উসকিয়ে দিয়েছে। এজন্য আমার বাংলা ব্লগ কর্তৃপক্ষকে ধন্যবাদ। বন্ধুরা, আজকের প্রাকৃতিক দৃশ্যের পেইণ্টিং করতে প্রধান উপকরণ হিসেবে ব্যবহার করেছি, কাগজ,রং তুলি। এছাড়া আনুসঙ্গিক অন্যান্য উপকরণ কি ব্যবহার করেছি এবং কিভাবে একেঁছি , তা নিম্নে সবিস্তারে বর্ণনা করেছি। অনেক কথা হয়েছে, আর কথা নয়, চলুন দেখে নেয়া যাক, কিভাবে আকঁলাম প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং। আশাকরি ভালো লাগবে আপনাদের।

প্রয়োজনীয় উপকরণ

w-7.jpg

১।সাদা কাগজ
২। বিভিন্ন রং এর পোস্টার রং
৩। তুলি
৪।পেন্সিল

অংকনের ধাপ সমূহ

ধাপ-১

w-16.jpg

প্রথমে সাদা কাগজের চারদিকে পেন্সিল দিয়ে দাগ দিয়ে নিয়েছি।

ধাপ-২

w-15.jpg

কাগজের মাঝখানের পাহাড়ের অংশ বাদ দিয়ে, উপরের অংশে ডিপ নীল রং করে নিয়েছি। আকাশ বোঝানোর জন্য। আর নিচের অংশে হালকা নীল রং করে নিয়েছি, নদী বোঝানোর জন্য।

ধাপ-৩

w-14.jpg

w-13.jpg

পাহাড়ের চূড়া বাদ দিয়ে পাহাড় ডিপ নীল রং করে নিয়েছি।

ধাপ-৪

w-12.jpg

পাহাড়ের নীচের দিকে সবুজ রং করে নিয়েছি। মাঠ বোঝানোর জন্য। এবং নদীর স্রোত বুঝানোর জন্য কিছু কিছু জায়গা সাদা রঙ করে নিয়েছি।

ধাপ-৫

w-11.jpg

পাহাড়ের চূড়া সাদা করে নিয়েছি। সেই সাথে আকাশে কিছু মেঘ এঁকে নিয়েছি সাদা রং দিয়ে।

ধাপ-৬

w-9.jpg

w-8.jpg

এরপর কালো রং দিয়ে কিছু ডালাপালা এঁকে নিয়েছি। এবং ল্যাভেন্ডার ও সাদা রং ব্যবহার করে কিছু ফুল একেঁ নিয়েছি।

ধাপ-৭

w-6.jpg

শেষে আমার স্টিমিট আইডি সিগনেচার করে পেইন্টিংটি শেষ করেছি।এবং কিছু ফটোগ্রাফি করে নিয়েছি।

উপস্থাপন

w-2.jpg

w-3.jpg

w-4.jpg

বন্ধুরা,আশাকরি আজ আমার আকাঁ প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিংটি আপনাদের ভালো লেগেছে। আমি চেষ্টা করছি নিত্য নতুন ব্লগ আপনাদের মাঝে উপস্থাপন করতে। সকলে সুস্থ্য থাকুন ও পরিবারের অন্যান্য সদস্যদের সুস্থ্য রাখুন। সবার সুস্বাস্থ্য কামনা করে, আমার আজকের ব্লগ এখানেই শেষ করছি। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন। আবার দেখা হবে নতুন কোন ব্লগ নিয়ে।

পোস্ট বিবরণ

পোস্টআর্ট
পোস্ট তৈরিselina 75
ডিভাইসRedmi Note A5
তারিখ৬ই এপ্রিল,২০২৪
লোকেশনঢাকা

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। বর্তমানে গৃহিনী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি।স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা।এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সাথে থাকার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 5 months ago 

আজকের এই রাতটা আমাদের প্রত্যেকটা মুসলিমের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। এই রাতে সবাই ইবাদত করবে আল্লাহর দরবারে বসে। যাইহোক আজকে আপনি খুব সুন্দর একটা পেইন্টিং করেছেন। প্রাকৃতিক দৃশ্যের এই পেইন্টিংটা অনেক বেশি সুন্দর হয়েছে। এই পেইন্টিংটি দেখতে খুব আকর্ষণীয় লাগতেছে। কারণ কালার টা অনেক সুন্দর ভাবে ফুটে উঠেছে। গাছ এবং পাহাড় খুবই সুন্দর করে এঁকেছেন আপনি। আপনি অনেক সুন্দর এবং মনোমুগ্ধকর পেইন্টিং করতে পারেন আপু।

 5 months ago 

আমি চেস্টা করি সুন্দরভাবে আঁকার। ধন্যবাদ মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 5 months ago 

দাদা নতুন মাসের যে কোন একটি সপ্তাহে ডাই ইভেন্টের আয়োজন করে থাকে। যেখান থেকে নিজের ক্রিয়েটিভিটি কাজে লাগিয়ে নতুন কিছু তৈরি করা । এই ধরনের পেইন্টিং এর মাধ্যমে নিজেকে তুলে ধরা এটাই অনেক বড় প্রাপ্তি আমি মনে করি । আপনার আজকে প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং অঙ্কন খুবই সুন্দর ছিল । এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি। সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

দাদা প্রতি মাসের প্রথম সপ্তাহ ডাই সপ্তাহ হিসাবে ঘোষনা দিয়েছেন। ঠিক বলেছেন এই সপ্তাহে আমরা সবাই আমাদের নিজেদের সৃজনশীলতাকে প্রকাশ করতে পারি। ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

এসো নিজের করি সপ্তাহে ষষ্ঠ দিনে অনেক চমৎকার এটি আর্ট তৈরি করেছেন আপু। আপনার তৈরি করা আর্ট দেখে আমি সত্যিই মুগ্ধ হয়ে গেলাম। প্রতিনিয়ত আপনি অনেক সুন্দর সুন্দর এবং নতুন নতুন পোস্ট তৈরি করেন। আজকের পোস্ট ও দারুন হয়েছে। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 5 months ago 

ধন্যবাদ আপু।

 5 months ago 

আজকে আপনি আমাদের মাঝে বেশ অনেক সুন্দর আর্ট করে দেখিয়েছেন। এমন অপরূপ চিত্র অংকন আমার কাছে খুবই ভালো লাগে। আর্ট দক্ষতা আপনার বেশ চমৎকার। তাই আপনি খুব সুন্দর ভাবে চিত্র অঙ্কন করে আমাদের মাঝে দেখাতে সক্ষম হয়েছেন।

 5 months ago 

আমার চেস্টা আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপু আপনি আজকে খুবই চমৎকার একটি প্রাকৃতিক দৃশ্যের পেইন্টিং করেছেন। আপনার তৈরি করা পেইন্টিংটি ভীষণ ভালো লেগেছে। আপনি খুব চমৎকার করে প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে আমাদের মাঝে এটি তৈরি করার ধাপ গুলো তুলে ধরেছেন। আপনাকে অনেক ধন্যবাদ আমাদের মাঝে এত চমৎকার একটি পেইন্টিং শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমি চেস্টা করেছি সুন্দর করে আকঁতে।ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

প্রকৃতির অপরূপ সৌন্দর্যময় দৃশ্য দেখতে খুবই ভালো লাগে। আর এই প্রকৃতির সৌন্দর্যময় দৃশ্য গুলো খুবই সুন্দর পেইন্টিং করেছেন। আসলে আপনার পেইন্টিংটি দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। পেইন্টিং এর মধ্যে প্রকৃতির সৌন্দর্য ফুটে উঠেছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার আঁকা পেইন্টিংটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আপনি আজকে চমৎকার একটি প্রাকৃতিক দৃশ্যের আর্ট করেছেন। এধরনের প্রাকৃতিক দৃশ্য গুলো দেখতে আমার কাছে বরাবরই ভীষণ ভালো লাগে। তাছাড়া কালার কম্বিনেশনেও দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন। বিশেষ করে গাছের আর্ট দেখতে বেশি আকর্ষণীয় লাগছে। ধন্যবাদ এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

আমারও প্রাকৃতিক দৃশ্য আঁকতে বেশ ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 60157.45
ETH 2345.98
USDT 1.00
SBD 2.47