তরমুজের অরিগ্যামি।

in আমার বাংলা ব্লগ7 months ago

সবাইকে শুভেচ্ছা।

প্রিয় আমার বাংলা ব্লগের বন্ধুরা,আশাকরি সবাই ভালো আছেন? আমিও ভালো আছি । প্রত্যাশা করি সব সময় ভালো থাকেন সবাই। আজ ৭ই পৌষ, শীতকাল,১৪৩০ বঙ্গাব্দ। ২২ ডিসেম্বর, ২০২৩ খ্রীস্টাব্দ।

ori27.jpg

আমার বাংলা ব্লগের নিয়মিত ব্লগিং এ আজ নিয়ে এসেছি একটি অরিগ্যামি পোস্ট নিয়ে। আজ আমি রঙ্গিন কাগজ দিয়ে তরমুজের অরিগ্যামি উপস্থাপন করবো। আমি চেস্টা করেছি তরমুজের অরিগ্যামি সুন্দরভাবে ফুটিয়ে তুলতে কাগজকে ভাঁজে ফেলে। আপনারা জানেন, অরিগ্যামি হল কাগজকে নানা ভাবে ভাঁজে ফেলে একটি সুন্দর অবয়ব তৈরি করা। এক কথায় অরিগ্যামি হল কাগজে ভাঁজের খেলা। তাই বানানোর কৌশল বর্ণনা করা বেশ কঠিন। ভাঁজ দেখেই বুঝে নিতে হয়।তবুও চেস্টা করবো যতটা সম্ভব সহজ করে বর্ণনা করার। আজ আমি তরমুজের অরিগ্যামি তৈরিতে সাদা ও রঙ্গিন কাগজ ও সাইন পেন উপকরণ হিসাবে ব্যবহার করেছি। তাহলে বন্ধুরা, আসুন ধাপে ধাপে দেখে নেই, ,কিভাবে তৈরি হলো আজকের তরমুজের অরিগ্যামিটি। আশাকরি, আজকের তরমুজের অরিগ্যামিটি ভাল লাগবে আপনাদের।

উপকরণ

or20.jpg

১।লাল রং এর কাগজ
২।কালো রং এর সাইন পেন
৩।গাম
৪।সাদা কাগজ
৫।কাঁচি
৬।সবুজ রং এর মোম রং

তৈরির পদ্ধতি

ধাপ-১

or18.jpg

প্রথমে ২০সেঃ মিঃX৬সেঃমিঃ সাইজের এক টুকরো লাল রং এর কাগজ নিয়েছি তরমুজের অরিগ্যামি বানানোর জন্য।

ধাপ-২

or17.jpg

কাগজটির এক পাশ ছবির মতো ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৩

or16.jpg

or15.jpg

ছবির মতো করে কাগজটিকে পরপর ৩ বার ভাঁজ করে নিয়েছি।

ধাপ-৪

or14.jpg

or13.jpg

or12.jpg

or11.jpg

ভাঁজ করার পর কাগজের অতিরিক্ত অংশটি দুদিক থেকে ভাঁজ করে নিয়েছি। এবং পূর্বে কাগজটি ভাঁজ করার ফলে যে ফাঁকা জায়গা সৃষ্টি হয়েছে তার মধ্যে ঢুকিয়ে দিয়েছি। ফলে ভাঁজ করা কাগজটি দেখতে একটি ত্রিভূজ আকৃতি মতো হয়েছে।

ধাপ-৫

or1.jpg

or10.jpg

ori26.jpg

১৪ সেঃX৮ সেঃ এক টুকরো সাদা কাগজ কেটে নিয়েছি। এবং দু'ভাঁজ করে নিয়েছি। এরপর যে পাশে খোলা সেই অংশ গোল করে কেটে নিয়েছি।

ধাপ-৬

or3.jpg

or5.jpg

এরপর ভাঁজ করা লাল কাগজটির সমান অংশে গাম লাগিয়ে নিয়েছি। এবং তা কেটে নেয়া সাদা কাগজটির সমান অংশে লাগিয়ে নিয়েছি।

ধাপ-৭

or6.jpg

or9.jpg

এবার সাদা কাগজের কিছু অংশ সবুজ মোম রং দিয়ে রং করে নিয়েছি।আর লাল অংশ কালো রং এর সাইন পেন দিয়ে কালো কালো ডট দিয়ে নিয়েছি । তরমুজের বিচি বোঝানোর জন্য। ব্যস তৈরি আমার তরমুজের অরিগ্যামি।

উপস্থাপনা

ori27.jpg

ori29.jpg

ori30.jpg

আশাকরি, আজকের রঙ্গিন কাগজ দিয়ে বানানো তরমুজের অরিগ্যামিটি আপনাদের ভাল লেগেছে। সবার সুস্বাস্থ্য কামনা করে, আজ আমার অরিগ্যামি পোস্ট এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে। নিজে সুস্থ্য থাকুন ও পরিবারের সকলকে সুস্থ্য রাখুন।

পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ক্যামেরাRedmi Note A5
পোস্ট তৈরি@selina75
তারিখ২২ ডিসেম্বর ২০২৩
লোকেশনঢাকা,বাংলাদেশ

আমার পরিচয়

আমি সেলিনা আখতার শেলী। জন্মসূত্রে বাংলাদেশী। জন্ম,বেড়ে ওঠা চট্রগ্রাম শহরে। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে অনার্স-মাস্টার্স। দীর্ঘ দিন সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার রক্ষায় বেসরকারি উন্নয়ন সংস্থায় কাজ করেছি। স্বামীর বাড়ী দিনাজপুরে,বর্তমানে ঢাকায় থাকি।ঘুরে বেড়ানো,বই পাড়া,অজানাকে জানা,নিত্য নতুন রান্না ও বিভিন্ন ধরণের হাতের কাজ করা আমার শখ।দেশাত্ববোধ,দেশীয় শিল্প,সাহিত্য ও সংস্কৃতি আমার অন্যতম ভালো লাগা। এদেশে জন্মগ্রহণ করে আমি গর্বিত।

সবাইকে অসংখ্য ধন্যবাদ।

Sort:  
 7 months ago 

তরমুজের অরিগ্যামি দেখে প্রথমে মনে করেছিলাম বাস্তবে একটু তরমুজ কিন্তু আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম এটি তরমুজের একটি অরিগ্যামি।এত সুন্দর একটি চিত্রাংকন দেখে অনেক ভালো লাগলো আপু।

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 7 months ago 

ওয়াও আপু আপনি অনেক সুন্দর করে তরমুজের অরিগ্যামি তৈরি করেছেন দেখতে ভীষণ ভালো লাগছে। সুন্দরভাবে তরমুজের অরিগ্যামি আমি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ঠিকই বলেছেন আপনি। অরিগ্যাম মানে কাগজের ভাঁজের খেলা। রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে সময় লাগলো ও দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর তরমুজের অরিগ্যামি তৈরি করেছেন। দেখতে খুব সুন্দর লাগছে। তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ও সহজ ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন চাইলে যে কেউ খুব সুন্দর ভাবে তৈরি করে দিতে পারবে। এত সুন্দর একটি অরিগামি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

 7 months ago 

খুব চমৎকারভাবে তরমুজের অরিগামি আপনি আমাদের মাঝে অংকন করে দেখানোর চেষ্টা করেছেন। আসলে রঙিন কাগজের বুকে এভাবে অনেক কিছুই তৈরি করে এবং আর্ট করে দেখানো সম্ভব। খুবই সুন্দর ছিল আপনার এই কাজটা।

 7 months ago 

আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর ভাবে তরমুজের অরিগ্যামি তৈরি করেছেন। আপনার এই অরিগ্যামি আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের অরিগ্যামি বানাতে যেমন ভালো লাগে তেমনি দেখতেও খুব সুন্দর লাগে। আপনার তরমুজ দেখতে একদম বাস্তবের মতোই দেখাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর অরিগ্যামি শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই দক্ষতার সাথে তরমুজ তৈরি করেছেন। সত্যিই এই তরমুজ তৈরি করার ধাপ গুলো দেখে খুবই ভালো লাগলো। খুব সহজেই ধাপগুলো দেখে শিখে নিলাম। পরবর্তীতে তৈরি করব।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমি তো প্রথম মনে করলাম তরমুজের ফটোগ্রাফি হবে। তবে আপনি খুব সুন্দর করে রঙিন কাগজ দিয়ে তরমুজের অরিগ্যামি বানিয়েছেন। কাগজ দিয়ে কিছু বানানো হচ্ছে ভাঁজের খেলা। তবে সত্যি বলতে তরমুজের অরিগ্যামি দেখে আমার কাছে অসম্ভব ভালো লাগলো। তরমুজের অরিগ্যামি তৈরি আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44