😥মা ছাড়া এতিমের জীবন😥

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)
আসসালামু আলাইকুম/আপনারা সবাই কেমন আছেন?আশা করছি আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়াতে ভালো আছি।

IMG_20240601_184734.jpg

আজকে আমি @santa14 আপনাদের মাঝে আবারও চলে এলাম। আজকে কিন্তু কোনো রেসিপি পোস্ট করবো না। কারণ প্রতিদিন একই রকম পোস্ট করতে একদম ভালো লাগে না। তাই আজকে জেনারেল রাইটিং পোস্ট করবো। মা ছাড়া এতিমের জীবন নিয়ে।যার মা নেই সেই জানে দুনিয়া টা কতটা কষ্টের।বাবা না থাকলে তো মা আগলে রাখে আর বাবারা কিছু দিন যেতেই নতুন বিয়ে। আর সৎ মা তো আর নিজের সন্তানের মতো করে দেখে না।আচ্ছা যাইহোক চলুন মূল আলোচনায়।

আসলে কিছু দিন আগে একটা পোস্টে বলেছিলাম। আমার চট্টগ্রাম যাওয়ার দুইটা কারণ ছিলও। একটা ছিলও আমার অসুস্থতা নিয়ে আরেকটা বলি নাই তখন। তাই আজকে ওই বিষয়ে আপনাদের সাথে শেয়ার করবো। আপনারা সবাই মোটামুটি জানেন আমার বোন একজন মারা গিয়েছিলও পাঁচ দিনের বাবু রেখে আর আরেকটা ছিলও ৮ বছর বয়স।আপু মারা গেছে দেখতে দেখতে দুই বছর হয়ে গেছে। এর মধ্যে আপুর বড় ছেলের বয়স এখন দশ বছর আর ছোট ছেলের বয়স দুই বছর। আপুর ছোট ছেলে আপনাদের দোয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছে। ছোট থেকে তো আপুর শশুর বাড়ির মানুষ দেখছে তাই। আর বড় ছেলে বলতে পারেন আমাদের সাথেই বাসায় থাকতো।এখন আপু মারা যাওয়ার দুই বছর হয়ে গেছে। এখনো একদিনের জন্য বা এক মিনিটের জন্য ও আমাদের বাড়িতে দেয় না ওদের কে।দূর থেকে দেখে আসে আম্মু ভাই আলহামদুলিল্লাহ বলে ভালো আছে।

IMG_20240601_184841.jpg

আপু মারা যাওয়ার মধ্যে দুলাভাই দুইটাই বিয়ে করেছে। প্রথম বউ নাকি ভালো ছিলও না। এখন আবার করেছে আমার ছোট ভাইয়ের ক্লাসমিট।এই বউয়ের সাথে আমাদের কথা হয়েছে কথা বলে মনে হলো অনেক ভালো। আসলে মা তো মা হয় সৎমা তো কখনো আর মায়ের জায়গা নিয়ে পারে না।কিছু দিন আগে সৎ মায়ের কাছ থেকে আমাদের এখানে পালিয়ে চলে আসে বোনের ছেলে বড়টা।আসার পরে দেখলাম শরীলে অনেক মারা দাগ। এরপর এসে পানি খেতে দিলাম সাথে সাথে বমি করছে। পরে জিজ্ঞেস করলাম বাবা তোমার কি হইছে এমন ভাবে আসলে কেনও।বললো আজকে দুইদিন ধরে আমাকে কিছু খেতে দেয় না। বাবা আর মা ঝগড়া করছে কি নিয়ে জানি তার জন্য। ওরা বাহিরে খেয়ে আসে আমাকে খেতে দেয় নাই। এরপর বললাম মারলো কে তোমাকে পরে বলে আম্মু । জিজ্ঞেস করলাম কেনও বলে বাবার সাথে কি নিয়ে জানি ঝগড়া করছে তার জন্য। আমার উপর রাগ দেখিয়ে মারছে। জানেন শুনে তখন কলিজা টা কেঁপে উঠল। আজকে নিজের মা হলে হাজার ঝগড়া ঝামেলা হলেও নিজে না খেয়ে নিজের ছেলেকে খাওয়াতো।আর এমন ভাবে কখনো মারতো না।

IMG_20240601_184805.jpg

তারপর তাকে গোসল করিয়ে খাবার খাইয়ে দিলাম। বিশ্বাস করেন বাচ্চা টা না খেয়ে থেকে কিছু খেতে পারছেন না।আজকে আমার বোনের এতো টাকা পয়সা থেকেও আমার এই বোনের ছেলের এতো কষ্ট। আল্লাহ যেনও তাদের হেদায়েত করে😭।এরপর দুলাভাই কে ফোন দিয়ে কিছু সময় রাগারাগি করে বোনের ছেলেকে নিয়ে রিতা আপুর বাসায় চলে যায়। এরপর কিছুদিন ওখানে থেকে এরপর দুলাভাই যায় ওরে নেওয়ার জন্য। আর আমার বোনের ছেলেও যেতে চাই না। তারপর সব কিছু ঝামেলা শেষ করে ওরে নিয়ে যায় আবার। তবে দুলাভাইয়ের বউয়ের কাছে থাকবে না ও।ওর দাদুর কাছে থাকবে আর আমাদের এখানে প্রতি সপ্তাহে আসবে। বলে নিয়ে যায় আপুর ছেলেও যেতে রাজি হয়ে যায় ছোট ভাইটার জন্য। আমাদের কাছে দিবে না তার জন্য জোর করে কিছু করতে পারছি না। এখন আলহামদুলিল্লাহ ভালো আছে ওরা নতুন সৎমায়ের কাছে যায় না।যাইহোক আপনার দোয়া করবেন আমার বোনের ছেলে গুলোর জন্য। আল্লাহ তায়ালা যেনও নেক হায়াত দান করে। মানুষের মতো মানুষ বানাই।

আজকে আমার এখানেই পোস্ট লিখা শেষ হলো।সবাই আমার বোনের ছেলেদের জন্য দোয়া করবেন। তারা যেনও ভালো থাকে আল্লাহ তায়ালা যেনও নেক হায়াত দান করে।

ATHztMY7eTanRk3GJbMbfpEPnea9KpDmrYUhzyr7W8bqmwKtcuUVAUNh2dfaLjMTAZpWSVqHGryjmSxKCnmwDdfcL3LHsM1Di4PEMRy1dZC9LygW5XWq56mHEMLE8jjhy45DzWPtuhAM3gcxPDVmnY1LHJZcdxftcLbr1W8TbyUjK68U8HxVhi3wzFTKTf9gyqJaBGUU5mNpwKn2MgQFneUE.png

HFcFmHBiAeR2oP8xXotf9GhVZ2UVLfizAkm26SLD9Ksq63EzJkCoSKKtqLR9nX3YSyjVShEtA13eAPdcRDuvTvZkWUHLZpNEicZu9EF9xS...s64PSwc3TBMrEmeN7Q1VYGssCuLmmXnbEvkEeJyhGVri9ge74RoTTjCj2Z6H5T3UHWVTee6GbnTigSycigMx6Ai4WcCAcR3goGUqtcajkU1jbR8sxMMYbeiNjx.png

ATHztMY7eTanRk3GJbMbfpEPnea9KpDmrYUhzyr7W8bqmvaqfo8YsKCzkAvQoGDwrtvAJeqMTpZW7N8oPfDYiXSRYy9GcqfTUqDM1iFDWsBzhCdG1R398pL1oASFBtqZywrsnwqe2VkXnB2FBC8XGqsFCERyGofn3FTo8gW7KMiJDpWx1oHyL5tjbYfnpdh7DGupXpsgTV9Jsq1WUDkThNrS.png

আমার নাম শান্তা হাবিব। আব্বুর আদরের মেয়ে ছিলাম তাই আব্বুর নামের সাথে মিল রেখে আমার নাম।আমার স্টিমিট আইডি @santa14।আমি ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৭ তারিখে জয়েন করেছি।আমি বাংলাদেশের ব্রাক্ষণবাড়িয়া জেলায় থাকি।আমি একজন ছাএী ডিগ্রিতে পড়াশোনা করছি।আমি গান করতে অনেক বেশি ভালোবাসি।তার পাশাপাশি রান্না করতে আর নতুন কিছু শিখতে পছন্দ করি।ফটোগ্রাফি,আর্ট,ডাই করতে বেশি পছন্দ করি।ঘুরাঘুরি করতেও খুব ভালোবাসি যদিও তা বেশি হয়ে উঠে না।আমার বাংলা ব্লগ কে অনেক বেশি ভালবাসি কারণ এখানে নিজের মাতৃভাষায় লিখতে পারি।

ATHztMY7eTanRk3GJbMbfpEPnea9KpDmrYUhzyr7W8bqmw4A3zY3NcDtsXXcknfiPWwLU6feJwZBt5cQhRcR3SPGqHf5Ws4Bjy3cSPz6mERQ1sDZwH4DBExxbZW1DTirHi88MKSQTFbdHRXBsYDrufkmeD4foYQShuJ6ezpD7oQ2nAYyz12uRSP6ewx1siSB3msxMiFW1QTwZhhSSDddtqVQ.png

ATHztMY7eTanRk3GJbMbfpEPnea9KpDmrYUhzyr7W8bqmukNfs2GuW2etrTVEYNc1vW1DsqnRnee2zJWh2DCbPduaKfaS7uvzEJJQXDnyBqwU6zxcFcXiXiYSUu6AwvfNtE1ECCufxHeAzKkus6TvSJwfCCs3nsrDWUfPFybRULDd6FgG7D3tcH5W3dXoNWzfLMEgYHRnicmRcgwmQ2vRhdo.gif

ATHztMY7eTanRk3GJbMbfpEPnea9KpDmrYUhzyr7W8bqmvMvKFZyjg3L8ykGz7LRTxBjTUYHLm3rgpQC5HrASbbZVEHY6KrzxK5D6Ls42xqWeR6w3Bcb4uzQsABsqdgxsxGE8bdC19AQtoeL9EGk3Y1yrEHeodcqtJ46yuidfjhXHqHW7ADtPFW4xy2o1AvghWydrQtuTaQ1XGrXSzJV2Ytu.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

ছেলেটা যখন বলছিল আমাকে দুদিন ধরে খেতে দেয় না তখন সত্যি মনটা ওর ভিতরে ফেটে কান্না চলে আসছিল। আসলে সত্যি বলতে যাদের পৃথিবীতে মা নেই তারাই বুঝে এ পৃথিবীটা কত কঠিন এবং কত নির্মম। যাক আপনি অনেক সুন্দর একটি গল্প আমাদের মাঝে শেয়ার করলেন আপনার জন্য শুভকামনা রইল।

 5 months ago 

ভাইয়া কোনো গল্প নয় এইটা আমার বোনের ছেলের মুখের কথা। দোয়া করবেন তার জন্য। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

 5 months ago 

আপু আপনার পোস্টটি পড়ে আমার রীতিমতো চোখে জল চলে আসছে। সত্যিই নিজের মায়ের কোন তুলনা হয় না। একটি সংসারে যতই ঝগড়া হোক না কেন নিজের মা কখনো সন্তানের ওপর সেই ঝগড়ার প্রভাবটি ফেলে না।আর যখন ছেলেটি বলল দুদিন থেকে আমাকে খেতে দেয় না তখন আরো বেশি কষ্ট লাগছিল বুকের ভেতর।যার মা নেই সেই বুঝে পৃথিবীটা কেমন।
অনেক ধন্যবাদ আপু পোস্টটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 5 months ago 

হ্যা মা থাকতে আদরে আর যত্নে ছিলও।তাকে কেউ কিছু বলতে পারতো না। আজকে মা নেই বলে এতো কষ্ট তার।দোয়া করবেন আপু তার জন্য।

 5 months ago 

পৃথিবীতে মা ছাড়া মানুষ হওয়া অনেক কঠিন ব্যাপার। ছোট ছেলেটি কে দুদিন হল খেতে দেয় না শোনার পর আবার ভেতরটা কেমন যেন নাড়া দিয়ে উঠলো। আসলে আমরা বাহিরে কোথাও গেলে বাসায় আসার পর সবার আগে আম্মুকে খুঁজি। মা যেভাবে সন্তানকে আগলে রাখে পৃথিবীতে মায়ের মত দ্বিতীয় ব্যক্তি খুঁজে পাওয়া যায় না। এত সুন্দর একটি গল্প আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 5 months ago 

মায়ের মতো কেউ ভালোবাসে না।মায়ের মতো কেউ হয় না পৃথিবীতে। আপু এইটা ছিলও আমার বোনের ছেলের মুখের কথা। দোয়া করবেন তাদের জন্য।

 5 months ago 

শুনে বেশ খারাপ লাগলো আপু। এমন যেন কারো সাথে না হয় আল্লাহ যেন কোন সন্তানের মা কেড়ে না নেই। এই পৃথিবীতেই এতিমদের কোন জায়গা হয় না আপু। যাদের মা নেই তারা হচ্ছে এতিম। বাবারা যতই ভালো হবে হোক মা মারা যাওয়ার সাথে সাথে আর একটা বিয়ে করার জন্যই উঠে পড়ে লাগে। ঠিক তেমনি হয়ে গেল আরো দুইটা বিয়ে করে নিলো। অবশেষে বাচ্চাদের ভোগান্তি শুরু হয়ে গেলো। আজকে মা থাকলে কত সুখে থাকতো বাচ্চা গুলো। আসলে বলার মত ভাষা হারিয়ে ফেলেছি আপু আমি।

 5 months ago 

আপু দোয়া করবেন তাদের জন্য। তারা যেনও মানুষের মতো মানুষ হতে পারে। আর এর জবাব যেনও দিতে পারে কোনো একদিন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 68152.59
ETH 2535.33
USDT 1.00
SBD 2.63