অনুভূতির কবিতা || 💖"সত্য মিথ্যের লড়াই"💖|| Writing By @samhunnahar.

in আমার বাংলা ব্লগlast month

হ্যালো বন্ধুরা!


আশা করি সবাই ভালো আছেন সন্ধ্যার মুহূর্তে? আজকে ছুটির দিনে সবার দিনকাল কেমন গেল? আশা করি সবার দিনকাল বেশ ভালো গেল পরিবারের সবাইকে নিয়ে। নিশ্চয়ই আমিও ভালো আছি পরিবারের সবাইকে নিয়ে। বন্ধুরা আজকে একটি কবিতা নিয়ে উপস্থিত হয়েছি। কবিতা লিখতে অনেক ভালো লাগে কবিতা পড়তে অনেক ভালো লাগে। সবাই অনেক সুন্দর সুন্দর কবিতা শেয়ার করেন সেই কবিতা গুলো পড়তে ভীষণ ভালো লাগে আমার কাছে। তাছাড়াও একক কবিতা কিংবা অনু কবিতা লিখতেও অনেক বেশি পছন্দ করি। বন্ধুরা কবিতা লেখার জন্য কিছু নীরব পরিবেশ দরকার। যখন তখন আমরা চাইলেই কবিতা লিখতে পারিনা।

vecteezy_a-vibrant-meadow-blossoms-with-colorful-flowers-in-the_30909283.jpg

LOCATION

আবার এমন কিছু সময় আছে কাজের ফাঁকে কিংবা অন্য কোন ব্যস্ততার মাঝেও খুব সুন্দর কবিতার ছন্দ মনে আসে। কিন্তু তখন লেখার কোন সুযোগ থাকে না। আবার যখন আমরা লিখতে চাই সেই ছন্দ গুলো আর মনে পড়ে না। যখন আমরা অস্থির মনে কবিতা লিখতে বসি কোন মতেই কবিতা লেখা সম্ভব হয় না। যখন নীরব পরিবেশে কবিতা গুলো লেখা যায় খুব সুন্দরভাবে কবিতা লেখা সম্ভব হয়। আজকেও কিছু ফ্রী সময় ছিলাম সেই ফাঁকে একটি কবিতা লিখে নিলাম। কবিতা লিখতে অনেক বেশি ভালো লাগে। কবিতা লিখতে সময় দিয়ে লিখতে হয়।

আমি মনে করি সুন্দর কিছু করতে হলে সময় দিয়ে করতে হয়। যে কোন কিছু যদি সময় দিয়ে সুন্দর করে গুছিয়ে লেখা যায় তাহলে ভালো ফলাফল পাওয়া যায়। আমি আজকে যে কবিতা লিখেছি তা হচ্ছে সত্য মিথ্যার লড়াই। বাস্তব জীবনে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকি। এমন কিছু পরিবেশের সাথে কিংবা এমন কিছু পরিস্থিতির শিকার হয় যা আমাদের কল্পনার বাইরে। যেগুলো আমরা নিজেরাই কল্পনা করিনা এমন কিছু পরিস্থিতির শিকার হয় মানুষ। এমন কিছু কথা আছে যেগুলো থেকে মানুষ খুব সুন্দর করে সাজিয়ে সত্যে পরিণত করতে পারে। আসলে এই ধরনের সমাজ ব্যবস্থা কিংবা এই ধরনের পরিবেশ এবং এমন মন মানসিকতার মানুষ আমাদের জীবনের জন্য খুব ঝুঁকিপূর্ণ। তাই যতটুকু সম্ভব সেই পরিবেশ থেকে কিংবা সেই মন মানসিকতার মানুষের আনাগোনা থেকে একটু দূরে থাকাই ভালো।

এমন সুন্দর বাস্তব কিছু সত্য কথা কবিতায় প্রকাশ করার চেষ্টা করেছি। আশা করি বন্ধুরা আমার লেখা কবিতাটি আপনাদের কাছে ভালো লাগবে—

সত্য মিথ্যের লড়াই


এ কেমন কঠিন বাস্তবতা
হাজারো মিথ্যের আড়ালে বলিদান সততা
এ কেমন কঠিন বাস্তবতা
হাজারো সততার আড়ালে মিথ্যের আস্তানা।

মিথ্যা কে আড়াল করে সত্যের জয়
এই বুঝি নিয়তির পরাজয়
সত্য কিনা মিথ্যা কেউ যাচাই করে না
সত্যের আড়ালে মিথ্যের বাহানা।

এই সমাজ, এই রাষ্ট্র, এই মানবহীন মানুষ
চেনা যায় না মানুষের ভিতরে
লুকিয়ে থাকে অমানুষ
মানুষকে চেনা বড্ড দায়
এই কেমন বিবেকের পরিহাস হায় হায়!

হাজারো জনতার মাঝে নিপীড়িত মন
হাজারো মিথ্যে অপবাদে জর্জরিত মন
প্রতিশোধের আগুনে হৃদয়
জ্বলছে ধাঁও ধাঁও করে।

প্রতিবাদ করেও কোন রেহায় নেই
এই সমাজ মিথ্যেবাদীদের আশ্রয় স্থলে
সত্যের আড়ালে মিথ্যের পরাজয়
বিবেকের কাছে আজ মানুষ বড় প্রশ্ন বিদ্ধকর!

আমি বিস্মিত এই জনতার মাঝে
আমি দিশেহারা এই সমাজ ব্যবস্থায়
আমি ক্লান্ত আমি নীরিহ প্রতিটি মানুষের কাছে
আমি প্রতিবাদ করেও নেই কোন উপায়।

দশের লাঠি একের বোঝা
যেখানে একতার বন্ধন প্রতিবাদে হবে সোজা
নিঃসঙ্গ প্রতিবাদে হবে বঞ্চিত
মিথ্যের লড়াইয়ে সত্য হবে লাঞ্ছিত।

এই বুঝি পৃথিবীটা ধ্বংস হওয়ার পরিণতি
হে মানুষ তোমাদের কাছে হাজারো আকুতি
কঠিন বাস্তবতায় নিজেকে হেয় করিও না
হে মিথ্যে একদিন হবে তোমার পরাজয়।

সত্যের একদিন হবে জয়!
হবে হবে সত্যের জয়, হবে মিথ্যার পরাজয়
সত্যকে কখনো ঢেকে রাখা যায় না
সত্য হচ্ছে সকল কিছুর স্বচ্ছ আয়না।

হবে জয় সত্যের জয়!
হবে জয় মানবতার জয়!
হবে বিপর্যয়! মিথ্যের বিপর্যয়!

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


আশা করি আপনাদের সবার কাছে আমার কবিতা পড়ে ভালো লেগেছে। তো বন্ধুরা আমার আজকের কবিতা পড়ে কেমন লাগলো কমেন্টে জানালে অনেক বেশি ভালো লাগবে। আজ এই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন।


লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিক্টিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিএকক কবিতা


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Steem_Pro.png

New_Benner_ABB1.png

💖ধন্যবাদ সবাইকে💖

Sort:  
 last month 

আপু আপনার অনুভূতির কবিতা পড়ে সত্যি মুগ্ধ হয়ে গেলাম। কবিতার প্রতিটি লাইন আমাকে মুগ্ধ করেছে। আর এই কবিতার প্রতিটি লাইনের ভিতরে রয়েছে আসল বাস্তবতা। সত্যের জয় অবশ্যই হবে আর হবে মিথ্যার পরাজয়। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা বিস্তারিতভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

কবিতা লিখতে বেশ ভালো লাগে। যদি আপনার অনুপ্রাণিত করেন আরো অনেক বেশি উৎসাহ পাই।

 last month 

আসলে কিছু কিছু জিনিস আমরা না চাওয়ার পর ও অটোমেটিক ভাবে আমাদের জীবনে চলে আসে।আর বর্তমান সময়ে সত্যর‌ থেকে মিথ্যার লড়াই একটু বেশি। আপনি আজকে খুবই সুন্দর করে সত্য মিথ্যার লড়াই কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতা টি পড়ে আমার কাছে অনেক বেশি ভালো লাগলো। আপনি এই কবিতার মাধ্যমে অনেক কিছু বিষয় উপস্থাপন করার চেষ্টা করেছেন।

 last month 

কবিতা লেখার ক্ষেত্রেও একই ধরনের যখন লেখার চেষ্টা করি তখন কিছু মনে পড়ে না।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

খুব সুন্দর কবিতা লিখেছেন আপু। আপনার সত্য মিথ্যার লড়াই কবিতা আবৃত্তি করতে ভালো লাগলো। দারুন ভাবে কবিতা লাইনগুলো উপস্থাপন করেছেন আপু। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে খুবই ভালো লেগেছে আমার।

 last month 

ধন্যবাদ আপু ভালো লাগলো সময় দিয়ে কবিতাটি পড়লেন।

 last month 

কবিতা আবৃত্তি করতে ভালো লাগেনা খুব কম মানুষ রয়েছে। আমিও আগে কবিতার প্রতি কেমন একটা ভালো লাগা খুঁজে পেতাম না। কিন্তু এখন দিনে দিনে কবিতার প্রতি যেন আসক্ত হয়ে পড়েছি। আপনার লেখা কবিতাটা খুবই ভালো লেগেছে আমার। খুব সুন্দর লিখেছেন আপনি।

 last month 

একদম ঠিক বলছেন কবিতা লেখার মজাই আলাদা আপু ধন্যবাদ আপনাকে।

 last month 

বেশ সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু‌। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। আসলে এই ধরনের কবিতাগুলো সত্যিই বেশ অসাধারণ হয়ে থাকে। সত্য মিথ্যার পার্থক্য থাকবে এইটাই স্বাভাবিক। তবে সত্যের জয় হবে এইটাই প্রকৃতি সত্য। সত্যকে হাজার চেষ্টা করেও ডেকে রাখা যায় না সত্য-সূর্যের মতোন আলোকিত। এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last month 

এই পৃথিবীটা এমনই সত্য মিথ্যার লড়াই এর মধ্যেই সবাইকে বেঁচে থাকতে হয়।

 last month 

আপনি ঠিক বলেছেন কবিতা লেখার সময় কোন ছন্দ খুঁজে পাওয়া যায় না। আবার অন্য সময় মাথায় ছন্দ গুলো যেন ভরপুর থাকে। যাইহোক আপনি আজকে সত্য মিথ্যার লড়াই নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে বেশ ভালো লেগেছে। কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

এই যেন হিতে বিপরীত লিখার সময় মনে পড়ে না। যখন সময় সুযোগ থাকে না তখন মনে পড়ে। ভালো লাগলো সময় দিয়ে আপনি কবিতাটি পড়লেন।

 last month 
 last month 

কবিতা লিখতে গেলে মানসিক প্রশান্তি অনেক বেশি প্রয়োজন। মানসিক প্রশান্তি ছাড়া কিংবা ইচ্ছে ছাড়া কবিতা লেখা সম্ভব হয় না। আপু আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। আপনি খুবই ভালো কবিতা লিখেন। কবিতার লাইন গুলো আর ছন্দ গুলো দারুন ছিল।

 28 days ago 

একদম আপু নিরিবিলি পরিবেশে বসে খুব সুন্দর ভাবে কবিতা লেখা যায়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68255.87
ETH 3271.92
USDT 1.00
SBD 2.68