ডাইঃ- ক্লে দিয়ে জবা ফুল তৈরি।

in আমার বাংলা ব্লগyesterday (edited)

আসসালামু আলাইকুম,

সবাই কেমন আছেন বন্ধুরা? আশা করি সবার দিনকাল বেশ ভালো যাচ্ছে। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে আপনাদের দোয়ায়। সৃষ্টিকর্তা যখন যেভাবে রাখেন সবকিছু হচ্ছে ওনার নেয়ামত। আমরা হঠাৎ ভালো থাকতে পারি আবার কিন্তু অসুস্থ হয়ে যেতে পারি। আমরা শত চেষ্টা করলেও বিপদ থেকে বাঁচার কিন্তু বিপদের সম্মুখীন হয়। এটাই হচ্ছে একমাত্র আল্লাহর নিয়ামত কখন কাকে কিভাবে রাখেন সেটা উনি বেশ ভালো জানেন। আজকে দেশের এই পরিস্থিত আপনার কিংবা আমার কোন হাত নেই সবকিছু হচ্ছে প্রকৃতির নিয়মে সৃষ্টিকর্তার ইশারায় হচ্ছে। প্রকৃতি মানুষকে শিক্ষা দেওয়ার জন্য বিভিন্ন সময় বিভিন্ন কিছু করিয়ে দেখান। হয়তো সেখান থেকে মানুষ শিক্ষা নিতে পারে আবার অনেকেই শিক্ষা নিতে ভুল করে থাকেন।

r26.jpg

আমরা জানি মানুষ মানুষকে ক্ষমা করলেও প্রকৃতি কখনো কাউকে ছেড়ে দেয় না। সঠিক সময়ে সঠিক বিচারটা প্রকৃতি বেশ ভালোভাবে বুঝিয়ে দিয়ে থাকেন। অনেক কথাই বলে ফেললাম আসলে এ ধরনের অনুভূতিমূলক কথা কয়জনে বোঝেন। অনেকে বলবে আবার ইমোশনালি ব্ল্যাকমেইল করা হচ্ছে হি হি হি। বন্ধুরা ব্যস্ত থাকলেও কমিউনিটিতে সময় দিতে ভুল করি না। শত ব্যস্ততার মাঝেও সময় খুঁজে বের করি। চেষ্টা করি সবার সাথে যোগাযোগ করার। সময় মত পোস্ট শেয়ার করার। যখন সময় সুযোগ পায় কোন কিছু ইউনিক তৈরি করে নেওয়ার চেষ্টা করি। যদিও সবার মত ভালো কিছু তৈরি করতে পারি না। কিন্তু তাতে কি হয়েছে নিজে যতটুকু পারি তাতেই যথেষ্ট। আসলে হতাশ হওয়ার কিছু নেই। সৃষ্টিকর্তা সবাইকে একই ধরনের করে তৈরি করেনি। কারো মেধা বেশি হয়তো বা কারো কম। চেষ্টা করলে সব কিছুতে সফলতা আনা সম্ভব। হয়তো বা কারো দেরিতে আসে অথবা কারো একটু আগে আসে।

r28.jpg

আজকে আমি চেষ্টা করেছি ক্লে দিয়ে জবা ফুল তৈরি করার। কতটুকু তৈরি করতে পেরেছি জানিনা কিন্তু চেষ্টা করেছি। তৈরি করার পরে বেশ ভালো লেগেছে আমার। আশা করি বন্ধুরা আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে আর দেরি না করে শেয়ার করে নেওয়া যাক তৈরি করার প্রসেস গুলো—

r22.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • সাদা কাগজ।

  • ক্লে।

r.jpg


প্রথম ধাপঃ

প্রথমে লাল রঙের ক্লে নিয়েছি। আমি পাঁচটি পাপড়ি করার জন্য পাঁচটি গোলাকার করে নিছি। এর পরে সেগুলোকে পাপড়ির মত করে নিলাম।

r1.jpg

r2.jpg

r3.jpg


দ্বিতীয় ধাপঃ

পাপড়ি যখন তৈরি করা শেষ হয়ে যায় তখন ফুলের ডিজাইন করে নিলাম।

r4.jpg

r5.jpg

r6.jpg


তৃতীয় ধাপঃ

এরপরে আবারো লাল রঙের ক্লে নিয়েছি। ক্লে নিয়ে ফুলের মাঝখানের অংশটা তৈরি করে নিলাম এবং ফুলের মধ্যে বসিয়ে দিলাম।

r7.jpg

r8.jpg

r9.jpg


চতুর্থ ধাপঃ

এরপরে হলুদ কালার ক্লে নিয়ে ফুলের মাঝখানের অংশে দিয়ে দিলাম।

r10.jpg

r11.jpg

r12.jpg


পঞ্চম ধাপঃ

এরপরে গ্রীন কালার দিয়ে পাতা দিয়েছি।

r13.jpg

r14.jpg


ষষ্ঠ ধাপঃ

এখন আপনারা দেখতে পাচ্ছেন আমি জবা ফুলের একটি কলি তৈরি করে নিলাম। কিভাবে তৈরি করেছি সেই প্রসেস সমূহ আপনাদেরকে ধাপে ধাপে দেখিয়ে দিয়েছি।

r15.jpg

r16.jpg

r17.jpg

r18.jpg

r19.jpg


সপ্তম ধাপঃ

এখন আপনারা দেখতে পাচ্ছেন এখন পুরোপুরি ভাবে আমি জবা ফুল এবং জবা ফুলের গাছ তৈরি করে নিয়েছি।

r22.jpg

r23.jpg

r24.jpg

r25.jpg


উপস্থাপনা

আশা করি বন্ধুরা আমার আজকের তৈরি করা জবা ফুল সাথে ফুলের কলি, পাতা আপনাদের বেশ ভালো লাগবে। ক্লে দিয়ে জিনিসগুলো তৈরি করতে খুবই ভালো লাগে। যদিও তৈরি করতে ভালো লাগে কিন্তু যথেষ্ট পরিমাণ সময় দিতে হয়। আসলে সময় দিয়ে তৈরি না করলে কোন কিছু পারফেক্ট তৈরি করা যায় না। তাই এ ধরনের ডাই প্রজেক্ট গুলো তৈরি করার জন্য যথেষ্ট পরিমাণ সময় এবং ধৈর্য সহকারে তৈরি করতে হয় তাহলে বেশ ভালো ফলাফল পাওয়া যায়। আজকে আমি ক্লে দিয়ে জবা ফুল সাথে ফুলের কলি এবং পাতা সুন্দর করে তৈরি করে আপনাদের সাথে উপস্থাপন করার চেষ্টা করেছি। আপনাদের কেমন লাগলো জানালে অনেক বেশি ভালো লাগবে।

r24.jpg

r25.jpg

r26.jpg

r27.jpg

r28.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিক্লে দিয়ে জবা ফুল তৈরি।

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Polish_20230713_210902326.png

Sort:  
 yesterday 

বাহ লাল সবুজ ক্লে দিয়ে দারুন জবা ফুল তৈরি করেছেন আপু।ক্লে দিয়ে আজকাল দারুন সব ডাই দেখতে পাওয়া যাচ্ছে আমাদের কমিউনিটি তে।একদিন ক্লে দিয়ে তৈরি করার চেষ্টা করব।ধন্যবাদ সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 yesterday 

একদম আপু সবাই বেশ সুন্দর ডাই প্রজেক্ট তৈরি করে থাকেন এখন ক্লে দিয়ে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 yesterday 

বাহ এই তো দেখছি একদম বাস্তবের জবা ফুল বানিয়েছেন আপু। একদম দেখে বুঝার কোনো উপায় নেই এটি ক্লে দিয়ে বানানো। এত সুন্দর ডাই প্রজেক্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। জবার ফুলের কালার খুব সুন্দর হয়েছে। ফুলের কলি দেখতে আরও বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু এত সুন্দর ও ইউনিক ডাই প্রজেক্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 yesterday 

অনেক ভালো লাগলো আপু আপনার কাছ থেকে এত সুন্দর মতামত পেয়ে।

 yesterday 

আরে বাহ দারুন তো। আপু আপনি দেখছি ক্লে দিয়ে খুবই সুন্দর করে জবা ফুল তৈরি করেছেন। তাছাড়া ফুলটি দেখতে কিন্তু অসাধারণ লাগছে। আপনি ক্লে দিয়ে এত সুন্দর করে জবা ফুলটি তৈরি করে আমাদের মাঝে পর্যায়ক্রমে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 yesterday 

আপনার মূল্যবান সময় দিয়ে দেখার জন্য অনেক ধন্যবাদ।

 yesterday 

একদমই ঠিক বলেছেন প্রকৃতি ছাড় দেয় কিন্তুু ছেড়ে দেয় না।আসলে সৃষ্টি কর্তার আশির্বাদ ছারা সুস্থ থাকা সম্ভব নয়।আপনি এতো চমৎকার সুন্দর করে ক্লে দিয়ে জবা বানিয়েছেন যা ভীষণ সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে অরিজিনাল জবা।ধাপে ধাপে জবা ফুল তৈরি পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সাথে বাগ করে নিয়েছেন। জবা ফুলের শীষটি বেশি ভালো লাগছে।ধন্যবাদ সুন্দর ফুল বানানো পদ্ধতি আমাদের সাথে শেয়ার করে নেয়ার জন্য।

 yesterday 

এত সুন্দর গঠনমূলক মতামত শেয়ার করার জন্য ভালো লাগলো আপু।

 yesterday 

ক্লে দিয়ে জবা ফুল তৈরি অসাধারণ হয়েছে। দেখতে পেয়ে মুগ্ধ হলাম। আপনি খুবই দক্ষতার সাথে তৈরি করেছেন। আপনার ধাপগুলো দেখে শিখে নিলাম। পরবর্তীতে তৈরি করার চেষ্টা করব।

 yesterday 

তাহলে তো আপনিও তৈরি করে নিতে পারবেন অনেক ধন্যবাদ।

 yesterday 

ক্লে দিয়ে চমৎকার জবা ফুল তৈরি করেছেন আপনি। আপনার এই জবা ফুল তৈরি করা দেখে খুবই ভালো লেগেছে। এক কথায় বলতে গেলে অসাধারণ ছিল আপনার এই জবাব ফুল তৈরি করা। এত সুন্দর একটি জবা ফুল তৈরি করে দেখানোর জন্য ধন্যবাদ।

 yesterday 

ক্লে দিয়ে আপনার তৈরি করা জবা ফুলটি দেখে আমার অনেক ভালো লাগলো। দেখতে খুবই সুন্দর হয়েছে। একদম নিখুঁত হাতে তৈরি করেছেন। এত সুন্দর ভাবে ক্লে ব্যবহার করে জবা ফুল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 18 hours ago 

ক্লে দিয়ে জবা ফুল তৈরি অসাধারণ হয়েছে, দেখতে পেয়ে মুগ্ধ হলাম। আপনি খুবই দক্ষতার সাথে ধাপে ধাপে শেয়ার করলেন। এই পোস্টটি অসাধারণ লেগেছে আমার।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 59488.68
ETH 2538.17
USDT 1.00
SBD 2.52