অনুভূতির কবিতা || 💖"অগ্নি ঝরা বৈশাখ"💖|| Writing By @samhunnahar.

in আমার বাংলা ব্লগlast month
সবাইকে জুম্মা মোবারক,
আশা করি বন্ধুরা সবাই ভালো আছেন শুক্রবার ছুটির দিনে। সবার দিনকাল কেমন যাচ্ছে আশা করি বেশ ভালো যাচ্ছে। প্রিয় বন্ধুরা আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে। ছুটির দিনে বেশ ভালো সময় কাটাই যেহেতু পরিবারের সবাই একসাথে থাকে। একসাথে খাওয়া দাওয়া আড্ডা ঘোরাঘুরি। এছাড়াও কিছু বাড়তি কাজ জমে থাকে তা করার চেষ্টা করি। সবকিছু মিলিয়ে বেশ সুন্দর সময় যায়। চেষ্টা করি সবকিছুর মধ্যে ধারাবাহিকতা বজায় রেখে সব সময় সামঞ্জস্যতা ধরে রাখার। বন্ধুরা আজকে আমি আবার উপস্থিত হয়েছি নতুন একটি কবিতা নিয়ে। আপনারা তো জানেন প্রতি সপ্তাহে আমি অনু কবিতা কিংবা একক কবিতা লিখে আপনাদের সাথে শেয়ার করি। আজকে অনু কবিতা শেয়ার করবো না আজকে শেয়ার করবো একটি একক কবিতা। একক কবিতা গুলো লিখতে বেশ ভালো লাগে। কোন একটি বিষয়কে কেন্দ্র করে একক কবিতাগুলো লিখতে পারলে অসাধারণ হয়। কমিউনিটিতে এখন সবাই খুব সুন্দর সুন্দর কবিতা লিখতে পারেন।

Add a heading (1).jpg

সবার লেখা কবিতাগুলো পড়তে খুবই ভালো লাগে। সেই সাথে নিজেও লেখার চেষ্টা করি। আমাদের দুই দাদা আছেন খুব সুন্দর সুন্দর কবিতা লিখেন। তাদের কবিতাগুলো পড়লে বেশ অনুপ্রাণিত হই এবং নিজেরাও চেষ্টা করি সুন্দর কবিতা লেখার। আজকে আমি বৈশাখ নিয়ে একটি কবিতা লিখেছি। আপনারা তো জানেন এই বৈশাখ যেন বৈশাখ নয় অগ্নি ঝরা বৈশাখ। আমরা যে ছোটবেলায় বৈশাখ মাস কাটিয়েছি সেই বৈশাখের সাথে এখন কোন মিল নেই। এই বৈশাখ মাসের সাথে বাঙালির সেই আগের বৈশাখের কোন স্মৃতির মিল নেই বললেই চলে। বৈশাখ মাসে মানুষ হাতপাখা দিয়ে বাতাস খেতো। প্রকৃতির বাতাস পেতো অনেক সুন্দর সুন্দর। তখন বিদ্যুৎ ছিল না মানুষ এমনিতেই জীবন যাপন করতো। এত বেশি তখন গরম ছিল না। এরকম যদি গরম থাকতো তাহলে মানুষ বেঁচে থাকতে পারতো না। যেহেতু তখন বিদ্যুতের ব্যবস্থা ছিল না।

এখন বিদ্যুৎ আছে মানুষ অনেক বেশি বেড়ে গেছে গরম বেড়ে গেছে সবকিছু যেন নাগালের বাইরে চলে যাচ্ছে দিন দিন। বৈশাখ মাস আসলে যেন আমাদের দেশে ঘূর্ণিঝড় লেগে থাকে। হঠাৎ করে ঘূর্ণিঝড় এসে প্রকৃতিকে লুটপাট করে দিয়ে চলে যায়। আবার মানুষ নতুন করে সবকিছু সাজিয়ে তুলে আবার নতুন বৈশাখ এসে আবার সবকিছু লুটপাট করে দিয়ে যায়। আমি সেই চিন্তাধারা থেকে আজকের কবিতাটি লিখেছি। আশা করি বন্ধুরা আমার আজকের লেখা অগ্নি ঝরা বৈশাখ কবিতাটি আপনাদের ভালো লাগে। তাহলে বন্ধুরা শুরু করা যাক আমরা লেখা কবিতাটি পড়ে আসি—----

💖"অগ্নি ঝরা বৈশাখ"💖


এই যেন বৈশাখ নয় অগ্নি ঝরা বৈশাখ
এই যেন রোদ নয় আগুনের এক ঝলক
রোদের দিকে চোখ যেন রাখা যায় না এক পলক
এই বৈশাখ যেন আগের বৈশাখ নয়
নেই কোন এই বৈশাখের সমীকরণ।

বৈশাখ মাসের বিকেল বেলায় বসতো আড্ডা আসর
সেই আড্ডায় মিশে থাকতো কত প্রেমের স্মৃতি
বিকেল বেলায় হেঁটে যেতো বকুল তলার পানে
বসে বসে আড্ডা দিতো প্রিয়জনের সনে।

বৈশাখ মাসের ভর দুপুরে মেলার আসর বসতো
ছোট থেকে বৃদ্ধ সবাই খুশিমনে যেতো
হরেক রকম মিঠাই খেয়ে মিষ্টি করতো মুখ
সেই আমেজে মনের ভিতর বাজতো বৈশাখের সুখ।

এই যেন বৈশাখ নয় অগ্নি ঝরা বৈশাখ
প্রকৃতি যেন বদলে গেছে নেই কোন
বৃষ্টির আশ্বাস।
আকাশ পানে চেয়ে থাকি কখন বৃষ্টি হবে
বৃষ্টি এলে গাঁ ভিজিয়ে শান্তি পেতাম তবে।

হঠাৎ করে মেঘের গর্জন কালো মেঘের ছায়া
সেই গর্জনে নেমে আসে ঘূর্ণিঝড়ের কালো মেঘের মায়া
ঘূর্ণিঝড়ের হরেক নাম রামেল আলেয়া
প্রকৃতিকে লুটপাট করে তাঁরা যায় লইয়া।

এই যেন বৈশাখ নয় অগ্নি ঝরা বৈশাখ
মাটির মধ্যে খরা নামে মাটি চূর্ণ-বিচূর্ণ
কৃষকের মুখে নেই হাসি চিন্তা তাদের অন্ন
আসবে কখন বৃষ্টি সোনার ফসল ভিজবে
তবে কৃষক ধন্য।

অবশেষে বৃষ্টি নামে বৃষ্টি যেন নয়
জলোচ্ছ্বাসে তলিয়ে যায় হাজারো ফসল
সেই সাথে তলিয়ে যায় মানুষের জীবন
ভেসে যায় হাজারো মানুষের জানমাল।

এভাবে হাজারো স্বপ্ন মিশে যাই ঘূর্ণিঝড়ের কবলে
এই যেন বৈশাখ নয় অগ্নি ঝরা বৈশাখ
হাজারো বাঙালির সুখ কেড়ে নেই বৈশাখের থাবায়
এই যেন বৈশাখ নয় ঘূর্ণিঝড়ের আস্তানা
এই থেকে নিস্তার নেই যদি মানুষ না হয় সচেতন।

অগ্নি ঝরা বৈশাখ থেকে যদি নিস্তার পেতে চাও
একমত হয়ে এগিয়ে আসো পরিবেশকে বাঁচাও
পরিবেশকে বাঁচাতে হলে বেশি বেশি গাছ লাগাও
জীবন হবে সুন্দর আগে পরিবেশকে সাজাও!

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


আশা করি আপনাদের সবার কাছে আমার কবিতা পড়ে ভালো লেগেছে। তো বন্ধুরা আমার আজকের কবিতা পড়ে কেমন লাগলো কমেন্টে জানালে অনেক বেশি ভালো লাগবে। আজ এই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন, ভালো থাকবেন।


লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সকেনভা দিয়ে তৈরি
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিএকক কবিতা


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Steem_Pro.png

New_Benner_ABB1.png

💖ধন্যবাদ সবাইকে💖

Sort:  
 last month 

দারুন একটি কবিতা লিখেছেন আপু।আপনার লেখা কবিতাটি আমার কাছে খুবই ভালো লেগেছে। প্রতিটা লাইন খুবই সুন্দর উপস্থাপন করেছেন। কবিতাটি পড়ে ভীষণ ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last month 

আপনারা এত উৎসাহ দেন সত্যি আপু অনেক ভালো লাগে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

দারুন একটি কবিতা লিখেছেন আপু। আসলে এখনকার বৈশাখ মানে প্রচুর ঝড় এবং এ বছরে অনেক বেশি গরম পড়ছে। মনে হচ্ছে আগুনের ঝলক পৃথিবীতে এসেছে। আপনার কবিতার মাধ্যমে বাস্তবতা তুলে ধরে। কবিতা লাইনগুলো আমার বেশ ভালো লেগেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 last month 

আপনাকে ধন্যবাদ আমার কবিতাটি পড়লেন এবং কবিতাটি ভালো লাগার জন্য।

 last month 

আসলেই আপু উপকূলীয় অঞ্চলের মানুষগুলো একটা ঘূর্ণিঝড়ের ক্ষতি পুষিয়ে উঠতে না উঠতেই আরো একটা প্রাকৃতিক দুর্যোগ এসে তাদের নিঃস্ব করে দেয়। আপনি এই বৈশাখ মাস নিয়ে খুব সুন্দর একটা কবিতা লিখেছেন আপু। কবিতার প্রত্যেকটা লাইন পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। একদম বাস্তব কথা গুলোই কবিতার মধ্যে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

ঠিক বলছেন আপু আমরা যারা উপকূলীয় অঞ্চলে থাকি সব সময় আতঙ্কে থাকি।

 last month 

বৈশাখ নিয়ে খুবই সুন্দর কবিতা লিখেছেন। কবিতাটি একদম অরিজিনাল কবিতার মত হয়েছে।।
পড়ে আমার খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last month 

অনেক ধন্যবাদ আপনাকে সময় দিয়ে আমার কবিতাটি পড়লেন।

আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর একটি কবিতা পোস্ট শেয়ার করেছেন। অগ্নি ঝরা বৈশাখ কবিতাটির প্রতিটি চরণ আমার কাছ থেকে ভীষণ ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর সুন্দর কবিতার আশায় রইলাম আপু।

 last month 

আমার কবিতাটি পড়ে ভালো লাগার জন্য ধন্যবাদ ভাইয়া।

 last month 

হ্যাঁ ঠিক বলেছেন আপু, দাদারা খুব সুন্দর কবিতা লিখে। আর তাদের সুন্দর কবিতা লেখা দেখে আমিও অনুপ্রাণিত হই। আমিও মাঝেমধ্যে ছোট ছোট কবিতা লিখে শেয়ার করি। আজকে আপনি আমাদের মাঝে বেশ দারুন একটা কবিতা লিখে শেয়ার করেছেন দেখি অনেক ভালো লাগলো আবৃত্তি করতে।

 last month 

অনেক ধন্যবাদ আপু ভালো লাগলো আপনার এত সুন্দর উৎসাহ পেয়ে।

 last month 

এটি ঠিক বলেছেন এখন আমাদের দেশে প্রতি বছর কোন না কোন ঘূর্ণিঝড় লেগেই থাকে। এই ঘূর্ণিঝড়ের কারণে অনেক মানুষের ক্ষয়ক্ষতি হয়। তবে আজকে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।অগ্নি ঝরা বৈশাখ কবিতাটি অসাধারণ হয়েছে। আসলে কবিতার মাধ্যমে মনের ভাব প্রকাশ করা যায়। সুন্দর করে কবিতাটি লেখার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

প্রতি বছর বৈশাখ মাস আসলেই ঘূর্ণিঝড় যেন আমাদের পিছু ছাড়ে না।

 last month 

খুব সুন্দর একটি কবিতা আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। কবিতার নামটি যেমন ভালো লেগেছে অগ্নি ঝরা বৈশাখ। ঠিক তেমনি ভাবে কবিতার প্রতিটি লাইন ভীষণ ভালো লেগেছে। খুব সুন্দর করে মনের অনুভূতি মিশিয়ে কবিতার প্রতিটি লাইন তুলে ধরেছেন আপু।ধন্যবাদ আপু আপনাকে। খুব সুন্দর একটি কবিতা লেখে সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last month 

এগুলো আসলে বৈশাখ মাস না আপু মনে হচ্ছে আকাশ থেকে অগ্নি ঝড়ে পড়তেছে এমন মনে হয়।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57328.77
ETH 3111.24
USDT 1.00
SBD 2.42