খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস।১০% লাজুক-খ্যাক--

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো বন্ধুরা!!

আসসালামু আলাইকুম/আদাব।


খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস।

payes10.jpeg

আমি সামশুন নাহার হিরা @samhunnahar। প্রিয় @amarbanglablog এর ভারতীয়-বাংলাদেশি ব্লগার ভাই ও বোনেরা আশা করি সকলে ভালো আছেন।আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো আছি এবং সুস্থ আছি।আজ আমি আপনাদের সাথে নতুন একটি পোস্ট শেয়ার করার জন্য আবারও হাজির হয়ে গেছি।আমার আজকের পোস্ট হচ্ছে রেসিপি।@amarbanglablog বন্ধুরা আজ আমি যে রেসিপিটি আপনাদের সাথে শেয়ার করব সেটা হচ্ছে খেজুরের রস দিয়ে ক্ষীর মিক্স পায়েস রান্না।পায়েস তো আমার বেশ প্রিয় খাবার।আমি আগে প্রায় সময় পায়েস খেতাম।আমার তেলে ভাজা পরোটা দিয়ে পায়েস খেতে ভীষণ ভাল লাগে।এছাড়া আমার বড় মেয়ে যখন ছোট ছিল বেশ পায়েস পছন্দ করতো।কিন্তু ইদানিং তেমন খেতে চাই না তাই রান্না ও কম করা হয়।

কিন্তু একদম রান্না করি না তা নয় তবে মাঝে মাঝে রান্না করি কারণ বাচ্চাদের জন্য পায়েস খাবারটা অনেক ভালো।কারণ তারা যেহেতু ভাত কম খেতে চায় তাই পায়েস রান্না করে দিলে ভাতের চাহিদা পূরণ হয়ে যায়।তো আমি পায়েস রান্না করছি খেজুরের রস দিয়ে।খেজুরের গুড় এবং খেজুরের রস প্রায় একই জিনিস কারণ খেজুরের রস তরল।আমার ফ্রিজের মধ্যে বেশ খেজুরের রস রাখা থাকে শীতকালে বিভিন্ন ধরনের পিঠা খাওয়া যায় খেজুরের রস দিয়ে।

আমি চিন্তা করলাম খেজুরের রস দিয়ে পায়েস রান্না করলে কেমন হয়।সেই ভাবনা থেকেই ক্ষীর মিক্স প্যাকেট দিয়ে খেজুরের পায়েস করি কালার টা দারুন এসেছে। মাশাআল্লাহ খেতেও অনেক সুস্বাদু ছিল।তবে খেতে যেহেতু ভালো লেগেছে এবার থেকে পায়েস রান্না করলে খেজুরের গুড় কিংবা খেজুরের রস দিয়ে রান্না করবো এটা সিদ্ধান্ত নিলাম।কোন জামেলা ছাড়া খেজুরের রস দিয়ে পায়েস রান্না করা খুবই সহজ।তাই রেসিপিটা আপনাদের সাথে ভাগ করে নিলাম হয়তো আপনাদের ভালো লাগতে পারে।আমি কিভাবে খেজুরের রস দিয়ে পায়েস রান্না করেছি তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি।


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণ

payes.jpeg

উপকরণপরিমাণ
  • ক্ষীর মিক্স প্যাকেট- ১ টি।

  • মিক্স করেছি চিনিগুঁড়া চাল অল্প।

  • খেজুরের রস- স্বাদমত।

  • কোরা নারকেল -পছন্দমত।

  • গুঁড়া দুধ- ১০০ গ্রাম।

  • অন্যান্য উপকরণ সব প্যাকেটে দেওয়া আছে।

  • কিসমিস- পছন্দমত।

  • লবণ- স্বাদমতো

খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস তৈরির ধাপ।


১ম ধাপ
প্রথমে খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস রান্না করার জন্য একটি পাত্র নিয়েছি।রান্না করার জন্য ক্ষীর মিক্স প্যাকেট কাঁচি দিয়ে প্যাকেটের মুখ খুলে নিয়েছি।ক্ষীর মিক্স গুলো পাত্রের মধ্যে ঢেলে নিয়েছি।সাথে অল্প পরিমাণ চিনিগুঁড়া চাল আমি আগে ধুয়ে রেখেছিলাম সাথে দিয়েছি।

payes1.jpeg

payes2.jpeg


২য় ধাপ
এখন দিয়ে দেবো অন্যান্য উপকরণ যেমন লবণ,গুঁড়া দুধ এবং কোরা নারকেল।সাথে দিয়ে দিয়েছি নিয়ে রাখা খেজুরের রস।সব উপকরণ যেহেতু দেওয়া শেষ।এখন দিয়ে দেবো পরিমাণ মতো পানি।আপনারা সবাই জানেন যে ক্ষীর মিক্স প্যাকেটের মধ্যে সব উপকরণ দেওয়া থাকে।তাই আমি অন্যান্য উপকরণ আর এড করি নাই।

payes3.jpeg

payes4.jpeg

payes5.jpeg

payes6.jpeg


৩য় ধাপ
এখন পরিমাণ মতো পানি দিয়ে পাত্রটি চুলায় বসায় দিব।চুলার জ্বাল খুব অল্প আঁচে রাখবো কারণ অতিরিক্ত জ্বাল বাড়ায় দিলে দুধ পড়ে যেতে পারে তাই।সাথে নাড়তে থাকবো কিছুক্ষণ পরপর যাতে লেগে বা পুড়ে না যায়।

payes7.jpeg

payes8.jpeg


৪র্থ ধাপ
পায়েস অনেকক্ষণ সময় দিয়ে রান্না করতে হয় পুরোপুরি সিদ্ধ হয়ে আসতে চাল।বেশ সময় দিয়ে রান্না করার পর যখন পারফেক্ট মনে হয়েছে তখন পায়েস রান্নার চুলা অফ করে দিলাম।এ পর্যায়ে এসে পায়েস রান্না শেষ।

payes9.jpeg


পরিবেশনা
খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস রান্না যেহেতু শেষ চুলা থেকে নামিয়ে খানিকটা ঠান্ডা করতে রেখে দিলাম।হালকা গরম থাকতে পরিবেশনের জন্য একটা বাটিতে সাজিয়ে নিয়েছি।উপরে কিছু কোরা নারকেল এবং কিসমিস ছিটিয়ে দিয়েছি।দেখতে অনেক লোভনীয় দেখাচ্ছে খেতেও অনেক সুস্বাদু হয়েছিল আমার আজকের শেয়ার করা খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস রান্না।

payes11.jpeg

payes10.jpeg

এই ক্ষীর মিক্স পায়েস রান্না এমনিতেও খাওয়া যায় এছাড়া ও আমার কাছে তেলে ভাজা পরোটা দিয়ে খেতে ভীষণ মজার লাগে।আপনারাও ট্রাই করে দেখতে পারেন এভাবে খেজুরের রস দিয়ে পায়েস রান্না।আমরা তো খেজুরের গুড় দিয়ে অনেকে রান্না করি তবে আমার কাছে খেজুরের রস দিয়ে রান্না করা একটু ভিন্ন স্বাদের মনে হয়েছে।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি।আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে।সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।

💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি।আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি।ফটোগ্রাফি করা আমার শখের।এছাড়া কবিতা লিখতে আমার অনেক ভাল লাগে।গান গাওয়া আমার স্বপ্ন।আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তাই আমি আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 years ago 

খেজুরের রস দিয়ে পায়েস খেতে আমার অনেক ভালো লাগে। আসলে খেজুরের রস দিয়ে কিছু বানালে খেতে এমনি অনেক মজা হয়। এখন তো খেজুরের রস পাওয়া যায় না। তবে শীতকালে খেজুরের রস দিয়ে বিভিন্ন ধরনের পিঠা বানানো হয়। আপনার মেয়ে একসময় খেজুর রস দিয়ে পায়েস খেতে অনেক পছন্দ করত। সবচেয়ে বড় কথা আপনি শীতকালে খেজুর রস সংগ্রহ করে রাখেন। আর আপনার রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। মনে হয় অনেক সুস্বাদু করে খেয়েছেন।

 2 years ago 

হ্যাঁ আপু বড় মেয়ে এক সময় অনেক পায়েস খেত তবে এখন আর তেমন খেতে চাই না তাই মাঝে মাঝে করি খেতে না চাইলেও দেওয়ার চেষ্টা করি।

 2 years ago 

সত্যি আমার প্রিয় একটা রেসিপি শেয়ার করেছেন ৷ তেলে ভাজা লুচি দিয়ে পায়েসঁ খেতে অনেক ভালো লাগে ৷ যা হোক আপু আপনি বাচ্চাদের জন্য খেজুরের রস আর ক্ষীর দিয়ে করা পায়েস রেসেপি দেখে অনেক ভালো লাগলো ৷
অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

হুম ভাইয়া পায়েস খেতে অনেক মজা হয়েছিল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। আমার পায়েস খুব পছন্দের।আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক ভাইয়া আসলে পায়েস ছোট-বড় সকলেরই প্রিয় দেখতেছি।অনেক মজা হয়েছিল খেতে বিশেষ করে তেলে ভাজা পরোটার সাথে খেতে খুব ভালো লাগে।

 2 years ago 

লোভনীয় রেসিপি শেয়ার করেছেন। খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস। আমার জানা মতে পায়েস পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। পায়েস খেতে ভীষণ মজা লাগে। আমি তো জমিয়ে খাই। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ঠিক তো পায়েস সবাই খেতে পছন্দ করে এমন ক্ষীর মিক্স পায়েস খেতে আরো বেশি দারুন হয়।

 2 years ago 

আপু ধারুন একটি রেসিপি শেয়ার করলেন। খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েসটা খুব ভাল লেগেছে। খেজুরের রসের ক্ষীরের মিক্স পায়েস কখনো খেয়েছি কিনা সেটা ঠিক মনে পড়ছে না। আজকের রেসিপির জন্য আপনাকে দশের থেকে দশ দিলাম। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আমিও এই প্রথম তৈরি করেছি খেজুর রস দিয়ে ক্ষীর মিক্স পায়েস ভয়ে ভয়ে করছিলাম কিন্তু খাওয়ার পরেই তো আমি অবাক হয়ে গেছি এত মজা কিভাবে হয়।

 2 years ago (edited)

আসলে আপু এত চমৎকার রেসিপি উপস্থাপন করলে খাওয়া লোভ কন্ট্রোল করা খুবই কষ্টসাধ্য ব্যাপার হয়ে পড়ে। খেজুরের রসের ক্ষীর পায়েস আমার খুবই পছন্দের। পায়েস দেখলে খেতে খুব ইচ্ছে করে। আজকে আপনি খুব সুন্দর করে খেজুরের রসের ক্ষীর মিক্স পায়েস তৈরি করেছেন। পায়েস প্রস্তুত প্রণালী বেশ
দুর্দান্ত হয়েছে। নারিকেল এবং খেজুরের রস দেওয়াতে খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হবে নিশ্চয়। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পায়েসের মধ্যে নারকেল দিলে আমার খেতে অনেক ভালো লাগে তাই আমি পায়েস রান্না করার সময় নারকেলটা অবশ্যই রাখি।

 2 years ago 

আসলে আপু আপনি বরাবরের মতোই জানেন আমি একটু মিষ্টি পছন্দ করি। আর আপনি যেভাবে খেজুরের রস দিয়ে কি রান্না করেছেন দেখে তো আমার জিভে পানি চলে এসেছে।আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে খেজুরের রস দিয়ে ক্ষীর পায়েস রান্নার দেখিয়েছেন। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। তবে একাই খেলেন, যাইহোক এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর মতামত দিয়েছেন আসলেই আমি আশাও করিনি এত সুন্দর সুন্দর আপনাদের থেকে মন্তব্য পাবো অনেক বেশি উৎসাহ পেয়েছি।

 2 years ago 

আপু আপনি খেজুরের রস যেটাকে বলছেন আমাদের এলাকায় এটাকে খেজুরের নালী গুড় বলে। গুড়ের চেয়ে নালী গুড়ের টেস্ট অনেক বেশি হয়। এখনকার বাচ্চারা একদম ভাত খেতে চায় না আমার ছোট মেয়েটাও একদম কিছুই খেতে চায় না খুবই বিপদে আছি ওকে নিয়ে। পায়েস খেলে আসলেই কিছুটা হলেও ভাতের চাহিদা পূরণ হয়।খেজুরের রস দিয়ে ক্ষীরের রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে খেতেও অনেক টেস্টি হয়েছে তা দেখেই বোঝা যাচ্ছে।লোভনীয় রেসিপি টি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি একদম ঠিক বলছেন আপু আসলে ভাত খেতে চাই না অন্যান্য খাবারের প্রতি বেশি আকর্ষণ। কিন্তু আমি চেষ্টা করি অল্প ভাত খাওয়ার আর সাথে পায়েস দিলে আরো ভালো হয়।

 2 years ago 

খেজুরের রস দিয়ে তৈরি করা ক্ষীর দেখতে খুব লোভনীয় লাগছে আপু। খেজুরের রস আমার খুব প্রিয় এবং খেজুরের রস দিয়ে তৈরি করা ক্ষীর খেতেও আমার খুব ভালো লাগে। আপনার রেসিপির কালার দেখেই মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। রেসিপির পরিবেশনও দুর্দান্ত হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে, এতো লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলছেন ভাইয়া খেজুরের রস দিয়ে ক্ষীর পায়েস খেতে অনেক ভালো লাগে।কালার দেখতে যেমন সুন্দর হয়েছে খেতে ও তেমনি সুস্বাদু হয়েছিল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58972.92
ETH 2315.53
USDT 1.00
SBD 2.50