লেভেল ৩ হতে আমার অর্জন - By @sajjadsohan || ১০% প্রিয় লাজুক-খ্যাকের🦊 জন্য থাকলো।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম
আমি @sajjadsohan from 🇧🇩.

১৫ পৌষ, ১৪২৮ বঙ্গাব্দ।

৩০ই- ডিসেম্বর, বৃহস্পতিবার।



মার বাংলা ব্লগের সকল সদস্যকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।


'লেভেল টু' পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর , আমি লেভেল ৩ জন্য ক্লাস করতে থাকি। ক্লাস চলাকালীন সময় আমি অনেক কিছু শিখেছি, যা আমার পোষ্টকে আরো সুন্দর মার্জিত এবং আকর্ষণীয় করে তুলবে, আমি আরো শিখেছি কনটেন্টের বিভিন্ন প্রকারভেদ এবং ধরণ । এই প্লাটফর্মে স্থায়ীভাবে নিজেকে একজন ব্লগার তৈরি করার জন্য অবশ্যই এই বিষয়টি সকলেরই জানা আবশ্যক।
এজন্য আমি কমিউনিটির এডমিন মডারেটর এবং প্রফেসর দের জানাই অসংখ্য ধন্যবাদ, abb-school স্কুলের মত এত সুন্দর একটি উদ্যোগ নেয়ার জন্য।




1640876068414-01.jpeg


আমার পরিচয়


আমি সাজ্জাদ সোহান। আমি ঢাকাতে বসবাস করে। আমি একজন টেক্সটাইলের ছাত্র। বর্তমানে আমি টেক্সটাইল এর উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং পড়ছি। আমি ভ্রমন করতে ভালোবাসি, ভালোবাসি নতুন কিছু শিখতে।

আমার ছবি তুলতে ভীষণ রকমের ভালো লাগে, তাছাড়া ভালোলাগা রয়েছে গানের প্রতি, এছাড়াও পূর্বে আমি আমার পরিচয় পর্ব দিয়েছি সেখান থেকে আমার সম্পর্কে বিস্তারিত আরো জানতে পারবেন ।



abb-school

Study-level-03 থেকে আমার অর্জন

লেভেল ৩ এর ক্লাস করা কালীন সময় বেশ গুরুত্বপূর্ণ কয়েকটি জিনিস তুলে ধরা হয়েছিল যেগুলো প্রত্যেকটি ব্লগারের অবগত থাকা আবশ্যক। আমি আমার মত করে সে বিষয়গুলোকে সংক্ষেপে আলোচনা করার চেষ্টা করব।


Markdown: লেখাকে সুন্দর মার্জিত এবং আকর্ষণীয় তুলে ধরার জন্য মার্কডাউন এর গুরুত্ব অপরিসীম । মার্কডাউন ব্যবহার করার ফলে নিজের লেখা কে কয়েকগুণ সুন্দর এবং আকর্ষণীয় করে তোলা যায়। একটি বিষয়ের উপর যতই জ্ঞান থাকুক, লেখাটি যদি মার্জিত আকর্ষণীয় না হয় তাহলে কেউ এদিকে পাঠ করার জন্য আগ্রহ পাবেনা। তাই কখনোই লাইনের পর লাইন লিখে গেলে চলবেনা, লেখাকে সুন্দর মার্জিত করতে হবে এবং সেজন্য মার্কডাউন এর যথাযথ ব্যবহার সম্পর্কে আমাদের ধারণা থাকতে হবে।


Content: পাঠক তখনই আপনার পোস্টগুলো পড়বে যখন আপনার কনটেন্ট গুলো ভালো হবে। সেজন্য আপনাকে অবশ্যই আপনার কনটেন্ট এর দিকে বিশেষ নজর রাখতে হবে। আপনাকে এমন কনটেন্ট তৈরি করতে হবে যেটি সম্পর্কে আপনার জ্ঞান ধারণা অভিজ্ঞতা এবং সৃজনশীলতা থাকবে। কখনো অন্যের কনটেন্ট দেখে, সেরকম কনটেন্ট তৈরি করা উচিত নয়।

মূলত অভিজ্ঞতা না থাকলে কোনো কনটেন্টই তৈরি করতে পারবেন না। কনটেন্ট মূলত তিন প্রকার: অডিও কনটেন্ট, ভিডিও কনটেন্ট ও লিখিত কনটেন্ট ।


Curation: প্রফেসর সাইফুল ভাইয়ের ক্লাস গুলোতে খুব সহজেই এবং সুন্দরভাবে আমাদেরকে এ সম্পর্কে জানানো হয়েছে। কি করলে আমরা বেশি বেনিফিট হব, কি করলে আমরা কম বেনিফিট পাব। কখন আমাদের ভোট দেওয়া উচিত, ভোট দেয়া এবং সময়ের তারতম্য সম্পর্কে আমাদের সুন্দর ভাবে বোঝানো হয়েছে। কিউরেশন আরো সহজতর করার জন্য আমাদের সূত্র প্রয়োগের মাধ্যমে বুঝিয়েছেন কিভাবে সময়মতো ভোট দিলে বেশি লাভবান হওয়া যায়।

পোস্ট করার ৫ মিনিটের মধ্যে ভোট দিলে কি হবে, ৬ মিনিট থেকে পে-আউট এর ১২ ঘন্টা পূর্বে ভোট দিলে কি হয় এবং পে-আউট এর লাস্ট ১২ ঘণ্টায় ভোট দিলে কি হয়, এসব সম্পর্কে আমাদের যথেষ্ট পরিমাণ ধারণা দেয়া হয়েছে।


প্রশ্ন এবং উত্তর


  • মার্কডাউন কি ?

উত্তরঃ- লেখাকে সুন্দর মার্জিত এবং আকর্ষণীয় ভাবে তুলে ধরার জন্য আমরা যেসব কোডিং ব্যবহার করে থাকি সেগুলো হলো মার্কডাউন।


  • মার্কডাউন কোডের ব্যবহার কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ- পাঠকের কাছে পোস্টকে আরও সুন্দর এবং আকর্ষণীয় করে তোলার জন্য এর ব্যবহার অপরিসীম। এর যথাযথ ব্যবহার না থাকলে পাঠক পড়ার সময় বিরক্তবোধ করবে কিংবা পোস্টটি পাঠ করা থেকে বিরত থাকবে। আমরা বাস্তব জীবনেও যখন পরীক্ষা দিয়েছি স্যারের দৃষ্টি আকর্ষণ কিংবা নাম্বার বেশি পাওয়ার জন্য, কখনো শিরোনাম ব্যবহার করেছি, কখনো মার্জিন ব্যবহার করেছি, কখনো লেখাকে করেছি বড় কখনো বা ছোট, অনেক সময় রঙিন কলম দিয়েও শিরোনাম গুলোকে সুন্দরভাবে সাজানো দেখেছি।

অর্থাৎ পোস্টটি সুন্দর এবং পাঠকদের আকর্ষণ করার জন্যই এর গুরুত্ব অপরিসীম।


  • পোস্টের মধ্যে মার্কডাউনের কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায় ?

উত্তরঃ- মার্কডাউনের কোডগুলো দৃশ্যমান করার জন্য তিনটি উপায় রয়েছে।

i. লেখার শুরুতে ৪ টি স্পেস দিয়ে।
ii. লেখার শুরু এবং শেষে (') Apostrophe চিহ্ন ব্যবহার করে।
iii. লেখার শুরু এবং শেষে (`) Back Quote চিহ্ন ব্যবহার করে।

উদাহরনঃ
 # মার্কডাউন

'# মার্কডাউন'

'#মার্কডাউন'


  • নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন।

উত্তরঃ-
| User | Posts | Steem Power|
| --- | --- | ---|
| User1 | 10 | 500|
| User2 | 20 | 9000|


  • সোর্স উল্লেখ করার নিয়ম কি ?

উত্তরঃ- সোর্স উল্লেখ করতে যে কোড ব্যবহার করতে হবে তা হল: [লেখা] (লিংক)

উদাহরণঃ সোর্স


  • বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

উত্তরঃ-

# Header 1
## Header 2
### Header 3
#### Header 4
##### Header 5
###### Header 6


  • টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ- <div class="text-justify">লেখাগুলো</div>


  • কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষয়ের উপর বেশী গুরুত্ব দেয়া উচিত?

উত্তরঃ- জ্ঞান অভিজ্ঞতা ও সৃজনশীলতা এই বিষয়গুলোর উপর নির্ভর করেই কনটেন্টের টপিকস নির্বাচন করা উচিত।


  • কোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তরঃ- কোন টপিকস এর উপর ব্লগ লিখতে হলে সে সম্পর্কে অবশ্যই যথেষ্ট পরিমাণ জ্ঞান থাকা প্রয়োজন। জ্ঞান না থাকলে সে বিষয় সম্পর্কে সুন্দর ভাবে লেখা যায় না। অজানা একটি বিষয়কে উপস্থাপন করতে হলে সেখানে যথেষ্ট পরিমাণ ভুল হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু ঐ বিষয় সম্পর্কে যদি পূর্বে আমার অভিজ্ঞতা থাকে তাহলে আমি সেটিকে সুন্দরভাবে উপস্থাপন করতে সক্ষম হব। এজন্য আমাদের টপিকস এর উপর যথেষ্ট পরিমাণ জ্ঞান থাকা প্রয়োজন।


  • ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন ?

উত্তরঃ- তাহলে আমি কিউরেশন রিওয়ার্ড হিসাবে পাবো $3.5 USD, যা হবে ৭ স্টিম পাওয়ার।


  • সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ- সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার জন্য আমাকে ভাল ভাল কনটেন্ট বের করতে হবে এবং প্রথমে ভোট দেয়ার প্রবণতা থাকতে হবে। সে ক্ষেত্রে আমার ভোট দেওয়ার পরবর্তীতে যদি কোনো বড় ভোট পড়ে ওই পোস্টের, তাহলে সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়া যাবে।


  • নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে…?

উত্তরঃ- আমি মনে করি নিজে কিউরেশন করার থেকে বেশি আর্ন করতে পারবো যদি আমি Heroism কে ডেলিগেশন করি। কারণ আমরা জানি একটি পোষ্টে যদি $0.02 এর কম ভোট ভ্যালু হয় সে ক্ষেত্রে সেই পোষ্টের পে আউট হয় না। যেহেতু আমাদের স্টিম কম, তাই আমাদের ভোট ভ্যালু ও কম। যা থেকে আমরা আর্ন করতে পারবোনা।

তাছাড়াও ভালো ভালো পোস্ট কে খুঁজে বের করাও অনেক সময়ের ব্যাপার। যেহেতু আমাদের Heroism প্যানেল অভিজ্ঞ লোক আছে এই দায়িত্বটা আমাদের তুলনায় তারা যথেষ্ট ভালো পালন করতে পারবে।

এছাড়াও Heroism কে ডেলিগেশন করলে তার সর্বোচ্চ সঠিক ব্যবহার হবে, সেখান থেকে অন্য কনটেন্ট ক্রিকেটাররা যেমন উপকৃত হবে, তেমনি আমার কনটেন্ট যদি ভাল হয় আমি ও উপকৃত হব।

Heroism থেকে নির্দিষ্ট সময় পরপর আমাকে লিকুইড স্টিম ডেলিগেশন রিওয়ার্ড হিসাবে পাঠাবে, যা পরবর্তীতে আমি আমার কাজে ব্যবহার করতে পারব এবং আমার পোস্টে Heroism থেকে ভোট পাওয়ার একটি আশা থাকে।


Cc- @alsarzilsiam






image.png



আমি কে?

আমি সাজ্জাদ সোহান
আমি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এর একজন শিক্ষার্থী। আমি ঢাকাতে বসবাস করি। আমি ট্রাভেল করতে অনেক ভালোবাসি, এছাড়া অবসর সময়ে মুভি দেখি, ফটোগ্রাফি করি, গান করি। আমি একটু চাপা স্বভাবের তাই কম কথা বলি কিন্তু আমি একজন ভালো শ্রোতা। ভালোবাসি নতুন জিনিস শিখতে, মানুষকে ভালবাসি তাই মানুষের সহযোগিতায় এগিয়ে আসি।


আমার বাংলা ব্লগ.gif


image.png



logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


image.png

𝕋𝕙𝕒𝕟𝕜 𝕪𝕠𝕦 𝕖𝕧𝕖𝕣𝕪𝕠𝕟𝕖

115.png

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর লিখেছেন।আপনি সুন্দর করে পরবর্তী ধাপ পার হবেন,আপনার জন্য শুভ কামনা রইল

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাকে শুভকামনা দেওয়ার জন্য, দোয়া করবেন যাতে পরবর্তী ধাপগুলো আমার জন্য সহজ হয়।

 3 years ago 

লেভেল ৩ এর ক্লাসগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। আমরা যারা নতুন আছি আপনার পোস্ট দেখে আমরা অনেক কিছু শিখতে পারলাম।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মন্তব্য করার জন্য, মানুষ মানুষের জন্য একথাটি আমি বিশ্বাস করি, মানুষ যেকোনো বয়সেই শিখতে পারে, এবং অন্যকে শেখানোর মধ্যে রয়েছে অসম্ভব ভালোলাগা। যেকোনো প্রয়োজনে আমাকে স্মরণ করতে পারেন, আমি পাশে থাকার চেষ্টা করব।

 3 years ago 

প্রথমেই বলবো আপনি অসাধারণ ভাবে লেভেল-৩ এর অর্জিত বিষয়গুলো উপস্থাপন করেছেন। আর আপনার এই পোস্টে যথেষ্ট ভালো মার্কডাউন ব্যবহার করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো ভাই। ❣️

 3 years ago 

আমি যথেষ্ট পরিমাণ চেষ্টা করেছি সুন্দর এবং সহজভাবে বিষয়গুলোকে উপস্থাপন করা, বাকিটা আমাদের এডমিন, প্রফেসর, ও মডারেটররা ভালো বলতে পারবে।

আপনার মূল্যবান মতামত এবং শুভকামনা করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57337.14
ETH 2342.62
USDT 1.00
SBD 2.35