মৃত্যু!!

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


কেমন আছেন সবাই? আজ আমি আপনাদের সাথে মৃত্যু নিয়ে আলোচনা করবো। আমি আমার অভিজ্ঞতা তুলে ধরার চেষ্টা করবো। আমি অল্প বয়স্ক এবং খুব কম অভিজ্ঞতা আছে তাই কোন ভুল হলে মাফ করবেন।

আমাদের মৃত্যু কখন কিভাবে হবে তা এক রহস্যই বটে যা কেবল মাত্র আল্লাহ তায়ালা একমাত্র জানেন। যে ঘরের সমস্ত জানালা খুলে দেওয়া হয় সেখানে প্রতিদিন সূর্যের আলো প্রবেশ করে পুরো ঘরকে আলোকিত করে তুলে। কিন্তু যে ঘরের সমস্ত জানালা বন্ধ সেখানে আলো না থাকে অন্ধকার। ভাই বন্ধু বা সহচরকে তার ভুল ত্রুটির কথা বলা যায় কিন্তু মানুষের আত্মা শরীর ছেড়ে যাওয়ার পর তা কি সম্ভব? মৃত্যুর পর আত্মা পবিত্র নুরের সাথে মিশে একাকার হয়। শরীরের বন্দীশালা থেকে মুক্তি পায়। মৃত ব্যক্তির হিম্মত তাই অনর্থক। ভুলে যেতে হয় কারণ তখন সে এই পৃথিবীর ভালো মন্দের ঊর্ধ্বে চলে যায়।

girl-7740364_1280.webp

সোর্স

হঠাৎ একদিন সব কিছু নিশ্চুপ হয়ে যাবে। ছবি কিংবা মেসেজ এর স্ক্রিনশট দিয়ে সমবেদনা জানাবে।তবে তা ক্ষনিকের কে কার কথা কতোদিন মনে রাখে? বেশি হলে এক সপ্তাহ এর বেশি না! সবাই যার যার কর্ম নিয়ে ব্যস্ত হয়ে যাবে। কে কার খবর রাখে। বন্ধুবান্ধব এর যতোটা জায়গা জুড়ে ছিলাম তা অন্য কেউ এসে পূরণ করে দেবে। আমি কেমন আছি,জানতে চাওয়া মানুষ খুঁজে পাওয়া যাবে না! আমার হঠাৎ চলে যাওয়া নিয়ে কেমন জানি কেউ অবাক হবে না। কারো কোন শূন্যতা থাকবে না। আমার অনুপস্থিতিতে কারো কিছু যায় আসেবে না! কয়েকদিন পরে মা স্বভাবিক হয়ে যাবে। মাঝে মাঝে হয়তো কষ্ট পাবে আবার ভুলেও যাবে। বাবা মনে করার সময় পাবে না। মা ছোট ভাইকে দেখে রাখতে রাখতে। ছোট ভাই সে তো পড়াশোনা নিয়ে ব্যস্ত হয়ে যাবে নতুন নতুন বন্ধু হবে। তার মনে করার সময় কই? বন্ধুরা চাকরি নিয়ে ব্যস্ত সংসার করতে হবে নতুন তারাও মনে করবে না তেমন। ভালোবাসার মানুষ,সে তো প্রথম দিনেই মহা খুশি,দ্বিতীয় দিন থেকে মনে তো দূরের কথা! নাম শুনলেই বলে দিবে আগে কোনদিন কি পরিচয় ছিলো তার সাথে? আত্মীয় স্বজনরা প্রতিবছর একবার করে মনে করবে। তাও আবার বাবা যদি আমার জন্য কোন কিছুর আয়োজন করে তা না হলে তারাও ভুলে যাবে। এই ভুলে যাওয়ায় থেকে যেতে হবে একদিন। মসজিদের মাইকে নামটা সুন্দর করে বলে উঠবে এর পর ১২ঘন্টার ভিতরে মাটির নিচে আমি। বাকি সবাই মাটির উপরে।
মৃত্যু কি সহজ!কি নিঃশব্দে চলে আসে অথচ মানুষ চিরকালই জীবন নিয়ে গর্ব করে।

tombstone-788392_1280.jpg

সোর্স


মৃত্যুর মতো এতো স্নিগ্ধ আর এতো গভীর ভয়ংকর এবং এতো গভীর সুন্দর আর কিছু নেই। কারণ মৃত্যু অনিবার্য। পৃথিবীতে জন্মেছি যখন মৃত্যু বরণ করতেই হবে মৃত্যু আমার হবেই। এটা যদি মাথায় থাকে তাহলে পাপ করতে নিজের মধ্যে ভয় কাজ করবে। যেটা অনিবার্য তাকে ভয় না পেয়ে ভালো বাসাটাই শ্রেয়। মৃত্যুকে আলিঙ্গন করে গ্রহণ করে নেওয়াটায় শ্রেয়। তাহলেই দুনিয়ার জীবন আমাদের সুন্দর।মৃত্যু এমন এক মেহমান যে দরজায় এসে দাঁড়াইলে তাকে ফিরিয়ে দেওয়ার মতো ক্ষমতা পৃথিবীর কোন প্রাণীর নেই।প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।
আজকের আলোচনা এখানেই শেষ।মৃত্যুর স্বাদ সবাইকেই গ্রহণ করতে হবে। তাই মৃত্যুকে ভয় না করে ভালো বাসুন আর মৃত্যুর কথা স্মরণ করে পাপ থেকে দূরে থাকুন। ধর্মের নিয়ম অনুসারে জীবন যাপন করুন। আমি আশা করি আপনারা সবাই আজকের আলোচনাটি বুঝতে সক্ষম হবেন। আজকের বিষয়ে আপনার চিন্তা ও মনোভাব শেয়ার করুন। সকলের জন্য শুভেচ্ছা দোয়া ও আশীর্বাদ। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আমার বাংলা ব্লগ এর সাথেই থাকুন।

eid-al-adha-5374989_1280.jpg

সোর্স

ধন্যবাদ সবাইকে

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62663.38
ETH 2445.34
USDT 1.00
SBD 2.67