গ্রামীন প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ11 months ago

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


দীর্ঘদিন থেকেই শুনছিলাম গ্লোবাল ওয়ার্মিং এর কারণে আমাদের ঋতু চক্রে পরিবর্তন আসবে। তবে এবার সেটা সরাসরি উপলব্ধি করতে পারলাম। আষাঢ় শ্রাবণ মাসে তেমন একটা বৃষ্টি হলো না। কিন্তু ভাদ্র মাসে বেশ ভালো পরিমানে বৃষ্টি হয়েছে আমাদের এদিকে। এই ব্যাপারটা নিয়ে আমার কিছুটা মন খারাপ। কারণ আষাঢ় মাস আমার খুব পছন্দের একটি মাস। যদিও অনেকেই বেশি বৃষ্টির কারণে এই মাসটি তেমন একটা পছন্দ করে না। কিন্তু আমি বৃষ্টি খুবই পছন্দ করি। বলতে পারেন রীতিমতো বৃষ্টি উপভোগ করি। সেই কারণেই আষাঢ় মাস আমার অন্যতম প্রিয় একটি মাস। আর এই মাসে প্রকৃতির গাঢ় সবুজ রঙে সেজে ওঠে। যদিও শহরে সেটা খুব একটা বোঝা যায় না। তবে গ্রামের দিকে গেলে দেখতে পাওয়া যায় চারপাশ গাঢ়ো সবুজে ঢেকে রয়েছে। এ কারণেই আষাঢ় মাসে তোলা ছবিগুলো আমার কাছে বেশি ভালো লাগতো। এখন মনে হচ্ছে আর এই আষাঢ় মাসে বৃষ্টি দেখা পাবো না। হয়তো এখন থেকে ভাদ্র মাসেই বেশি বৃষ্টি হবে।

যাইহোক এখনো আমাদের এদিকে হালকা বৃষ্টিপাত হচ্ছে। প্রায় প্রতিদিনই কমবেশি বৃষ্টিপাত হয়। যেদিন বৃষ্টিপাত না হয় সেদিন চেষ্টা করি বাইরে ঘুরতে যেতে। আর এই সময়ে আমি বাইরে ঘুরতে গেলে অবশ্যই চেষ্টা করি গ্রামীণ প্রকৃতির ছবি তুলতে। ছবি তোলার জন্য এটা আমার প্রিয় সাবজেক্ট। প্রকৃতির সান্নিধ্যে সময় কাটাতে আমার বরাবরই ভালো লাগে। এই কারণে সময় পেলে চলে যায় গ্রামীণ প্রকৃতির কাছাকাছি। যাইহোক আজকে গত কয়েকদিনে তোলা আমার কিছু ছবির ভিতর থেকে কয়েকটা ছবি আপনাদের সাথে শেয়ার করবো। তাহলে চলুন আর দেরি না করে শুরু করি।

IMG_20230901_171529.jpg

এখন পদ্মা নদীতে পানিতে টুম্বুর অবস্থা। মনে হচ্ছে যে কোন সময় দুই কুল ছাপিয়ে আশেপাশের জনপদ প্লাবিত হবে। কয়েকদিন আগে গিয়েছিলাম পদ্মার পাড়ে ঘুরতে। তখনই এই ছবিটি তুলেছিলাম। ছবিতে দেখতে পাচ্ছেন একটি নিঃসঙ্গ নৌকা পাড়ের কাছে ভেড়ানো রয়েছে। এই ধরনের ছোট নৌকাতে করে স্থানীয় জেলেরা মাছ ধরে।

IMG_20230904_175950.jpg

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন একটি ইটের রাস্তা। আমাদের শহরের আশেপাশে যে সমস্ত গ্রাম আছে সেই গ্রামগুলোর বেশিরভাগ রাস্তা এখন পাকা রাস্তা হয়ে গিয়েছে। একটা সময় গ্রামের ভেতর প্রচুর মাটির রাস্তা এবং ইটের রাস্তা দেখা যেতো। তবে এখনকার গ্রামের রাস্তাগুলো আর তেমনটা দেখা যায় না। এখনকার বেশিরভাগ গ্রামীণ রাস্তা গুলো পাকা হয়ে গিয়েছে। অনেকদিন পর একটি ইটের রাস্তায় যেতে গিয়ে ছবিটি তুলেছিলাম।

IMG_20230904_180150.jpg

সেদিন আমি আর ফেরদৌস ওদের বাড়ি থেকে ফেরার পথে এই বাড়িটিতে গিয়েছিলাম। মূল উদ্দেশ্য ছিল এখান থেকে নিমকি কেনার। ফেরদৌস আমাকে জানালো এই বাড়িতে নাকি দারুন স্বাদের নিমকি তৈরি হয়। আমি ফেরদৌসকে তখন জিজ্ঞেস করেছিলাম এই জায়গায় তুমি চিনলে কিভাবে? তখন ফেরদৌস জানালো ওর শ্বশুর বাড়ি এই এলাকার আশেপাশেই। সেখান থেকেই ফেরদৌস চিনেছে এই বাড়িটি। যদিও আমরা গিয়ে নিমকি কিনতে পারিনি। কারণ সব নিমকি আগেই শেষ হয়ে গিয়েছিলো।

IMG_20230827_182814.jpg

নদীতে যখন ভরা যৌবন থাকে তখন আমাদের দেশে পণ্য পরিবহনের বেশিরভাগটা হয় নদীপথের মাধ্যমে। কারণ নদীপথে পণ্য পরিবহনের খরচ অনেক কম। ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন বালুবাহী ছোট আকারের জাহাজ একেবারে পারের কাছে ভেড়ানো রয়েছে।

IMG_20230904_173932.jpg

এখন পাটের মৌসুম চলছে। যার ফলে গ্রামের দিকে গেলেই পাঠখড়ি এমন ভাবে সাজিয়ে রাখার দৃশ্য হর হামেশাই চোখে পড়ে। শহরের দিকে এই ধরনের দৃশ্য আপনি কখনোই দেখতে পাবেন না। আমার কাছে এই দৃশ্যগুলো দেখলে ছোটবেলার নিজের গ্রামের কথা মনে পড়ে যায়।

IMG_20230901_172049.jpg

ছবিতে দেখতে পাচ্ছেন একটি ছোট সাইজের নৌকায় বেশ কিছু লোক ঘুরে বেড়াচ্ছে। এরা কিন্তু বিকালে পদ্মার পাড়ে ঘুরতে এসে নৌকায় উঠেছে। অবশ্য দূর থেকে দেখে বোঝার কোন উপায় নেই। মনে হচ্ছে এরা সম্ভবত নদীর এপার থেকে ওপারে যাচ্ছে। সেদিন নদীর পাড়ে গিয়ে দেখতে পেলাম অনেকেই নৌকায় করে নদীরতে ঘুরে বেড়াচ্ছে।

IMG_20230904_175932.jpg

সবুজ রঙে রাঙানো ফসলের মাঠ। এই মৌসুমে গ্রামের দিকে গেলে এমন দৃশ্য প্রায়ই চোখে পড়বে। আর এই দৃশ্যটা দেখলে আমার চোখ জুড়িয়ে যায়। গ্রামের এই ফসলের মাঠগুলো আমাদের খাদ্য চাহিদার বেশিরভাগ যোগান দেয়। তবে ভয়ের কথা হচ্ছে দিন দিন ফসলের মাঠের পরিমাণ কমে আসছে। যার ফলে ভবিষ্যতে আমাদের খাদ্য নিরাপত্তা হুমকির সম্মুখীন হতে যাচ্ছে।


আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানফরিদপুর

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

[![witness_proxy_vote.png](https://cdn.steemitimages.com/DQmRXkkCEbXLYwhPE

Sort:  
 11 months ago 

আপনার এই প্রশ্নের মাধ্যমে বেশ কয়েকটি সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখতে পেলাম।পদ্মা নদীতে অনেক পানি বেড়েছে।যেন মনে হচ্ছে যে কোন সময় সবকিছু ডুবিয়ে নিয়ে যাবে।পদ্মা নদীতে খুবই খরস্রতা,পদ্মা নদীর কোন বিশ্বাস নাই।যাইহোক আমাদেরকে এত সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি দেখার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

Posted using SteemPro Mobile

 11 months ago 

প্রকৃতি আমার ও ভীষণ পছন্দ। প্রথম ফটোগ্রাফি দেখে ভেবেছিলাম পরের ছবিগুলো প্রথম ফটোগ্রাফির চাইতে কিছুটা কম সুন্দর হবে।কিন্তু না,আমি জাস্ট অসাধারণ বলবো।আপনার আজকের প্রতিটি ফটোগ্রাফি খুব, খুব, খুবই সুন্দর হয়েছে ভাইয়া। 👌👌প্রকৃতি পাগল মানুষ আমি মুগ্ধ হয়ে গেলাম।অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর প্রকৃতির এই ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

ভাই আপনার পোস্টের মাধ্যমে বেশ কিছু তথ্য জানতে পারলাম।গ্রামের পরিবেশ দেখতে অনেক সুন্দর।আগে যখন মাটির রাস্তা ছিলো তখন চলা ফেরার সময় বিরক্ত হতাম।তবে একনও গ্রামে গেলে নদীর পাড়ে ও মেঠো পথে হাটতে অনেক ভালো লাগে।পদ্মা নদীর পানি বারলে দেখতে সুন্দর লাগে।সুন্দর ফটোগ্রাফিও করেছেন আমাদের মাঝে পোস্টের মাধ্যমে অনুভুতি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

পৃথিবীর সব সৌন্দর্য গুলো যেন প্রকৃতির মধ্যে লুকিয়ে রয়েছে। প্রকৃতির সৌন্দর্যগুলো আমাদের মাঝে যেন ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সারা পৃথিবীতে। ভাই আপনি আজকে প্রাকৃতিক খুব সুন্দর কিছু চিত্র তুলে ধরেছেন। আপনার তোলা প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি গুলো ভীষণ ভালো হয়েছে। প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি খুব সুন্দর করে বর্ণনা করেছেন ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাই আপনার পোষ্টের মাধ্যমে আপনি আজকে আমাদের মাঝে গ্রাম বাংলার প্রকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার শেয়ার করা প্রত্যেকটি ফটোগ্রাফি দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে পদ্মা পাড়ের ফটোগ্রাফি গুলো দেখতে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোষ্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

দাদা আপনি আজকে আমাদের মাঝে গ্রামীন প্রাকৃতিক দৃশ্যের কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগলো। আপনার শেয়ার করা ফটোগ্রাফির মধ্যে আমার খুব ভালো লেগেছে। আসলে এমন রাস্তায় খোলা পথে আমার হাঁটতে খুবই ভালো লাগে। ধন্যবাদ দাদা এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 11 months ago 

প্রকৃতির সান্নিধ্যে সময় কাটাতে আপনার ভালো লাগে জেনে অনেক ভালো লাগলো। আসলে প্রকৃতি এমনি যা আমাদের মন প্রাণ ভরিয়ে দেয় আর তার সৌন্দর্যে আমরা মুগ্ধ হই। গ্রামীণ প্রকৃতির দৃশ্য গুলো দেখলে আসলে মন প্রাণ ভরে যায়। আপনার সবগুলো ফটোগ্রাফি আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ ভাই সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 11 months ago 

আমাদের এদিকে তো শেষ কয়েকদিন যাবত খুব বেশি পরিমাণে বৃষ্টি হচ্ছে। আসলে প্রাকৃতিক সৌন্দর্যের এই পরিবেশ গুলোর মাঝে আসলেই মনের মধ্যে ভালোভাবে কাজ করে। আর এই মৌসুমে গ্রাম অঞ্চল গুলোতে খুব বেশি পরিমাণে পাঠখড়ি শুকাতে দেখতে পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45