বৃক্ষ মেলা ২০২৩ এ কাটানো কিছু সময় (পঞ্চম পর্ব)

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


বৃক্ষ মেলায় যে জিনিসগুলো আমার কাছে খুবই আকর্ষণীয় মনে হয় তার ভিতরে আরেকটি হচ্ছে ক্যাকটাস গাছ যদিও জানি অনেকে আমার কথা শুনে একটু অবাক হবেন তবে সত্যিকার অর্থেই বিভিন্ন রকম ক্যাকটাস গাছ দেখতে আমার কাছে বেশ ভালো লাগে এক সময় ক্যাকটাস গাছগুলো আমার কাছে বিদঘুটে মনে হতো তবে এখন আমি বৃক্ষ মেলায় গেলে বিভিন্ন রকমের বিচিত্র ধরনের ক্যাকটাস গুলো খুব আগ্রহ নিয়ে দেখি ক্যাকটাস যে কত রকমের হতে পারে সেটা বৃক্ষ মেলায় গেলে বোঝা যায় নানা রকম বিচিত্র আঁকার আকৃতির ক্যাকটাস গুলো দেখতে শুধু আমি না মেলায় আগত দর্শনার্থী সকলেই পছন্দ করে তবে এই ক্যাকটাস গাছগুলোর দাম শুনলে আমার কাছে খুবই অবাক লাগে একটু বড় আকারের কোন ক্যাকটাস হলে সেটার দাম কয়েক হাজার টাকা লিখে রাখে কিন্তু ক্যাকটাস পছন্দ করার লোকের সংখ্যা কিন্তু খুব বেশি না যার ফলে বেশিরভাগ ক্যাকটাস গাছ অবিকৃত থেকে যায় চলুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করি আজকের পোস্ট।

IMG_20230722_180323.jpg

উপরের ছবিতে যে ক্যাকটাস গাছটা দেখতে পাচ্ছেন কাঁটাযুক্ত এই ক্যাকটাস গাছটি দেখতে বেশ অদ্ভুত লাগছিলো। এই ধরনের ক্যাকটাস মানুষ অনেকে তাদের ছাদে বা বারান্দায় রাখে। তবে এই ক্যাকটাসগুলি দেখার সময় খুব সাবধান থাকতে হয়। কারণ কেউ যদি ভুলে হাত দিয়ে ফেলে তাহলে তার হাত ক্ষতবিক্ষত হওয়ার সম্ভাবনা থাকে। সেই কারণে আমি ক্যাকটাসটি একটু দূর থেকে দেখছিলাম।

IMG_20230722_180148.jpg

উপরের ছবিতে যে ক্যাকটাস গাছটি দেখতে পাচ্ছেন সেটা কিছুটা কমন ক্যাকটাস গাছ। কারণ এই ধরনের ক্যাকটাস গাছ আমি অনেকের বাসায় দেখেছি। একসময় আমাদের ছাদেও এই ধরনের ক্যাকটাস গাছ ছিলো। আমার ছোট বোনের বেশ কয়েক রকমের ক্যাকটাস গাছ ছিলো। যার ভেতরে দু একটি এখনো বেঁচে রয়েছে। ক্যাকটাস গাছের সুবিধা হচ্ছে এগুলোর খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। মোটামুটি যত্ন ছাড়াই এগুলো বড় হয়ে ওঠে।

IMG_20230722_180319.jpg

এই ক্যাকটাসের আকৃতি অনেকটা আনারসের মতো। এটি দেখতে বেশ ভালো লাগছিলো। খেয়াল করে দেখলাম আমার মত আরও বেশ কিছু দর্শনার্থী বেশ আগ্রহ নিয়ে এই ক্যাকটাস গাছটি দেখছে।

IMG_20230722_180250.jpg

উপরের ছবিতে যে ক্যাকটাস গাছটি দেখতে পাচ্ছেন সেটা আমি এবার মেলাতেই প্রথম দেখেছি। এই ধরনের ক্যাকটাস এর আগে আমি কখনো দেখিনি। ক্যাকটাসটি দেখেই মনে হল এটার কয়েকটা ছবি তুলে নেই। এই ক্যাকটাসটি দেখতে সম্পূর্ণ অন্যরকম লাগছিলো। মনে হচ্ছিল কোন একটি কাঁটার জাল দিয়ে পেঁচানো কোন গাছের ডাল।

IMG_20230722_180258.jpg

উপরের ছবিতে যে ক্যাকটাসটি দেখতে পাচ্ছেন এটিও আমার কাছে একেবারেই নতুন লেগেছে। এই ধরনের ক্যাকটাস আমি এর আগে দেখিনি। এই ক্যাকটাসটি দেখে মনে হচ্ছে মাকড়সার জাল দিয়ে প্যাঁচানো কোন একটি গাছ। অদ্ভুত দেখতে এই ক্যাকটাসটি সকলের দৃষ্টি আকর্ষণ করেছিলো। আমিও বেশ আগ্রহ নিয়ে এই ক্যাকটাসটি দেখছিলাম। দেখার একপর্যায়ে কয়েকটি ছবিও তুলেছিলাম।

IMG_20230722_180138.jpg

উপরের ছবিতে যে ছোট্ট বলের মত একটি ক্যাকটাস দেখতে পাচ্ছেন। এটি আমার কাছে সবচাইতে বেশি পছন্দ হয়েছিলো। ছোট্ট বলের মতো দেখতে এই ক্যাকটাসটি আসলেই অনেক সুন্দর লাগছিলো। যদিও এটার গায়েও অন্যান্য ক্যাকটাসের মতো অনেক কাটা ছিলো। তারপরও মনে হচ্ছিল এমন একটি ক্যাকটাস কিনে বাসার ড্রয়িং রুমে রাখতে পারলে খারাপ হোতো না। যদিও বাসায় বাচ্চা থাকার কারণে সেই পরিকল্পনা পরে বাতিল করে দিয়েছি।

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানফরিদপুর

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  
 last year 

বৃক্ষ মেলায় গেলে অনেক নাম জানা অজানা গাছের সাথে পরিচয় হওয়া যায়। এখানে বিভিন্ন ধরনের গাছ ফলের গাছ ও ফুলের গাছ দেখতে পাওয়া যায়। আপনি খুব সুন্দর করে ক্যাকটাসের ফটোগ্রাফি করেছেন। আসলে ক্যাকটাসের গায়ে অনেক কাটা থাকে এর জন্য দূর থেকে দেখতে হয় কাছে গেলে কাটা ফোটার সম্ভাবনা বেশি থাকে। আনারসের মতো দেখা যায় এই ক্যাকটাস টা বেশি সুন্দর লাগছে দেখতে।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64916.21
ETH 3483.89
USDT 1.00
SBD 2.45