বৃক্ষ মেলা ২০২৩ এ কাটানো কিছু সময় (চতুর্থ পর্ব)।

in আমার বাংলা ব্লগlast year

কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আমি ভালো আছি। আশাকরি আপনারা ও ভালো আছেন।


আজ আমি বৃক্ষমেলায় তোলা আমার আরো কিছু ছবি নিয়ে হাজির হয়েছি। আজকে যে ছবিগুলো আপনাদের সাথে শেয়ার করব সেগুলোর নির্দিষ্ট কোন প্রজাতির নয়। আজকের ছবিগুলোর ভিতরে বিভিন্ন রকমের গাছ রয়েছে। আর সেই গাছের ছবিগুলোর ভেতরে রয়েছে আমার সবচাইতে পছন্দের বনসাই এর ছবি। আমি আপনাদেরকে আগেও বলেছি বৃক্ষমেলায় আমি যে জিনিসগুলো সব চাইতে বেশি পছন্দ করি তার ভিতর একটা হচ্ছে এই বনসাই। এই ছোট গাছগুলো দেখলে আমি এখনো অবাক হয়ে যাই। দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। আমি এমনিতে খুব বেশি গাছপালার নাম জানিনা। তবে এই বৃক্ষমেলায় গিয়ে আমি অনেক রকমের গাছের সাথে পরিচিত হয়েছি। অনেক রকম গাছ দেখেছি সেগুলোর নাম জেনেছি। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের ছবিগুলো দেখা।

IMG_20230722_175605.jpg

এই গাছটার নাম আমার জানা নেই। তবে গাছটা দেখতে ভারী সুন্দর লাগছিলো। সে কারণেই গাছটা দেখার পরে আর ছবি তোলার লোভ সামলাতে পারিনি। আমার মত সেই স্টলে আগত অন্যান্য দর্শনার্থীরাও এই গাছটি বেশ আগ্রহ নিয়ে দেখছিলো। এ ধরনের গাছ আমাদের শহরে আগে দেখেছি বলে মনে পড়ে না।

IMG_20230722_175521.jpg

এটি সম্ভবত পাতাবাহার শ্রেণীর কোন গাছ হবে। তবে পাতাবাহার থেকে এই গাছটা দেখতে অনেক সুন্দর লাগছিলো। মনে হচ্ছিল এই গাছটা ড্রয়িং রুমে বেশ মানাবে। আবার বাগানেও যে গাছটা খারাপ লাগবে সেটা নয়। মোটকথা এই গাছটা যে কোন জায়গাতেই বেশ মানিয়ে যাবে।

IMG_20230722_175443.jpg

এটি একটি বনসাই। তবে কি গাছের বনসাই করা হয়েছে সেটা আমি বুঝতে পারছি না। তবে গাছের পাতাটা আমার কাছে কেন জানি পরিচিত মনে হচ্ছিলো। মনে হয়েছিল এই ধরনের গাছ আমি অনেক দেখেছি। তবে গাছপালা সম্বন্ধে আমার জ্ঞান অনেকটা কম। যার ফলে এই গাছের নামটা আমি জানিনা।

IMG_20230722_175459.jpg

এটি একটি বিদেশি ফলের গাছ। ফলটির নাম হচ্ছে রামবুটান। আমার বোন একবার থাইল্যান্ড থেকে ঘুরে আসার সময় এই ফলটি আমাদের জন্য এনেছিলো। ফলটি খেতে বেশ দারুন ছিলো। আগে অবশ্য এই ধরনের গাছ মেলায় খুব একটা দেখা যেত না। তবে এখনকার মেলাগুলোতে বিভিন্ন ধরনের বিদেশি ফলের গাছ অহরহ দেখা যায়।

IMG_20230722_175504.jpg

এটি আরেকটি ফলের গাছ। তবে এই ফলটা আমার অত্যন্ত পছন্দের। যদিও এই ফলটা এমনিতে কম খাওয়া হয়। আমাদের বাসায় এই ফল বেশিরভাগ সময় ব্যবহার করা হয় বিরিয়ানি রান্নার কাজে। এই ফলের নাম হচ্ছে আলু বোখারা। যারা বিরিয়ানি রান্না করেন তারা এই ফলটা চিনে থাকবেন। এই ফলটা রান্নার ভিতরে দেয়া ছাড়াও এমনিতে খেতেও অনেক মজা লাগে।

IMG_20230722_175438.jpg

ছবিতে আপনারা যে গাছটি দেখতে পাচ্ছেন এটি আরেকটি বনসাই। তবে এই বনসাইটি বটগাছের। প্রতিবছর মেলায় এই ধরনের কিছু বনসাই দেখা যায়। যেগুলোর দাম থাকে আকাশ ছোঁয়া। তবে দাম অনেক বেশি হলেও এই গাছগুলো মেলায় আগত দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে। বলতে গেলে মেলার মূল আকর্ষণ থাকে এই বনসাইগুলো। তবে এবার মেলায় বনসাই এর পরিমাণ অনেক কম দেখেছি।

IMG_20230722_175624.jpg

উপরের ছবিটিতে আপনারা একটি স্টলের ভেতর সাজিয়ে রাখা বিভিন্ন ধরনের গাছ দেখতে পাচ্ছেন। যদিও এর স্টলের যে মালিক তাকে তখন স্টলে দেখিনি। তবে স্টলটিতে দেখতে পেলাম প্রচুর গাছ রয়েছে। যদিও বেশিরভাগ গাছ একই ধরনের। কিছু ফুলের আর কিছু ফলের গাছ সেখানে ছিলো।

আজকের মত এখানেই শেষ করছি। পরবর্তীতে আপনাদের সাথে দেখা হবে অন্য কোন নতুন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসহুয়াই নোভা 2i
ফটোগ্রাফার@rupok
স্থানফরিদপুর

logo.png

Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

standard_Discord_Zip.gif


break .png

Support @Bangla.Witness by Casting your witness vote


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



🇧🇩🇧🇩ধন্যবাদ🇧🇩🇧🇩


@rupok

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

বনসাই গাছগুলো আমার কাছে অনেক ভালো লাগে। বট গাছের বনসাই এর আগে দেখেছিলাম। কিন্তু দাম অনেক বেশি। বনসাই গাছ কেনা আমাদের মত সাধারণ মানুষের সাধ্যের বাইরে। আলু বোখরা গাছ আজকে প্রথম দেখলাম ভাইয়া। অনেক ভালো লাগলো ফটোগ্রাফি গুলো দেখে।

 last year 

বৃক্ষ মেলা থেকে বেশকিছু ফটোগ্রাফি আজ শেয়ার করেছেন ভাইয়া।আমিও অনেক গাছের নাম জানি না।গাছ দেখতে ভীষণ ভালো লাগলো। আপনি ফটোগ্রাফি গুলো চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। আর গাছের সুন্দর বর্ননা তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য।

 last year 

বৃক্ষমেলা দারুণ একটি বিষয়।যেখানে গেলে নানান দেশি বিদেশি গাছের সম্পর্কে পরিচিত যেমন হওয়া যায় তেমনি তার সম্পর্কে জানা ও যায়।তাছাড়া প্রথম ছবির গাছের পাতাগুলো আমার কাছে সুন্দরবনের গোলপাতার মতো দেখতে লাগে।আর বনসাই বট গাছের দাম থাকে আকাশ ছোঁয়া জেনে হাস্যকরের সঙ্গে সঙ্গে অবাক হলাম।ভালো লাগলো অনেক নতুন গাছ সম্পর্কে জেনে,যাইহোক ধন্যবাদ ভাইয়া।

 last year 

বাহ্! বৃক্ষমেলায় গিয়ে দারুণ কিছু ফটোগ্রাফি করেছেন ভাই। প্রথম ফটোগ্রাফির গাছটি আমি কয়েকটি পার্কে দেখেছিলাম। রাম ভুটান খেতে সত্যিই দারুণ লাগে। আলু বোখরা বিরিয়ানি রান্নার সময় ব্যবহার করে থাকি। তাছাড়া এমনিতে খাওয়া হয় না। বনসাই বট গাছটি এককথায় দুর্দান্ত লাগছে দেখতে। যাইহোক এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66914.48
ETH 3341.32
USDT 1.00
SBD 2.72