একটি থ্রিডি আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার,,

আমার বাংলা ব্লগের কল্যাণে মাঝে মাঝে ছবি আঁকাতে বেশ ভালো লাগে আজকাল। সবার অনেক মিষ্টি মিষ্টি ছবি আঁকা দেখে আমার নিজেরও তেমনটা করতে মন চায়। কখনো পারি আবার কখনো পারি না। আজকাল থ্রি ডি আর্ট গুলোর প্রতি বেশ একটা আকর্ষণ কাজ করে। যখনই কোন থ্রি ডি আর্ট একটু সহজ মনে হয় সাথে সাথে সেটা করার জন্য মনস্থির করে নেই।

IMG20221029191129.jpg

এই তো সেদিন @tauhida আপুর একটা থ্রি ডি আর্ট পোস্ট দেখলাম। ছবিটা দেখে বেশ ভালো লাগে আর খুব সহজ মনে হয়। তখনই ঠিক করে ফেলি যে একটু ফ্রি হয়ে নিয়ে আঁকবো এই ছবিটা। তবে আজ সন্ধ্যায় ছবিটা আঁকতে নিয়ে দেখেছি যতটা সহজ আসলে ভেবেছি অতটাও সহজ না। এক পর্যায়ে মেলাতে পারছিলাম না ঠিক করে। তারপর চেষ্টার পর কোন রকমে একটু একটু সেপ এসেছে। আজ সেই ছবি আঁকার কিছু ধাপ সবার সাথে ভাগাভাগি করে নিচ্ছি।

IMG20221029180457.jpg

IMG20221029181034.jpg

প্রথমে একটি চতুর্ভুজ অংকন করি এবং চতুর্ভুজটির বাইরের অংশের তিনটি কোণা থেকে তিনটি ছোট দাগ দিয়ে নেই এবং সেগুলো যোগ করে দেই।

IMG20221029181455.jpg

এরপর ওপরের ছবিতে দেখানো পদ্ধতি অবলম্বন করে পরপর ছয়টি দাগ দিয়ে নেই।

IMG20221029182542.jpg

এই পর্যায়ে এসে রাবার দিয়ে ছবির কিছু অংশ মুছে উপরে দেখানো ছবির মত সেপ করে নেই।

IMG20221029183600.jpg

একই পদ্ধতি অবলম্বন করে অপর পাশেও ঠিক একই ধরনের দাগ দিয়ে সেগুলো যোগ করে দেই এবং রাবার দিয়ে মুছে উপরে দেখানো ছবির মত সেপ নিয়ে আসি।

IMG20221029183847.jpg

IMG20221029184153.jpg

এই পর্যায়ে এসে প্রতিটা কর্ণ থেকে ছোট ছোট দাগ দিয়ে উপরের অংশের সাথে যোগ করে দেই এবং চতুর্ভুজের একদম ভেতরে আরেকটি ছোট চতুর্ভুজ অঙ্কন করে নেই।

IMG20221029185652.jpg

IMG20221029190114.jpg

এবার একটি কালো কলমের সাহায্যে ছবিটার কিছু অংশ গাঢ় কালো করে দেই এবং বাদবাকি অংশ পেন্সিল দিয়ে হালকা গাঢ় করে দেই।

IMG20221029191040.jpg

IMG20221029191129.jpg

তারপর নিচে আমার নামটি লিখে দেই। আর এভাবেই হয়ে গেল আমার কাঙ্ক্ষিত থ্রিডি আর্ট টি।

ছবিগুলো আঁকতে ভালো লাগে তখনই যখন সব ঠিকঠাক মিলে যায়। কিন্তু মাঝপথে গিয়ে যদি ভেজালে পরে যাই তবে মাথা পুরো উল্টে যায়। আমারও তাই হয়েছিল আজকে। তবে ছোটখাটো চোরামি বুদ্ধি অবলম্বন করে এই যাত্রায় বেঁচে গেছি। আর সত্যি বলতে @tauhida আপু অনেক সুন্দর করে ছবির প্রতিটি ধাপ দেখিয়েছিলেন। আপুর কাছে অনুরোধ থাকবে ভবিষ্যতে এরকম সহজ এবং সুন্দর আর্ট আরো যেন আমাদের উপহার দেন।

আজ এখানে শেষ করছি। সকলে ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।

Sort:  
 2 years ago 

আপনি তো দেখছি সবার থ্রিডি আর্ট দেখে দেখে থ্রিডি এক্সপার্ট হয়ে যাচ্ছেন। আসলে থ্রিডি আর্ট শুরু করলে অনেকটা নেশার মত হয়ে যায়। ভালই লাগে তখন ।আর্টগুলো দেখে যত সহজ মনে হয় আসলে আঁকতে গেলে অতটা সহজ নয় । মাঝেমধ্যে কিছু আর্টতো একদমই মেলানো যায় না। যাইহোক চুরামি বুদ্ধি অবলম্বন করে শেষমেষ মিলাতে পেরেছেন তাই অনেক। আমার মনে হয় ছবি তোলার ক্ষেত্রে আপনাকে আর একটু দক্ষ হতে হবে। বিভিন্ন সাইড থেকে ঘুরিয়ে দেখবেন যে কোনটা ভালো লাগছে। তাহলেই পারফেক্ট হবে।

 2 years ago 

আপু এই ছবি তুলতে গেলে আমার যত বিপত্তি শুরু বাঁধে। আমি আসলে এই ব্যাপারটা ভীষণ গুলিয়ে ফেলি। এমন রাগ ওঠে মাঝে মাঝে। তারপর যেমন ওঠে অমন ভাবেই পোস্ট করে দেই। তবে এর পর থেকে আরো সতর্ক হব আপু।

 2 years ago 

যেকোনো আর্ট দেখতে আমার খুবই ভালো লাগে কিন্তু দুঃখের বিষয় হলো আমি একটুও আঁকতে পারিনা। ছোড়দা আপনি আপুর করা থ্রিডি আর্ট দেখে খুব সহজেই সুন্দর করে থ্রিডি আর্ট করে ফেললেন। আপনিও আপুর মতো খৃব সহজ ও সুন্দর করে প্রতিটি ধাপে ধাপে বুঝিয়ে দিয়েছেন কিভাবে আর্টি টি করতে হবে। আমার কাছে খুবই ভালো লেগেছে। আশাকরি পরবর্তী সময়ে আপনার থেকেও আরও অনেক ভালো ভালো থ্রিডি আর্ট দেখতে পাবো। অনেক অনেক ধন্যবাদ ছোড়দা।

 2 years ago 

আর্ট ভালোবাসি খুব কিন্তু কঠিন হলেই আমি শেষ😅। দেখে একটু সহজ মনে হলে তবেই হাত দেই। অনেক সুন্দর মন্তব্য করেছেন বড়দি। ভালো থাকবেন সব সময়।

 2 years ago 

সত্যি বলতে আমিও গতকাল থ্রিডি আর্ট করতে বসেছিলাম, কিন্তু আর্ট কমপ্লিট করতে পারনি, আপনার কথার সাথে আমি পুরাপুরি একমত, এই থ্রিডি আর্ট গুলো দেখতে যতটা সহজ ঠিক ততটাই কঠিন, এরপর পরেও আপনি অনেক সুন্দর করে একটি থ্রিডি আর্ট করেছেন, এতো সুন্দর একটি আর্ট আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ভাই কাজ গুলো খুব সময় আর ধৈর্য নিয়ে করতে হয়। আমারও আপনার মত হাল হয়েছে বেশ কয়েকবার। তবে নিরাশ হই নি কখনো। আপনিও হবেন না। আশা করি ভালো কিছুই হবে পরের বার।

 2 years ago 

আপনার থ্রিডি আর্ট অনেক চমৎকার লেগেছে। আপনি সত্যি বলেছেন দেখে যতটা সহজ মনে হয় আঁকতে গেলে আসলে ততটা সহজ নয়। মানুষ চেষ্টা করলে সব পারে শুধু সময় আর ধৈর্যের প্রয়োজন। আশাকরি আপনার কাছ থেকে আরো থ্রিডি আর্ট দেখতে পাবো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য। ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

খুবই সুন্দর একটি থ্রিডি চিত্রাংকন করলেন। আসলে থ্রিডিটি চিত্র অঙ্কন দেখতে খুবই ভালো লাগে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন এই চিত্রটি দেখে আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ। ভালো থাকবেন।

 2 years ago 

আসলে ভাইয়া থ্রিডি আর্ট গুলো সুন্দর করে আঁকতে পারলে একেবারে চোখ ধাঁধানো হয়ে থাকে। আমি অবশ্য এত ভালো তৃতীয় অংকন করতে পারিনা। বুঝাই যাচ্ছে না এটি কোন হাতে আঁকা চিত্র। প্রথমে খুব কঠিন লাগছিল কিন্তু আপনার অংকনের ধাপগুলো দেখে মনে হচ্ছে আমিও পারবো। এভাবে প্রতিনিয়ত অংকন করে জানতে হলে আরো আরো বেশি দুঃখ হয়ে উঠবেন।

 2 years ago 

আপু,, আপনিও চেষ্টা করবেন। আশা করি ভালো লাগবে ছবি টা আঁকার পর অনেক। ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

প্রতিবারের মত বেশ ভালো হয়েছে। আর আপনি যে ভাবে স্টেপ দেখিয়েছেন তা ও প্রসংশনীয়।তবে পরেরবার হাতের ছবিও রাখবেন। আর উপকরণের ছবিও রাখবেন, এটা আরো আকর্ষণীয় করে তূলতে। আরো অন্য রকম 3D কাজ দেখার অপেক্ষায় রইলাম। আপনার জন্য শুভ কামনা রইলো। তৌহিদা বোন বেশ ভালো আঁকেন। আমি আগেই বলেছিলাম 3D যত সহজ দেখায় তত সহজ হয় না। তবে চেষ্টা করে যেতে হবে। ভালো হবেই।

 2 years ago 

আসলে ছবি আঁকার মাঝে ছবি তোলা টা বেশ অসহ্যকর একটা কাজ মনে হয় আমার কাছে। বেশির ভাগ সময় আমার এই ব্যাপারটা মাথায় থাকে না।

 2 years ago 
থ্রিডি আর্টগুলো দেখতে মনে হয় পানির মত সহজ কিন্তু আকতে গেলে খবর হয়ে যায়। আমি দুএকবার চেষ্টা করেছি পরে ধৈর্য হারিয়ে আর করা হয়নি। তবে আমার জেদ আছে একদিন ঠিকই করে শেয়ার দিব। আপনি ত ভাই তাওহিদা আপুর থ্রিডি আর্ট দেখে অনুপ্রাণিত হয়ে বেশ ভাল একটি থ্রিডি চিত্র একেছেন। আপনার থাম্বনেল দেখে মনে করেছি এত সহজ থ্রিডি আর্ট আমি কেন আকিনা? পরে স্টেপগুলো দেখে মাথা ঘুরাচ্ছে। তবে আপনি খুব সুন্দরভাবে একে আমাদের সাথে শেয়ার করেছেন। ফাইনাল লুক খুব ভাল হয়েছে। সামনে নিশ্চয়ই আরো ভাল থ্রিডি আর্ট শেয়ার করবেন। ধন্যবাদ ভাইয়া।
 2 years ago 

হাহাহাহা,, বেশ মজা পেলাম ভাই। আমি নিজেও যে কতবার ধৈর্য হারিয়ে ফেলেছি তার ঠিক নেই। কিন্তু ওই যে জেদ করে তারপরে কাজটা করেছি। আপনার আঁকা ছবি দেখার অপেক্ষায় রইলাম। আপনি নিশ্চয়ই অনেক সুন্দর একটি কাজ আমাদের উপহার দেবেন ভাই।

 2 years ago 

থ্রিডি আর্টগুলো দেখতে আসলে খুবই চমৎকার লাগে এবং আর্টগুলো করতেও আমার কাছে ভীষণ ভালো লাগে। এ যেন এক অন্যরকম প্রতিচ্ছবি বাস্তবতা যেন ফুটে থাকে এই থ্রিডি আর্টির মধ্যে। যাইহোক আপনি চেষ্টা করেছেন চেষ্টা অব্যাহত রেখেছেন তার পাশাপাশি তৌহিদা আপুকে ফলো করে এই থ্রিডি আর্ট করার চেষ্টা করেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই এখনো মাঝেমধ্যে চেষ্টা করেই যাচ্ছি। দোয়া করবেন এই চেষ্টাটা যেন অব্যাহত রাখতে পারি। অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

 2 years ago 

আপনার আঁকা থ্রিডি আর্ট গুলো দেখতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে থ্রিডি আর্ট আর্টিস্ট করে থাকেন। এবং আমাদের মাঝে ধাপে উপস্থাপন করেন। আসলে আর্টিস্ট গুলো দেখতে সোজা মনে হলেও এগুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। এত চমৎকার আট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই সবসময় সুন্দর মন্তব্য করে আমার পাশে থাকার জন্য। অনেক ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63