বাংলার আপেল 🍎🍏🍅🍅

in আমার বাংলা ব্লগ2 years ago

নমষ্কার,,

কিছু দিন আগে পিসির বাড়ি গিয়েছিলাম বড় দাদার শ্রাদ্ধে। পিসির বাড়ি একটু গ্রামের দিকে। ছোট বেলায় অনেক যেতাম। পুকুর আছে , সেখানে মাছ ধরতাম। খুব মজা হতো ওখানে গেলেই। আমার পিসতুতো ভাইগুলো বয়সে আমার থেকে বেশ বড় হলেও আমার সাথে সবাই বন্ধুর মত মিশে। আসলে আমি সবার ছোট হওয়ায় বেশ আদর পাই সব খানেই।

তো কাজের এক ফাঁকে হঠাৎ এক দাদা আমাকে বলছে, সজীব চল আপেলের বাগান দেখে আসি। আমি তো ওর কথা শুনে হাসছি। বললাম যে, এখানে আপেলের বাগান কই পেলি রে দাদা!! দাদা বলছে, আমার জমিতে এবার আপেলের চাষ করেছে, চল দেখে আসি।

IMG20230201150914.jpg
Location

IMG20230201150922.jpg
Location

আমরা দুই ভাই মজা করতে করতেই বেরিয়ে গেলাম। অনেক দিন পর গ্রামের ভেতর ঢুকে জমির ভেতর দিয়ে হাঁটতে বেশ ভালই লাগছিল। আসলে গ্রামের এই সতেজ প্রকৃতির ছোঁয়া পেলে নিজের সজীবতা যেন নতুন করে ফিরে আসে। চলতে চলতে কিছুদূর যাওয়ার পর ধুম করে একটা জমির সামনে গিয়ে দাদা থেমে গেল। তারপর বলছে, এই দেখ আমার আপেল বাগান। আমি তো হেসেই শেষ। দেখি টমেটোর চাষ করেছে ওখানে। টমেটোকে আপেল বাগান বানিয়ে আমাকে বোকা বানাতেই নিয়ে আসা।

IMG20230201150619.jpg
Location

IMG20230201150819.jpg
Location

তবে সেটা যাই হোক নাহ্ কেন, আমার বেশ মজা লেগেছে দাদার এক কান্ড টা দেখে। আর সবচেয়ে বড় কথা আমি আগে কখনো এমন টমেটোর জমিতে আসি নি। একসাথে এত এত টমেটো দেখে তো দারুণ লাগছিল সত্যিই মনে হচ্ছিল যেন বাংলার আপেল। হিহিহিহি। আমার বেশ ভালোই লাগে টমেটো খেতে। জমি থেকে তুলে কাচাই খেয়ে নিলাম দুইটা। যদিও ভেতরের বিচি আর নরম অংশ ভালো লাগে না খেতে।

IMG20230203134831.jpg
Location

IMG20230203134948.jpg
Location

IMG20230203135127.jpg
Location

ফেরার পথে বাঁধাকপি, কাচা মরিচ আর শিমের জমি দিয়েও ঘুরে আসলাম। আসলে গ্রামে তো কখনো সেভাবে থাকা হয় নি। তাই জমিতে ফলন আসার পর পুরো জমিটা দেখতে কত চমৎকার লাগে এই অনুভূতিটা সেদিন খুব ভালো ভাবেই বুঝতে পেরেছিলাম। সেই সাথে কৃষকদের আত্মতৃপ্তির জায়গাটাও। সারা দিন মাথার ঘাম পায়ে ফেলে যারা এসব ফসল উৎপাদন করছেন তাদের ন্যায্য মূল্য টুকুও যদি আমরা দিতে পারতাম !!! আফসোস আমরা ব্যার্থ সিন্ডিকেটের হাতে। যাই হোক আমার জন্য বেশ ভালো একটা অভিজ্ঞতা ছিল সবকিছু মিলিয়ে।

Sort:  
 2 years ago 

আপনাকে কে নতুন করে বোকা বানানোর কি আছে ,আপনি কি চালাক নাকি ?😜😜,যাই হোক আসলেই টমেটো হচ্ছে বাংলার আপেল। আমাদের দেশে তো আর তেমন আপেল হয় না ,তাই না হয় টমেটো কে আপেল মনে করে খেয়ে নেওয়া যায়।

 2 years ago 

হেহেহে,, আপনি তো একদম সারাংশ বের করে ফেলেছেন 😅। সবকিছু এত দ্রুত কেমনে যে বের করেন এটাই বুঝি না। এই জন্যই তো আপনি গোয়েন্দা 😉। আর এরপর আপনার জন্য টমেটো অ্যাপেলই নিয়ে যাব 🤪।

 2 years ago 

টমেটোকে বিলাতী বেগুন বলতে শুনেছি, এই প্রথম আপেল বলতে শুনলাম।হাহাহাহা।গল্পটি অনেক মজার ছিল।আপনার দুই দাদা অনেক মজার মানুষ।আপনার নতুন একটি অভিজ্ঞতা হল।ধন্যবাদ দাদা এমন মজার অভিজ্ঞতা শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আমিও শুনেছি এই নামে ডাকতে। বেশ মজার মুহূর্ত ছিল আমার জন্য। অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

 2 years ago 

হাহাহাহা আপনাকে তো দেখি বেশ ভালই বোকা বানিয়েছে তবে আসলে এটাও ঠিক টমেটো আমাদের দেশের আপেল। আপনার সবজি বাগানে ভ্রমণের প্রতিটি ছবি আমার কাছে বেশ ভালো লেগেছে এবং বোঝা যাচ্ছে দুই ভাই মিলে বেশ ভালই সবজি বাগানে সময় কাটিয়েছেন।

 2 years ago 

আসলে এমন করে জমিতে যাওয়ার খুব একটা অভ্যেস নেই তো, তাই বেশ ভালো লেগেছে আমার সব কিছুই। অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

হাতে টমেটো দেখছিলাম আর মনে মনে ভাবছিলাম সত্যি বোধহয় আপেল। এরপর তো আমিও বোকা হয়ে গেলাম। যাই হোক ভাইয়া যারা পরিশ্রম করে ফসল ফলায় তারা সঠিক মূল্য পায় না। হয়তো ব্যবসায়ীরা নিজের লাভ সুযোগ বুঝে করে নেয়। অসাধারণ চাষীরা ও অসাধারণ জনগণরা ভোগান্তিতে পড়ে।

 2 years ago 

হিহিহিহি,, এমন সবুজ রঙের আপেলও হয় কিন্তু। আর দিনশেষে কষ্ট শুধু খেটে খাওয়া মানুষের। অতি সাধারণ এই মানুষগুলো যেন সবখানে অবহেলিত।

 2 years ago 
বাংলার আপেল নামটা কিন্তু খুবই চমৎকার হয়েছে ভাই।আপনার দাদারা যে কতটা মজার মানুষ তাদের ফলের নাম দেওয়ার ধরন শুনলেই বোঝা যায়। আসলে এটি আপেল না হলেও কিন্তু আপেলের থেকে গুনাগুন কম নয়।পাশাপাশি বাঁধাকপি, কাঁচা মরিচ ও শিমের জমি ও ঘুরে দেখে আসলেন ভাই। দাদারা এসবের কোন নাম দিয়েছে কিনা।হা হা হা।আপনার পুরো লেখাটি পড়ে খুবই মজা পেলাম ভাই।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।
 2 years ago 

হিহিহিহি,, আর কোন নাম দেয় নি ভাই, দিলে তো বোকা বানাতে আমাকেই আগে বলতো। অনেক ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে ভাই। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

তবে নামটা কিন্তু দারুণ হয়েছে দাদা। দেখতেও অনেক আপেল মতো।অসংখ্য ধন্যবাদ দাদা,এত সুন্দর করে মন্তব্যের ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার পোস্ট পড়ে প্রথমে আমি ভেবেছিলাম সত্যি বুঝি আপেল। তবে পরে দেখি সত্যি টমেটো আপনাকে আপনার ভাই ভালোই বোকা বানিয়েছে।তবে যাইহোক এসকল ফল গুলো সত্যি অনেক ভালো লাগে। আর এভাবে ঘুরতে বেশ ভালোই লাগে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মূহুর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এরপর থেকে টমেটো কে আপেল বলে ডাকবেন কেমন আপু 😅। বেশ মজা হবে কিন্তু। অনেক শুভেচ্ছা রইলো আপু। ভালো থাকবেন।

 2 years ago 

এই প্রথম টমেটো কে আপেল বলতে শুনলাম। যাক টমেটো আপেল না হলেও বেশ মজা পেলাম। আপনি মাঠে গিয়ে বেশ ভালো সময় কাটিয়েছেন আর বেশ কিছু সবজি জমিতে ঘুরেছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি নিজেও খুব মজা পেয়েছি ভাই বিষয়টা নিয়ে। অনেক ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

দাদা সত্যি এটা তো আপেল ৷ গ্রাম বাংলার অন্যতম সবজি টমেটো ৷ আসলে দাদা গ্রামের অনুভুতি টাই একদম অন্যরকম লাগে ৷ আপনি আপনার পিছিতো ভাইয়ের সাথে তার আপেল বাগানে দারুন সময় অতিবাহিত করেছেন সেই ফটোগ্রাফি ৷

একদম যথার্থ বলেছেন যে কৃষকদের মাথার ঘাম পায়ে ফেলে এসব কিছু চাষ করে ৷ কিন্তু আপসোস যে তারা ন্যায মুল্য পায় না ৷
যা হোক অনেক ভালো লাগলো দাদা পোষ্ট টি পড়ে ৷

 2 years ago 

হ্যাঁ এরপর থেকে টমেটো আপেল ভেবে খাবেন কেমন 🤪। সব দিক থেকে লাভ। হিহিহিহি। অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60270.89
ETH 2383.52
USDT 1.00
SBD 2.57