জেনারেল রাইটিং || স্মৃতিচারণ : পরীক্ষার ভয়ে জ্বর!

in আমার বাংলা ব্লগ22 days ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই ভালো আছো। আমিও ভালো আছি।

clinical-thermometer-1935504_1280.jpg

ইমেজ সোর্স

মাঝে মাঝে শৈশবের কৈশোরের স্মৃতিগুলো মনে করতে বেশ ভালই লাগে। আমি কৈশোর জীবনে অর্থাৎ ক্লাস সিক্স থেকে নাইন পর্যন্ত সময় পড়াশুনার দিক থেকে মোটামুটি স্টুডেন্ট ছিলাম। যারা স্কুলে টপ করত তাদের থেকে কম নাম্বার পেতাম তবে পরীক্ষার আগে আমি তাদের থেকে বেশি টেনশন করতাম এই পরীক্ষা নিয়ে। সারা বছর না পড়লেও পরীক্ষার আগে কিছুদিন এতটাই পড়তাম, পাড়ার লোক জেনে যেত যে, আমার সামনে পরীক্ষা আছে। আর কৈশোর বয়সের সময়টাতে আমি শব্দ করে পড়তাম। অনেকটা চিৎকার করেও বলা যেতে পারে। আমার বাড়ির লোকজনও অনেকটা শান্তি ফিল করতো সেই সময়টাতে আমার পড়া দেখে। পরীক্ষার আগে আগে বাড়ির লোকজনের কেয়ারও আমার প্রতি অনেকটা বেড়ে যেত আমার পড়াশোনা দেখে। একবার পড়তে বসলে আর চার থেকে পাঁচ ঘন্টা পরেই টেবিল থেকে উঠতাম।

আসলে সারা বছর পড়াশোনা না করলে যা হয় আর কি।সিলেবাস তো শেষ করতেই হবে, সেই জন্যই একটানা পড়ে যেতাম। একটানা পড়তাম পরীক্ষার আগে আগে আর পরীক্ষা দেওয়ার পরে সব কিছুই ভুলে যেতাম। অর্থাৎ পরীক্ষার জন্যই ওই সময়টাতে যা পড়া হতো, জানার জন্য অথবা শিখে রাখতে হবে এরকম ব্যাপার ছিল না। পরীক্ষার আগে এতটাই প্রেসার নিতাম যে, টেনশনে বা ভয়ে আমার জ্বর চলে আসতো পরীক্ষার আগে আগে। এই ঘটনাটা প্রথমবার ঘটে ক্লাস সিক্সে থাকা অবস্থায়। পরীক্ষার ৫-৬ দিন আগে থেকে খুব পড়াশোনা করা হচ্ছিলো, খাবার থেকে শুরু করে ঘুমানোর রুটিন, স্নান করার রুটিন সবকিছুই নিয়মের মধ্যে ছিল। তারপর পরীক্ষার ঠিক দুদিন আগে জ্বর চলে আসে।

পরীক্ষার আগে আগে জ্বর, এর থেকে খারাপ বিষয় আর কি হতে পারে? বাড়ির লোকজন রীতিমতো চিন্তায় পড়ে গেছিল আমার এই জ্বর দেখে। সেইবার যখন প্রথম জ্বর হয়েছিল বাড়ির লোকজন ভেবেছিল হয়তো নরমাল মানুষের যেমন জ্বর হয়, সেই রকমই জ্বর হয়েছিল। টেনশনের কারণে যে হয়েছে সেই সময় সেটা মনে হয়নি কারো কাছে। সারা বছর ধরে তিনবার পরীক্ষা হতো আর দেখা গেল ক্লাস সিক্সে থাকা অবস্থায় তিনবারই পরীক্ষার আগে আমার জ্বর হলো। আর পরীক্ষার আগে জ্বর দেখে বাড়ির লোক অনেকটা কনফিউশনে পড়ে গেল, ব্যাপারটা হচ্ছে কি এই নিয়ে। এইভাবে পরীক্ষার আগে জ্বর আসলে পরীক্ষার হলে গিয়ে পরীক্ষা দেওয়া খুব মুশকিল ব্যাপার। জ্বর নিয়ে সোজা হয়ে বসে থাকাটাই কষ্টের কাজ । তবে পরীক্ষার আগে জ্বর আসলেও পড়াশোনা আমি ঠিকঠাকই করতাম এবং পরীক্ষাও দিতে যেতাম। পরীক্ষার আগে জ্বর হলে তখন একটা সুবিধা হতো। সেটা হলো, পরীক্ষায় যদি কিছু কম মার্কও আসতো জ্বরের দোষ দিয়ে চালিয়ে যাওয়া যেত।

তবে সারা বছর যে পড়াশোনাটা করতাম না আর পরীক্ষার আগে টেনশন নিতে গিয়ে যে জ্বর হতো সেই কারণটা তখন আর সামনে আসতো না। এভাবে ক্লাস সিক্স পার হয়ে যায়। ক্লাস সেভেনে এসেও একই ঘটনা। বারবার এই ঘটনার রিপিট হতে থাকে। ক্লাস সেভেনে আসার পর যখন পরীক্ষার আগে আবার জ্বর আসা শুরু হলো বাড়ির লোকজন পুরোপুরি বুঝে নিয়েছিল এটা পরীক্ষার টেনশনে বা পরীক্ষার ভয়ে হচ্ছে। তখন তারা পরীক্ষার আগে বেশি চাপ না নিয়ে, পরীক্ষার অনেক আগে থেকে পড়তে বলতো। তবে পড়াশুনোর প্রতি সেই সময়টাতে অনেক আগ্রহ সারা বছরই আমি দেখাতাম না। সেই পরীক্ষার আগেই চাপ নিতাম আমার এই একই ঘটনার পুনরাবৃত্তি বারবার ঘটতে থাকে। এভাবে ক্লাস নাইন পর্যন্ত পার হয়। দশম শ্রেণীতে ওঠার পরে জ্বর আসার ব্যাপারটা একটু কমে যায়।

তাছাড়া দশম শ্রেণী যেহেতু আমাদের জন্য ইম্পরট্যান্ট ছিল তাই অনেক আগে থেকেই বাড়ির চাপে পড়াশোনা সব রেডি করে রাখতে হতো। তাই পরীক্ষার আগে জ্বর আসাটা তখন থেকে কমে যায়। তারপর কলেজ লাইফ পার করেছি, ইউনিভার্সিটিতে পড়েছি তবে এই জ্বর আসার ব্যাপারটা আর ঘটেনি অর্থাৎ বড় ক্লাসে যখন উঠেছি টেনশন বা পরীক্ষার ভয় ব্যাপারটা একদম চলেই গেছিল। আসলে ওই বয়সটাতে পরীক্ষার টেনশন নিয়ে নিজেরই ক্ষতি হতো যা এখন যেটা বুঝতে পারি। এভাবে কৈশোর জীবনে অনেকবার জ্বরের মুখোমুখি হতে হয়েছে, এই পরীক্ষার টেনশন বা ভয়ের কারণে


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
লোকেশনবারাসাত , ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 21 days ago 

পরীক্ষার চাপেও ভয়ে জ্বর ব্যাপারটা কিন্তুু বেশ মজার।আসলে ভয়েই জ্বর চলে আসতো জেনে হাসি পাচ্ছে দাদা। তবে সেই পরীক্ষার ভয় ও জ্বর পরবর্তী তে কেটে গেছে জেনে ভালো লাগলো কারণ এরকম চলতে থাকলে তো খুব সমস্যা পড়ে হতো কলেজ ও ভার্সিটিতে ।ধন্যবাদ পোস্ট টি ভাগ করে নেয়ার জন্য।

 20 days ago 

এই ব্যাপারটা আসলে একটা হাস্যকর ব্যাপার ছিল দিদি। তবে পরবর্তীতে গিয়ে পরীক্ষার ভয়ে জ্বর আসার ব্যাপারটা আর হতো না।

 21 days ago 

এখন পরীক্ষার আগে জ্বর আমার হয়েছে ভাই। সত্যি বলেছেন সারা বছর পড়ায় কোন মনোযোগ থাকতো না কিন্তু পরীক্ষা আসার আগের মাথায় টেনশন শুরু হয়ে যেত। আপনার আজকের এই পোষ্টের মধ্য দিয়ে কিন্তু আমাদের অনেকেরই বাস্তবতা ফুটে উঠেছে। বেশ ভালো লাগলো আপনার পোস্ট দেখে।

 20 days ago 

আপনার আজকের এই পোষ্টের মধ্য দিয়ে কিন্তু আমাদের অনেকেরই বাস্তবতা ফুটে উঠেছে।

হ্যাঁ ভাই, অনেকের সাথেই এই ব্যাপারটা ঘটে আর কি। যাইহোক, আমার শেয়ার করা এই পোস্টটি দেখে আপনার যে বেশ ভালো লেগেছে, সেটা জেনে খুব খুশি হলাম আমি।

 21 days ago 

ভাইয়া পরিক্ষার সময় ভয়ে জ্বর শুধু আপনার একার হয়নি। আমি দেখেছি আমাদের সাথে অনেক ফ্রেন্ড জ্বরের কারনে দুই একটি পরিক্ষাই দেয়নি। প্রথম প্রথম পরিক্ষার আতংক থাকে। পরে ধীরে ধীরে সেই আতংক চলে যায়। যায়হোক আপনার স্মৃতিচারণ টা পড়ে ভালোই লাগলো। ধন্যবাদ।

 20 days ago 

আমার শেয়ার করা এই স্মৃতিচারণটি পড়ে আপনার যে ভালো লেগেছে, সেটা জেনে খুব খুশি হলাম আমি। আপনার এই মন্তব্য টি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 19 days ago 

আসলে পরীক্ষার আগে এরকম সকলে ভয় কাজ করে। এই ভয় থেকে অনেকেরই অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়ে যায়৷ আর আপনার পরীক্ষার ভয়ে যে শুধু জ্বর হয়েছে তা কিন্তু নয় আমাদেরও অনেক বন্ধু-বান্ধবদের সাথে এরকম ঘটনা ঘটে গিয়েছে৷ একই সাথে আমাদের এখানকার এলাকায়ও একজন ছিল যে এসএসসি পরীক্ষায় দেওয়ার পূর্বে এত বেশি পরিমাণে অসুস্থ হয়েছিল যে সে পরীক্ষা ঠিকভাবে দিতেও পারেনি৷ ধন্যবাদ এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করা শেয়ার করার জন্য৷

 19 days ago 

আসলে পরীক্ষার আগে এরকম সকলে ভয় কাজ করে। এই ভয় থেকে অনেকেরই অনেক ধরনের সমস্যার সৃষ্টি হয়ে যায়৷

হ্যাঁ ভাই , এগুলো আপনি ঠিক কথা বলেছেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67383.45
ETH 3525.45
USDT 1.00
SBD 2.70