জেনারেল রাইটিং || স্মৃতিচারণ: আবদার

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

mango-321080_1280.jpg

ইমেজ সোর্স

ছোটবেলায় আমরা হাজারো আবদার করে থাকি বাবা মা এবং বড়দের কাছে। ছোটবেলায় হয়তো আমরা এই আবদার গুলো না বুঝেই করে থাকি। তবে এই আবদার যে সব সময় ভালো কিছু বয়ে আনে, তা কিন্তু নয়। এই আবদারে বড় কোন সমস্যাও হতে পারে। সেইরকম একটা শৈশবের স্মৃতিচারণ আজকে তোমাদের সাথে শেয়ার করব। আমার বয়স তখন পাঁচ থেকে ছয় বছর হবে। আমরা তখন গ্রামে থাকতাম আর আমাদের ছিল যৌথ পরিবার। বাবা কাকারা একসাথেই মিলেমিশে গ্রামে থাকতো তখন। ছোটবেলায় আমাকে সবাই বেশি আদর করতে আর এই আদরের সুযোগ নিয়ে আমি সবার কাছে অনেক আবদারও করতাম।

আমাদের যে গ্রামের বাড়ি ছিল তার চারপাশে প্রচুর পরিমাণ আমের গাছ লাগানো ছিল। এই আমের গাছগুলো সবই আমার ঠাকুরদা লাগিয়েছিল। বিভিন্ন জাতের আমের গাছ ছিল আমাদের এই গ্রামের বাড়িতে, এখনো রয়েছে যদিও গাছগুলো। যাইহোক, আমাদের আম গাছগুলোর মধ্যে হিমসাগর, গোলাপখাস এই দুই গাছের আম সব থেকে সেরা ছিল। কিন্তু ছোটবেলায় আমার কাছে গোলাপখাস আমগুলো বেশি ভালো লাগতো কারণ গোলাপি রঙের সুন্দর একটা কালার দেখা যেত এই আম গুলোর উপরে।

আমের এক মৌসুমে একবার বড় একটা গোলাপখাস গাছের আম আমার নজরে আসে। আমি সেই আমটি দেখেই দৌড়ে বাড়িতে ছুটে যাই। বাবাকে সামনে দেখতে না পেয়ে কাকাকে দেখতে পেয়ে, সাথে সাথে তাকে গোলাপখাস গাছের ওই আম টি পেড়ে দেওয়ার জন্য বলি। আমার কাকা অন্য কাজে ব্যস্ত ছিল কিন্তু আমার আবদার শুনে সে ওই গাছের নিচে আসে এবং কোন আমটা পেড়ে দিতে হবে তা দেখিয়ে দেওয়ার জন্য বলে আমায়। আমি রীতিমতো তাকে দেখিয়ে দিই কোন আমটা পারতে হবে।

mango-5326530_1280.jpg

ইমেজ সোর্স

আমার কাকা গাছে ওঠার এক্সপার্ট ছিল। আমার আবদার শুনেই সে গাছে উঠে পড়ে এবং আমার আবদার পূরণ করার জন্য সেই বড় গোলাপখাস আমটা পাড়ার চেষ্টা করে। কিন্তু সমস্যা ছিল আমটা এমন একটা জায়গায় ছিল যেখান থেকে কোন অবস্থায় পাড়া যাচ্ছিল না। একদম সরু একটা ডালের মাথায় গিয়ে ওই আমটি হয়েছিল। আমার কাকা বেশ কিছুক্ষণ চেষ্টা করার পরেও আমটি পারতে পারে না। কারণ সে যতবার সামনের দিকে গিয়ে আমটি পাড়ার চেষ্টা করছিল, পায়ের নিচে যে ডালটি ছিল সেটি বারবার নিচে নেমে যাচ্ছিল। কিন্তু সেই মুহূর্তে আমি আবার কাকার কাছে আবদার করে বসি, আমি ওই আমটাই খাব। আমার এই আবদার শুনে কাকা বাধ্য হয়ে সরু ডালের মাথায় গিয়ে সেই আমটি পাড়তে যায়। আর তখনই ঘটে যায় বড় এক বিপদ।

আমার চোখের সামনে আমি দেখতে পেলাম, সেই উঁচু জায়গা থেকে ডাল ভেঙ্গে আমার কাকা নিচে পড়ে যায়। যেখানে পড়েছিল তার এক হাত পাশেই ছিল খেজুর গাছ। আর তার পাশে ছিল পুকুর। তবে আমার কাকা পড়েছিল পুকুর আর খেজুর গাছের মাঝের একটা অংশে। অর্থাৎ পুকুরের যে অংশটাতে জল ছিল না, সেরকম একটা জায়গায় । এত উপর থেকে পড়া দেখে আমি তো চিৎকার করে উঠি এবং ভয়ে তাড়াতাড়ি বাড়িতে ছুটে যাই এবং বাড়ির অন্যান্য লোকদের নিয়ে আসি আমার কাকার কাছে।

সেই মুহূর্তে কাকা অনেকটা অজ্ঞান হয়ে পড়েছিল। বাড়ির সবাই এসে ধরে তাকে হসপিটালে নিয়ে যায়। তার শরীরের অনেক জায়গায় কেটে গেছিল।তবে সব থেকে বেশি কেটে গেছিল হাতের একটা অংশে। আমার এই আবদারের কারণে আমার এই কাকার এরকম একটা এক্সিডেন্ট হয়ে গেছিল। কাকার সুস্থ হতে মোটামুটি দু মাসের মতো সময় লেগে গেছিল। তখন ছোট ছিলাম এই ব্যাপার গুলো বুঝতাম না তবে আমার এই আবদারের জন্য অনেক একটা বড় বিপদ ফেস করতে হয়েছিল আমাদের পরিবারকে। ছোটবেলায় করা ওই আবদারের জন্য এখনোও মাঝে মাঝে আফসোস হয় আমার।


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
লোকেশনবারাসাত , ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

আসলে এখানে আপনার কোন দোষ নেই আপনি তো তখন বুঝতে পারেননি এরকম ঘটনা ঘটবে। আপনার কাকা আপনাকে অনেক বেশি ভালোবাসতো এই জন্যই আপনি আবদার করার সঙ্গে সঙ্গে আপনার আবদার পূরণ করতে চেয়েছিল। তার সুস্থ হতে প্রায় দুই মাস সময় লেগেছিল জেনে বুঝতে পারলাম বেশ ভালোই আঘাত পেয়েছিল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাই, আমার কাকা আম গাছ থেকে পড়ে গিয়ে ভালই আঘাত পেয়েছিল। এই ঘটনাটা মনে পড়লে এখনও অনেক খারাপ লাগে আমার।

 5 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে আপনার ছোটবেলার কিছু স্মৃতিচারণ শেয়ার করেছেন। ছোটবেলায় আপনারা গ্রামে থাকতেন এবং আমের মৌসুমে একটি আম গাছ থেকে পাড়ার জন্য প্রথমে বাবাকে খুঁজেছিলেন কিন্তু না পেয়ে আপনার কাকাকে বলেছিলেন। আপনার কাকা আম পাড়ার জন্য গাছে উঠেছিল এবং গাছের ডাল ভেঙে পড়ে গিয়েছিল জানতে পেরে সত্যি একটু দুঃখ পেলাম। খেজুর গাছের উপরে পড়েনি আপনার কাকা জানতে পারলাম। আপনি সেখান থেকে ভয়ে দৌড় দিয়ে বাড়িতে চলে গিয়েছিলেন। পরবর্তী পর্বে অপেক্ষায় রইলাম ভাই ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

এর আর কোনো পরবর্তী পর্ব নেই ভাই, এইটুকু স্মৃতিচারণই শেয়ার করার ছিল।

 5 months ago 

সত্যি ভাইয়া অনেক সময় বাচ্চাদের আবদার পূরণ করতে সমস্যার সম্মুখীন হতে হয়। তবে বাচ্চারা হয়তো বুঝে না বড়দের এটা মাথায় রাখা উচিত কোনটা ভালো মন্দ। যাইহোক এর থেকেও বড় ধরনের বিপদ হতে পারত।অবশেষে সময় লাগলেও সুস্থ হয়েছে জেনে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

তবে বাচ্চারা হয়তো বুঝে না বড়দের এটা মাথায় রাখা উচিত কোনটা ভালো মন্দ।

হ্যাঁ আপু, ঠিক কথা বলেছেন। আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আসলে ছোটবেলার স্মৃতিগুলো মনে পড়লে অনেক ভালো লাগে। ছোটবেলার স্মৃতি আমাদের সকলের অনেক বেশি পরিমাণ আনন্দ দেয়৷ আজকে আপনি সেরকম স্মৃতিচারণমূলক পোস্ট শেয়ার করেছেন৷ ছোটবেলায় আপনার গ্রামে থাকতেন৷ সেখানে আম পাড়ার একটি মুহূর্ত আজকে আপনি এখানে ফুটিয়ে তুলেছেন। যখন আপনারা আম পাড়ার জন্য সেখানে গেলেন তখন আপনারা না পেরে আপনার বাবাকে ডাক দিলেন তখন আপনার চাচা আম পাড়ার জন্য আসল৷ তিনি আমের ডাল ভেঙে পড়ে গেলেন শুনে খুব খারাপ লাগছে৷ ধন্যবাদ এই পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

 5 months ago 

শৈশবের অন্যান্য অনেক স্মৃতি আমাকে আনন্দ দিলেও, এই স্মৃতি কিন্তু আমাকে অনেক দুঃখ দেয় ভাই। যাইহোক, আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

ঠিক বলেছেন দাদা ছোটবেলায় আমাদের অনেক আবদার থাকে এবং সে আবদার সব সময় ভালো হয় না।কোন কোন সময় যে এরকম আবদারের জন্য অঘটন ঘটে যায় তা আজকে আপনার পোস্টে স্পষ্ট। আপনার কাকার দু মাস সময় লেগে ছিলো সারতে তার মানে ওনি ভীষন ব্যাথা পেয়ে গিয়েছিলেন।আসলে এরকম বায়নার কারনে অঘটন ঘটে গেলে বড়ো হওয়ার পর নিজের প্রতি রাগ হয়। ধন্যবাদ আপনাকে ছোটবেলার স্মৃতিচারণমূলক পোস্টটি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 5 months ago 

আসলে এরকম বায়নার কারনে অঘটন ঘটে গেলে বড়ো হওয়ার পর নিজের প্রতি রাগ হয়।

হ্যাঁ দিদি, এই বিষয় টা ভাবলে নিজের উপর রাগ হয় এখন আমার। আমার ওই আবদারের জন্য সেদিন অনেক বিপদ হয়েছিল আমার কাকুর।

 5 months ago 

ছোট থাকতে সবাই এরকম কম বেশি আবদার করে। তবে আপনি আবদার করেছেন পছন্দের আমটি পাড়িয়ে দেওয়ার জন্য। আপনার কাকা সেই আবদার রাখতে গিয়ে গাছ থেকে পড়ে গেল। তবে এখানে আপনার কোন দোষ নেই। হয়তোবা এটা আর কপালে লেখা ছিল বিপদটি। তবে আপনি তাড়াতাড়ি করে বাড়ির লোকদেরকে ডেকে নিয়ে আসলেন এটি সত্যি ভাল করেছেন। এবং তাকে সবাই মিলে হাসপাতালে নিয়ে চিকিৎসা করেছে। আসলে কিছু কিছু স্মৃতি থাকে যেগুলো বারবার চোখের সামনে ভাসে। খুব সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 5 months ago 

সেটাই হবে হয়তো আপু। এই বিপদ হয়তো সেদিন লেখা ছিল আমার কাকার কপালে। পোস্টটি পড়ে মন্তব্য টি করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

এমন ঘটনাগুলো হুটহাট ঘটে যায়। আপনার আবদার রক্ষা করতে গিয়ে কাকাই পড়ে গিয়েছিল বিপদে। শৈশবে এমন স্মৃতি আছে দাদা। গাছ থেকে কয়েকবার পড়ে গিয়েছিলাম! ভাগ্যিস যে হাত ভাঙেনি পরে। তবে ছোটবেলায় তো আমরা যেটা আমাদের ভালো লাগতো সেটাই চেয়ে বসতাম। কোনটা ভালো কোনটা খারাপ হবে বুঝার চেষ্টা করতাম না। যাক, আপনার শৈশবের ঘটনাটা পড়ে ভালো লাগলো।

 5 months ago 

তবে ছোটবেলায় তো আমরা যেটা আমাদের ভালো লাগতো সেটাই চেয়ে বসতাম।

হ্যাঁ ভাই, আমরা সবাই এরকম ছিলাম । যাইহোক, আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 58715.10
ETH 2588.69
USDT 1.00
SBD 2.44