জেনারেল রাইটিং || ভোট দেওয়ার গুরুত্ব

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই ভালো আছো। আমিও ভালো আছি।

democrats-3594094_1280.jpg

ইমেজ সোর্স

আজ আমাদের এখানে লোকসভা নির্বাচনের ভোট ছিল। আমি পরিবারের সবাইকে নিয়ে সকাল সাতটার সময় নির্বাচন কেন্দ্রে উপস্থিত হয়েছিলাম ভোট দেওয়ার জন্য। সেখানে গিয়ে দেখি যে আমাদের মত অনেকেই সকাল সকাল উপস্থিত হয়েছে এই ভোট দেওয়ার জন্য। আজ যেহেতু আমাদের এখানে ভোটের একটা দিন ছিল তাই ভাবলাম আজকে এই বিষয়ে তোমাদের সাথে কিছু শেয়ার করা যাক। এই ভোট দেওয়া কেন আমাদের জন্য গুরুত্বপূর্ণ, সেই বিষয়ে তোমাদের সাথে কিছু শেয়ার করব আজকের এই ব্লগে

ভোট দেওয়া একজন সচেতন নাগরিকের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব এবং অধিকার। কোন গণতান্ত্রিক দেশ পরিচালনার জন্য জনগণের মতামত ও ইচ্ছার প্রাধান্য সবথেকে বেশি দেওয়া হয়। আর এই সাধারণ জনগণ ভোটের মাধ্যমেই তাদের পছন্দের সরকারকে নির্বাচিত করে, যা পরবর্তী কিছু বছর দেশের ভাগ্য কার কাছে থাকবে সেটা নির্ধারণ করে দেয়। এই ভোট দেওয়ার মাধ্যমে সাধারণ জনগণ তাদের পছন্দের প্রতিনিধি নির্বাচন করে। যারা পরবর্তীতে দেশের নীতি, আইন সবকিছু তৈরি করে। কোথাও যদি ভোট দেওয়ার ব্যাপারটা না থাকে, তাহলে জনগণের কি ইচ্ছা বা আকাঙ্ক্ষা রয়েছে তার প্রতিফলন কিন্তু কখনোই ঘটবে না

জনগণের যে কতটা ক্ষমতা রয়েছে, তার প্রতিফলন কিন্তু এই একটা ভোটের মাধ্যমেই প্রকাশ পায়। তাদের এই এক একটা ভোটের মাধ্যমেই দেশের সরকার নির্বাচিত হয়। তাছাড়া এই ভোট প্রদানের মাধ্যমে আমরা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্যও সুন্দর এবং স্থিতিশীল একটা সমাজ গঠন করে যেতে পারি। আমরা যদি ভালো সরকার নির্বাচন করি, আর সে যদি দেশের অনেক উন্নতি করে, তাহলে সেটা আমাদের ভবিষ্যৎ প্রজন্মই ভোগ করবে।

democracy-7579742_1280.jpg

ইমেজ সোর্স

ভোট দেওয়ার মাধ্যমে জনগণের ক্ষমতা সুরক্ষিত হয়। যদি কোথাও এই ভোট প্রদান ব্যাপারটাই না থাকে, তাহলে জনগণের কি ইচ্ছা রয়েছে তা কখনোই সামনে আসবে না। যাইহোক, এসব ছাড়াও আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে এই ভোট রিলেটেড। এই ভোট প্রদান করা সত্যি সবার জন্য গুরুত্বপূর্ণ একটা বিষয়। আমি যখন আজকে সকালে ভোট প্রদান করার জন্য গেছিলাম, সেখানে গিয়ে দেখি ৭০ বছরের বৃদ্ধ বৃদ্ধাও চলে এসেছে সকাল সকাল ভোট প্রদান করার জন্য। তখন আমি এই ব্যাপারটা বুঝতে পারি যে, তারাও গণতান্ত্রিক সরকার নির্বাচনের জন্য তাদের এই মূল্যবান ভোটটা দিতে এসেছে।

ভোটের লাইনে দাঁড়িয়ে ভোট দিতে অনেক সময় কষ্ট হয়ে যায়। তবে তারপরেও এই কাজটা কে কষ্ট মনে করলে হবে না। আজ ভোট দিতে গিয়ে আমাকে প্রায় দুই ঘণ্টার মতো দাঁড়িয়ে থাকতে হয়েছিল। লাইনে দাঁড়িয়ে একটু কষ্ট হলেও আমি যে আমার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরেছি, সেটাই আমার জন্য আনন্দের বিষয়। আলাদা আলাদা মানুষের আলাদা পছন্দের প্রতিনিধি থাকতেই পারে। তবে তার বহিঃপ্রকাশ আমরা ভোট প্রদানের মাধ্যমেই করতে পারি। কেউ যদি এই ভোটের দিন বাড়িতেই বসে থাকে এবং তাদের মতামত গুলো ভোট প্রদানের মাধ্যমে প্রকাশ না করে, তাহলে তারা দেশের উন্নতির জন্য কোন পদক্ষেপই চায় না, এমনটা প্রতিফলিত হয়

সবশেষে বলতে গেলে এটা বলতে হয় যে, ভোটটা শুধু অধিকার নয়, এটা সামাজিক দায়িত্ব যা দেশের উন্নয়ন এবং সুশাসনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। সবাই তার দেশের নির্বাচনে নিজেদের ভোট প্রদান করার মাধ্যমে পছন্দের লোককে ক্ষমতায় নিয়ে আসবে, এটাই আশা রাখছি। যাইহোক, আজকের ব্লগে এতটুকুই শেয়ার করার ছিল। তোমাদের এই নিয়ে কোন মতামত থাকলে তা অবশ্যই কমেন্ট করে জানিও।


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
লোকেশনবারাসাত , ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, ভোট দেওয়ার গুরুত্ব সম্পর্কে লেখা আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

কথাটা ঠিকই বলেছেন ভাই ভোট টা আমাদের অধিকার না সঙ্গে সঙ্গে সামাজিক দায়িত্ব। আমাদের অধিকার আছে সঠিক প্রার্থীকে নির্বাচিত করার। আপনি দেখছি একেবারে সকালে উঠে পরিবার নিয়ে চলে গিয়েছিলেন ভোট কেন্দ্রে। ব‍্যাপার টা বেশ ভালো লাগল। জনগণের মতামত যে কতটা গুরুত্বপূর্ণ এটা ভোটের সময় আসলে বোঝা যায়।।

 2 months ago 

জনগণের মতামত যে কতটা গুরুত্বপূর্ণ এটা ভোটের সময় আসলে বোঝা যায়।

একদম ঠিক কথা বলেছেন ভাই, আপনার এই কথার সাথে পুরোপুরি একমত আমি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65697.93
ETH 3342.39
USDT 1.00
SBD 2.63