ট্রাভেল || সবুজ প্রকৃতির কাছে একটু ঘোরাঘুরির উদ্দেশ্যে [ ১৩ আগস্ট ২০২৪]

in আমার বাংলা ব্লগ18 hours ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

এখন বর্ষার সময় চলছে তাই চারিদিকে সবুজ প্রকৃতি খুব সুন্দর ভাবেই দেখা যাচ্ছে। তবে এই কথাটা গ্রামের প্রকৃতির জন্য সত্য, শহরের জন্য সত্য না। কারণ শহর সেইভাবে গাছপালা দেখা যায় না। আমি যেহেতু অনেকটা শহরের দিকে থাকি তাই খুব বেশি সবুজ প্রকৃতি দেখার সুযোগ হয় না। তবে সবুজ প্রকৃতির উপর আমার আলাদা একটা ভালোবাসা রয়েছে। সেই ভালোবাসার টানেই মাঝে মাঝে ছুটে যাই সবুজ প্রকৃতির মাঝে। এই সবুজ প্রকৃতির মাঝে ঘুরাঘুরি করার জন্য আমি মাঝে মাঝে কাছের কোন গ্রাম অথবা দূরের কোনো গ্রামে ঘুরতে চলে যাই। আসলে সবুজ প্রকৃতির মাঝে সময় কাটিয়ে আলাদা একটা ভালো লাগা কাজ করে। কিছু সময়ের জন্য মনটা ফ্রেশ হয়ে যায়।

20240803_172340.jpg

20240803_164027.jpg

20240803_164225.jpg

তাছাড়া সবুজ প্রকৃতির মাঝে কিছু সময় বসে থাকলেও মনটা হালকা লাগে। মনের সব দুঃখ কষ্ট যেন এক নিমিষেই শেষ হয়ে যায়। তোমরা যারা প্রকৃতি প্রেমী মানুষ আছো তারা আমার এই কথাগুলো খুব ভালোভাবেই বুঝতে পারবে। যাইহোক, বেশ কিছুদিন আগে বর্ষার কোন একটা দিনে চলে গেছিলাম সবুজ প্রকৃতির খোঁজে। এই জায়গাটা ছিল নীলগঞ্জের একটি জায়গা। আসলে আমাদের ওখানে একটা জায়গা কেনাও আছে। সেই জায়গার আশেপাশে রয়েছে সবুজ প্রকৃতির সমারোহ। যেখানে গিয়ে কিছু সময় বসে থাকতে পারলে মনটা ভালো হয়ে যায়। আসলে ওই জায়গায় আগে অনেক বড় মাঠ ছিল। সেই মাঠে প্লটিং করে করে জমি নেওয়া হয়েছে বাড়ি তৈরি করার জন্য। তবে ওইখানে বাড়ি তৈরির প্লটিং তৈরি করা হলেও সবুজের অংশ যেন কোন অংশেই কমে যায়নি সেই জায়গায়। আসলে এইসব জায়গায় এখনো সেই ভাবে বাড়িঘর হয়ে ওঠেনি, সেজন্য এখনো সবুজ প্রকৃতি এসব জায়গায় গেলে দেখা যায়।

20240803_164216.jpg

20240803_164205.jpg

এখানে যেদিন গেছিলাম আমি বাড়ি থেকে, একটি বাইকে করে গেছিলাম। আসলে বাইকে করে গেলেই এখানে সুবিধা হয় কারণ ট্রেনে করে অথবা বাসে করে যেতে গেলে অনেকটা ভেঙ্গে ভেঙ্গে যেতে হয়। আর বাইকে গেলে একেবারেই এই জায়গায় পৌঁছানো যায় খুব সহজেই। আমি যতবারই এই জায়গায় গেছি আমার খুবই ভালো লাগে। এখানে সবুজ প্রকৃতির মাঝে অসংখ্য প্রকারের ছোট ছোট গাছপালা দেখার সুযোগ হয়। যদিও এই জায়গায় বড় ধরনের কোন গাছপালা খুব বেশি নেই। তবে বিভিন্ন ধরনের ঘাস, বুনো ছোট গাছপালা দিয়ে ভরা ছিল এই জায়গা।

20240803_164208.jpg

20240803_164213.jpg

20240803_164159.jpg

আমি যেদিন এখানে ঘুরতে গেছিলাম এখানের পরিবেশটাও বেশ সুন্দর ছিল। ঠান্ডা একটা হাওয়া বইছিল হালকা-পাতলা বৃষ্টি হওয়ার পর। আমি প্রথমে এইসব জায়গায় গিয়ে কিছু সময় বসে সময় কাটাই। এখানে বসে সময় কাটানোর সময় আশেপাশে অনেক কিছুই দেখার সুযোগ হয়েছিল। আশেপাশের এই ঘাসের মত যে জায়গা ছিল তার নিচে ছিল জল। আর ওই জলের মধ্যে ছিল অনেক ধরনের মাছ। আমি ওইখানে গিয়ে দেখছিলাম কয়েকজন ছোট ছোট ছেলেরা বড়শি দিয়ে এখান থেকে কৈ মাছ ধরছে। এই বিষয়টা আমার বেশ ভালো লেগেছিল। গ্রামে থাকতে আসলে এইভাবে কৈ মাছ ধরার সুযোগ হতো। তবে এখানে গিয়ে যে এরকমটা দেখতে পাবো, এটা আমার ভাবনার বাইরে ছিল।

20240803_164038.jpg

20240803_164011.jpg

যেহেতু বেশ কয়েকদিন আগে অনেকটা বর্ষা হয়েছিল তাই এইসব জায়গায় বেশ জল জমে গেছিল। আর সেই কারণেই কৈ মাছ এমনভাবে দেখা যাচ্ছিল। এখানে বেশ কয়েকটি অংশে ভাগ করা ছিল জায়গা। আমি সেদিন সব অংশেই গেছিলাম। সব জায়গায় সবুজের সমারোহ দেখার সুযোগ হয়েছিল। প্রকৃতি থেকে বিশুদ্ধ নিঃশ্বাস নিতে হলে এরকম জায়গায় যেতে হয়। যারা শহরে থাকে তারা যে এরকম সুযোগ পায় না, সেটা আমি ভালো করেই জানি। যাইহোক, সেদিন অনেক জায়গায় ঘোরাঘুরি করে অনেক ভালো লেগেছিল আমার। অনেকদিন পর সতেজ নিশ্বাস নেওয়ার সুযোগ পেয়েছিলাম। আমি এখানে কিছুটা বিকালের দিকেই ঘুরতে গেছিলাম। আশেপাশের সব জায়গায় ঘোরাঘুরি করে সন্ধ্যার পরে সেদিন বাড়ি ফিরেছিলাম আমি।

পোস্ট বিবরণ

শ্রেণীট্রাভেল
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@ronggin
লোকেশননীলগঞ্জ, নর্থ চব্বিশ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, সবুজ প্রকৃতির মাঝে ঘোরাঘুরি নিয়ে শেয়ার করা আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 15 hours ago 

মাঝে মাঝে চার দেওয়লে বন্দি না থেকে ঘর থেকে বের হতে হয়। আর ঘর থেকে বের হলেই এমন সুন্দর সবুজ প্রকৃতি উপভোগ করা যায়। ফটোগ্রাফির সাথে আপনার অনুভূতি গুলো দারুন ছিল। ধন্যবাদ।

 9 hours ago 

আপনার এই সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 14 hours ago 

আমরা যতই ভালো পরিবেশে থাকি না কেন যতই ভালো থাকি না কেন আমাদের মধ্যে একঘেয়েমি চলে আসে। এই একঘেয়েমি দূর করার জন্য ঘোরাঘুরি করা দূরে ট্রাভেলিং করা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। সেটা সবুজ প্রাকৃতিক দৃশ্যের মাঝে কিংবা অন্যান্য কোন পরিবেশে হোক। ভ্রমণ করতে পারলে বেশ ভালো লাগে। আপনি সবুজ প্রকৃতির মাঝে ঘোরাঘুরি করলেন। আপনার শেয়ার করা প্রতিটি ফটোগ্রাফি দেখে ভীষণ ভালো লেগেছে।

 9 hours ago 

হ্যাঁ আপু, ভ্রমণ করতে পারলে আসলেই খুব ভালো লাগে। যাইহোক, আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো দেখে যে আপনার ভীষণ ভালো লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম আমি।

 11 hours ago 

সবুজ প্রাকৃতিক পরিবেশের মাঝে ঘোরাঘুরি করতে আমার খুবই ভালো লাগে। যেন নিজের মনটা ফ্রেশ হয়ে যায় এবং অন্যরকম সতেজতা সৃষ্টি হয় মনের মধ্যে। ঠিক তেমন একটা সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার পোস্ট পড়ে খুবই ভালো লাগলো।

 9 hours ago 

আমার শেয়ার করা এই পোস্টটি পড়ে আপনার যে খুব ভালো লেগেছে, এটা জেনে অনেক ভালো লাগলো ভাই। ধন্যবাদ, আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60814.60
ETH 2715.64
USDT 1.00
SBD 2.44