লাইফ স্টাইল || সস্তায় কম্পিউটার কিনতে যাওয়া

in আমার বাংলা ব্লগlast month (edited)

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

কয়েক মাস আগে থেকেই আমার যে ল্যাপটপ টি ছিল তা বেশ ডিস্টার্ব করছিল। আসলে ব্যাটারির সমস্যা দেখা দিয়েছিল ল্যাপটপে। তাই অনেকদিন আগে থেকেই ভাবছিলাম যে, একটি কম্পিউটার কিনবো। তবে বাজেট খুব বেশি একটা রাখিনি, এই কম্পিউটার কেনার জন্য। যাইহোক, যেহেতু প্ল্যান করছিলাম কম্পিউটার কিনবো, সেই জন্য ইউটিউব, ফেসবুক, গুগল ইত্যাদি জায়গায় সার্চ দিয়ে এই সম্পর্কে দেখছিলাম। ইউটিউবএ বেশ কিছু ভিডিও দেখেছিলাম, যেখানে খুব সস্তায় কম্পিউটার কিনতে পাওয়া যাচ্ছিল ।

20240501_213948.jpg

20240501_214014.jpg

তাছাড়া ফেসবুকেও কিছু পেজ পেয়েছিলাম, যেখানে তারা খুব কম দামে পুরো কম্পিউটার সেটআপ করে দেওয়ার কথা বলছিলো। যাইহোক, অনেক ঘাটাঘাটি করার পর ফেসবুকের একটা পেজ থেকে একটি কম্পিউটার দোকানের নাম্বার নি এবং ফোন করে পুরো কম্পিউটার সেটআপ কত টাকায় দিতে পারবে, সেই সম্পর্কে খোঁজ নি। এই কম্পিউটারের দোকানটি ছিল মধ্যমগ্রামে। ফোনে কথা বলে প্রথম দিন বিস্তারিত সব জেনে নিয়ে, পরের দিনই চলে যায় সেই কম্পিউটারের দোকানে। তবে সেই দিনই যে কম্পিউটার কিনে নিয়ে আসবো বাড়িতে, সেই প্ল্যান ছিল না। যাইহোক, মধ্যমগ্রামে পৌঁছানোর পর প্রথমে সেই দোকান খুঁজে পাচ্ছিলাম না। অনেক খোঁজাখুঁজি করে পরে সেই দোকানটা খুঁজে পাই।

20240501_214007.jpg

20240501_214000.jpg

এখান থেকে মূলত এরা পাইকারি ভাবে কম্পিউটার বিক্রি করতো। অর্থাৎ যারা অফিস সেটআপ করবে এবং একসাথে অনেক কম্পিউটারের প্রয়োজন তারা সাধারণত এখান থেকে নিয়ে যেতো। এজন্য অনেকটা পাইকারি রেটে এরা দিতে পারছিল। আর ফেসবুকে যখন এরা এড দিয়েছিল, তখন তো দেখা যাচ্ছিল ৮ হাজার টাকার মধ্যে পুরো কম্পিউটার সেটআপ করে দেবে! এটা আমার কাছে বেশ অ্যাট্রাক্টিভ একটা ব্যাপার লেগেছিল, মূলত সেই জন্যই এখানে গেছিলাম। এখানে যাওয়ার পরে এক এক করে কম্পিউটারের সবকিছু নিয়ে আমাদের ধারণা দেয় দোকানের মালিক। সেইদিন আমরা গেছিলাম একসাথে তিনজন। আমরা একটা বাইকে করে এখানে গেছিলাম।

20240501_213956.jpg

20240501_213951.jpg

এইখানে আমাদের যে কম্পিউটার দেখাচ্ছিল, সে বেশ ভালই ছিল। মনিটর থেকে শুরু করে অনেক কিছুই আমাদের খুলে দেখাচ্ছিল নতুন প্যাকেট থেকে। সাধারণত অন্যান্য জায়গায় গেলে এভাবে নতুন প্যাকেট খুলে দেখায় না। এখানে গিয়ে পুরো কম্পিউটার সেটআপ করা সম্পর্কে অনেকটা ধারণাও লাভ হয় আমার। এরা যে ৮ হাজার টাকার মধ্যে পুরো কম্পিউটার রেডি করে দিতে চাইছিল, সেটা আমাদের মনের মত ছিল না। তাই আমরা আমাদের আরেকটু বাজেট বাড়ানোর সিদ্ধান্ত নি। আমরা মনিটরের পিছনে একটু বেশি টাকা দিতে চাইছিলাম। মনিটর ভালো না হলে একচুয়ালি কম্পিউটার ব্যবহার করে মজা পাওয়া যাবে না।

20240501_213945.jpg

20240501_213942.jpg

যেহেতু আমি ভারি কোন কাজ করবো না, সেজন্যই ভেতরের সব কিছু ভালো নেওয়ার থেকে বাইরের মনিটর ভালো নেওয়ার প্রতি আমাদের ইচ্ছাটা বেশি ছিল। যারা ভারী কাজ করে কম্পিউটারে, তাদের সাধারণত কম্পিউটারের ভিতরের জিনিসগুলো ভালো নেওয়ার দরকার পড়ে। আর আমার ক্ষেত্রে এই ব্যাপারটা ছিল উল্টো। যাইহোক, দেখতে দেখতে বেশ পছন্দ হয়ে যায় আমাদের একটা কম্পিউটার মনিটর । তারপর আমরা আমাদের কম্পিউটার সেটআপ করার জন্য বলি। সব মিলিয়ে আমাদের ১৫০০০ টাকার মতো খরচ পড়েছিল। আমরা ৮ হাজার টাকার এড দেখে গেলেও,কম্পিউটার সেটআপ করার খরচ আমাদের প্রায় দ্বিগুণ হয়ে গেছিল।

তাছাড়া এর সাথে আরও অন্যান্য অনেক জিনিসও কিনেছিলাম। সব মিলিয়ে আমাদের ১৮০০০ টাকার মতো খরচ পড়ে যায়। আনুষঙ্গিক যেমন স্পিকার, আলাদা কিবোর্ড, মাউস, এইসবও আমাদের কিনতে হয়েছিল। সেটা যদিও কম্পিউটার সেটআপের টাকার মধ্যে ছিল না, এটা আলাদা ভাবেই কিনতে হয়েছিল। আমরা এখানে গেছিলাম রাত নয়টার দিকে এবং আমাদের সবকিছু কমপ্লিট করে বাড়ি আসতে আসতে সাড়ে এগারোটার মত বেজে গেছিল। যেহেতু কম টাকার ভিতরে ঠিকঠাক কম্পিউটার কিনে নিয়ে আসতে পেরেছিলাম, এই জন্য বেশ ভালো লেগেছিল আমার। খুব বেশি বাজেট না নিয়েও কম টাকার ভিতরে অবশেষে কম্পিউটারের সেটআপটা করেই ফেলি।


পোস্ট বিবরণ

শ্রেণীলাইফ স্টাইল
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@ronggin
লোকেশনমধ্যমগ্রাম, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

ভাইয়া সব মিলিয়ে মাত্র ১৮ হাজার টাকার মধ্যে নতুন কম্পিউটার নিলেন। এটা কিভাবে সম্ভব বুঝলাম না। আমাদের এখানে হলে কমপক্ষে ৩০ হাজার টাকা লাগতো। আপনার এত কম টাকা দিয়ে কম্পিউটার কিনা দেখে, মন চাইছে আমিও গিয়ে একটা কিনে নিয়ে আসি। কিন্তুু সেটা মনে হয় এত সহজে হবে না। এখন আপনার কম্পিউটার ঠিকঠাক ভাবে সার্ভিস দিলেই হয়। ধন্যবাদ ভাইয়া।

 last month 

হ্যাঁ ভাই, কম্পিউটার ঠিকঠাক ভাবেই সার্ভিস দিচ্ছে।

 last month 

আপনাদের ইন্ডিয়ার সব জিনিস ভালো আর দাম কম।ইচ্ছা হয় ইন্ডিয়ায় চলে যায় মাঝেমাঝে।১৮ হাজার টাকায় কম্পিউটার কিনলেন নিশ্চয় ভালো হবে বুঝেছেন এজন্য কিনেছেন ।আমাদের এখানে কিনতে গেলে অনেক টাকা পড়ে যেত কিন্তু বাজে হয়ে যেত কদিনেই।ভালো লাগলো পোস্টটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 last month 

এটা আমি জানি আপু, আপনাদের ওইখানে কম্পিউটার কিনতে গেলে অনেক টাকাই পড়ে যায়।

আপনাদের ইন্ডিয়ার সব জিনিস ভালো আর দাম কম।

আপু, সব জিনিস কম দামে না পাওয়া গেলও, অনেক জিনিসই কম দামে পাওয়া যায়।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65359.95
ETH 3492.90
USDT 1.00
SBD 2.51