জেনারেল রাইটিং || অন্যের সমালোচনা করা মোটেও উচিত কাজ নয়।

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই ভালো আছো। আমিও ভালো আছি।

good-1123013_1280.jpg

ইমেজ সোর্স

আমাদের এই সমাজে ভালো-মন্দ সব ধরনের মানুষই রয়েছে। আসলে কিছু কিছু ক্ষেত্রে পরিস্থিতি দায়ী থাকে মানুষকে ভালো এবং খারাপ বানানোর জন্য। তবে তাছাড়াও কিছু কিছু মানুষ আছে যারা স্বভাবগত দিক দিয়েই খারাপ। অর্থাৎ পরের সমালোচনা করা পরের ক্ষতি করা এই মানসিকতা গুলো নিয়েই ঘুরে বেড়ায়। এরা আসলে সমাজের জন্য একটা কাটার মত। যেহেতু সবাই মানুষ তাই এদেরকে তো আর সমাজ থেকে বের করে দেওয়া যায় না। কিন্তু এরা সমাজে থেকে আমাদের শরীরে কাটার মত বাঁধে। এই মানুষগুলো পরিবারে, সমাজে অশান্তি বাঁধিয়ে দেয় পরনিন্দার মাধ্যমে।

আমার জানা মতে পৃথিবীতে যে খারাপ কাজগুলো রয়েছে তার মধ্যে অন্যতম কাজ হলো পরনিন্দা করা। যারা এই পরনিন্দা করে তাদের চারিত্রিক বৈশিষ্ট্যেরও দোষ রয়েছে। একজনের সামনে অন্যজনের দুর্নাম করবে আবার অন্যজনের কাছে গিয়ে সেই জনের দুর্নাম করবে। এইভাবে আসলে চক্রাকারে একজনের সাথে আরেকজনের ঝামেলা বাধিয়ে দেয়। আর মাঝখানে নিজেদেরকে ভালো সাজানোর চেষ্টা করে। আমরা আসলে অনেক সময় মানুষ চিনতে ভুল করি। তবে মানুষ চিনতে ভুল করলে সেটা আমাদের জন্যই বিপদ। যারা পরনিন্দা পরচর্চা করে তাদের থেকে অনেকটা দূরে থাকাই নিজেদের জন্য মঙ্গল।

এরকম পরনিন্দা করা লোক আমাদের পরিবার,বন্ধু সার্কেল, অফিস কলিগ সবখানেই দেখতে পারবে তোমরা। এরা আসলে দেখতে আমাদের মতই তবে মানসিকতার দিক থেকে বিপর্যস্ত। আমি ব্যক্তিগতভাবে পরনিন্দা করার লোক মোটেই পছন্দ করি না। আমার সামনে যদি কেউ পরনিন্দা করতে আসে অন্যের তবে আমি তার সাথে হয়তো কথা বলা বন্ধ করে দিই না হলে তার সাথে তর্ক শুরু করে দেই পরনিন্দা করার জন্য। তখন তাকে আমি এটা বোঝানোর চেষ্টা করি। তুই যদি আমার সামনে অন্যের পরনিন্দা করতে পারিস তাহলে আমার পরনিন্দা অন্যের কাছে করবি না তার গ্যারান্টি কি। তখন সে চুপ হয়ে যায় আসলে মুখের উপর এরকম কথা বলা ছাড়া অন্য কোন উপায়ও থাকেনা।

হ্যাঁ এটা ঠিক যে, এরকম ভাবে কথা বললে অনেক সময় তার সাথে সম্পর্ক খারাপ হয়ে যায়। তবে এরকম মানুষের সাথে সম্পর্ক খারাপ হয়ে গেলেও আফসোসের কোন জায়গা থাকে না। কারণ এদের থেকে দূরে থাকলেই মানসিকভাবে শান্তিতে থাকা যায়। একটা কথা আছে নিজের ভালো পাগলেও বোঝে। কাজেই আমরা যদি আমাদের ভালো চাই তাহলে এসব মানুষের থেকে নিজেদেরকে সরিয়ে নিয়ে আসতে হবে। আর আমাদের মধ্যে কেউ যদি এরকম মানসিকতার লোক থাকে। চেষ্টা করতে হবে নিজেকে এই বিষয়ে পরিবর্তন করার জন্য। পরনিন্দা একটা অপরাধের মতোই সমাজে আগুন লাগানোর মত কাজ এই পরনিন্দার মাধ্যমেই হয়ে থাকে।

শুধু মেয়েরা পরনিন্দা করে এরকম অনেক গল্প শোনা যায়। তবে বাস্তবতা কিছুটা ভিন্ন পরনিন্দা ব্যাপারটা ছেলে-মেয়ে উভয়ই করে থাকে। তাদের মূলত এরকম স্বভাব রয়েছে। আমরা মানুষ আমাদের এই ব্যাপারগুলো বুঝতে হবে এবং এর একটা সমাধান বের করতে হবে। নিজেদেরকে ভালো করার দায়িত্ব আসলে নিজেদেরকেই নেওয়া উচিত। আমরা জানি পরনিন্দা খারাপ তারপরও এই কাজটি যারা করে থাকি তাদেরকে তাড়াতাড়ি এই বিষয় থেকে সরে আসতে হবে। এই পরনিন্দার কাজটি একদমই ঠিক কাজ নয়।


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
লোকেশনবারাসাত , ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনার সাথে আমিও সহ মত প্রকাশ করলাম দাদা। হ্যাঁ পৃথিবীতে যত মন্দ কাজ আছে তার মধ্যে আমার মনে হয় পরনিন্দা অন্যতম। সত্যি বলতে মানুষকে এই পরনিন্দা থেকে বেরিয়ে আসতে হবে। কে কি করলো সেদিকে ফোকাস না দিয়ে নিজের কাজে ফোকাস দেওয়া বেশি গুরুত্বপূর্ণ।

 last month 

কে কি করলো সেদিকে ফোকাস না দিয়ে নিজের কাজে ফোকাস দেওয়া বেশি গুরুত্বপূর্ণ।

হ্যাঁ ভাই, একদমই ঠিক কথা বলেছেন।

 2 months ago 

পরনিন্দা সত্যি অনেক বেশি খারাপ একটা কাজ। কিছু কিছু মানুষ হয়ে যায় যারা কিনা প্রতিনিয়ত পরনিন্দা করতে ব্যস্ত থাকে। মানুষ তখনই অনেক ভালো হবে, যখন কিনা তারা এই পরনিন্দাটা ছেড়ে দিতে পারবে। কিছু কিছু মানুষ রয়েছে যারা কিনা এটার দিকে একটু বেশি ফোকাস দিয়ে থাকে। তাদের এই কারণে অনেক মানুষের সাথে অনেকেরই সম্পর্ক নষ্ট হয়ে যায়। আবার তাদের সাথেও সম্পর্ক নষ্ট হয় যখন তাদের আসল রূপটা সবার সামনে আসে। একেবারে বাস্তবতা নিয়ে লিখেছেন।

 last month 

হ্যাঁ আপু, বাস্তবতা নিয়ে লেখার চেষ্টা করেছি এই বিষয়টি।

 2 months ago (edited)

আমাদের আশেপাশে এমন অনেকে মানুষ আছে ভাইয়া যারা অন্যের সমালোচনায় অনেক তৃপ্তি পায়। আমি মনে করি এগুলো হচ্ছে সমাজের একটি ভাইরাস। আর এ ধরনের মানুষ থেকে যতটা দূরে থাকা যায় ততোই ভালো। এরা আমাদের মত মানুষ। কিন্তু এদের স্বভাব চরিত্রগুলো হিংস্র পশুর চেয়ে জঘন্য। এই ধরনের মানুষগুলো আমিও একদম পছন্দ করি না। আমার সাথে কারো সমালোচনা করতে আসলে তাকে ডাইরেক্ট না করে দেই। আমি অন্যের সমালোচনা পরনিন্দা পছন্দ করি না।

 last month 

যারা অন্যের সমালোচনা করে তৃপ্তি পায় তারা আসলেই সমাজের জন্য একটা ভাইরাস, এটা একদম ঠিক কথা বলেছেন আপু।

 2 months ago 

পরনিন্দা খুবই জঘন্য এবং খারাপ কাজ। যে পরনিন্দা করে সে তো ভালো থাকেই না তারপরে আবার অন্যের ক্ষতি করে। আমাদের সমাজে অনেক মানুষ আছে যারা একজনের ভালো দেখতে পারে না তার সম্বন্ধে অনেক খারাপ বাজে কথা বলে। এ পরনিন্দার কারণে পরিবার সমাজ বিভিন্ন ধরনের অশান্তি সৃষ্টি হয়। তবে আপনি ঠিকই বলেছেন ভাইয়া পরনিন্দা সমাজে ছেলে-মেয়ে উভয়ই করে থাকে। খুবই ভালো লাগলো ভাইয়া আপনার পোস্ট পড়ে ধন্যবাদ।

 last month 

আমার এই পোস্টটি পড়ে আপনার যে খুব ভালো লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম আপু আমি।

 2 months ago 

পরনিন্দা লোক আমি নিজেও একদম পছন্দ করি না। আসলে কিছু কিছু লোক আছে যারা অন্যের পরনিন্দা করে। তবে ছেলে মেয়ে অনেকে আছে অন্যের পরনিন্দা করতে বেশি পছন্দ করে। এই ধরনের লোক গুলো কারো বন্ধু হলেও তাদের জন্য বিপদ। কারণ পরনিন্দা বা সমালোচনা লোক গুলো কখনো আপন পর চাই না। সুন্দর মূল্যবান একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আমার এই পোস্টটি যে আপনার কাছে মূল্যবান মনে হয়েছে, এটা আমার জন্য অনেক খুশির বিষয় আপু।

 last month 

আসলে বর্তমান যুগে মানুষ চেনা বড় দায়। আমাদের চারপাশে অনেক মানুষ আছে, যাদের সাথে আমরা প্রতিনিয়ত মিশে থাকি। কিন্তু তারাও সুযোগ পেলে আমাদের বদনাম করে অন্যের কাছে। পরনিন্দা সত্যিই খুব খারাপ জিনিস। যারা পরনিন্দা করে,তারা সত্যিই খুব ভয়ংকর হয়। কারণ তারা কখনোই কারো ভালো চায় না। তাই সম্ভব হলে এমন মানুষদের কাছ থেকে দূরে থাকা উচিত আমাদের। যাইহোক দারুণ লিখেছেন ভাই। পোস্টটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আমার এই লেখাটা আপনার কাছে দারুণ লেগেছে, এটা জেনে খুব খুশি হলাম ভাই আমি। আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আসলে এখনকার সময় মানুষকে চেনার মত কঠিন কাজ আর কিছুই নেই৷ যারা আমাদের সাথে খুব ভালো ব্যবহার করে এবং আমাদের সাথে সবসময়ই মিলেমিশে থাকার চেষ্টা করে তারাই আমাদের পেছনে যখন কোন কিছু করতে থাকে তখন তার থেকে খারাপ বিষয় আর কিছু হতে পারে না৷ আসলে এরকম পরনিন্দা করা লোক আমি কখনোই পছন্দ করি না৷ তারা একেকজনের কথা একেক জনকে গিয়ে বলে
এবং এর ফলে তারা অনেকেই অনেক ধরনের সত্য কথা মিথ্যা কথা সবাইকে বলে বেড়ায়৷ আপনি আজকে খুব সুন্দর ভাবে এই পোস্ট সাজিয়েছেন৷ ধন্যবাদ৷

 last month 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই, এত সুন্দর ভাবে আপনার কথাগুলো এই মন্তব্যের মাধ্যমে তুলে ধরার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60836.32
ETH 2449.94
USDT 1.00
SBD 2.65