জেনারেল রাইটিং || ঘুম নিয়ে কিছু কথা

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও মোটামুটি ভালো আছি।

আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকে ব্লগে তোমাদের সাথে একটি জেনারেল রাইটিং শেয়ার করব।

india-4767027_1280.jpg

ইমেজ সোর্স

আজকের আলোচনার বিষয় হচ্ছে ঘুম। ঘুম আমাদের জন্য অতি প্রয়োজনীয় একটি বিষয়। আমরা আমাদের লাইফের সফলতা নিয়ে অনেক কথা বলি, তাছাড়া লাইফ সম্পর্কিত অনেক বিষয় নিয়ে আলোচনা করে থাকলেও, আমরা সাধারণত ঘুম নিয়ে আলোচনা করি না ব্যাপকভাবে। আমাদের এই কমিউনিটিতে আগে কাউকে ঘুম নিয়ে আমি লেখালেখি করতে দেখিনি। তাই ভাবলাম আজকে আমি এই ঘুম নিয়ে কিছু কথা শেয়ার করি। আমরা কিন্তু আমাদের জীবনের প্রায় এক তৃতীয়াংশ সময় এই ঘুমিয়েই কাটিয়ে থাকি। যেখানে আমাদের লাইফের এক-তৃতীয়াংশ সময় যাচ্ছে, তাহলে সেই বিষয়টা কতটা গুরুত্বপূর্ণ তোমরা অবশ্যই বুঝতে পারছো।

ঘুম যে কতটা দরকারি একটা বিষয়, কেউ যদি টানা তিন দিন না ঘুমিয়ে থাকে তাহলে সে বুঝতে পারবে জীবনের কতটা বড় একটা বিষয় হচ্ছে এই ঘুম। যদি কাউকে এমন অপশন দেওয়া হয়, একদিকে দশ দিন না ঘুমিয়ে থাকতে হবে আর অন্যদিকে লক্ষ্য টাকার সম্পত্তি, তাহলে বুদ্ধিমান মানুষ এই ঘুমকেই চয়েজ করবে। কারণ এতদিন না ঘুমাতে পারলে এমনিতেই মানুষ পাগল হয়ে যাবে। আমার নিজের সাথেও এরকম কয়েকবার হয়েছে। টানা দুই দিন ঘুমাতে পারেনি তারপর পরিস্থিতি এমন মনে হয়েছে যে, জীবনে আর কোন কিছুর দরকার নেই শুধু এক ঘুম হলেই হবে। লক্ষ লক্ষ টাকার সম্পত্তি দিয়েই বা কি হবে, যদি একটু ঠিকঠাক করে না ঘুমানো যায়।

মানুষ বিভিন্ন টেনশনের কারণে অনেক সময় ঘুমাতে পারে না। যখন তারা না ঘুমাতে পারে, একবার অস্থিরতা কাজ করে তাদের মধ্যে। এই বিষয়টা কম বেশি কিন্তু আমাদের সাথেও হয়েছে। যদি একটু ঠিক করে ঘুমাতে না পারা যায়, তাহলে যেকোনো এই সফলতাই বা কোন কাজের। ঘুমের প্রতি আমাদের গুরুত্ব দেওয়া উচিত। ঘুম নিয়ে কথা বলছি তার মানে এটা না, দুনিয়ার সব কাজকর্ম বন্ধ করে দিয়ে সারাদিন ঘুমাতে হবে। বিষয়টা হচ্ছে আমাদের যতটুকু প্রয়োজন মানুষ হিসেবে ততটুকু আমাদের ঘুমানো উচিত। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, একটা মানুষের কমপক্ষে সাত থেকে আট ঘন্টা ঘুমানো উচিত প্রতিদিন। ঠিকঠাক না ঘুমাতে পারলে তোমরা এই বিষয়টা খেয়াল করবে যে, দিনের কোনো কাজ কর্মই ঠিকঠাক ভাবে করা যায় না। সবকিছুর মধ্যে একটা বিরক্তি ভাব চলে আসে।

আমাদের যদি ঠিকঠাক ঘুম হয় তাহলে আমরা পরবর্তীতে খুব ভালো করেও আমাদের কাজগুলোও করতে পারি। ঘুম থেকে উঠার পর নতুন এনার্জি নিয়ে শুরু হয় সবকিছু, বিষয়টা এরকম। ফোন রিস্টার্ট দিলে যেমন শুরু থেকে শুরু হয়, আমরা ঘুম থেকে উঠার পরও একই ব্যাপার হয়। আচ্ছা তোমরা কি কখনো ভেবে দেখেছো ঘুমের ফিলিংস কেমন হয়? ভেবে দেখলেও এর উত্তর খুঁজে পাবে না কারণ তখন তো আমরা আল্টিমেটলি হুশে থাকি না, তাহলে এই সম্পর্কে জানবো কি করে! তবে সেই সময় আমরা সম্পূর্ণভাবে চিন্তা মুক্ত থাকি। দুনিয়ার যত জ্বালা যন্ত্রণা আছে সবকিছু থেকে কিছুক্ষণের জন্য মুক্ত হয়ে অন্য কোন জগতে থাকি। এই অভিজ্ঞতা কিন্তু আমাদের প্রত্যেকেরই আছে ।

কাজের চাপে হয়তো আমরা সবসময় পর্যাপ্ত ঘুমাতে পারি না কিন্তু এটা উচিত নয়। এটা আমাদের শারীরিক এবং মানসিক দুই দিক থেকেই ক্ষতি করে থাকে। তাই আমাদের সবসময় উচিত পর্যাপ্ত ঘুমানো। অতিরিক্ত ঘুম কিন্তু আবার ভালো নয়, আমাদের সেই বিষয়েও খেয়াল রাখতে হবে।


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসSamsung Galaxy M31s
লোকেশনবারাসাত, কলকাতা।
বন্ধুরা, ঘুম সম্পর্কিত কিছু কথা নিয়ে শেয়ার করা এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 5 months ago 

প্রতিটি মানুষের স্বাস্থ্যে সুস্থ রাখার জন্য ঘুম জরুরী। আমরা সারাদিন ক্লান্ত হই পরিশ্রম করি এদিক ওদিক ছুটাছুটি করি। কিন্তু দিনশেষে শরীরকে বিশ্রাম দিতে হয়। যদি বিশ্রাম না দিই তাহলে পরের দিন অসুস্থ হয়ে পড়বো। তাহলে কোন কাজ ভাল ভাবে করা সম্ভব হবে না। ঘুম সৃষ্টিকর্তার দেওয়া এমন একটি নিয়ামত। যা ঘুম থেকে মানুষ অনেক বেশি শক্তি পাই। পরে মানুষ আবারও কাজ করতে শক্তি পায়। তাই প্রতিটি মানুষের পর্যাপ্ত পরিমান ঘুম দেওয়া দরকার।

 5 months ago 

এটা ঠিক বলেছেন আপু, প্রতিটি মানুষের সুস্বাস্থ্যের জন্য ঘুম জরুরী । এতো সুন্দর করে গুছিয়ে মন্তব্যটি করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। অনেক ভালো লাগলো আপনার কথা গুলো পড়ে।

 5 months ago 

বেশ ভালো লাগলো ভাই আমিও কখনো এই বিষয়টা চিন্তা করিনি কমিউনিটিতে প্রতিনিয়ত পোস্ট করি কিন্তু ঘুম নিয়ে কখনো কথা শেয়ার করা হয়নি। হ্যাঁ জীবনের এক তৃতীয় অংশ সময় টা ঘুমিয়ে কাটিয়ে দিব আর সেটা নিয়ে কথা না বললে হয় নাকি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যের জন্য। আসলে ঘুমের এই বিষয়টা নিয়ে আমাদের একটু হলেও চিন্তা করা উচিত।

 5 months ago 

আমরা সকলেই প্রতিনিয়ত বিভিন্ন ধরনের কাজ করে থাকি এবং এই কাজ করতে করতে আমাদের শরীর অনেকটাই ক্লান্ত হয়ে যায়৷ এই ক্লান্তি দূর করার জন্য আমাদের সকলেরই ঘুমের প্রয়োজন। যদি ঘুম যদি পর্যাপ্ত পরিমাণে না হয় তাহলে আমরা সাথে সাথেই অসুস্থ হয়ে যাব। তাই আমাদের সকলের উচিত পর্যাপ্ত পরিমাণে ঘুম যাওয়া। যাতে করে আমাদের শরীর-স্বাস্থ্য ভালো থাকে এবং সব সময় আমরা আমাদের কাজের মধ্যে সক্রিয় থাকতে পারি। অনেক ভালো লাগলো আপনার সুন্দর পোস্টটি পড়ে৷ অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

চমৎকার লিখেছেন ভাইয়া।এটা চরম সত্যি কথা পর্যাপ্ত ঘুম মানব শরীরের জন্য অতীব জরুরী।ঘুমের কারনে শারীরিক ও মানসিক উভয় স্বাস্থ্যের অবনতি ঘটে। ঘুমের প্রয়োজনীয়তা নিয়ে দারুন লিখেছেন। এজন্য অনেক অনেক ধন্যবাদ জানাই আপনাকে।

 5 months ago 

পর্যাপ্ত পরিমাণ ঘুম আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমারা যদি প্রতিদিন সঠিক পরিমাণ ঘুমাতে না পারেন তাহলে আমারা চলতে পারবেন না। শরীরের সকল ক্লান্তি এবং মস্তিষ্ক হালকা রাখার জন্য ঘুমের অনেক প্রয়োজন। আপনি অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা করেছেন ভাই। আপনার আলোচনার বিষয়টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে আমি খুব ঘুম ভালোবাসি সবকিছু ছাড়া আমি চলতে পারি কিন্তু ঘুম ঠিক মতো না হলে আমার কিছুই ভালো লাগে না😀।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঘুমের এই বিষয়টি নিয়ে আলোচনা করা, আপনার কাছে খুব ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।

 5 months ago 

ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 56948.01
ETH 3056.88
USDT 1.00
SBD 2.40