রেসিপি || স্পেশাল ক্যারামেল পুডিং তৈরি

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকের ব্লগে তোমাদের সাথে একটি রেসিপি শেয়ার করব। আমাদের এই সপ্তাহে নকশি পিঠা তৈরির প্রতিযোগিতা ছিল। আমি ভেবেছিলাম এই প্রতিযোগিতায় আমি অংশগ্রহণ করব এবং সেই হিসেবে আমি বিগত দুই দিন ধরে চেষ্টাও করেছি নকশি পিঠা তৈরি করার জন্য ‌। তবে সেই পিঠা তৈরি করতে আমি সফল হতে পারিনি। সেজন্য অন্য একটি রেসিপি নিয়ে তোমাদের সামনে হাজির হয়ে গেলাম। এই রেসিপিটির নাম হলো ক্যারামেল পুডিং রেসিপি। এই রেসিপিটি বাড়িতে আগে আমি কোনদিন তৈরি করিনি। এই প্রথমবার আমি বাড়িতে রেসিপিটি তৈরি করলাম। রেসিপিটি নিজে প্রথমবার তৈরি করলেও খেতে কিন্তু বেশ সুন্দর হয়েছিল। তোমরাও এই রেসিপিটি বাড়িতে তৈরি করে খেতে পারো। আশা করি, অনেক ভালো লাগবে। রেসিপিটি আমি কেমন ভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে নিচে শেয়ার করলাম।

InShot_20240319_074702252.jpg



প্রয়োজনীয় উপকরণ :


উপকরণপরিমাণ
লিকুইড দুধ১ লিটার
ডিম৪ টি
চিনি২ কাপ
লবণসামান্য পরিমাণ

InShot_20240319_083155129.jpg

⏩ প্রস্তুত প্রণালী ⏪

🍮 প্রথম ধাপ 🍮

প্রথম ধাপে, একটি প্যানে এক লিটার দুধ অল্প আঁচে জাল দিয়ে এক লিটারের অর্ধেক করে ঘন করে নিতে হবে।

20240318_120703.jpg20240318_123214.jpg

🍮 দ্বিতীয় ধাপ 🍮

এখন একটি বাটিতে চারটি ডিম নিয়ে তাতে এক কাপ পরিমাণে চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে চিনি গলে যাওয়া অব্দি।

20240318_123636.jpg20240318_130123.jpg
20240318_130131.jpg20240318_130800.jpg

🍮 তৃতীয় ধাপ 🍮

এই ধাপে দুধ ঠান্ডা করে তাতে সামান্য পরিমাণ লবণ দিয়ে ডিম ও চিনির মিশ্রণ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

20240318_131038.jpg20240318_132001.jpg

🍮 চতুর্থ ধাপ 🍮

এবার প্যানে আবারও এক কাপ পরিমাণে চিনি দিয়ে তাতে সামান্য জল মিশিয়ে অল্প আঁচে ক্যারামেল তৈরি করে নিতে হবে। এবার একটি অ্যালুমিনিয়াম বাটিতে তৈরি করা ক্যারামেলটি দিয়ে তা ভালো করে ঠান্ডা করে নিতে হবে।

20240318_135258.jpg20240318_142033.jpg
20240318_143549.jpg20240318_143743.jpg

🍮 পঞ্চম ধাপ 🍮

এইবারে দুধ ও ডিমের মিশ্রণটি ছাকনির সাহায্যে ছেঁকে নিতে হবে যেন মিশ্রণটিতে চিনির গুড়ো বা অন্য কিছু না থাকে।

20240318_144458.jpg20240318_145805.jpg

🍮 ষষ্ঠ ধাপ 🍮

এই ধাপে, সম্পূর্ণ মিশ্রণটি ছেঁকে নেওয়া হলে অ্যালুমিনিয়াম বাটির ঢাকনা বন্ধ করে প্যানে জল দিয়ে তার উপরে বসিয়ে দিতে হবে। তারপর অল্প আঁচে জলের উপরে বসিয়ে রাখতে হবে ৩০ মিনিটের মত।

20240318_150135.jpg20240318_150737.jpg

InShot_20240319_081605967.jpg

🍮 সপ্তম ধাপ 🍮

ক্যারামেল পুডিং তৈরি হয়ে গেলে তা প্লেটে নামিয়ে আমন্ড সহযোগে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করে নিলাম।

InShot_20240319_074557370.jpgInShot_20240319_074521651.jpg
InShot_20240319_074702252.jpgInShot_20240319_074447214.jpg

InShot_20240319_075240774.jpg


🥀পোস্ট বিবরণ🥀

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung Galaxy M31s
রেসিপি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা এই ক্যারামেল পুডিং রেসিপি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 2 months ago 

নকশী পিঠা তৈরি করতে গিয়ে ব‍্যর্থ হয়েছেন ব‍্যাপার টা বেশ খারাপ লাগল ভাই। আপনার প্রতিযোগিতা টাই অংশগ্রহণ করা হলো না। স্পেশাল ক‍্যারামেল ফুডিং টা বেশ চমৎকার তৈরি করেছেন ভাই। এটার প্রধান উপাদান ছিল ডিম এবং দুধ। দেখে বেশ লোভনীয় লাগছে। এবং প্রতিটা ধাপ খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ ভাই, ক্যারামেল পুডিং তৈরির প্রধান উপকরণ হলো ডিম এবং দুধ। যাই হোক, রেসিপিটি আপনার কাছে অনেক লোভনীয় লেগেছে, জেনে অনেক খুশি হলাম।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বাহ ভাইয়া আপনি এত সুন্দর একটি পুডিং তৈরি করেছেন যেটি দেখে মনে হচ্ছে একটু টেস্ট করে দেখি। কিন্তু সেটা তো আর সম্ভব হয়ে উঠবে না কারণ এমনিতেই রোজা আছি এবং আপনার বাসা থেকে বহু দূরে আমি অবস্থান করছি। তবে এরকম পুডিংগুলো দেখতে এবং খেতে খুবই ভালো লাগে। আপনি প্রথমে নকশি পিঠার প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে চেয়ে ব্যর্থ হয়ে এই পুডিং তৈরির পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন। এবং পুডিং তৈরির ধাপগুলো খুবই সুন্দর হবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 months ago 

এটা কিন্তু ঠিক বলেছেন ভাই, এরকম পুডিংগুলো দেখতে এবং খেতে খুবই ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

স্পেশাল ক্যারামেল মম পুডিং রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আসলে এই পুডিং রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপি পরিবেশন ভালো লেগেছে। আসলে আপনি দুইদিন হলো চেষ্টা করেছিলেন নকশী পিঠা তৈরি করার জন্য, তবে আপনি ব্যর্থ হয়েছেন। তার পরেও আশা করবো আবারো চেষ্টা করলে আপনি সফল হবেন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

হ্যাঁ ভাই, এই পুডিং রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়।যাইহোক, আমার এই রেসিপি পরিবেশন আপনার ভালো লেগেছে, জেনে অনেক খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি নকশি পিঠা তৈরি করতে ব্যর্থ হয়েছেন জেনে সত্যি খারাপ লাগলো। যাইহোক প্রথম হিসেবে অনেক সুন্দর ক্যারামেল পুডিং তৈরি করেছেন।আসলে এই খাবার গুলো নিজের হাতে তৈরি করলে অনেক স্বাস্থ্যকর। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনি নকশি পিঠা তৈরি করতে ব্যর্থ হয়েছেন জেনে সত্যি খারাপ লাগলো।

নকশি পিঠা তৈরির চেষ্টা দুই দিন করে, পরে বিফল হয়ে এই ক্যারামেল পুডিং রেসিপি করেছি আপু।

Posted using SteemPro Mobile

 2 months ago 

পিঠার রেসিপি তৈরি করতে ব্যার্থ হয়ে লোভনীয় ক্যারামেল পুডিং তৈরি করে দেখালেন। আসলে কোন কাজ চেষ্টা করা সবথেকে বড় বিষয়, আর সবসময়ই সফলতা আসবে এটা কোন কথা না। আপনি আরেকবার একটু ভিন্নভাবে চেষ্টা করলে সফল হবেন ইনশাআল্লাহ। তবে পুডিং রেসিপিটা কিন্তু দূর্দান্ত লাগলো‌, আর পরিবেশনটা এককথায় অসাধারণ হয়েছে। অনেক ধন্যবাদ ভাই চমৎকার রেসিপি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 2 months ago 

পুডিং রেসিপিটা কিন্তু দূর্দান্ত লাগলো‌, আর পরিবেশনটা এককথায় অসাধারণ হয়েছে।

প্রশংসা মূলক মন্তব্যটির জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

এ ধরনের পুডিং রেসিপি অবশ্য জীবনে খুব কমবার খেয়েছি। দাদা আপনার তৈরি ক্যারামেল পুডিং রেসিপিটি দেখতে অনেক লোভনীয় লাগছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 months ago 

শুধু দেখতে না ভাই, খেতেও অনেক লোভনীয় হয়েছিলো এই ক্যারামেল পুডিং রেসিপি টি।

Posted using SteemPro Mobile

 2 months ago 

আপনি নকশী পিঠার রেসিপি তৈরি করার দুইদিন চেষ্টা করেছেন। তারপরেও পারেননি। তবে আমার মনে হয় আপনি আর একটু চেষ্টা করলে পারতেন। যাই হোক আজকে খুবই মজাদার পুডিং রেসিপি তৈরি করেছেন। পুডিং আমার খুবই প্রিয় যার কারণে রেসিপিটা দেখেই ভালো লাগলো।

 2 months ago 

এই সপ্তাহে অনেকবার চেষ্টা করার জন্য আর সময়ও নেই ভাই, অন্য অনেক কাজও থাকে। সেই জন্য এইবার নকশি পিঠা তৈরি করা আর হয়ে উঠলো না।

Posted using SteemPro Mobile

 2 months ago 

পুডিং ছোট বড় সবারই বেশ পছন্দের। খুবই মজাদার ক্যারামেল পুডিং তৈরি করেছেন আপনি। দেখেই লোভনীয় লাগছে। নকশী পিঠা তৈরি করতে ব্যর্থ হয়েছেন জেনে খারাপ লাগলো। রেসিপিটি দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। শুরু থেকে শেষ পর্যন্ত তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন। মজাদার ও পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

নকশী পিঠা তৈরি করতে ব্যর্থ হয়েছেন জেনে খারাপ লাগলো।

কি আর করা যাবে আপু😥! দুই দিন চেষ্টা করে ব্যর্থ হয়ে, পরে গিয়ে এই ক্যারামেল পুডিং রেসিপিটি করেছি।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ও দাদা এমন ভালো করে রেসিপি করা শিখলেন কোথায়? কি সুন্দর কালার হয়েছে আপনার ক্যারামিল দিয়ে পুডিং। আমার তো দেখে একটু চেখে দেখতে মনে চাইছে। বেশ সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনাও করেছেন। সব মিলিয়ে আপনার আজকের রেসিপিটি বেশ দারুন ছিল দাদা।

 2 months ago 

আপু, ইউটিউবে ভিডিও দেখে শিখেছি এই রেসিপিটি। সত্যি বলতে অনেক রেসিপিই আমি ওই জায়গা থেকে শিখেছি ।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.13
JST 0.032
BTC 61562.85
ETH 2891.34
USDT 1.00
SBD 3.43