অণুকাব্য "আবোল তাবোল জীবনের কথা"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


অণুকাব্য "আবোল তাবোল জীবনের কথা"



💘


♡ ♥💕❤

আমি স্বপ্ন দেখি ঘরভর্তি প্রেমিকার,
অজস্র ভালোবাসার ভিড়ে নষ্ট এ নীড়ে
সত্যিকারের ভালোবাসতো যে আমাকে,
খুঁজে খুঁজে এখন আমি পাই না আর তাকে ।
অজস্র মেকি ভালোবাসার ভীড়ে,
অজস্র সরীসৃপ শরীরের ভাঁজে,
হারিয়েছি আমি আমার হৃদয়কে ।


যন্ত্রসভ্যতার যান্ত্রিক রোবোটিক দিনে
এই ভার্চুয়াল লাইফ,
ঘুণ-পোকার মতো কুরে কুরে খাচ্ছে,
আমাদের হৃদয় একটু একটু করে ।
শার্শির কাঁচের ভিতর দিয়ে তাকাই বাইরে,
দেখি অজস্র উজ্জ্বল তারকা,
বাতাস কাঁপাতে আসে ছুটে ।
বাইরে মুক্ত আকাশের নীচে গিয়ে দাঁড়াই,
দেখি তারকা কোথায় ? এরা ক্ষুদ্র জোনাকীর দল ।


সকল বন্ধন ছিন্ন করে উদ্ভাসিত হয়েছে কবিতার,
আমার হৃদয়ে আজ ।
সব কিছু আজ চুলোয় যাক,
তবু, কবিতা বেঁচে থাকুক;
আমার অন্তরে, আমার হৃদয়ে,
আমার মেধায়, আমার মননে ।

কবিতাই হোক আমার একমাত্র ভালোবাসা,
আর সব ধুলায় মিশে যাক ।


সত্যিকারের ভালোবাসায় মান-অভিমান আছে,
ছেড়ে যাওয়া নেই ।
রাগ যেমন আছে, অনুরাগও তেমন আছে,
বিচ্ছেদ যেমন আছে, মিলনও তেমন আছে ।
কিন্তু, চিরবিদায় নেই ।

যে ভালোবাসার পরিসমাপ্তি চিরবিদায়ে হয়,
বুঝবে আর যাই হোক সেটা ভালোবাসা নয় ।
সত্যিকারের ভালোবাসা মৃত্যুর পরেও থাকে,
অনন্ত শ্বাশত প্রেমের স্মৃতি হয়ে ।


তোমায় পেয়ে আমি বুঝেছি বেঁচে থাকার মানে,
আমার জীবনে তুমি আসার আগে,
ভীষণ একা ছিলাম অজস্র চেনা মানুষের ভীড়ে ।
এখন তুমি শুধু আমার প্রেম নও,
তুমি আমার অভ্যাস ।


অণুকাব্য, টুকরো কথা,
ছন্দে বাঁধা জীবনগাঁথা ।
একটু খানি সুখ,
একটু খানি দুখ ।
ক্ষুদ্র তার পরিধি,
যেন মানুষের ক্ষুদ্র জীবন ছবি ।


অণুকবিতা সাঙ্গ হলো, একটা দিন গেলো,
অপর দিনের প্রতীক্ষায়,
জীবনের আরেকটা ক্ষণ ফুরোলো ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

শ্রদ্ধেয় দাদা, আশাকরি ভালো আছেন ? আপনার অনুকাব্য গুলো পড়ে আমি খুবই মুগ্ধ হলাম। সত্যিই অত্যন্ত অসাধারণ হয়েছে। আসলে আপনি কিভাবে এত সুন্দর করে অনুকাব্য গুলোর লিখে থাকেন আমি শুধু ভাবতে থাকি। বিশেষ করে এই লাইনগুলো আমার কাছে বেশ ভালো লেগেছে।

যে ভালোবাসার পরিসমাপ্তি চিরবিদায়ে হয়,
বুঝবে আর যাই হোক সেটা ভালোবাসা নয় ।
সত্যিকারের ভালোবাসা মৃত্যুর পরেও থাকে,
অনন্ত শ্বাশত প্রেমের স্মৃতি হয়ে ।

এত অসাধারণ অনুকাব্য আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করছি। ভালো থাকবেন দাদা।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @rme,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

কালকে উপরের কাব্যটা পড়েছিলাম,ভালো লেগেছিলো।প্রত্যকটি অনুকাব্য খুব সুন্দর।

অণুকাব্য, টুকরো কথা,
ছন্দে বাঁধা জীবনগাঁথা ।
একটু খানি সুখ,
একটু খানি দুখ ।
ক্ষুদ্র তার পরিধি,
যেন মানুষের ক্ষুদ্র জীবন ছবি ।

এইটা বেশি সুন্দর। ধন্যবাদ দাদা

 2 years ago 

দাদা এ কেমন স্বপ্ন আপনার ঘরভর্তি প্রেমিকা দেখেন। যাই হোক এটা নিতান্তই কল্পনা। আমাদের আশেপাশে মেকি ভালোবাসা বা ফেইক প্রেমের আড়ালে সত্যিকারে প্রেম গুলো এভাবে হারিয়ে যাচ্ছে। আমাদের মনে যখন উপলদ্ধি আছে যে সত্যিকারে প্রেম কিভাবে পাব ?কোথায় পাবো ?তখন আমাদের অবস্থান এতটাই নিচে চলে যাই আমরা আর সত্যিকারে ভালোবাসা পাই না কারণ সারা জীবন আমরা মিথ্যা ভালোবাসার পিছনে ছুটেছি। আপনার অনুকাব্য গুলো মন ছুয়ে যাওয়ার মত। এত সুন্দর ভাবে আপনি কবিতাগুলোর ছন্দ মিলান ।আপনার কবিতার বাক্য গুলো অনেক ভালো লাগে আমার। আপনার পরবর্তী অনুকাব্য গুলো অপেক্ষায় রইলাম দাদা।

Thank You for sharing Your insights...

 2 years ago 

সত্যিকারের ভালোবাসায় মান-অভিমান আছে,
ছেড়ে যাওয়া নেই ।
রাগ যেমন আছে, অনুরাগও তেমন আছে,
বিচ্ছেদ যেমন আছে, মিলনও তেমন আছে ।
কিন্তু, চিরবিদায় নেই ।

অসাধারণ লিখেছেন দাদা। সত্যিকারে ভালবাসায় মান অভিমান আছে। তবে ছেড়ে চলে যাওয়া নেই। আসলে ভালোবাসার মধ্যে যদি মান অভিমান না থাকে তাহলে ভালোবাসা খাঁটি হয় না। মান অভিমান ভালোবাসাকে আরো বাড়িয়ে তোলে। ঝগড়ার পর যখন আবারো মিলন হয় তখন ভালবাসা দ্বিগুণ বেড়ে যায়। কারণ হৃদয় পুড়ে ভালোবাসা আরো খাঁটি হয়।অসাধারণ কয়েকটি অনুকাব্য লিখে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি দাদা। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️

 2 years ago 

প্রতিটি কবিতাই দারুণ লিখেন দাদা।

সত্যিকারের ভালোবাসায় মান-অভিমান আছে,
ছেড়ে যাওয়া নেই ।

তবে সেরার মাঝেও কিছু সেরা থাকে।আর সবের মাঝে এই লাইনগুলো আমার মন ছুঁয়ে গিয়েছে।

 2 years ago 

দাদা ভালোবাসার অনলের আগুন জলে ধিকি ধিকি। হৃদয়টাকে প্রতিনিয়ত খাচ্ছে কুরে-কুরে ঘুন পোকার মত। শুধু আশায় থাকি ভালোবাসার সেই একটু পরশ পাওয়ার। তবুও কেন যেন আবোল তাবোল মনে হয় জীবনটাকে। ইচ্ছে করে চলে যাই এই নির্জন প্রান্তরে। দাদা আপনার আবোলতাবোল জীবনের কথাগুলো হৃদয়ের কথা বলে গেছে। অসাধারণ ছিল যে ভালোলাগা প্রকাশ করা অসম্ভব। তবুও কয়েকটা লাইন নিলাম।

অণুকাব্য, টুকরো কথা,
ছন্দে বাঁধা জীবনগাঁথা ।
একটু খানি সুখ,
একটু খানি দুখ ।
ক্ষুদ্র তার পরিধি,
যেন মানুষের ক্ষুদ্র জীবন ছবি ।

আপনার লেখা প্রতিটি লাইনে ছিল মূল্যবান এবং এর অর্থ মুলক। আমাদের সাথে এত সুন্দর করে শেয়ার করার জন্য, আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

Hi, could you give me a witness vote? You could visit https://steem.fans to check out what I have already done for Steem. Thank you!

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45