"সঙ্গী"

in আমার বাংলা ব্লগ3 years ago


image source: copyright & royalty free image sharing website piXabY


কবিতা : "সঙ্গী"


এক নির্জন পথের পথিক আমি,
হেঁটে চলেছি, ক্লান্তিহীন দীর্ঘ এক পথ-পরিক্রমায়;
একা, নিঃসঙ্গ এ চলার মাঝে সঙ্গী করতে চাইনি কাউকেই ।
তবু তুমি এলে, নিঃসঙ্গ জীবনের সঙ্গী হতে,
একা এক মানুষের চলার পথের সঙ্গী হয়ে ।
তুমি ছাড়া হয়তোবা এই তেপান্তরের মাঠে,
খুঁজে পেতাম না কোনো দিশা ।

মরীচিকার পিছে ছোটা, আলেয়ার আলোয় দিশেহারা
যখন আমার হৃদয়, ক্লান্ত রক্তাত ক্ষতবিক্ষত দুটি চরণ,
তখন রাত জাগা এ পোড়া চোখের পাতায় তোমার শীতল চুম্বন;
সোহাগের নদী বাঁধ ভেঙে যায় পাগল করা সুখের আবেশে ।
স্বপ্ন দেখায় তোমার হাতের ছোঁয়া, বুকের মাঝে উষ্ণতার স্পর্শে।

আগে ছিলাম একা ছিলাম, ভালোই ছিলাম বেশ
এখন বন্ধু তোকে ছাড়া কাটে না আমার এক মুহূর্তেরও রেশ ।
আমার এক চোখে হাসি, আরেক চোখে জল
তোর বিহনে, তোকে ছাড়া বন্ধু বাঁচবো কি করে বল ?


Sort:  
 3 years ago 
খুব সুন্দর লিখেছেন দাদা কবিতাটি। অনেকদিন পর আপনার কবিতা পড়লাম। পড়ে বেশ ভালো লাগলো। আপনার কবিতা অনেক মিস করছিলাম। আপনার কবিতাগুলো পড়লে মনে হয় যে প্রতিটি লাইন জীবনের সঙ্গে একদম মিলে যায়। এত চমৎকার করে আপনি কবিতা লেখেন।
 3 years ago 

খুব সুন্দর লিখেছেন দাদা কবিতাটি আমার কাছে পড়ে খুবই ভালো লেগেছে। আপনার কবিতাগুলো পরতে আসলে অনেক ভালো লাগে কয়েকটা লাইন অনেক ভালো লেগেছে তবে শেষের লাইনগুলো অনেক বেশি ভালো লেগেছে। ঠিকই বলেছেন একা থাকলেই মানুষ ভালো থাকে সঙ্গী হলে পরে তখন সঙ্গী বিহনে থাকা মুশকিল হয়ে যায়।
কবিতা তেমন একটা ভালো বুঝিনা দাদা তবে আপনার কবিতাটা পড়ে অনেক ভালো লেগেছে বলে এটুকু লিখতে পেরেছি।

 3 years ago (edited)

দাদা কবিতা তো নয় যেন মধুর বাণী দাদা আপনি এই ছোট্ট কবিতার মাঝে আপনি আপনার জীবনের কিছু গভীর কথা আমাদের মাঝে প্রকাশ করেছেন যা আমি এবং আমার মন বলছে আপনি ঠিকই বলেছেন একজন সঙ্গী ছাড়া আলেয়ার পিছে ছুটে দিনশেষে কিছুই না পাওয়া এটা যেমন সত্য তেমনি উপরওয়ালার কৃপা একজন সঙ্গিনী পাওয়া এবং কি জীবনকে জীবনের মতো করে সাজিয়ে দেওয়া এটা আপনি হয়তো কখনও ভাবেননি যে আপনার সঙ্গীকে হবে আপনি কিভাবে আপনার জীবন পরিচালনা করবেন আর অদূর ভবিষ্যতে বা আপনার কি আছে সত্যি দাদা জীবনটা যেমন বিচিত্রময় তেমনি আমাদের আশা-আকাঙ্ক্ষাগুলো অনেকটা বৈচিত্র্যময় তবে এটুকুই বলব আপনি সত্যিই আমার কল্পনায় একজন রাজা এবং বৌদি কল্পনার একজন রানী সত্যি দাদা আপনিও অনেক সুন্দর এবং ভালো মনের একজন মানুষ নির্বাচন করেছেন যার প্রতিচ্ছবি দেখলে এমনিতেই বুকটা ভরে যায় আমাদের মুসলমানের মধ্যে একটা কথা প্রচলিত আছে যে মানুষটা যেমন তার অর্ধাঙ্গিনী এমনই হয় তাই শুধু এটুকুই বলবো দাদা আপনি যেমন পরিষ্কার মনের মানুষ তারে আমার বৌদি ও দুজনের জন্যই ভালোবাসা অবিরাম।

বৌদির জন্য উৎসর্গ করলাম আমার এই ছোট্ট কবিতা টি।

বৌদি আমার।

যেদিন আমি প্রথম দেখেছিলাম
নিষ্পাপ একটি মুখ
আমি জানতাম না চিনতাম না
তবুও কেন ভরে গেল আমার বুক
ধীরে ধীরে ক্ষণে ক্ষণেই
যতই দেখি তাকে
মন যেন বলে দিচ্ছে
আমায় নিজের আপন কেউ ডাকে
সত্যিই দাদা আপনের চেড়েও আপন হলো
সেই মানুষটি আর
পরবর্তীতে খোঁজ নিয়ে দেখি
সে হচ্ছে বৌদি আমার।

দাদা আমি প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি আই এম রিয়েলি সরি। আবার ক্ষমা চাওয়ার উদ্দেশ্য হচ্ছে আমি বৌদির জন্মদিনে উপহার দেওয়ার মতো কোনো প্রস্তুতি গ্রহণ করতে পারেনি। কারণ আমি অফিসের অনাকাঙ্ক্ষিত ঝামেলায় জড়িয়ে পড়ি। যার কারণে আমার পক্ষে কিছু করা সম্ভব হয়ে উঠেনি। তবে আমি চেষ্টা করেছি পুরোটা হ্যাঙ্গআউট জুড়ে থেকে সবাইকে উৎসাহ দেওয়ার জন্য। বৌদির প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা এবং ভালোবাসা।

স্বপ্ন দেখায় তোমার হাতের ছোঁয়া, বুকের মাঝে উষ্ণতার স্পর্শে।

জীবনে বেঁচে থাকার জন্য একজন সঙ্গীর প্রয়োজন।যদি সেই সঙ্গী না থাকে তাহলে বেঁচে থাকাই বৃথা।সেই সঙ্গীর রঙ্গিন হাতের ছোয়ায় জীবন হয় সুন্দর ও আনন্দ ময়।

 3 years ago 

আগে ছিলাম একা ছিলাম, ভালোই ছিলাম বেশ
এখন বন্ধু তোকে ছাড়া কাটে না আমার এক মুহূর্তেরও রেশ ।
আমার এক চোখে হাসি, আরেক চোখে জল
তোর বিহনে, তোকে ছাড়া বন্ধু বাঁচবো কি করে বল ?

 3 years ago 

|কতটা ভালোবাসা কতটা টান অনুভব করলে ।প্রিয় সঙ্গী প্রিয় বন্ধুকে নিয়ে এত সুন্দর চরণ মিলিয়ে কোন কবিতা লেখা যায় সেটা বোধয় আপনিই ভাল জানেন। আপনাদের এই ভালোবাসা এই বন্ধুত্ব অমরত্ব হোক এই চাওয়া।আপনার অনুপুস্থিতেও এই প্রাণের কমিউনিটির মানুষ জন মনে রাখবে আপনাদের এই ভালোবাসা।ভালোবাসা নিবেন দাদা🖤|

 3 years ago 

আমি আগেই জানতান আজ বৌদিকে নিয়ে একটা পোস্ট হবে। তা যে এতো সুন্দর হবে ভাবিনি।কবিতার মধ্যে দিয়ে আপনি বৌদির প্রতি যে ভালবাসা প্রকাশ করেছেন তা নিয়ে আসলে কি বলব ভেবে পাচ্ছিনা। কবিতার প্রথম দিকে জীবনের অপূর্নতা ছিল, ক্লান্ত ছিল কিন্তু বৌদি আপনার জীবনে এসে নিসঙ্গ জীবনকে রাঙ্গিয়ে দিয়েছে। আপনার জীবনকে গুছিয়ে দিয়েছে। আপনার সুখ, দুঃখ গুলো নিজের করে নিয়েছে। আপনার মাঝে ভালবাসা, প্রেম যেন এইভাবে আজীবন থাকেন। প্রতিটি দিন যেন স্বপ্নের মতো করে কাটে। অনেক অনেক ধন্যবাদ দাদা। ভালবাসা রইল আপনাদের জন্য। 💝💝💝

 3 years ago 

অসম্ভব সুন্দর একটি কবিতা রচনা করেছেন দাদা। আসলেই এমন মানুষকে ছেড়ে কখনো দূরে থাকা যায় না, এমনকি তা ভাবনার মধ্যেও আনলেও গা শিউরে ওঠে তাকে হারিয়ে ফেলার ভয়ে। আসলে এটাই সত্যি কারের ভালোবাসা💖💖💖

 3 years ago 

অনেক সুন্দর কবিতা লিখেছেন দাদা। আসলেই মনের মত বন্ধু একবার পেয়ে গেলে তাকে ছাড়া সময় যেনো কাটতেই চায়না৷ একা থাকা সময় গুলা হয়তো সহজেই কেটে যায়। কিন্তু একবার বন্ধু পেয়ে গেলে একা সময় কাটানো বড়ই কঠিন কাজ৷ বার বার বন্ধুর কথা মনে পরে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65697.93
ETH 3342.39
USDT 1.00
SBD 2.63