কবিতা "মনের মানুষের খোঁজ"

in আমার বাংলা ব্লগ2 years ago


Copyright-free Image source : Pixabay


কবিতা "মনের মানুষের খোঁজ"



💘


♡ ♥💕❤

আয়নার সামনে দাঁড়িয়ে খুঁজি নিজেকে
প্রতিদিন, প্রতিনিয়ত ।
প্রতিচ্ছবি দেখে আমি ভাবি -
এই কি আমি ?

আমি কি আসলেই নিজেকে চিনি ?
নিজেকে খুঁজে পেতে তো অর্ধেক জীবন করেছি পার,
তবু কি পেলাম খুঁজে নিজেকে ?

আমি আসলে কে ? কবে খুঁজে পাবো নিজেকে ?
ভেবেছিলাম মনের মানুষ খুঁজবো ।
কিন্তু, আগে নিজেকেই পেলাম না খুঁজে,
নিজেকেই চিনতে ব্যর্থ আমি ।
মনের মানুষ খুঁজবো কেমনে !

সারাটা জীবনভর মনের মানুষ খুঁজে গেলেন
শাহ ফকির লালন ।
জীবন সায়াহ্নে এসে হঠাৎ উপলব্ধি -
"নিজেকে যদি চিনে উঠতে না পারো
মনের মানুষের খোঁজ মেলে না কখনো ।"

মনের মানুষের খোঁজ ?
পাবো কি এ জীবনে ? মনে তো হয় না ।
অর্ধেক জীবন তো করেছি পার,
বাকি অর্ধেক করেছি উৎসর্গ
পেতে মনের মানুষের খোঁজ ।

♡ ♥💕❤


Sort:  
 2 years ago 

আমি কি আসলেই নিজেকে চিনি ?
নিজেকে খুঁজে পেতে তো অর্ধেক জীবন করেছি পার,
তবু কি পেলাম খুঁজে নিজেকে

একদম যথার্থ বলেছেন গুরু🤟🙏।আসলে মাঝে মাঝে নিজেকেই ভুলে যাই।ভুলে যাই আমার জীবনের উদ্দেশ্য।সেই ছিল দাদা কবিতাটা🖤

 2 years ago 

দাদা,খুব সুন্দর একটি কবিতা আপনি শেয়ার করেছেন। আপনার কবিতাটি পড়ে আসলে আমি উপলব্ধি করতে পেরেছি আগে নিজেকে নিজের মতো করে খুঁজে নিতে হবে তারপর মনের মানুষকে খুজতে হবে।ঠিকই বলেছেন শাহ ফকির লালন যদি নিজেকে গভীরভাবে চিনতে না পারি তাহলে কখনো মনের মানুষ খুঁজে পাওয়া সম্ভব নয়।দাদা,আপনি এ কবিতাটি খুব সহজ ভাষায় লিখেছেন আপনার কবিতাটি পড়ে আমার খুব ভালো লেগেছে। দাদা, আপনার অনুকাব্য এবং কবিতা গুলোর ভক্ত আমি আপনার কবিতাগুলো পড়লে আমার খুবই ভালো লাগে কারন মানুষ বিরহ খুবই পছন্দ করে তাই হয়তো আপনার কবিতাগুলো এত ভালো লাগে।

সারাটা জীবনভর মনের মানুষ খুঁজে গেলেন
শাহ ফকির লালন ।
জীবন সায়াহ্নে এসে হঠাৎ উপলব্ধি -
"নিজেকে যদি চিনে উঠতে না পারো
মনের মানুষের খোঁজ মেলে না কখনো ।"

দাদা,কবিতার এই অংশটি আমার খুবই ভালো লেগেছে।
ধন্যবাদ দাদা

 2 years ago 

কবিতাটি আপনি ড্রেসকোডে আমাদেরকে আংশিক শুনিয়েছিলেন, আজকের সম্পূর্ণ কবিতা টি দেখতে পেয়ে খুব ভালো লাগলো, আপনি অনেক রোমান্টিক কবিতা লিখতে পারেন, আমরা সবাই আপনার কবিতার অনেক বড় ফ্যান।

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



 2 years ago 

প্রথমে দাদা আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের দর্শনের সুযোগ করে দেওয়ার জন্য । প্রকৃতপক্ষে দর্শন নয় সেটি হলো অনুভূতির বিষয় । আপনার প্রতিটি কথা এবং প্রতিটি লাইন আমার বিবেককে আপনার মত প্রশ্ন করছিল ও এবং উত্তর খুজছিলো। আমি যেন ভাবনার জগতে কিছুটা মুহূর্তের জন্য হারিয়ে গিয়েছি কল্পনার জগতে । সত্যিই তো আমরা কি কখনো নিজেকে নিয়ে নিজে এভাবে প্রশ্ন করেছি । আসলে আমাদের প্রত্যেকেরই এই জিনিসগুলা বারবার ভাবা উচিত বলে আমি মনে করি । তাহলে আমাদের দোষ-ত্রুটির কালিমা গুলো ধুয়ে মুছে ফেলে আমাদের মনের ভেতরকার সুন্দর মানুষটিকে খুঁজে পাওয়ার কিছুটা হলেও প্রেরণা জোগাতে পারব । আপনার পুরো কবিতাটি আমার কাছে অসম্ভব ভাল লেগেছে যা ভাষায় প্রকাশ করে বোঝাতে পারবো না । বিশেষ করে এই লাইনগুলো আমার কাছে অসম্ভব ভালো লেগেছে ।

আমি আসলে কে ? কবে খুঁজে পাবো নিজেকে ?
ভেবেছিলাম মনের মানুষ খুঁজবো ।
কিন্তু, আগে নিজেকেই পেলাম না খুঁজে,
নিজেকেই চিনতে ব্যর্থ আমি ।
মনের মানুষ খুঁজবো কেমনে !

প্রকৃতপক্ষেই "আমার বাংলা ব্লগে" আমরা যারা বসবাস করছি তারা সত্যিই অনেক ভাগ্যবান যে, আপনার মতো মহৎ হৃদয়ের একজন মানুষ আমরা পেয়েছি । আপনার সান্নিধ্যে থাকতে পারলে আমরা ও আমাদের ভেতরের আসল মানুষটাকে কিছুটা হলেও চেনার প্রয়াস পাব বলে আশা রাখছি । আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি ।

Hi @rme,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 2 years ago 

আমি কি আসলেই নিজেকে চিনি ?
নিজেকে খুঁজে পেতে তো অর্ধেক জীবন করেছি পার,
তবু কি পেলাম খুঁজে নিজেকে ?

অসাধারণ লিখেছেন দাদা। আসলে আপনার চিন্তাধারাগুলো সবার থেকেই ভিন্ন। তাই আপনার লেখা কবিতাগুলো পড়তে আমার এতটা ভালো লাগে। জীবনের অনেকটা সময় পার করে ফেললাম। তবুও নিজেকে চিনতে পারলাম না। আসলে আমরা যদি নিজেকেই না চিনতে পারি তাহলে মনের মানুষের খোঁজ পাওয়া সত্যিই অসম্ভব। আগে নিজেকে চিনতে হবে এরপর নিজের মানুষ মনের মানুষকে খুঁজতে হবে। হয়তো নিজেকে চিনতে চিনতেই জীবনের বাকিটা সময় পার হয়ে যাবে। দাদা আপনার চিন্তাধারা এবং আপনার উপলব্ধি সবকিছুই ভিন্ন রকমের। দারুণভাবে এই কবিতা লিখে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো। ❤️❤️

 2 years ago 

এজন্যই সক্রেটিস বলেছিলেন নো দাইসেলফ। নিজেকে জানার মধ্যে সব রহস্য লুকিয়ে আছে। যদিও কাজটা মোটেই সহজ কিছু নয়। যে নিজেকে চিনতে পারে জগৎসংসারের সবকিছুই তাঁর সামনে উন্মোচিত হয়ে যায়। দারুন একটি কবিতা। সত্যিই ভাল লাগার মত। এরপরেও যদি বলেন আমি ফালতু টাইপের কবি, তাহলে আপনার ভক্তরা সেটা কিছুতেই মেনে নেবে না। 10/10 দিলাম আপনাকে।👍❤️

 2 years ago 

আপনার মনের মানুষের খোঁজ কবিতাটি অসাধারণ হয়েছে দাদা। আমরা প্রতিনিয়ত নিজেকে আবিস্কার করতে চাই নিজেকে খুঁজতে চাই কিন্তু নিজেকে যদি আবিষ্কার করতে পারি তাহলে আমার মনে হয় সবকিছু জয় করা সম্ভব। কিন্তু আফসোস আমরা কখনই সঠিকভাবে নিজেকে আমি শেষ করতে পারি না। যে আবিষ্কার করতে পারে সেই উন্নতি সর্বোচ্চ শিখরে পৌঁছে যায়। আমাদের মনের মানুষ সেবায় আমরা সব সময় একজন বন্ধুকে চাই যে বন্ধুর মতো আমাদের সাথে মিশবে। একজন মানুষের খোঁজে আমরা প্রতিনিয়ত পথে চলি। আপনার কবিতাগুলো সবসময় রোমান্টিক ধাঁচের হয়ে থাকে সেই সাথে আপনার মনের আবেগ ও ভালোবাসাগুলো প্রকাশ পায়। এত সুন্দর একটি কবিতা আমাদের মধ্যে রচনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বেশ দারুন বেশ দারুন। কি বলবো ভাষা খুঁজে পাচ্ছি না।বেশ সুন্দর। পুরোটা কবিতায় অনেক সুন্দর। তাই আর কপি করলাম না।ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63750.99
ETH 3130.22
USDT 1.00
SBD 3.95