স্মৃতিচারণ: শৈশবের বিকাল বেলার ক্রিকেট খেলার স্মৃতিচারণ

in আমার বাংলা ব্লগ4 days ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
রবিবার, ১৮ ই আগষ্ট ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে শৈশবের বিকাল বেলার ক্রিকেট খেলার স্মৃতিচারণ শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


photo-1595210382266-2d0077c1f541.jpeg

সোর্স

আপনারা হয়তো সকলেই জানেন, ক্রিকেট খেলা বাংলাদেশের মধ্যে একটি জনপ্রিয় খেলা। আপনারা হয়তো সকলেই কম বেশি শৈশব কালে ক্রিকেট খেলায় অভ্যস্ত ছিলেন। ঠিক আপনাদের মতো আমার ও এই ক্রিকেট খেলা একটি নেশার মতো ছিল। ছোটবেলায় আমার প্রতিদিনই ক্রিকেট খেলা হতো।আর এই খেলার সাথে আমার ছোট বেলার অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে।আর এই স্মৃতি গুলো আমার এখনো স্মরণ করিয়ে দেয় ছোট বেলার ক্রিকেট খেলার সময় গুলো। তখন এর সময়ের সাথে বর্তমান সময়ের পার্থক্য রয়েছে অনেক বেশি। তখনকার সময়ে ছিল না কোন ধরনের বহিরাগত চাপ। সেজন্য তখন বিভিন্ন ধরনের খেলা ধুলার সাথে নিযুক্ত ছিলাম। কিন্তু বর্তমান সময়ে বিভিন্ন ধরনের কাজে ব্যস্ত থাকার জন্য তেমন একটা খেলা হয় না।

আজকে আমি আপনাদের সাথে আমার স্কুল জীবনের একটি ক্রিকেট খেলার স্মৃতি শেয়ার করবো। আসলে শৈশব কালে স্কুল গেলে প্রায় প্রতিদিনই ক্রিকেট খেলা হতো। শৈশব কালে ক্রিকেট খেলার প্রতি অন্যরকম নেশা ছিল আমার। একদিন ক্রিকেট খেলা মিস হয়ে গেলে আর ভালো লাগতো না। তখন আমার প্রতিদিনের কাজ ছিল স্কুলে ক্লাস করা আর বিভিন্ন ধরনের খেলা ধুলা করার।আর রাতের বেলা একটু পড়াশোনা করা। তবে, আমি শুধু মাত্র ক্রিকেট খেলায় অভ্যস্ত ছিলাম, ক্রিকেট খেলা ব্যতীত আরো বিভিন্ন ধরনের খেলায় অভ্যস্ত ছিলাম আমি।তবে, ক্রিকেট খেলার প্রতি একটু বেশি আসক্তি ছিল।

তখন আমরা ক্লাস সিক্সে পড়তাম।আর তখন আমরা আমাদের ক্লাসের সকলে‌ মিলে ক্রিকেট খেলার প্রতি একটু বেশি অভ্যস্ত ছিলাম। আমরা স্কুল ছুটির পর সকলে মিলে একত্রিত হয়ে ক্রিকেট খেলতাম। আমাদের স্কুলের মধ্যে তেমন কোন খেলার মাঠ ছিল না। কিন্তু আমরা আমাদের স্কুলের বাইরের একটি আম বাগানের মধ্যে একটি ক্রিকেট খেলার মাঠ তৈরি করেছিলাম।আর এই মাঠের মধ্যে আমরা প্রতিনিয়ত ক্রিকেট খেলছিলাম।আর তখন ক্রিকেট খেলার মধ্যে অন্যরকম আনন্দ ছিল। কিন্তু বর্তমান ক্রিকেট খেললে আর তেমন একটা আনন্দ পাওয়া যায় না। আমরা শুধু মাত্র আমাদের ক্লাসের বন্ধুবান্ধবদের সাথে ক্রিকেট খেলছিলাম না। আমরা সব সময় আমাদের উপর ক্লাসের সাথে বাজি খেলতাম।

একদিন হঠাৎ করে ক্লাস এইটের সাথে ক্রিকেট খেলা নিয়েছিলাম। ক্রিকেট খেলার সময় ছিল স্কুল ছুটির পরে।তো ক্লাস সিক্স থেকে শুরু করে দশম শ্রেণী পর্যন্ত এক সাথেই ছুটি দিয়েছিল।তো আমরা ক্লাস ছুটির পর ক্লাস এইটের সাথে প্লেয়ার ঠিক করে মিলিয়ে নিয়ে খেলা শুরু করলাম।টচে জিতে ক্লাস এইট ব্যাটিং নিয়ে নেয়। এরপর আমরা বলিং নিয়ে নিলাম। প্রথমে আমাদের এক বন্ধু কে আমরা বল করার জন্য বলিং এর দায়িত্ব দিলাম।সে প্রথম অভারেই ক্লাস এইটের তিনজন প্লায়ার কে আউট করে।আর প্রথম অভারে তারা তেমন একটা রান করতে পারেনি। আবার দ্বিতীয় ওভার করার আমাদের আরেকজন বন্ধু কে বলিং এর দায়িত্ব দিয়ে দিলাম।সে পুরো অভারে একজন কে আউট করে নেয়।

এভাবে তারা মোট পাঁচ অভারে অল ইউকেট যায়।আর এই পাঁচ অভারে মোট রান সংখ্যা বিশ করতে সক্ষম হন তারা। এরপর আমরা ব্যাটিং করার জন্য নেমে, আমরা আমাদের দুজন বন্ধুকে ব্যাটিং এ নামিয়ে দিলাম।তারা দুজন দুই অভারে ম্যাচ জিতে দেয়। আর আমাদের কে সব প্লায়ারদের খেলতে হয়নি।আর এই খেলাটি দেড়শত টাকার বাজি ছিল।আর তখনকার সময়ে এই দেড়শত টাকা অনেক বেশি। এরপর আমরা এই টাকা দিয়ে আমাদের স্কুলের একটি দোকান থেকে বেশ কিছু নাস্তা কিনে নিয়ে এসে সবাই মিলে একত্রে বসে খেয়েছিলাম। এভাবে আমরা সব সময় এই ক্রিকেট খেলছিলাম। তবে, মাঝে মাঝে এই ক্রিকেট খেলার পাশাপাশি ফুটবল ও খেলছিলাম। তখনের সময় গুলো এখন অনেক বেশি মিস করি।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 days ago 

এমন সুন্দর স্মৃতি আমাদের সবার জীবনে কমবেশি রয়েছে। আমি আজও মিস করি আমার সেই দিনগুলি। যেখানে শৈশবে বন্ধুরা সবাই একসাথে খেলাধুলা করতাম শিশু বাগান নামক স্থানে। তবে যাই হোক খুব সুন্দর একটি ব্লগ আমাদের মাঝে শেয়ার করে অতীতের কথা মনে করিয়ে দিয়েছেন। বেশ ভালো লাগলো আপনার ব্লগ দেখে।

 4 days ago 

প্রথম দল দেখি খুব বেশি রান করতে পারেনি। এজন্যই আপনাদের দলের দুই জনই খেলা শেষ করে দিতে পেরেছিল। আবার খেলায় দেখছি দেড়শ টাকার বাজি ছিল। বাজিতে জিতে তো বেশ ভালোই খাওয়া-দাওয়া করেছেন। আসলে এরকম খেলা গুলো অন্যরকম আনন্দ কাজ করে। আপনাদের সুন্দর মুহূর্ত পড়ে ভালো লাগলো ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52