বটগাছের রহস্য

in আমার বাংলা ব্লগ2 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে কুতুব বাবার দরগাহের বটগাছের রহস্য শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।

1714029767849.png

এই মাজার শরীফে যার নাম অনুসরণ করে পালন করা হয়, তার নাম হচ্ছে কুতুব উদ্দিন।তার নাম অনুসরণ করেই এলাকার নাম ও কুতুবপুর রাখা হয়েছে। পরবর্তীতে তার নাম অনুসরণ করে সেখানকার একটি ইউনিয়ন এর নাম কুতুবপুর ইউনিয়ন রাখা হয়েছে। এগুলো সম্পুর্ন কুতুব উদ্দিন এর নামে রাখা হয়েছিল। কুতুব উদ্দিন মুলত হঠাৎ একদিন নাগেরহাট এলাকার একটি বটগাছের মধ্যে এসে বিশ্রাম নিচ্ছিলেন, তখন এলাকার মানুষ এসে তার সাথে পরিচিত হওয়ার চেষ্টা করেন। পরিচিত হওয়ার পর এলাকার লোকজন জানতে পারেন সে একজন বিশাল পান্ডিত্য জ্ঞানের অধিকারী। পরবর্তীতে তাকে এলাকার মানুষ বট গাছের নিচে থাকার ব্যবস্থা করে দেন। কুতুব উদ্দিন সেখানে থেকেই এলাকার মানুষ দের কে শাসন করেছিলেন, অবশেষে এক পর্যায়ে সে সেখানেই মৃত্যু বরণ করেন ।তার মাজার শরীফ বট গাছের নিচেই করা হয়েছে। কুতুব উদ্দিন হিন্দু ও মুসলিমদের কে কখনো ভাগ করে দেন নি।সে উভয় সম্প্রদায়ের লোকদের কে সমান চোখে দেখেছিলেন।

RIYAN_20240223_204655_👫Vivid Color .PORTRAIT.jpg

RIYAN_20240223_204651_👫Vivid Color .PORTRAIT.jpg

এখন প্রতি বছর তাকে স্মরণ করার জন্য এলাকার হিন্দু এবং মুসলিম উভয় সম্প্রদায়ের লোক মিলিত হয়ে একটি ওরশ শরীফের আয়োজন করে।আর এই ওরশ শরীফের মধ্যে হিন্দু এবং মুসলিম উভয় সম্প্রদায় একত্র হয়ে বট গাছের চারদিকে মোমবাতি জ্বালিয়ে তাকে স্মরণ করার চেষ্টা করে। এটা আসলেই আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। তাদের ন্যায়পরায়তা দেখে আমি মুগ্ধ হয়ে গিয়েছি।আর এই ওরশ শরীফটি রাতে অনুষ্ঠিত হয়ে থাকে।আর সারারাত এই ওরশ শরীফের কার্যক্রম চলতে থাকে।

IMG_20240223_220628.jpg

আপনারা বট গাছ টি দেখলে বুঝতে পারবেন এটি একটি পুরনো বট গাছ। অনেকেই ধারণা করেছেন এই বটগাছের বয়স প্রায় তিনশ' বছর হবে। তবে বর্তমানে এই বট গাছ টি সংরক্ষণ করে রেখেছে। হয়তো এই বট গাছ আরো যুগ যুগ ধরে এরকম থাকবে।বট গাছ পুরনো হলেও এর সৌন্দর্য অনেক সুন্দর। অনেকেই দুর দূরান্ত থেকে এই বট গাছ টি দেখার জন্য ছুটে চলে আসে। তবে এই বট গাছ টি দেখার মতো। আমি প্রথম দেখে অবাক হয়ে গিয়েছিলাম।বট গাছের পাতা গুলো খুবই সুন্দর।

IMG_20240223_220548.jpg

RIYAN_20240223_210416_👫Vivid Color .PORTRAIT.jpg

অনেকেই অনেক দূর দূরান্ত থেকে এই ওরশ মাহফিলে চলে আসে। কুতুব উদ্দিন মানুষ টি মনে হয় খুবই ভালো মনের মানুষ ছিলেন, সেজন্য তার এতো গুলো ভক্ত। আমার দেখা সব থেকে একটি মাজার শরীফ কুতুব বাবার দরগাহ। অনেকেই দূর দূরান্ত থেকে মোমবাতি নিয়ে এসে এই গাছের মধ্যে জালিয়ে দিচ্ছেন। এই দৃশ্য টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।এই মাজার শরীফের দিনে ওই এলাকার মানুষের মধ্যে একটি অন্যরকম আনন্দ থাকে।তারা ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলেই এক হয়ে এই দিনটি পালন করে। আবার রাতের শেষ প্রহরে মিলাদের মাধ্যমে সকল দর্শনার্থীদের কে কিছু পরিমাণ তবারক দেয়ার চেষ্টা করে। এটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। কেননা অনেকেই দূর দূরান্ত থেকে চলে আসে।

IMG_20240223_204256.jpg

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HzJaoPE9n3kyXHpVFScAadwSCVJpY84M3wWWzLLzELtQK2rSJtUL9pTj98dwsm1MP47up86HvqkxNUfovt7kXVd7M4Hk9jft.jpeg

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAqqCDY5m5Sn.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

৩০০ বছরের পুরনো বটগাছ মানে তো অনেক দিনের কথা ভাই। এটা সত্যি বলেছেন ভাই ঔরস মাহফিলে ধর্ম বর্ণ নির্বিশেষে মানুষ লক্ষ্য করা যায়। নিশ্চয়ই এই ব্যক্তি অনেক জ্ঞানী ছিল তাই তার নামেই সব কিছু হয়েছে। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 months ago 

জী ভাইয়া প্রচুর পরিমাণ মানুষের সমাগম হয়েছিল এই ওরশ শরীফের মধ্যে। আমরা বেশ ভালো একটি সময় উপভোগ করেছি এই ওরশ শরীফের মধ্যে। আমার দেখা সেরা একটি ওরশ শরীফ।

 2 months ago 

বেশ তথ্য বহন করেছেন আপনার আজকের এই পোষ্টের মধ্যে। পুরাতন একটি বটগাছ এবং কুতুবের নাম অনুসারে স্থানের নাম ঠিক এভাবেই মাজার শরীফ আর সেখানে মানুষের সমাগম। ঠিক এমনই একটা জায়গা আমাদের এখানেও নির্মিত হয়ে গেছে। তবে এগুলো থেকে আমি অনেক দূরে থাকার চেষ্টা করি। তবে যেটাই হোক না কেন ভাই খুব সুন্দর তথ্য বহন করেছেন এই পোস্টের মাঝে। অজানা কিছু জানতে পেরে বেশ ভালো লাগলো আমার।

 2 months ago 

জী ভাইয়া আমি বিভিন্ন মানুষের কাছে বেশ কিছু তথ্য শুনে নিয়েছি এবং তা আপনাদের সকলের সাথে শেয়ার করার চেষ্টা করেছি। আপনার মন্তব্য টি পড়ে আমার কাছে অনেক বেশি ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

এই ওরসের কথা অনেকবার শুনেছি। তবে আজকে প্রথমবার আপনার ব্লগের মাধ্যমে বিষয়টা সম্পর্কে ভালোভাবে জানলাম। যদিও জানিনা এসব করাটা আসলে ঠিক কিনা। তবে আসলে মানুষের বিশ্বাসের উপর কোনো কিছু নেই। ভালো লাগলো আপনার ব্লগটি পড়ে।

 2 months ago 

আসলে এই জায়গার ওরশ শরীফের মাজার সম্পর্কে অনেকেই জানে এবং দেখতে আসে। তবে এটি করা ঠিক কি না সেটা আমিও তেমন একটা জানি না। যাইহোক আমার কাছে ওরশ শরীফের সব কিছু আয়োজন অনেক বেশি ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.030
BTC 66884.44
ETH 3466.52
USDT 1.00
SBD 3.19