জমজমাট ভাবে চলছে আমাদের পদাগঞ্জে হাঁড়িভাঙ্গা আমের বাজার

in আমার বাংলা ব্লগlast month

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
বুধবার, ৩১ ই জুলাই ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে আমাদের এলাকার হাঁড়িভাঙ্গা বাজারের জনপ্রিয়তা শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


1000019711.jpg

আপনারা হয়তো সকলেই ইতোমধ্যে অবগত আছেন, আমাদের পদাগঞ্জ এলাকা হাঁড়িভাঙ্গা আমের জন্য বিখ্যাত। এখন হাঁড়িভাঙ্গা আমের বিশালতা দেশ থেকে বিদেশের মাটিতে ছড়িয়ে পড়েছে।এ বছর সরকারি ভাবে আমাদের পদাগঞ্জ বাজারের হাঁড়িভাঙ্গা আম বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে রপ্তানি করা হয়েছে। এটা আমাদের পদাগঞ্জ এলাকার প্রতিটি আম চাষী কৃষকদের জন্য একটি সুখবর। হাঁড়িভাঙ্গা আম অল্প কিছু দিনের মধ্যে এতো সুনাম অর্জন করবে, তা আসলে কোন কৃষকের জানা ছিল না। এইতো কয়েক বছর আগে হাঁড়িভাঙ্গা আম চাষ শুরু করে দেয় এই এলাকার কৃষকেরা।হয়তো পাঁচ থেকে সাত বছর হবে।এই স্বল্প সময়ের মধ্যেই প্রতিটি কৃষক হাঁড়িভাঙ্গা আম চাষে সফলতা বয়ে আনতে পেরেছে। আমাদের এলাকার হাঁড়িভাঙ্গা আম চাষীদের সফলতা দেখে স্থানীয় সরকার থেকে শুরু করে কৃষিমন্ত্রী পর্যন্ত অনেক বেশি খুশি।

প্রায় এক থেকে দেড় মাস ধরে বাজারে হাঁড়িভাঙ্গা আম বেচা কেনা চলছে খুবই জাঁকজমকপূর্ণ ভাবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক ব্যবসায়ী আম কেনার জন্য চলে এসেছেন আমাদের পদাগঞ্জ বাজারের মধ্যে।এ বছর আমাদের এলাকার হাঁড়িভাঙ্গা আম চাষীরা অনেক বেশি লাভবান হতে পেরেছে। হাঁড়িভাঙ্গা আম চাষে লসে আছেন, এমন কৃষক নেই এ বছর। কৃষকদের পাশাপাশি এবছর হাঁড়িভাঙ্গা আম ব্যবসায়ীরা ও অনেক বেশি লাভবান হতে পেরেছেন।এ বছর হাঁড়িভাঙ্গা আমের বাজার একটু ভালোই ছিল।আর এবছর হাঁড়িভাঙ্গা আমের বাজার ভালো হ ওয়ার মূল কারণ হলো, অন্যান্য সব জায়গার মধ্যে আম শেষ হয়ে গিয়েছিল।যদি রাজশাহী কিংবা অন্যান্য জায়গার মধ্যে আম থাকতো তাহলে হয়তো হাঁড়িভাঙ্গা আম চাষীরা এতো বেশি দাম পেতেন না।

এখন আমাদের পদাগঞ্জ বাজারের হাঁড়িভাঙ্গা আমের হাট বাংলাদেশের প্রায় সকল মানুষের কাছেই পরিচিত। আবার অনেকেই হয়তো এই হাঁড়িভাঙ্গা আম বাজারের মধ্যে আম কিনতে এসেছিলেন। যারা ইতোমধ্যে আমাদের পদাগঞ্জ বাজারের মধ্যে হাঁড়িভাঙ্গা আম কিনতে এসেছিলেন তারা হয়তো, এই বাজারের পরিস্থিতি খুবই ভালো ভাবে জানেন।পুরো আমের সিজনে এই বাজারের মধ্যে এতো পরিমাণ ভিড় জমায়, তাতে বাজারের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত যেতে প্রায় দেড় থেকে দুই ঘন্টা পর্যন্ত সময় লেগে যায়।আর আম বাজার টি রাস্তার ধারে হওয়ায় একটু বেশি ভিড় লেগে যায়। মাঝে মাঝে ট্রাফিক পুলিশ ও হিমশিম খেয়ে থাকে এই ভিড় ঠেকাতে।

1000019707.jpg

সেদিন আমি গিয়েছিলাম আমাদের পদাগঞ্জ বাজারের হাঁড়িভাঙ্গা আমের হাটে ঘোরার জন্য। কিন্তু সেদিন এতো পরিমাণ ভিড় জমায়, তাতে আমি হাটের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যেতে সক্ষম হয়নি। আসলে এখানে আমাদের কারোরই পক্ষে করার কিছু নেই, কেননা জায়গা না থাকায় রাস্তার মধ্যে বাজার টি দিতে হয়েছে। বিশেষ করে বিভিন্ন ধরনের ট্রাক গুলোর কারণে একটু বেশি ভিড় লেগে থাকে। আসলে এই সব ট্রাক গুলো আম কেনার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে চলে আসে।তাই তাদের কে ও দোষ দিয়ে কোন লাভ হবে না। বাজার টি যদি কোন ফাকা জায়গার মধ্যে করা যেত, তাহলে হয়তো সাধারণ মানুষের চলাচল অনেক টা সুবিধাজনক হতো। তবে, আমি আশা করছি খুবই তাড়াতাড়ি এটির সমাধান হবে।

1000019713.jpg

আমি বাজারের মধ্যে বেশ কিছুক্ষণ সময় ধরে ঘোরাফেরা করলাম।আর সেদিন প্রচন্ড পরিমানে গরম আর রোদ ছিল।তাই আমার বাজারের ভিতরে থাকা টা অনেক টা কষ্ট হয়ে পড়ছিল। এরপর আমি বাজার থেকে অনেক কষ্ট করে বের হয়ে পড়ি। আসলে, বাজার থেকে বের হওয়ার সময় অনেক বেশি কষ্ট হয়ে পড়ছিল।আর বাজারের রাস্তায় প্রচুর পরিমাণে কাদা ছিল, তাই মানুষের হাটা চলার ক্ষেত্রে ও অনেক বেশি কষ্টসাধ্য হয়ে পড়েছিল।আমি বাহিরে এসে বেশ কিছুক্ষণ সময় ধরে বসে রেস্ট নিলাম। বেশ কিছুক্ষণ সময় ধরে রেস্ট নেয়ার পর আমি বাসায় চলে আসি। আসলে আমি অতিরিক্ত গরম সহ্য করতে পারি না।আর যেখানে একটু মানুষের সমাগম হয়, সেখানে একটু বেশি গরম থাকে।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

ক্যামেরা পরিচিতি
DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

1000006739.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আপনার সুন্দর এ ব্লগের মাধ্যমে আজকে জানতে পারলাম আপনাদের ওখানকার আম বিক্রয়ের বিস্তারিত বিষয়। খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন হাড়িয়া ভাঙ্গা আমের বিষয়গুলো। অনেক সুন্দর ছিল আপনার ব্লগ এবং বেশ তথ্যবহুল।

 last month 

হাঁড়িভাঙ্গা আমের হাটে গিয়েছেন দেখে ভালো লাগলো। হাঁড়িভাঙ্গা আম আমার খুবই প্রিয়। এই আম খেতে অনেক ভালো লাগে। আপনাদের অঞ্চলের এই আম দেখে ভালো লাগলো ভাইয়া।

 last month 

অনেক রকম আম খেয়েছি এবং নাম শুনেছি। কিন্তু হাড়িভাঙ্গা আমের নাম কখনো শুনিনি। মনে হয় এদিকে এই ধরনের আম পাওয়া যায় না। তাই আপনার পোস্টটি খুব ভালো লাগলো। নতুন একটি আম সম্বন্ধে জানতে পারলাম। আর হাড়িভাঙ্গা আমের বাজার দেখে ভালো লাগলো। সব মিলিয়ে বেশ ব্যতিক্রমী একটি পোস্ট।

 last month 

আমি কখনো আমের বাজার এত বড় দেখিনি। আপনার এই পোষ্টের মাধ্যমে এত বড় একটা আমের বাজার দেখলাম আর বিশেষ করে হাড়িভাঙ্গা আম তো আমার অনেক পছন্দের একটি আম।আর আমার পছন্দের আমের এত বড় একটি বাজার দেখতে পেয়ে অনেক ভালো লাগলো এবং সে সম্পর্কে জানতে পেরে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58130.32
ETH 2361.48
USDT 1.00
SBD 2.38