ডাই: রঙ্গিন পেপার দিয়ে ঈদ মোবারক কার্ড তৈরি

in আমার বাংলা ব্লগ23 days ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
শনিবার, ৪ ই মে ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে রঙ্গিন কাগজ দিয়ে একটি ঈদ মোবারক কার্ড বানিয়ে শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


IMG-20240406-WA0029.jpg

মূলত আমি এই কার্ডটি ঈদের আগেই তৈরি করেছিলাম। কিন্তু ঈদের সময় পোস্ট করার সুযোগ হয়ে উঠেনি। তবে আজকে আমি আপনাদের সাথে খুবই সুন্দর করে সাজিয়ে গুছিয়ে শেয়ার করার চেষ্টা করছি। আমি এরকম কাজ করতে তেমন পারদর্শী না। তবুও আমি ঈদ উপলক্ষে ঈদের শুভেচ্ছা জানানোর জন্য এই কার্ডটি তৈরি করার চেষ্টা করেছিলাম। ঈদের প্রায় এক মাস পর আজকে আমি আপনাদের সবাইকে ঈদের শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। যাইহোক, এই কাজ করার অভিজ্ঞতা না থাকার কারণে তেমন একটা সুন্দর হয়নি। পরবর্তীতে এরকম ঈদের শুভেচ্ছা মূলক কার্ড তৈরি করলে আরো বেশি সুন্দর করার চেষ্টা করবো।

প্রয়োজনীয় উপকরণ

  • কলম
  • রঙিন কাগজ
  • স্কেল
  • কাঁচি
  • গাম

কার্য প্রণালী

ধাপ-১:

প্রথমে আমি একটি কলম, একটি আটা, কাঁচি, একটি রঙ্গিন হলুদ রঙের পেপার ও স্কেল নিয়ে নিলাম।মূলত হলুদ রঙের পেপারের মধ্যেই নকশাটি তৈরি করবো।

IMG-20240406-WA0002.jpgIMG-20240406-WA0000.jpg

ধাপ-২:

এখন আমি পেপার টি ডাবল করে ভাঁজ করে নিলাম। ভাঁজ করে নেয়ার পর আমি পেপারটির নিচের অংশে স্কেল দিয়ে পরিমাণ মতো মেপে দাগ দিয়ে নিলাম। এরপর আমি ডাগ দেয়া দুই পাশের অংশ কেটে নিলাম।

IMG-20240406-WA0003.jpgIMG-20240406-WA0004.jpg

ধাপ-৩:

এখন আমি দুই পাশ দিয়ে কাটা অংশ টি ভিতরে ঢুকে দিয়ে মুড়িয়ে নিলাম। এরপর আমি পেপার টি উল্টো দিকে ঘুরিয়ে।ভাজটি খুলিয়া নিলাম।

IMG-20240406-WA0005.jpgIMG-20240406-WA0006.jpg

ধাপ-৪:

এখন আমি ভাজ কৃত পেপার টি আবার দুই পাশ দিয়ে কেটে নিলাম। কাটার পর পেপার টি উল্টো দিকে ঘুরিয়ে নিলাম। এখন আপনারা দ্বিতীয় নম্বর ছবির মধ্যে দেখতে পারছেন পেপার টি দেখতে কিছুটা শিড়ির মতো দেখা যাচ্ছে।

IMG-20240406-WA0008.jpgIMG-20240406-WA0010.jpg

ধাপ-৫:

এরপর আমি দুই পাশ দিয়ে কাটা অংশ আবার ভিতরের দিকে ভাঁজ করে ঢুকিয়ে নিলাম। এখন আমি পেপার টি উল্টো দিকে ঘুরিয়ে একদম সোজা করে নিলাম।

IMG-20240406-WA0009.jpgIMG-20240406-WA0011(1).jpg

ধাপ-৬:

এখন আমি উক্ত পেপার টি আরেক টা হলুদ পেপারের উপর বসিয়ে নিলাম আটা দিয়ে।

IMG-20240406-WA0012.jpgIMG-20240406-WA0017.jpg

ধাপ-৭:

এখন আমি পেপার টি আটা লাগিয়ে দিয়ে এক সাথে যুক্ত করে নিলাম। এখন আপনারা দেখতে পাচ্ছেন কার্ডটির প্রায় কাজ শেষের দিকে।

IMG-20240406-WA0016.jpgIMG-20240406-WA0013.jpg

ধাপ-৮:

এখন আমি আরো একটি কালো পেপার নিয়ে নিলাম। মূলত কালো পেপার টি দিয়ে কার্ডের দুই পাশ দিয়ে সাজাবো। এখন আমি কার্ডের দুই পাশ দিয়ে কালো পেপার দিয়ে সাজিয়ে নিলাম।

IMG-20240406-WA0015.jpgIMG-20240406-WA0014.jpg

ধাপ-৯:

এখন আমি আরো একটি কালো পেপার হাতের মধ্যে নিয়ে নিলাম।এই‌ কালো পেপার দিয়ে মূলত ছোট ছোট ফুল তৈরি করে সম্পুর্ন কার্ডটি সাজাবো। এরপর আমি বেশ কয়েকটি ছোট ছোট ফুল তৈরি করে কার্ডটি সাজিয়ে নিলাম।

IMG-20240406-WA0020.jpgIMG-20240406-WA0024.jpg

ধাপ-১০:

এখন আমার কার্ড তৈরির কাজ পুরোপুরি শেষ শেষ। এখন আমি ঈদ মোবারক লেখা টি আমি আমার মোবাইল গ্যালারির মাধ্যমে ইডিট করে লিখে নিয়েছি। মূলত এখানে ঈদ মোবারক লিখতে গেলে প্রিন্ট করে লিখতে হয়।তাই আমি সহজ পদ্ধতি কে অবলম্বন করে কাজ করেছি।

IMG-20240406-WA0029.jpg

আমার তৈরি ঈদ মোবারক কার্ড বোর্ড টি কেমন হয়েছে, তা‌ আপনারা কমেন্ট বক্সের মাধ্যমে আমাকে জানাবেন।

ধন্যবাদ সবাইকে।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HzJaoPE9n3kyXHpVFScAadwSCVJpY84M3wWWzLLzELtQK2rSJtUL9pTj98dwsm1MP47up86HvqkxNUfovt7kXVd7M4Hk9jft.jpeg

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAqqCDY5m5Sn.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 23 days ago 

ভাই আপনার পোস্টটি দেখে খুবই ভালো লাগলো। ভাই আপনি খুবই সুন্দর একটি কার্ড তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। এইতো আর কয়েক মাস পরেই আবারো আমাদের খুবই খুশির একটা দিন সেটা হচ্ছে ঈদ।। ঈদ উপলক্ষে যদি এত সুন্দর করে কার্ড তৈরি করে কাউকে আমন্ত্রণ করা যায় খুবই ভালো হবে‌ । আর আপনার তৈরি করা কার্ডটি দেখতে খুবই সুন্দর লাগছে অসাধারণ হয়েছে। ধন্যবাদ ভাইয়া শেয়ার করার জন্য ‌

 23 days ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি করা আপনার ঈদের কার্ড টি সত্যি খুব সুন্দর হয়েছে। খুব সুন্দর করে আপনি কার্ডটি তৈরি করেছেন। কার্ড তৈরির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছে দেখে সত্যি খুব ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 23 days ago 

রঙ্গিন পেপার দিয়ে ঈদ মোবারক তৈরী কার্ডটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকার ভাবে কয়েকটি ধাপের মাধ্যমে কার্ডটি তৈরী করেছেন ও আমাদের মাঝে শেয়ার করেছেন।অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 23 days ago (edited)

আসলে অনেক সময় ব্যস্ততার কারণে সময়ের কাজ সময় করা হয় না। যাই হোক তারপরও রঙ্গিন পেপার দিয়ে ঈদ মোবারক কার্ডটি তৈরি করে রেখেছিলেন। তবে এখন সময় পেয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। ধাপে ধাপে খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। সর্বোপরি খুব ভালো ছিল। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 23 days ago 

রঙ্গিন কাগজ ব্যবহার করে ঈদ মোবারক কার্ড তৈরি করেছেন। দেখতেও ভীষণ ভালো লাগতেছে। আজকে আমি মনে হয় প্রথম আপনার ডাই পোস্ট দেখলাম। ডাই পোস্ট করতে বেশ দক্ষতা লাগে। দক্ষতা ছাড়া কখনোই সম্পূর্ণ করা যায় না। এই কাজগুলি করতে বেশ ধৈর্য লাগে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। এই কাজগুলো করার জন্য ভাঁজ খুব গুরুত্বপূর্ণ।শুভেচ্ছা রইল আপনার জন্য।

 23 days ago 

কি বলেন ভাইয়া! আপনার রঙ্গিন কাগজ দিয়ে জিনিস তৈরি করার কোন অভিজ্ঞতা নেই বললে ভুল হবে। কারণ কার্ড দেখতে এতই সুন্দর হয়েছে এত চমৎকার হয়েছে দেখে তো মুগ্ধ হয়ে গেছি। বেশ ভালোই তৈরি করলেন আপনি কার্ড টি। যদিও আপনি ঈদের সময় শেয়ার করতে পারেননি। কিন্তু পরে শেয়ার করেছেন তাতে ভালো লাগলো। বেশ সুন্দরভাবে তৈরি করলেন আপনি রঙিন কাগজ দিয়ে ঈদের শুভেচ্ছা কার্ড। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করলেন প্রতিটি ধাপ।

 22 days ago 

রঙ্গিন পেপার দিয়ে ঈদ মোবারক কার্ড তৈরি রঙ্গিন পেপার দিয়ে ঈদ মোবারক কার্ড তৈরি সুন্দর হয়েছে। এই গিফট কার্ডগুলো তৈরি করার মধ্যে অন্যরকম ভালো লাগা কাজ করে। আর কাউকে উপহার দিতে পারলে আরো বেশি ভালো লাগে।

 21 days ago 

রঙিন কাগজ দিয়ে দুর্দান্ত একটি কার্ড তৈরি করেছে ভাইয়া। আপনার কার্ডটি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে। খুবই আকর্ষণীয় একটি কার্ড তৈরি করে উপস্থাপন করেছেন।যা দেখতে খুবই সুন্দর হয়েছে। আমার কাছে খুবই ইউনিক লে। ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68498.38
ETH 3905.59
USDT 1.00
SBD 3.66