হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী - ২০২৪(শেষ পর্ব)

in আমার বাংলা ব্লগ2 days ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
বৃহস্পতিবার, ২২ ই আগষ্ট ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী - ২০২৪(শেষ পর্ব) শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


IMG_20240621_171458.jpg

আপনারা যারা নিয়মিত আমার ব্লগ গুলো দেখেন, তারা হয়তো ইতোমধ্যে সকলেই অবগত আছেন যে, আমাদের মিঠাপুকুর উপজেলা হাঁড়িভাঙ্গা আমের জন্য বিখ্যাত।আর আমাদের এলাকার মানুষদেরা এই হাঁড়িভাঙ্গা আম চাষ করার মাধ্যমে অনেক দূরে এগিয়ে গিয়েছে। এটা আমাদের এলাকার প্রতিটি আম চাষী কৃষকের একটি ছোট সফলতা।আমি ইতিমধ্যে আপনাদের সাথে হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী - ২০২৪ দুটি পর্ব শেয়ার করেছি। আপনারা হয়তো সকলেই আমার বিগত শেয়ার করা পর্ব গুলো ভালো ভাবে পড়েছেন। আশা করছি আপনারা আজকের শেষের পর্ব টি ও পড়ার চেষ্টা করবেন।আমি আমি পর্বের মাধ্যমে হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী - ২০২৪ এর আয়োজনের বেশ কিছু মুহূর্ত আপনাদের সাথে শেয়ার করবো।

IMG_20240621_171910.jpg

হাঁড়িভাঙ্গা আম মেলা প্রদর্শনীতে শুধু মাত্র হাঁড়িভাঙ্গা আম কেই প্রদর্শন করা হয় নি। এই প্রদর্শনীর মধ্যে হাঁড়িভাঙ্গা আম ব্যতীত আরো বিভিন্ন ধরনের কৃষি প্রযুক্তি ও ফসল প্রদর্শন করা হয়েছিল। আপনারা উপরের চিত্রের মাধ্যমে যে চিত্র টি দেখতে পারছেন, এটি মূলত একটি ডাগ ওয়েল পদ্ধতি।এই পদ্ধতি অবলম্বন করে যে কোন ধরনের জমিতে সেচ দেয়া যায়। বিশেষ করে পাহাড়ী এলাকায় এই পদ্ধতি অবলম্বন করে যে কোন ধরনের ফসল ক্ষেতে সেচ দেয়া যায়।আর এই পদ্ধতিতে যে কোন ধরনের ফসল ক্ষেতের মধ্যে সেচ দিলে ফসল‌ ক্ষেতের অনেক উপকার হয়।আর এই সেচের মাধ্যমে পরিমাণ মতো পানি দেয়া যায়। কিন্তু অন্যান্য পদ্ধতি অবলম্বন করে জমিতে সেচ দিলে, কোন কোন সময় পানির পরিমাণ একটূ বেশি হয়ে যায়, এতে করে ফসল‌ ক্ষেতের ক্ষতি হতে পারে।

IMG_20240621_171421.jpg

আপনারা হয়তো জানেন, বাংলাদেশের মধ্যে প্রায় কয়েক প্রজাতির বড়ই রয়েছে। আমি সেদিন হাঁড়িভাঙ্গা আম মেলা ও প্রদর্শনী - ২০২৪ এর প্রদর্শনীতে গিয়ে দেখতে পারলাম নতুন এক প্রজাতির বড়ই।আর এই বড় ই টি শুকনো ছিল। সেদিন এই প্রদর্শনীর মধ্যে প্রায় কয়েকশত প্রজাতির ফলের প্রদর্শন করেছিল। আমার কাছে কিছু কিছু ফল পরিচিত মনে হয়েছিল, আবার কিছু কিছু ফল অপরিচিত মনে হয়েছিল। তবে, প্রতিটি ফলের সাথে একটি পেপারের মাধ্যমে সেই ফলের বিস্তারিত তথ্য লিখে দেয়া হয়েছিল। এজন্য অপরিচিত ফল গুলোর সাথে ও পরিচিত হতে তেমন একটা সমস্যা হচ্ছিল না। আমি সেদিন বেশ কয়েকটি অপরিচিত ফলের সাথে পরিচিত হতে পারছিলাম।

IMG_20240621_172308.jpg

আর শুধু মাত্র এই প্রদর্শনীর মধ্যে ফল প্রদর্শন করা হয়নি। ফলের পাশাপাশি প্রতিটি ফলের জন্মগত ইতিহাসের বই পুস্তক বিভিন্ন ভাবে প্রদর্শন করা হয়েছিল সেদিন।আমি সেদিন হাঁড়িভাঙ্গা আমের জন্মগত ইতিহাস পড়ে দেখলাম, এই হাঁড়িভাঙ্গা আমের জন্ম আমাদের এলাকার একদম পাশেই।আর এই হাঁড়িভাঙ্গা আমের শুরু টা খুব একটা বেশি সময়ের নয়।আমি এর ইতিহাস পড়ে জানতে পারলাম, এই হাঁড়িভাঙ্গা আমের জন্ম প্রায় সতের থেকে বিশ বছর হবে। সময় টা অল্প হলেও, এই অল্প সময়ের মধ্যে এই হাঁড়িভাঙ্গা আম অনেক টা খ্যাতি অর্জন করেছে।আর এর পুরো সম্ভব করেছেন আমাদের এলাকার কৃষক ভাইয়েরা। আশা করছি আমরা ভবিষ্যতে এই হাঁড়িভাঙ্গা আম চাষের মাধ্যমে অনেক দূরে এগিয়ে যেতে পারবো।

IMG_20240621_171315_Copy_of_Arcide-LMC8.4-v1.8.jpg

আর আমাদের এলাকায় শুধু হাঁড়িভাঙ্গা আম চাষ করা হয় , এমনটা নয়। আমাদের এলাকায় হাঁড়িভাঙ্গা আম চাষ করা বাদেও আরো বিভিন্ন ধরনের আম চাষ করা হয়।আর আমি সেদিন প্রদর্শনীর মধ্যে বেশ কিছু পরিচিত ও অপরিচিত আম দেখতে পারছিলাম।আর আমার কাছে সব থেকে হাঁড়িভাঙ্গা আম টি সেরা মনে হয়েছিল। বিশেষ করে হাঁড়িভাঙ্গা আমের সাইজ ও কালার সব আমের থেকে একটু বেশি সুন্দর। আর আমাদের এলাকার পাঁচ ভাগের চার ভাগ জমির মধ্যে হাঁড়িভাঙ্গা আম চাষ করা হয়।আর অন্যান্য আমের তুলনায় হাঁড়িভাঙ্গা আমের ফলন একটু বেশি। বিশেষ করে হাঁড়িভাঙ্গা আম চাষ করে কৃষকরা একটু বেশি লাভবান হন। আশা করছি সামনের দিকে হাঁড়িভাঙ্গা আম বিশ্ব বিখ্যাত হয়ে উঠবে।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

ক্যামেরা পরিচিতি
DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

আপনি অনেক দিন ধরে এই আমের মেলা সুন্দর কিছু ব্লগ শেয়ার করে চলেছেন আমাদের মাঝে। আমি এর আগেও ফলো করেছি আপনার পোস্টগুলো। আজকে হাড়িভাঙ্গা আমের শেষ পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। বেশি খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63977.42
ETH 2760.27
USDT 1.00
SBD 2.65