জেনারেল রাইটিং: মানবজীবনে ঘুম কতটা গুরুত্বপূর্ণ!

in আমার বাংলা ব্লগ18 hours ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
শুক্রবার, ২৭ ই সেপ্টেম্বর ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে মানবজীবনে ঘুমের উপকারিতা ও অপকারিতা শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


premium_photo-1661397087554-2774b7e7332f.jpeg

Source

ঘুম আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গের মতো ঘুম ও আমাদের একটি অঙ্গ প্রত্যঙ্গ। মানুষের যেমন একটি অঙ্গ প্রত্যঙ্গ অচল হয়ে গেলে চলাফেরা একদম সমস্যা হয়ে যায়, ঠিক অনুরুপ ভাবে ঘুম ছাড়া মানুষের চলাচল এবং কাজ করা একদম অচল।পানি কে যেমন জীবনের অপর নাম হিসেবে বিবেচিত করা হয়েছে, ঠিক অনুরুপ ভাবে ঘুম কে ও আমাদের জীবনের অপর নাম হিসেবে বিবেচিত করা হতে পারে। ঘুমের মাধ্যমে আমরা একটু খানি প্রশান্তি লাভ করতে পারি। সারাদিনের কর্মব্যস্ততার পর আমরা যখন ঘুমিয়ে পড়ি, তখন আমরা ঘুমের মাধ্যমে সারা দিনের সকল প্রকার কর্মব্যস্ততার ক্লান্তি দুর করতে পারি। সৃষ্টিকর্তা আমাদের কে ঘুমের মাধ্যমে খুবই সুন্দর একটি শান্তির ব্যবস্থা করে দিয়েছেন।

ঘুম আমাদের জন্য বিশেষ বড় একটি নেয়ামত। ঘুম আমাদের শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ কে সতেজ এবং সুন্দর করে তুলতে সাহায্য করে। আমরা যদি এক থেকে দুই দিন একাধারে ঘুম থেকে বিরত থাকি, তাহলে দেখতে পারবো আমাদের শরীরের অনেক বেশি পরিবর্তন সাধিত হয়েছে। বিশেষ করে দীর্ঘ সময় ঘুম থেকে বিরত থাকার ফলে মুখের সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এটা শুধু মাত্র একটি বাহ্যিক সৌন্দর্য নষ্ট হ ওয়ার একটি পয়েন্ট শেয়ার করলাম। দীর্ঘ সময় ধরে ঘুম থেকে বিরত থাকার পর শরীরের ভিতরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গগুলোর মধ্যে বিভিন্ন ধরনের সমস্যা দেখা যায়।আর এই ছোট্ট ছোট্ট সমস্যা গুলো একদিন কোন এক বড় ধরনের সমস্যায় পরিণত হয়ে যায়।

এরফলে আমরা আমাদের জীবন নিয়ে বিভিন্ন ধরনের বিপাকে পড়ে যাই। আমরা বুঝতেই পারি না যে, আমাদের জীবনে এতো বড় ধরনের সমস্যা দেখা দিবে।একজন মানুষের জন্য কতটুকু ঘুম জরুরী তা তার বয়স, কর্মক্ষমতা ও স্বাস্থ্যগত অবস্থার উপর নির্ভর করে। বিশ্বের বেশ কয়েকটি বড় বড় গবেষকদের মতে, একজন সুস্থ এবং স্বাভাবিক যুবকের প্রতিদিন প্রায় সাত থেকে আট ঘণ্টা পর্যন্ত ঘুম দেয়া উত্তম।আর একজন শিশু কিংবা কিশোরদের জন্য প্রতিদিন প্রায় নয় থেকে পনেরো ঘন্টা ঘুম দেয়া উত্তম।আর এই নিয়ম অনুসারণ করে ঘুম দিলে শরীর অনেক সুস্থ ও সাবলীল থাকবে, এমনটাই বলেছেন গবেষকরা। তবে, দিনের বেলা ঘুমের থেকে রাতের বেলার ঘুম একটু বেশি উপকারী।

আমরা যদি প্রতিদিন একদম পরিমাণ মতো ঘুম দেই তাহলে আমাদের মন মস্তিস্ক অনেক ফ্রেশ থাকবে।আর যারা দীর্ঘ সময় ধরে ঘুম থেকে বিরত থাকে, তাদের মেজাজ অত্যন্ত নোংরা হয়ে যায়। তারা যেকোনো সময় তাদের মেজাজ কে খারাপের দিকে যায়। তারা চাইলে তাদের মেজাজ কে কন্ট্রোলের মধ্যে রাখতে পারেন না।আর যারা প্রতিনিয়ত নিজের শরীর কে ঘুম দেয়া, তাদের শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ একদম সুস্থ এবং স্বাভাবিক থাকে।আর একজন মানুষের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ স্বাভাবিক থাকলে সে কখনোই বড় কোন ধরনের রোগের সম্মুখীন হবে না।তাই আমার মতে, আমাদের সকলের উচিত প্রতিদিন পরিমাণ মতো ঘুম দেয়া।আর এই ঘুমের মাধ্যমে আমরা সুস্থ এবং স্বাভাবিক থাকতে পারবো।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

P1nnPUkSmoNUKb4TPeqQKoypeKJsLYTRBqQF72wfANTunXi5ykaNXfcHUD5j7ywn2sYMuAaxVCSF7KarjeyDXMWkShcYXof5pJzL811JLa...YvwmTf667voc7rj2rYhzUHtRoZiaMkZcfUbRkBUaWAQK1RbzHq4ZuAeSzwZkJT3X35hRevJH2MzMkLrvzNgcWgEXUASxmti5ast1AiY1XuTx9R8CHrKDjR9fYA.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 17 hours ago 

কথায় আছে ঘুম ভাঙলে সকাল ঘুম না ভাঙলে পরকাল। আর এটাই চিরন্তন সত্য। ঘুমানো আমাদের শরীরের জন্য আসলেই অনেক বেশি গুরুত্বপূর্ণ। ঘুমানোর ফলে আমাদের শরীর অনেক ভালো থাকে। সময় মত আমাদের ঘুমানো টা খুবই জরুরী। সবকিছুর আগে নিজের শরীরটাকে রেস্ট দিতে হবে, আর ভালো রাখা লাগবে। মানুষের যদি পর্যাপ্ত পরিমাণ ঘুম না হয়, তাহলে সে কখনো সুস্থ থাকতে পারবে না। তখন বিভিন্ন রকম সমস্যা দেখা দিবে। অনেক সুন্দর হয়েছে আপনার লেখা পোস্ট।

 13 hours ago 

প্রত্যেকটা দিন আমাদের কমসে কম আট ঘন্টা ঘুমানো প্রয়োজন। আর ৮ ঘন্টা যদি ঘুমাতে পারি তাহলে আমাদের মস্তিষ্ক ভালো থাকবে। তাই ঘুমটাকে যথার্থ গুরুত্ব দিয়ে নিয়ম মেনে চলানো প্রয়োজন। কারণ মানুষ সুস্থই তাকে ঘুমের কারণে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88