জেনারেল রাইটিং: অতিরিক্ত আশা মানুষ কে কাঁদায়

in আমার বাংলা ব্লগlast month

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
মঙ্গলবার, ১৪ ই মে ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে একটি জেনারেল রাইটিং শেয়ার করবো, রাইটিং এর নাম "অতিরিক্ত আশা মানুষ কে কাঁদায়" । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


Colorful Gradient Modern Style Gaming Channel YouTube Banner_20240513_183002_0000.png
Canva apps

অতিরিক্ত আশা কিংবা আকাঙ্ক্ষা এক সময় একজন মানুষ কে ধ্বংস করে দেয়।এটি একটি বাস্তব কথা। আমি এই কথাটির সাথে সহমত পোষণ করছি। অতিরিক্ত আশা কিংবা আকাঙ্ক্ষা কখনোই ভালো কিছু বয়ে আনতে পারে না। বর্তমান সময়ের মানুষের মধ্যে কেমন জানি একটা পরিবর্তন চলে এসেছে। আগের থেকে সব কিছু পরিবর্তন হয়ে গিয়েছে। মানুষ আর আগের মতো নেই। বর্তমান সময়ের মানুষের মধ্যে নেই কোন সততা, নেই কোন ন্যায়পরায়নতা।আছে শুধু মাত্র একজন মানুষ অন্য আরেকজন মানুষকে ঠকানোর বিবেক বুদ্ধি।তবে, এটি সকলের ক্ষেত্রে নয়।তবে, কিছু কিছু মানুষ এখন ও অনেক ভালো রয়েছে, তাদের মাঝে এখনো ন্যায়পরায়নতা লুকিয়ে রয়েছে।

আমি আমার জীবনের একটি বাস্তব উদাহরণ দেই, তাহলে আপনারা বিষয়টি আরো সুন্দর ভাবে বুঝতে পারবেন। আমার একজন খুবই প্রিয় স্যার ছিল।এক সময় স্যার আমাকে অনেক আদর ভালোবাসা দিয়েছে।এক সময় যখন তখন এক সাথে ঘোরাঘুরি করেছিলাম। আমি ভাবছিলাম হয়তো এরকম ঘনিষ্ঠ সম্পর্ক হয়তো আমাদের সারাজীবন থাকবে। কিন্তু এক সময় স্যার হঠাৎ আমার কাছে থেকে বেশ কিছু টাকা নিয়ে উধাও হয়ে যায়। ফোন দিলে ফোন ধরে। অপরিচিত নাম্বার দিয়ে ফোন দিলে, যদি কন্ঠ চিনে তাহলে আবার কেটে দেয়। আমি কখনো ভাবতে পারিনি সে আমার সাথে এরকম টা করবে।

তার কাছে কোন কিছুর একটা আশা করে আমি টাকা টা দিয়েছিলাম, কিন্তু সে আমার সব কিছু আশা ভরসা নষ্ট করে দিয়েছে। আমি স্যারের এমন ব্যবহার এবং আচরণ দেখে অনেকটাই ভেঙ্গে পড়ে গিয়েছি।আর আমি মূলত স্যারের কাছে কোন কিছুর একটা আশা করেই এতো সুন্দর একটি ভালো সম্পর্ক তৈরি করেছিলাম। কিন্তু সে এখন সেই এখন এই সম্পর্কের মাঝে পানি ঢেলে দিয়ে চলে গেল। এটা আমার জন্য খুবই দুর্ভাগ্যজনক একটা ব্যাপার। আমি কোনভাবেই এই জিনিসটা স্বাভাবিক ভাবে মেনে নিতে পারছি না।

এখন থেকে আমি বুঝতে পারলাম, কারো প্রতি অতিরিক্ত আশা না করাই ভালো, আর এই অতিরিক্ত আশাই এক সময় নিরাশার কারণ হয়ে যায়। বর্তমান সময়ে খুবই ভালো এবং ইমোশনাল মানুষের কোন দাম নেই। ধরুন তোমার কোন ঘনিষ্ঠ বন্ধু কে যখন তোমার মনের ঘনিষ্ঠ কথা গুলো শেয়ার করবে তখন সে তোমার কথা গুলো কান পেতে শুনে নিবে। তোমার দেখবেন সেই ঘনিষ্ঠ বন্ধু টি তোমার মনের ঘনিষ্ঠ কথা গুলো বাকী সব বন্ধুদের সাথে খিল করছে। এটা হয়তো অনেকের সাথেই ঘটেছে, আমার সাথেও বেশ কয়েকবার ঘটেছিল। আসলে এর থেকে দুঃখের বিষয় পৃথিবীতে আর মনে হয় কিছু নেই।

জীবনে যত বেশি চাওয়া পাওয়া কিংবা আশা কম, তত বেশি জীবন সুন্দর।অন্যের প্রতি যত বেশি আশা করবেন, জীবনে তত বেশি কষ্ট পাবেন। আমার মতে অন্যের কাছে কোন কিছুর আশা না করাই উত্তম। কেননা মানুষ পরিবর্তনশীল, যে কোন সময় পরিবর্তন হয়ে যেতে পারে।সব সময় নিজের কাছে আশা ভরসা রাখুন, তাহলে জীবনে ভালো কিছু বয়ে আনতে পারবেন।অন্যের কাছে আশা করলে শুধু কষ্ট ছাড়া আর কিছু নেই। আসলে যখন কোন মানুষ নিজের আশা গুলো কে ভেঙ্গে দেয়‌ তখন অনেক বেশি খারাপ লাগে।যে এই পরিস্থিতির মধ্যে পড়েছিল, শুধুমাত্র সেই জানে এই পরিস্থিতির কষ্ট গুলো। এখন থেকে নিজেকে একটু পরিবর্তন করুন, জীবনে অনেক ভালো থাকবেন।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HzJaoPE9n3kyXHpVFScAadwSCVJpY84M3wWWzLLzELtQK2rSJtUL9pTj98dwsm1MP47up86HvqkxNUfovt7kXVd7M4Hk9jft.jpeg

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAqqCDY5m5Sn.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

আসলে অতিরক্ত আশা-আকাঙ্ক্ষা মানুষকে নেশায় পরিণত করে। যেটা কখনো শেষ হয় না । আপনার একটি আশা পূরণ হলে অন্য একটি আশার প্রত্যাশায় নিজেকে মগ্ন রাখা। যেটা ভালো একটা দিক নয়। অনেক সুন্দর কথা বলেছেন সেজন্য পূরণ হওয়া বা একটি সীমার মধ্যে আশা আকাঙ্ক্ষা ধরে রাখা উচিত তাহলে জীবন সুন্দর। অনেক সুন্দর আলোচনা করেছেন পড়ে ভালো লাগলো।

 last month 

আশা মোটেও ভালো কিছু বয়ে আনতে পারে না। আশা মানুষ কে ভেতর থেকে ভেঙে ফেলে দেয়।তাই আমি মনে করি, কারো কাছে অতিরিক্ত আশা না করাই উত্তম।

 last month 

আসলে কথাটা ঠিক বলেছেন ভাই , আপনার সাথে আমি একমত। আমাদের দৈনন্দিন জীবনের মাঝেমধ্যে আমরা অতিরিক্ত আশা করে ফেলি যেটা আমাদের কখনোই উচিত নয় । কারণ যদি কোন স্বপ্ন দেখে সেটা পূরণ করতে না পারি তাহলে অবশ্যই সেই স্বপ্ন নিজেকে কাদায়। যাই হোক , খুব সুন্দর একটা পোস্ট করেছেন খুব ভালো লাগলো।

 last month 

বর্তমান সময়ে আমরা এমন কিছু মানুষের প্রতি আশা বা আকাঙ্ক্ষা করে থাকি, তারা আমাদের কে আশায় রেখে এক সময় নিঃস্ব করে দেয়।তাই আমার মতে, অতিরিক্ত আশা থেকে বিরত থাকতে হবে।

 last month (edited)

সুন্দর একটি বিষয় নিয়ে আজ আপনি আমাদের মাঝে পোস্ট শেয়ার করেছেন ভাইয়া।আসলে ঠিক ভাইয়া। কারো কাছে কোন কিছু আশা করতে নেই। কারণ এই আশাটা যদি ভঙ্গ হয়ে যায় তাহলে মেনে নিতে অনেক কষ্ট হয়ে যায়।তাই আমাদের সকল আশা নিজেদের কাছে রাখতে হবে। কারন একটা কথা আছে জল জল গঙ্গার জল আর বল বল নিজের বল। আর তাই নিজের কাছে সবসময় আশা রাখতে হবে। আর এই নিজের কাছে আশা নিয়েই একদিন অনেক দূর যেতে পারবো। ধন্যবাদ ভাইয়া। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

আসলে সব সময় নিজের প্রতি আশা করাই উত্তম।অন্যের প্রতি আশা করা, বোকামি ছাড়া আর কিছু নয়।অন্যরা সব সময় মানুষ কে কষ্ট দিতে পছন্দ করে।

 last month 

আমাদের অল্পতেই সন্তুষ্ট থাকা উচিত। সৃষ্টিকর্তা যা করেন আমাদের মঙ্গলের জন্য করেন। জীবনের সব আশা বা স্বপ্ন পুরন নাও হতে পারে। অতিরিক্ত আশা মানুষ কে কাঁদায় একদমই ঠিক বলেছেন। ভিন্ন রকম জেনারেল রাইটিং গুলো সব সময়ই ভালো লাগে ধন্যবাদ আপনাকে ভাই।

 last month 

আমি আপনার মন্তব্যের সাথে একমত পোষণ করছি।া আসলে আমাদের কে অল্প কিছুর মধ্যেই সন্তুষ্ট থাকতে হবে। অতিরিক্ত আশা কখনো করা যাবে না।

 last month 

এটি একদম ঠিক বলেছেন অতিরিক্ত আসা মানুষকে কাঁদায়। তবে আপনাদের শিক্ষক যে কাজটি করেছে আমি মনে করি মোটেই ভালো করে নাই। একজন শিক্ষিত লোক এভাবেই টাকা নিয়ে উধাও হয়ে যাবে মোটেও ভালো কাজ করে নাই। তবে কিছু কিছু ক্ষেত্রে কিছু মানুষ আছে নিজের স্বার্থের জন্য সবকিছু ভুলে যায়। খুব সুন্দর করে পোস্টের মধ্যে কথাগুলো তুলে ধরেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 last month 

আমরা প্রায় প্রত্যেকের বেলায় এমনি আমরা অনেক কিছু আশা করে ফেলি। অথবা অনেক কিছু স্বপ্ন দেখে ফেলি প্রয়োজনের অতিরিক্ত। কিন্তু সেগুলো যখন বাস্তবে পরিণত হয় না বিপরীত হয় তখন আমরা মানসিক ভাবে অনেক ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও আমাদের এমন অনেক সময় চলে যায় যা আমরা সেই আশাগুলো পূর্ণা না হলে হতাশাগ্রস্ত হয়ে পড়ি। তাই আমি মনে করি কোন কিছুর প্রতি জীবনে অতিরিক্ত বেশি আশা না করাই উচিত।

 last month 

খুব সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপনি। আসলে অতিরিক্ত আশা মানুষকে সবসময়ই কাঁদায়। এরকম শিক্ষিত একজন মানুষ যেভাবে টাকা নিয়ে উধাও হয়ে গেল তা শুনে খুবই খারাপ লাগছে৷ একজন শিক্ষিত লোক যখন এই ধরনের কাজ করে তখন আর বলার কিছুই থাকে না ৷ ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61775.46
ETH 3455.88
USDT 1.00
SBD 2.52