দীর্ঘ দিন পর নিজের ক্ষেতের ভুট্টা তুললাম

in আমার বাংলা ব্লগ2 months ago

আমি @riyadx2 বাংলাদেশ থেকে
সোমবার, ১৩ ই মে ২০২৪ ইং

আসসালামুয়ালাইকুম, এবং হিন্দু ভাইদের কে আদাব।আমার বাংলা ব্লগ এর সবাই কেমন আছেন, আশা করি প্রত্যেকে অনেক বেশি ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। প্রতিদিনের ন্যায় আজকে আপনাদের সাথে দীর্ঘ দিন পর নিজের ক্ষেতের ভুট্টা তুলার অনুভূতি শেয়ার করবো । আশাকরি আপনাদের প্রত্যেকের অনেক বেশি ভালো লাগবে।তো চলুন এবার শুরু করা যাক।


RIYAN_20240512_100011_🌈Sky Blue by Expert Mistry-2.jpg

ধানের পাশাপাশি শুরু হয়ে গিয়েছে, ভুট্টা তোলার আমেজ।প্রতি বছরের তুলনায় এবছর ভুট্টার ফলন বেশ ভালোই হয়েছে।তবে, এটি সম্ভব হয়েছে শুধু মাত্র বৃষ্টি পাত না হওয়ার কারণে। বৃষ্টিপাত হলে হয়তো এতো পরিমাণ ভুট্টার ফলন হতো না। কেননা অতিরিক্ত বৃষ্টিপাত ভুট্টা চাষের জন্য অনুপযোগী । সৃষ্টিকর্তা যা করেন, তা তার বান্দার মঙ্গলের জন্য করেন।এ বছর সকল কৃষকদের মুখে সোনার হাঁসি ফুটে উঠেছে।যারা ধানের পাশাপাশি ভুট্টা চাষ করেছে তারা একটু বেশি লাভবান হবে এ বছর।আর ধানের থেকে ভুট্টার দাম তুলনামূলক অনেক টা বেশি। মাঠের মধ্যে যাদের জমিজমা একটু বেশি তারা এ বছর অনেকটাই লাভবান হবে। কৃষকেরা তাদের মনের আনন্দে বাংলা গান গাইছে আর সোনার ফসল ঘরে তোলার জন্য কাজ করছে। বিশেষ করে গ্ৰাম এলাকা গুলোর মধ্যে কাজের চাপ অনেকটাই বেড়ে গিয়েছে।কেউ ধান কাটা মাড়া নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে আবার কেউ ভুট্টা ঘরে তোলা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছে।

RIYAN_20240512_100136_🌈Sky Blue by Expert Mistry-2.jpg

বেশ কিছুদিন ধরেই বাসায় ভুট্টা তোলার কথা চলছে, কিন্তু বেশ কয়েকটি সমস্যার কারনে ভুট্টা তোলা হচ্ছিল না । গতকাল ভাবলাম ভুট্টা গুলো তুলে নিয়ে আসা যায়। এরপর আমার আব্বু খুব সকাল বেলা ঘুম থেকে উঠে আমাদের গ্ৰাম থেকে বেশ কয়েকজন কামলা কে বলে আসে । এরপর আমরা ভাত খাওয়া দাওয়া করে চলে গেলাম ভুট্টা তোলার উদ্যেশে। আমাদের বাসা থেকে ভুট্টা ক্ষেতের দুরুত্ব প্রায় দেড় কিলোমিটার দূরে।এই পথ আমাদের কে হেঁটেই যেতে হয়, কেননা এই রাস্তার মধ্যে কোন ধরনের ভ্যান, রিকশা চলাচল করে না। কি আর করার, আমরা হেঁটে হেঁটেই ভুট্টা ক্ষেতের উদ্যেশে যেতে শুরু করলাম। বেশ কয়েক মিনিট হাঁটার পর আমরা আমাদের ভুট্টা ক্ষেতের মধ্যে চলে আসলাম।

IMG_20240512_100533.jpg

ভুট্টা ক্ষেতের মধ্যে যেতে প্রায় দশ থেকে পনের মিনিট সময় লেগে গিয়েছিল। এর পর আমরা বস্তা নিয়ে ভুট্টা তোলার কাজ শুরু করলাম। কয়েকটি ভুট্টা তোলার পর ভুট্টা গুলো দেখে বুঝতে পারলাম, ক্ষেতের মধ্যে ভুট্টা অনেক ভালো হয়েছে। এতো সুন্দর ফলন দেখে আমার বাবা অনেকটা খুশি হয়েছিল। কেননা এবছর অন্যান্য বছরের তুলনায় একটু বেশি ফলন হয়েছে। শুধু আমাদের এরকম ফলন হয়নি, এ বছর আমাদের মাঠের প্রত্যেকটি কৃষকের ক্ষেতের ভুট্টা ফলন অনেক সুন্দর হয়েছে। আসলে বৃষ্টিপাত না হয়ে আমাদের মাঠের ধান ক্ষেত এবং ভুট্টা ক্ষেত, উভয়েরই জন্য অনেক বেশি ভালো হয়েছে।

Screenshot_2024-05-13-08-55-18-135_com.google.android.apps.photos-edit.jpg

অল্প কিছু সময়ের মধ্যে আমরা অনেক পরিমাণ ভুট্টা উত্তোলন করলাম। একজন লোক ভুট্টা গুলো বস্তার মাধ্যমে জমি থেকে রাস্তার মধ্যে নিয়ে যাচ্ছিল। তার একটু বেশি বেশি কষ্ট হয়ে পড়ছিল, তার কষ্ট দেখে আমিও তাকে একটু সাহায্য করলাম।তার সাথে বেশ কিছুক্ষণ সময় ভুট্টা রাস্তায় নিয়ে যাওয়ার কাজ করলাম। আসলে ভুট্টার ওজন প্রচুর।আর এই ভুট্টা গুলো বস্তায় ভরে রাস্তার মধ্যে নিয়ে যাওয়া একটুখানি কথা নয়। বেশ কিছুক্ষণ সময় ভুট্টা গুলো রাস্তায় নিয়ে যাওয়ার কাজ করার পর অনেকটা হাঁপিয়ে গিয়েছিলাম। আসলে দীর্ঘ দিন পর কাজ করছিলাম, তাই একটু সমস্যা হচ্ছিল।এর আমি একটি বাগানের মধ্যে গিয়ে বসে একটু বিশ্রাম নিয়ে নিলাম।বিশ্রাম নেয়ার পর বেশ ভালো লাগছিলো।

Screenshot_2024-05-13-09-03-41-497_com.google.android.apps.photos-edit.jpg

বেশ কিছুক্ষণ সময় বিশ্রাম নেয়ার পর একটু ভালো লাগছিল। এখন আমি আবার আমাদের ভুট্টা ক্ষেতের মাঝে চলে আসলাম ভুট্টা তোলার জন্য। বেশ কিছু সময় ভুট্টা তোলার পর আমাদের মাঝে একজন ভুট্টার ব্যবসায়ী চলে আসে। এরপর আমি ভুট্টার ব্যবসায়ীর সাথে বেশ কিছুক্ষণ সময় কথা বললাম।সে মূলত ভুট্টা কেনার জন্য এখানে এসেছিলেন। আমি তার কাছে থেকে ভুট্টার দাম শুনে নিলাম।সে আমাকে বলে, কাচা ভুট্টা ৮২০ টাকা এবং শুকনো ভুট্টা একটু বেশি। আমি তাকে বিকাল বেলা আমাদের বাসায় চলে আসতে বলি। এরপর সে আমাদের কাছে থেকে চলে আসে। এখন আমি আবার ভুট্টা তোলার কাজ শুরু করলাম। বেশ কিছু সময় ভুট্টা তোলার পর আবার অনেকটা হাঁপিয়ে গিয়েছিলাম। প্রচন্ড রোদ উঠেছিল। এরপর আমি বাসায় চলে আসি। কেননা আমি রোদের মধ্যে থাকতে পারি না।

সবাই কে অনেক অনেক ধন্যবাদ।

DeviceRedmi 10C
Camera48 MP
CountyBangladesh
LocationRangpur, Bangladesh

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6HzJaoPE9n3kyXHpVFScAadwSCVJpY84M3wWWzLLzELtQK2rSJtUL9pTj98dwsm1MP47up86HvqkxNUfovt7kXVd7M4Hk9jft.jpeg

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvZ6f4GKSwLn3BBFmPFifbbr21AhPTJ7XiTPJGbzxXNzpL3AeDnWebvp5DxFE241B8HGEVAqqCDY5m5Sn.png

Vote@bangla.witness as witness

54TLbcUcnRm3sWQK3HKkuAMedF1JSX7yKgEqYjnyTKPwrcNLMcZnLnFrW5PDaQKxbWWqwrRezSAe39S7RTiEk7NCzgzD1reVavwZGUMbjasjujy1CQqSedvtuVGKXod3vcdSqiXp2.png

Or

Set@rme as your proxy

2r8F9rTBenJQfQgENfxADE6EVYabczqmSF5KeWefV5WL9WEX4nZPQpSChVhr5YUqUeT6qhYr1L6PMHKqtRnepY2a8e1tqsDtWfr4V8KDGvJtydqvz4V68PMUyu9EWpez2.png


আমার সংক্ষিপ্ত পরিচিতি

1699613681956.jpg

আমি একজন বাংলাদেশের নাগরিক। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি এবং আমার মাতৃভাষা বাংলা। আমি একজন ছাত্র, আমি আসন্ন এইচএসসি সমমান পরীক্ষা শেষ করে রংপুর সরকারি কলেজে অনার্স প্রথম বর্ষে ভর্তি হয়েছি। আমি পড়ালেখা করার পাশাপাশি স্টিমিট প্লাটফর্মে কাজ করি। আমি গত ২০২২ সালের সেপ্টেম্বর মাসে এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হই। এই প্লাটফর্মের মধ্যে যুক্ত হতে পেরে নিজেকে অনেক ভাগ্যবান মনে করি। আমার বাড়ি বাংলাদেশের রংপুর জেলার মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ ইউনিয়নের তিন নং ওয়ার্ড।আমি ফটোগ্রাফী ও ভ্রমণ করতে অনেক ভালোবাসি।
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

বর্তমান বাংলাদেশের বিভিন্ন জায়গায় প্রচুর ভুট্টা চাষ হচ্ছে। যেটা অনেক লাভজনক ফসল। আমাদের এখানেও প্রচুর ভুট্টা চাষের পরিমাণ বেড়ে গিয়েছে। আগামীতে আমরাও চাষ করব আপনার নিজের জমি থেকে ভুট্টা তোলার অনুভূতি শেয়ার করলেন । আসলেই ধানের পাশাপাশি ভুট্টা ঘরে উঠানোর হাসিটা কৃষকের মুখে ফুটে উঠেছে। ভালো লাগলো আপনার কথাগুলো পড়ে।

 2 months ago 

জী ভাইয়া ভুট্টা চাষে এবছর বাংলার কৃষকেরা অনেক বেশি লাভবান হয়েছে। আমরা চেষ্টা করি প্রতি বছর কিছু পরিমাণ ভুট্টা চাষ করার। এবছর বেশ ভালোই ভুট্টার ফলন হয়েছে আমাদের।

 2 months ago 

বাহ আপনার ভুট্রা ক্ষেতের ভুট্রা তো দেখতে বেশ ভালোই হয়েছে। তাছাড়া পুষ্টিতে ভরপুর দেখতে এমন মনে হচ্ছে ভুট্রার বিচি গুলো দেখে। জমি ভাঙ্গা এবং ভুট্রা বীজ রোপন করা সেই গাছ বড় হওয়া দীর্ঘ সময়ের ব্যাপার। আবার ভুট্রা হয়ে সেগুলো পরিপূর্ণ হওয়া বেশ সময় লাগে। আবার ঘরে নিয়ে যাওয়া মাড়াই করা। এর ভিতর অনেক গল্প লুকিয়ে থাকে। অনেক ভালো লাগলো আপনার ব্লগটি পড়ে।

 2 months ago 

জী আপু একদম বাম্পার ফলন হয়েছে এবছর আমাদের ভুট্টার। আসলে ভুট্টা আবাদে অন্যান্য ফসলের তুলনায় একটু কম খরচ হয় । এজন্য ভুট্টা চাষে একটু বেশি লাভবান হন কৃষকেরা।

 2 months ago 

আসলে সৃষ্টিকর্তা যা করে তা ভালোর জন্যই করে। প্রচন্ড রোদে কারো হয়েছে ভালো, আবার কারো হয়েছে খারাপ। আপনাদের এই বছর রোদের জন্য ভালোই ভুট্টার ফলন হয়েছে কথাটা শুনে অনেক ভালো লাগলো। অনেক ভুট্টা পেয়েছেন বুঝতে পারতেছি। অনেক ভালো লাগলো আপনাদের ভুট্টা চাষের ব্যাপারটা। সব সময় যেন এরকম ভালো ফসল পান এটাই কামনা করি। আপনাদের ভুট্টা তোলার মুহূর্তটা অনেক ভালো ছিল নিশ্চয়ই। এত সুন্দর করে আপনাদের ভুট্টা তোলার মুহূর্তটা আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো।

 2 months ago 

জী ভাইয়া অন্যান্য বছরের তুলনায় এবছর বৃষ্টিপাত খুবই কম, আর বৃষ্টিপাত কম হওয়ার কারণে ভুট্টার ফলন কিছু টা বৃদ্ধি পেয়েছে। আসলে ভুট্টা‌ চাষ একটি সহজ চাষ। খুবই সহজ পদ্ধতি অবলম্বন করে ভুট্টা চাষ করা যায়।

 2 months ago 

চাষ সম্পর্কে সেরকম অভিজ্ঞতা নেই আমার। বৃষ্টি তাহলে ভূট্টা আবাদের জন্য ক্ষতিকর এটা আমার জানা ছিল না। এবছর সেরকম বৃষ্টি হয়নি সেজন্য ভূট্টার আবাদ টা আপনাদের অনেক ভালো হয়েছে। ভূট্টা ক্ষেতের ছবিগুলো বেশ ভালো ছিল। ধন্যবাদ আপনার অনূভুতি টা আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 2 months ago 

জী ভাইয়া অতিরিক্ত বৃষ্টি ভুট্টা চাষের জন্য ক্ষতিকর। বৃষ্টির পানি ভুট্টা ক্ষেতের মধ্যে জমে থাকলে ভুট্টা গাছ মারা যায়।পূর্বের বছর বৃষ্টির কারণে আমাদের ভুট্টার ফলন অনেক টা কমিয়ে গিয়েছিল।

 2 months ago 

অনেক ভালো লাগলো ভাইয়া আপনাদের ভুট্টা ক্ষেত থেকে ভুট্টার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে। আমাদেরও এবার অনেক ভুট্টা ছিল। তবে ফটো ধারণ করা সম্ভব হয়নি। যাই হোক ভোটটা উত্তোলনের মুহূর্ত কিছুটা আমাদের দেখানোর চেষ্টা করেছেন এবং বিস্তারিত আলোচনা করেছেন দেখে ভালো লেগেছে আমার।

 2 months ago 

এটা জেনে খুবই ভালো লাগলো যে প্রত্যেক বছরে তুলনায় এবারের ভুট্টার ফলন অনেকটাই বেশি। নিজেদের জমি থেকে নিজেদের ফসল তোলার মাঝে যে আনন্দটা রয়েছে এ আনন্দটা একমাত্র তারাই বুঝতে পারবে যারা এরকম কাজের মধ্যে দিন অতিবাহিত করেছে। যাইহোক ভুট্টা তুলতে গিয়েছিলেন যেন খুবই খুশি হলাম যদিও ভুট্টার দাম কিছুটা কম মনে হচ্ছে। বৃষ্টিপাত কম থাকার কারণে ভুট্টার ফলন ভালোই হয়েছে বোঝাই যাচ্ছে। ধন্যবাদ আপনার অনুভূতি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 months ago 

আপনাদের চাষ করা ভুট্টার কথা শুনে অনেক ভালো লেগেছে ভাইয়া। আপনারা ভুট্টার চাষ করেছেন, আর সেই ভুট্টার ফলন ভালো হয়েছে, কথাটা অনেক ভালো লাগলো শুনে। আপনাদের ভুট্টাগুলো দেখতেও কিন্তু অনেক বেশি সুন্দর। শুনেছি ভুট্টা পুড়িয়ে খেতে নাকি অনেক বেশি মজার। আমার জন্য কয়েকটা ভুট্টা পাঠিয়ে দিন। যাই হোক কম বৃষ্টি হওয়াতে আপনাদের ফলন ভালো হয়েছে এটা শুনেই ভালো লাগলো। মুহূর্তটা সুন্দর করে শেয়ার করেছেন দেখে ভালো লেগেছে আমার কাছে।

 2 months ago 

প্রথমেই এই খবরটা শুনে খুবই খুশি হয়েছি যে, এবছর ভুট্টার ফলন ভালো হয়েছে। কারন ফলন ভালো হলেই আমাদের দেশের কৃষকদের মুখে হাঁসি ফুটে। আপনার ভুট্টা তুলার অনুভূতি পড়ে অনেক ভালো লাগলো। এমনি তো রোদ তার উপর ক্ষেতের ভিতর প্রবেশ করে ভুট্টা তুলতে হয়। গরমটা কেমন লাগে সেটা অনুভব করতে পারছি। ধন্যবাদ।

 2 months ago 

আপনাদের জমিতে দেখলাম অনেক ভুট্টা হয়েছে। আমাদের দিকে তেমন ভুট্টা চাষ হয় না। সবসময় ধান চাষ করে। যে গরম পড়ছে ভুট্টা ক্ষেতের ভিতরে প্রবেশ করে ভুট্টা পারা অনেক কষ্টের কাজ। যায়হোক কষ্ট হলেও করতে হবে। আর ভুট্টা গুলো অনেক ‍সুন্দর হয়েছে। ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64118.79
ETH 3390.14
USDT 1.00
SBD 2.51